বৃহস্পতিবার, ১৫ জুলাই, ২০২১ ০০:০০ টা
ইন্টারভিউ

দর্শকদের ভালোবাসাই আমাদের বড় প্রাপ্তি

দর্শকদের ভালোবাসাই আমাদের বড় প্রাপ্তি

আজ ২৫ বছরে পদার্পণ করছে দেশের প্রথম স্যাটেলাইট টেলিভিশন চ্যানেল এটিএন বাংলা। ‘অবিরাম বাংলার মুখ’ স্লোগানকে বুকে ধারণ করে ১৫ জুলাই ১৯৯৭ সালে যাত্রা শুরু করে চ্যানেলটি। প্রত্যাশা, প্রাপ্তি এবং আগামী দিনের পরিকল্পনা নিয়ে বাংলাদেশ প্রতিদিনের সঙ্গে কথা বলেছেন এটিএন বাংলার চেয়ারম্যান ড. মাহফুজুর রহমান

 

দীর্ঘ ২৪ বছরের পথচলায় এটিএন বাংলার অর্জন অনেক। এ সম্পর্কে আপনার অভিব্যক্তি কী?

দুই যুগ ধরে সারা বিশ্বের বাংলা ভাষাভাষীদের কাছে বাংলাদেশের কৃষ্টি, সংস্কৃতি পৌঁছে দিচ্ছে এটিএন বাংলা। এই দীর্ঘ পথপরিক্রমায় এটিএন বাংলার অর্জন অনেক বেশি। এর মধ্যে উল্লেখযোগ্য হলো- ২০০৪ সালের ২২ নভেম্বর ‘আমরাও পারি’ অনুষ্ঠানের জন্য ছোট পর্দার অস্কার খ্যাত এমি অ্যাওয়ার্ড অর্জন। এ ছাড়াও অসংখ্য সম্মাননা রয়েছে চ্যানেলটির প্রাপ্তির তালিকায়, যা স্বল্প পরিসরে বর্ণনা করা সম্ভব নয়। তবে সবচেয়ে বড় অর্জন হলো দর্শকদের আকুণ্ঠ ভালোবাসা। 

 

করোনা পরিস্থিতিতে বর্ষপূর্তি আয়োজনের কী পরিকল্পনা?

করোনা পরিস্থিতির কারণে আমরা বর্ষপূর্তির সব ধরনের আয়োজন বাতিল করেছি। এ বছর কোনো ধরনের ফুলেল শুভেচ্ছা গ্রহণ করা হবে না। থাকবে না কোনো আড়ম্বরপূর্ণ আয়োজন। তবে দর্শকরা এটিএন বাংলার পর্দায় বর্ষপূর্তি উপলক্ষে বিশেষ অনুষ্ঠান উপভোগ করতে পাররেন। তথ্যচিত্র, টক শো, ম্যাগাজিন অনুষ্ঠানের পাশাপাশি একাধিক সরাসরি সম্প্রচারিত সংগীতানুষ্ঠান প্রচার করা হবে বর্ষপূর্তির বিশেষ আয়োজনে।

 

দুই যুগ পেরিয়ে দর্শকদের জন্য নতুন কী পরিকল্পনা থাকছে?

প্রতিষ্ঠার পর থেকে এখন পর্যন্ত এটিএন বাংলা দর্শকদের নিত্য নতুন অনুষ্ঠান উপহার দিয়ে আসছে। কেননা দর্শকদের ভালোবাসাই এটিএন বাংলার বড় প্রাপ্তি। নতুন বছরেও দর্শকদের নিত্য নতুন এবং ব্যতিক্রমী অনুষ্ঠান উপহার দেবে এটিএন বাংলা। রিয়েলিটি শো, ট্যালেন্ট হান্ট, গেম শো এর পাশাপাশি ব্যতিক্রমী কিছু অনুষ্ঠান এ বছর দর্শকরা উপভোগ করতে পারবেন।

 

এখন চ্যানেলের সংখ্যা অনেক, প্রতিযোগিতাও বেড়েছে। এই প্রতিযোগিতায় এটিএন বাংলার অবস্থান সম্পর্কে জানতে চাই?

শুধু সংবাদ নয়, অনুষ্ঠান প্রচারেও এটিএন বাংলা নিজেকে এগিয়ে রেখেছে। বিনোদনের পাশাপাশি শিক্ষা, খেলাধুলা, সমাজ, সংস্কৃতি নিয়ে অনুষ্ঠান প্রচারের বিষয়ে আমরা বারবারই প্রাধান্য দিয়ে আসছি। এ ছাড়া বাংলাদেশের খেলাধুলাকে সার্বিক পৃষ্ঠপোষকতা দিতে এটিএন বাংলা বদ্ধপরিকর। এসব মিলিয়ে টেলিভিশন চ্যানেলের মধ্যে এটিএন বাংলা এখনো তার দৃঢ় অবস্থানে অটল রয়েছে।  

 

এবারের ঈদেও থাকছে আপনার গানের অনুষ্ঠান। গানের প্রতি কীভাবে উৎসাহিত হলেন?

গান আমার প্রধান শখ। ছোটবেলা থেকেই গানের প্রতি দুর্বলতা ছিল। বাবা গান পছন্দ করতেন। দুজন শিক্ষক আমার বোনকে বাসায় এসে গান শেখাতেন। এতে গানের সঙ্গে মিতালিটা আমার জন্য খুব সহজ হয়ে যায়। এখন গানই আমার স্বাচ্ছন্দ্যের প্রধান জায়গা, গান নিয়েই আমি থাকতে চাই। গানের প্রতি নিজের প্রচন্ড ভালোবাসা কাজ করে মন থেকে। তাই তো দর্শকদের আনন্দ দেওয়ার জন্য গেয়ে যাচ্ছি।

 

এটিএন বাংলার ঈদ আয়োজনে আর কী কী অনুষ্ঠান থাকছে?

এবারের ঈদের যথারীতি সব ধরনের অনুষ্ঠান প্রচার করবে এটিএন বাংলা। ১০ দিনের ঈদ অনুষ্ঠানমালায় থাকছে দেশসেরা নির্মাতা এবং জনপ্রিয় শিল্পীদের অভিনীত একক নাটক এবং টেলিফিল্ম। এ ছাড়াও থাকছে ঈদ ধারাবাহিক, সেলিব্রেটি গেইম শো, সংগীতানুষ্ঠান, ম্যাগাজিন অনুষ্ঠান, কমেডি শো, আড্ডার অনুষ্ঠান, ছোটদের অনুষ্ঠান এবং চলচ্চিত্র।  এবারের ঈদেও ১০ দিনে ২০টি চলচ্চিত্র প্রচার করা হবে।

 

২৫ বছরে এটিএন বাংলা

আজ পথচলার দুই যুগ পূর্ণ করে ২৫ বছরে পদার্পণ করছে দেশের প্রথম স্যাটেলাইট টেলিভিশন চ্যানেল এটিএন বাংলা। এই দিনটিকে কেন্দ্র করে দর্শকদের জন্য বেশ কিছু অনুষ্ঠান থাকছে। এসব অনুষ্ঠানের মধ্যে থাকছে তথ্যচিত্র ‘পথ দেখায় কেউ কেউ’, এটিএন বাংলার স্টুডিও থেকে সরাসরি সম্প্রচারিত সংগীতানুষ্ঠান ‘২৫-এর সকাল’ এবং ‘পথ চলার ২৫ বছর’, বিশেষ অনুষ্ঠান ‘জয়ধ্বনি’, ড. মাহফুজুর রহমানের ওপর বায়োগ্রাফি ‘আমি তোমাদেরই লোক’, বিশেষ অনুষ্ঠান ‘অনুভবে ২৫’, ম্যাগাজিন অনুষ্ঠান ‘উৎসবে ২৫’ এবং ম্যাগাজিন অনুষ্ঠান ‘চায়ের চুমুকে’ ও লাইভ মিউজিক্যাল শো ‘মিউজিক লাউঞ্জ’ এর বিশেষ পর্ব।

আলী আফতাব

সর্বশেষ খবর