মঙ্গলবার, ১৮ মে, ২০২১ ০০:০০ টা

ঈদে আবারও সালমান ঝড়

আলাউদ্দীন মাজিদ

ঈদে আবারও সালমান ঝড়

ঈদে মানে সালমান ভাইজানের ছবি। সালমান ভাইজানের ছবি মানেই ঈদের আনন্দ। এ কথাও সত্য যে, গত কয়েক বছর ধরে ঈদ মানেই সালমান খান ঝড়। বলিউড খান সালমানের ঝড় কিন্তু এখনো একটুও থামেনি। এবারের ঈদেও সেই প্রমাণ দিলেন এই দাবাংখ্যাত সুপারস্টার। পেন্ডামিকের কারণে এবার সিনেমা হলের বড় পর্দায় ওঠেনি সল্লু ভাইয়ের ছবি ‘রাধে’। অনলাইন প্ল্যাটফরমেই রিলিজ দেওয়া হয় ছবিটি। কিন্তু ওটিটিতে মুক্তি পেলেও বড় পর্দার মতোই দর্শক জোয়ার টেনেছে রাধে নিয়ে সালমান ভাই। যদিও এই সুপারস্টার প্রথমে চাননি ওটিটিতে ছবিতে মুক্তি পাক। শেষ পর্যন্ত চিন্তার পরিবর্তন ঘটিয়ে ওটিটির পথেই হাঁটলেন তিনি এবং সফলও হলেন।

দর্শকের জন্য সালমান খানের ঈদের উপহার ‘রাধে’র বিদেশের কালেকশনের অঙ্ক বলে দিচ্ছে, আন্তর্জাতিক বাজারেও ছবিটি রিলিজ করে ভুল করেননি ভাইজান। গত ১৩ মে ওটিটিতে পেপার ভিউ মাধ্যমে এবং দেশের বাইরে সিনেমা হলে মুক্তি পেয়েছে সালমানের বহু প্রতীক্ষিত এই ছবি। কলকাতার জনপ্রিয় দৈনিক আনন্দবাজার পত্রিকা বলছে প্রথম সপ্তাহান্তের পর ছবির  মোট বক্স অফিস কালেকশন ১৮৩  কোটির কাছাকাছি। মনে করা হচ্ছে, প্রথম সপ্তাহের শেষে তা আড়াই কোটি ছাড়িয়ে  যেতে পারে। অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, সংযুক্ত আরবের মতো দেশে ‘রাধে’র বক্স অফিসে লক্ষ্মীলাভ হয়েছে ভালোই। তা ছাড়া রয়েছে জিপ্লেক্স থেকে প্রাপ্ত লাভের অঙ্ক। মুক্তির দিনে প্রায় দশ লাখেরও  বেশি ইউজার একসঙ্গে জিফাইভে লগ ইন করার চেষ্টা করলে ক্রাশ করে সার্ভার, যা পরে ঠিক করা হয়। সংস্থার তরফে ক্ষমাও চেয়ে নেওয়া হয় দর্শকের কাছে। প্রথম দিনই ৪.২ মিলিয়ন ভিউজের  রেকর্ড গড়ে ‘রাধে’। ছবি মুক্তির আগে সংবাদ সম্মেলনে সালমান বলেছিলেন, ‘রাধে’র বক্স অফিস নিয়ে কোনো প্রত্যাশাই রাখছেন না তাঁরা। শূন্য হাতে ফিরতে হবে  জেনেও ছবি রিলিজ করাচ্ছেন। তবে করোনা পরিস্থিতিতে প্রথম দিনের বিপুল সাড়া পেয়ে উচ্ছ্বসিত নায়ক টুইটারে ধন্যবাদ জানান ভক্তদের। ঈদ উৎসবের রেশ আর করোনার চোখ রাঙানির মাঝেই জয়যাত্রা অব্যাহত ‘রাধে’র।

এর আগে বলিউড ভাইজান কথা দিয়েছিলেন ঈদেই মুক্তি পাবে ‘রাধে : ইউর মোস্ট ওয়ান্টেড ভাই’। কথা রেখেছেন তিনি। দর্শকও তাঁকে বিমুখ করেননি। মুক্তির প্রথম দিনই ওটিটি মঞ্চে ‘রাধে’ সর্বাধিক দেখা ছবি। সারা বিশ্বে এক দিনেই ৪২ লাখ ভিউ হয়েছে ছবিতে। পুলিশের ভূমিকায় সালমান খানের অভিনয় বিদেশি ভক্তরাও পছন্দ করেছেন এবং ঈদ উপলক্ষে ছবিটি মুক্তি দেওয়ার সিদ্ধান্ত দেখে মনে হচ্ছে এটি বক্স অফিসে বড় আয় করতে সহায়তা করেছে। বক্সঅফিসইন্ডিয়াডটকমের সর্বশেষ প্রতিবেদন অনুসারে, ‘রাধে’ তার দ্বিতীয় দিনে প্রায় ৬ লাখ ডলার আয় করেছে। দুই দিনে বিদেশ থেকে ছবিটির মোট আয় হয়েছে প্রায় ১৩ লাখ ডলার। অ্যাকশন ধাঁচের ছবিটি উপসাগরীয় দেশগুলো থেকেও ভালো উপার্জন করছে। যেখানে এটি দুই দিনে প্রায় ৮ লাখ ৭৫ হাজার ডলার আয় করেছে। এছাড়া, প্রথম দুদিনে অস্ট্রেলিয়ার ৬৯টি স্ক্রিন  থেকে রাধের বক্স অফিস আয় প্রায় ৫৫ লাখ রুপি। নিউজিল্যান্ডের ২৬টি স্ক্রিন থেকে দুদিনের বক্স অফিস আয় প্রায় ১০ লাখ রুপি। এই পরিসংখ্যানে স্পষ্ট হয়ে ওঠেছে, ‘রাধে’র আয় উপসাগরীয়  দেশগুলোর সাপ্তাহিক ছুটিতে ১০ লাখ ডলার আয়ের মাইলফলক অর্জন করবে বলে আশা করা হচ্ছে। মজার বিষয় হলো, সালমান অভিনীত ‘ভারত’ ২০১৯ সালে কেবল এক দিনে এই সংখ্যাটি অতিক্রম করেছিল। তবে সে সময় ছবির বাজার কোনো মহামারিতে আক্রান্ত ছিল না। ভাইজানের ‘রাধে’র বর্তমান গতিবেগ বলে দিচ্ছে, ‘রাধে : ইউর মোস্ট ওয়ান্টেড ভাই’-এর আয় চার দিনের সাপ্তাহিক ছুটি  শেষে ২০ লাখ ডলার ছাড়িয়ে যাবে, এমন প্রত্যাশা চলচ্চিত্রবোদ্ধাদের। এই ছবির মাধ্যমে সালমান খান আবার প্রমাণ করে দিয়েছেন তিনি বক্স অফিসের রাজা। ছবি মুক্তির প্রথম দিনই রেকর্ড ভিউ করেছে ‘রাধে’। ছবির এই অসাধারণ সাফল্যে মহাখুশি ভাইজান। ঈদের দিন তাঁর সব অনুগামী এবং দর্শকদের ঈদের শুভেচ্ছা জানিয়ে টুইট করে লিখেছেন, ‘সবাইকে ঈদের অনেক শুভ কামনা। মুক্তির প্রথম দিনই রাধে সর্বাধিক দেখা ছবিতে পরিণত হয়েছে। এই অসাধারণ উপহারটির জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ।’ শেষে তিনি এও লিখেছেন, ‘ফিল্ম ইন্ডাস্ট্রি আপনাদের ভালোবাসা এবং সহযোগিতা ছাড়া কখনই চলতে পারবে না। ধন্যবাদ।’ সালমান এবং ছবির কর্তৃপক্ষ আগেই জানিয়েছিলেন, রাধে থেকে আয়ের একটা বড় অংশ করোনা মোকাবিলায় ব্যবহার করা হবে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর