সোমবার, ২৪ মে, ২০২১ ০০:০০ টা

করোনাকালেও অনলাইনে সক্রিয় ‘উত্তরায়ণ’

করোনাকালেও অনলাইনে সক্রিয় ‘উত্তরায়ণ’

কবিগুরুর অমিয় বাণী আর সুরে বাঙালি উদ্দীপনা খুঁজে পাচ্ছে যুগের পর যুগ ধরে। সেই বাণী আর সুরকে অন্তরে ধারণ করে আছেন রবীন্দ্রসংগীত শিল্পী লিলি ইসলাম। গান ও সমসাময়িক  নানা বিষয় নিয়ে তাঁর সাক্ষাৎকার নিয়েছেন- আলী আফতাব

 

করোনার এই সময়টায় কী কী কাজ করছেন?

খুব কঠিন একটা সময়ের মধ্য দিয়ে যাচ্ছে পৃথিবী। কিন্তু করোনার এই সময়ও উত্তরায়ণ নানা কাজ করে যাচ্ছে। এর মধ্যে ৮ মে রবীন্দ্রজয়ন্তীতে আমরা মাস্ক পরিধান একটি কর্মসূচি করেছি। এ ছাড়া একই দিন রবীন্দ্রনাথের ‘বিপদে মোরে রক্ষা কর’ গানটির একটি অনলাইন ভারসন আমরা প্রকাশ করি। যাতে কণ্ঠ দেন উত্তরায়ণের কণ্ঠশিল্পীরা।

 

শোনলাম নজরুল জন্মজয়ন্তীতে নতুন একটি গান প্রকাশ করতে যাচ্ছেন অনলাইনে?

হ্যাঁ, ২৬ মে একটি রবীন্দ্রসংগীত ও একটি নজরুলসংগীত প্রকাশ করতে যাচ্ছি। মজার বিষয় হলো, এই দুটি গানের সুর প্রায় একই ধরনের। উত্তরায়ণের প্রায় ২০ জন শিল্পী ঘরে বসে অনলাইনে গানটিতে কণ্ঠ দিয়েছেন।

 

করোনার এই সময় উত্তরায়ণ আর কী কী কাজ করছে?

করোনার এই সময়টায় প্রতি মাসে দুটি করে আমরা শ্রোতাদের আসর করেছি। এই আসরে উত্তরায়ণের শিল্পীদের পাশাপাশি বাইরের শিল্পীরাও অংশগ্রহণ করেন। এ ছাড়া বাচ্চাদের দিয়ে একটি অনুষ্ঠানের পরিকল্পনা করছি।

 

যে স্বপ্ন নিয়ে ‘উত্তরায়ণ’-এর যাত্রা তা কতটা পূরণ হয়েছে?

এত তাড়াতাড়ি হবে না। তবে স্বপ্ন পূরণের পথেই আছি আমরা। এই সংগঠনের মাধ্যমে সবার মাঝে রবীন্দ্রসংগীত ছড়িয়ে দিতে চাই। আমাদের এখনকার সমাজে মূল্যবোধের খুব অভাব। রবীন্দ্রচর্চার মাধ্যমে এখনকার মানুষের মাঝে মূল্যবোধ ছড়িয়ে দিতে চাই।

 

 

‘ইউরোপে রবীন্দ্রনাথ’ শিরোনামের একটি অ্যালবামের কাজ করছিলেন। অ্যালবামটির কাজ কতদূর।

আমি প্রতি মুহূর্তে রবীন্দ্রনাথ ও তাঁর গানকে নানাভাবে দর্শক-শ্রোতাদের সামনে তুলে ধরার চেষ্টা করি। কবিগুরু অসম্ভব ভ্রমণপিপাসু মানুষ ছিলেন। শুধু ভ্রমণই করতেন তা নয়, যখন যে দেশে গেছেন সে দেশ সম্পর্কে যথেষ্ট অবহিত হয়েছেন। তাঁর লেখনীতে বারবার সে দেশের সমাজ, রাজনীতি, প্রকৃতি ও মানুষের সঙ্গে তাঁর সম্পর্ক নানাভাবে উঠে এসেছে। রবীন্দ্রনাথের ইউরোপ ভ্রমণকালে রচিত ৩৬টি গান নিয়ে এই অ্যালবামটি সাজানো হয়েছে। অ্যালবামটির প্রায় ৭০ ভাগ কাজ শেষ হয়েছে। করোনা পরিস্থিতি ভালো হলে ইন্ডিয়ায় গিয়ে গানের কাজটি শেষ করব।

 

আমরা বিশেষ দিবসের মধ্যে রবীন্দ্রনাথ আর নজরুলকে সীমাবদ্ধ করে রাখি। এ বিষয়টি নিয়ে কিছু বলুন?

তাঁদের মতো বড় মাপের কবি-সাহিত্যিকদের আমরা একটি দিনের মধ্যে সীমিত করে ফেলেছি। এটি বাঞ্ছনীয় নয়। রবীন্দ্রনাথ, নজরুল হলেন বাঙালির নিত্যকালের সঙ্গী। এ জন্য টিভি চ্যানেলগুলোকে সারা বছর বেশি পরিমাণে অনুষ্ঠান নিয়ে এগিয়ে আসা উচিত। আমরা রবীন্দ্রনাথকে খ-ভাবে দেখি। কিন্তু তাঁদের বিশাল কর্মপরিধি নিয়ে তেমনভাবে ভাবী না। তাঁর সীমিত কিছু গান-কবিতা নিয়েই আমরা এবং নতুন প্রজন্ম নিজেদের সীমাবদ্ধ রেখেছি। এই জানার দৈন্যতা থেকে আমাদের বেরিয়ে আসতে হবে।

 

রবীন্দ্রসংগীতে নতুনদের আগ্রহ কেমন?

তরুণদের শুধু যে আগ্রহ আছে তাই নয়, বাংলাদেশে অনেক সম্ভাবনাময় তরুণ শিল্পীও আছেন। কিন্তু খুব অল্প সময়ে তাঁরা প্রচারে আগ্রহী হয়ে ওঠেন। বেশি দিন সাধনা করতে চান না। আগে একটি মাত্র টিভি চ্যানেল ছিল- বিটিভি। সেখানে সুযোগ পাওয়ার জন্য নিজেকে অনেক প্রস্তুত করতে হতো। এখন অনেক চ্যানেল। সহজেই সুযোগ মেলে। তাই সাধনা নেই। নিজেকে তৈরি করার প্রবণতাও কমে  গেছে।

সর্বশেষ খবর