শনিবার, ২৯ মে, ২০২১ ০০:০০ টা

বলিউড মাত করা বাঙালি তারকারা

শোবিজ ডেস্ক

বলিউড মাত  করা বাঙালি তারকারা

মিঠুন চক্রবর্তী

মিঠুন চক্রবর্তীর অভিনয়ের শুরুটা সত্তরের দশকে কলকাতার বাংলা ছবিতে। সত্তরের দশকে প্রখ্যাত চলচ্চিত্র নির্মাতা মৃণাল সেনের ‘মৃগয়া’ ছবিতে প্রথম তাঁর অভিনয়। এ ছবিতে অভিনয় করে সেরা নায়কের জাতীয় চলচ্চিত্র পুরস্কারও লাভ করেন তিনি। এরপর কলকাতার অনেক ছবিতে অভিনয় করেছেন। সত্তরের দশকের শেষ ভাগে বলিউডে পাড়ি দেন তিনি। প্রথম অভিনয় করেন অমিতাভ বচ্চন ও রেখার সঙ্গে ‘দো আনজানে’ ছবিতে। এরপর বেশ কয়েকটি হিন্দি ছবিতে অভিনয় করে আশির দশকের প্রথম ভাগে বি আর সুভাষ পরিচালিত ‘ডিস্কো ড্যান্সার’ ছবিতে অসাধারণ অভিনয় করে বলিউড সুপারস্টারে পরিণত হন তিনি। এরপর থেকে এখন পর্যন্ত বলিউড ও টালিগঞ্জে সমানতালে অভিনয় করে যাচ্ছেন।  দুই জায়গায়ই তাঁর ব্যাপক জনপ্রিয়তা।

 

পাওলি দাম

কলকাতার বাঙালি মেয়ে পাওলি দাম ২০০০ সালের মধ্য ভাগে কলকাতার ‘বেডরুম’সহ অনেক বাংলা ছবিতে অভিনয় করে জনপ্রিয় হন। ২০১২ সালে ‘হেইট স্টোরি’ ছবিতে অভিনয় দিয়ে পাওলির বলিউড অভিষেক। একে একে ‘অঙ্কুর অরোরা মার্ডার কেইস’, ‘ইয়ারা সিলি সিলি’, ‘বুলবুল’, ‘কালি’, ‘রাত বাকি হ্যায়’সহ অনেক ছবিতে অভিনয় করেছেন এবং এখনো করছেন। বলিউডে তাঁর ব্যাপক জনপ্রিয়তা রয়েছে।

 

রাইমা সেন

কলকাতার নায়িকা রাইমা সেন ১৯৯৯ সালে হিন্দি ‘গডমাদার’ ছবির মাধ্যমে বলিউডে নাম লেখান। দুই বছরের বিরতি দিয়ে তিনি অভিনয় করেন ‘দামান’ সিনেমায়। পরের বছরই ‘নীল নির্জন’ সিনেমার মাধ্যমে ভারতীয় বাংলা সিনেমায় পা রাখেন। তার পরের বছরই তাঁকে দেখা যায় টলিউডের ‘চোখের বালি’ সিনেমায়। একই বছর আবারও হিন্দি সিনেমায় দেখা যায় তাঁকে। টলিউড ও বলিউডে সমানতালে কাজ করে যান এই অভিনেত্রী। বলিউডে তাঁর অভিনীত উল্লেখযোগ্য সিনেমা হলো- ‘ডুডস ইন দ্য ১০ সেঞ্চুরি’, ‘কুচ দিল নে কাহা’, ‘দাস’, ’৯৯.৯’, ‘ইয়াতরা’, ‘চিলড্রেন অব ওয়ার’ প্রভৃতি।

 

রানী মুখার্জি

বাঙালি অভিনেত্রী হিসেবে তাঁর ফিল্ম ক্যারিয়ারটি টলিউডে শুরু হলেও বর্তমানে তিনি বলিউডের প্রতিষ্ঠিত অভিনেত্রী। কুচ কুচ হোতা হ্যায়, চলতে চলতে, বান্টি আওর বাবলিসহ অসংখ্য সুপার ডুপার হিন্দি ছবিতে একটানা অভিনয় করে আকাশছোঁয়া জনপ্রিয়তা পেয়েছেন তিনি। যার ছাপ বলিউডে তাঁর সিনেমার তালিকা থেকেই পাওয়া যায়।

 

কাজল

কলকাতার মেয়ে কাজল নব্বইয়ের দশকে বলিউডে অভিষেক ঘটে শাহরুখ খানের সঙ্গে ‘বাজিগর’ ছবির মাধ্যমে। প্রথম ছবিতেই বাজিমাত। এরপর ‘দিলওয়ালে দুলহানিয়া লে জায়েঙ্গে’, ‘কাভি খুশি কাভি গাম’সহ অসংখ্য হিন্দি ছবিতে অভিনয় করে ব্যাপক জনপ্রিয়তা ধরে রেখেছেন।

 

যিশু সেনগুপ্ত

ভারতীয় বাংলা সিনেমার জনপ্রিয় অভিনেতা যিশু সেনগুপ্ত। ২০০৫ সালে ‘নেতাজী সুভাস চন্দ্র বসু : দ্য ফরগটেন হিরো’ সিনেমার মাধ্যমে বলিউডে তাঁর অভিষেক ঘটে। বরেণ্য নির্মাতা শ্যাম বেনেগালের হাত ধরে বলিউড দুনিয়ায় হাঁটতে শুরু করেন যিশু। বলিউডে পা রেখে প্রশংসা কুড়িয়েছেন তিনি। কঙ্গনা রানাউত পরিচালিত ‘মণিকর্নিকা’ সিনেমায় অভিনয় করে দারুণ প্রশংসিত হয়েছেন। বলিউডে তাঁর অভিনীত উল্লেখযোগ্য সিনেমা হলো- ‘মারদানি’, ‘বরফি’, ‘পিকু’, ‘মণিকর্নিকা’, ‘মারদানি-২’, ‘দ্য পাওয়ার’ প্রভৃতি। বর্তমানে তাঁর হাতে বেশ কয়েকটি হিন্দি ভাষার সিনেমার কাজ রয়েছে।

 

শাশ্বত চ্যাটার্জি

টলিউডের দর্শকপ্রিয় অভিনেতা শাশ্বত চ্যাটার্জি। ২০১২ সালে ‘কাহানি’ সিনেমার মাধ্যমে বলিউড ইন্ডাস্ট্রিতে পা রাখেন তিনি। এ সিনেমায় তাঁর অভিনয় দারুণ প্রশংসা কুড়ায়। দীর্ঘ পাঁচ বছরের বিরতির পর বলিউডের ‘জাগগা জাসুস’ সিনেমায় অভিনয় করেন শাশ্বত। সর্বশেষ গত বছর ‘দিল বেচারা’ সিনেমায় দেখা যায় তাঁকে। বলিউডে খুব বেশি সিনেমায় অভিনয় না করলেও নিজের জাত চিনিয়েছেন এই শিল্পী।

 

পরমব্রত চ্যাটার্জি

ভারতীয় বাংলা সিনেমার অভিনেতা-নির্মাতা পরমব্রত চ্যাটার্জি। আশনা হাবিব ভাবনার সঙ্গে জুটি বেঁধে বাংলাদেশি সিনেমায় কাজ করেছেন তিনি। ২০১২ সালে ‘কাহানি’ সিনেমার মাধ্যমে বলিউডে তাঁর অভিষেক ঘটে। সিনেমাটি মুক্তির পর প্রশংসা কুড়ান তিনি। দুই বছরের বিরতি নিয়ে ২০১৪ সালে হিন্দি ভাষার ‘গ্যাং অব গোস্টস’ সিনেমা পরিচালনা করেন। বলিউডে তাঁর অভিনীত উল্লেখযোগ্য সিনেমা হলো- ‘ইয়ারা সিলি সিলি’, ‘পরী’, ‘বুলবুল’, ‘ব্ল্যাক উইন্ডো’ প্রভৃতি।

 

স্বস্তিকা মুখার্জি

টলিউডের দারুণ আলোচিত অভিনেত্রী স্বস্তিকা মুখার্জি। অভিনয়গুণে যেমন আলোচনায় উঠে এসেছেন, তেমনি ব্যক্তিগত জীবন নিয়ে বরাবরই খবরের শিরোনামে থাকেন তিনি। এই নায়িকাও পাড়ি জমিয়েছেন বলিউডে। ২০১৫ সালে ‘ডিটেকটিভ ব্যোমকেশ বক্সি’ সিনেমার মাধ্যমে তাঁর বলিউডে অভিষেক ঘটে। এরপর উপহার দেন ‘দিল বেচারা’, ‘ব্ল্যাক উইন্ডোজ’ প্রভৃতি সিনেমা। 

আরও যাঁরা : জয়া বচ্চন, মৌসুমী চ্যাটার্জি, তনুজা, মালা সিনহা, শর্মিলা ঠাকুরের মতো অনেক বাঙালি অভিনয়শিল্পী বলিউডে অভিনয় করে খ্যাতি কুড়িয়েছেন।

সর্বশেষ খবর