শুক্রবার, ১৬ জুলাই, ২০২১ ০০:০০ টা

হলিউড যাত্রায় বলিউডের একঝাঁক তারকা

হলিউড যাত্রায় বলিউডের একঝাঁক তারকা

বলিউডের প্রথম সারির অনেক তারকাই এখন আন্তর্জাতিক অঙ্গনে সুপরিচিত। হলিউডের ছবিতে বলিউডের বহু তারকাই অভিনয় করেছেন। ১৯৬৫ সালের মিস ইন্ডিয়া খেতাব পাওয়া বলিউডের অভিনেত্রী পার্সিস খামবত্তা থেকে শুরু করে কবির বেদী, অমিতাভ বচ্চন, অনিল কাপুর, ঐশ্বরিয়া রাই বচ্চন, টাবু, ইরফান খান, অনুপম খের, মল্লিকা শেরাওয়াতসহ আরও অনেক তারকা এই তালিকায় নাম লিখিয়েছেন। এমন কয়েকজন তারকার নাম তুলে ধরেছেন- আলী আফতাব

 

পার্সিস খামবত্তা

মিস ইন্ডিয়া খেতাব পাওয়ার পর বলিউডে খুব বেশি সাফল্য না পেলেও ১৯৭৯ সালে ‘স্টার ট্রেক : দ্য মোশন পিকচার’ ছবিতে অভিনয় করে আলোচনায় আসেন পার্সিস। তাঁর অভিনীত হলিউডের ছবির মধ্যে রয়েছে ‘নাইটওয়ার্কস’, ‘মেগাফোর্স’ ও ‘ওয়ারিয়র অব দ্য লস্ট ওয়ার্ল্ড’ (১৯৮৩)।

 

কবির বেদী

১৯৮৩ সালে মুক্তি পাওয়া জেমস বন্ড সিরিজের ‘অক্টোপুসি’ ছবিতে অভিনয় করেছেন বলিউডের প্রখ্যাত অভিনেতা কবির বেদী। ‘অক্টোপুসি’ ছবির প্রধান খলনায়কের দেহরক্ষীর ভূমিকায় দেখা গেছে বর্ষীয়ান এ অভিনেতাকে।

 

ঐশ্বরিয়া রাই বচ্চন

বলিউডের অভিনেত্রী ঐশ্বরিয়া রাই বচ্চনকে হলিউডের একাধিক ছবিতে দেখা গেছে। সেগুলোর মধ্যে রয়েছে ‘ব্রাইড অ্যান্ড প্রেজুডিস’, ‘দ্য মিস্ট্রেস অব স্পাইসেস’, ‘প্রোভোকড’, ‘দ্য লাস্ট লিজিওন’ এবং ‘দ্য পিংক প্যান্থার ২’।

 

ইরফান খান

 ইরফান খান একাধিক হলিউডের ছবিতে অভিনয় করেছেন। তাঁর অভিনীত হলিউডের ছবির মধ্যে রয়েছে ‘লাইফ অব পাই’, ‘দ্য অ্যামেজিং স্পাইডারম্যান’, ‘নিউইয়র্ক’, ‘আই লাভ ইউ’  এবং ‘দ্য নেমসেক’।

 

অনিল কাপুর

‘স্লামডগ মিলিয়নিয়ার’ ছবিতে গেম শো উপস্থাপকের চরিত্রে দেখা গেছে বলিউডের প্রখ্যাত অভিনেতা অনিল কাপুরকে। পরে ২০১১ সালে তিনি হলিউডের ছবি ‘মিশন ইম্পসিবল : ঘোস্ট প্রোটোকল’ ছবিতে ভারতীয় ব্যবসায়ী ব্রিজনাথ চরিত্রে অভিনয় করেন।

 

অনুপম খের

২০১২ সালের সাড়া জাগানো রোমান্টিক কমেডি ছবি ‘সিলভার লাইনিংস প্লেবুক’। ছবিটিতে চিকিৎসক ক্লিফ প্যাটেল চরিত্রে অভিনয় করেছেন বলিউডের বর্ষীয়ান অভিনেতা অনুপম খের।

 

অমিতাভ বচ্চন

‘দ্য গ্রেট গ্যাটসবি’ ছবির মধ্য দিয়ে হলিউডে পা রাখেন অমিতাভ বচ্চন। পরবর্তীতে লিওনার্দো ডিক্যাপ্রিও অভিনীত ‘দ্য গ্রেট গ্যাটসবি’ ছবিতে জুয়াড়ি মেয়ার উলফশেইম চরিত্রে দেখা গেছে অমিতাভকে।

 

ফ্রিদা পিন্টো

ভারতীয় মডেল ও অভিনেত্রী ফ্রিদা পিন্টোর চলচ্চিত্রে অভিষেক হয় ২০০৮ সালে মুক্তি পাওয়া ‘স্লামডগ মিলিয়নিয়ার’ ছবির মাধ্যমে। পরবর্তীতে আরও দুটি ছবি ‘রাইজ অব দ্য প্ল্যানেট অব দ্য অ্যাপস’ এবং ‘ইমমরটালস’। দুটি ছবিই মুক্তি পায় ২০১১ সালে।

 

প্রিয়াঙ্কা চোপড়া

ইতিমধ্যেই ‘বে-ওয়াচ’ এবং ‘এ কিড লাইক জেক’ ছবি দুটি দিয়ে মার্কিন মুলুকে পা দেন প্রিয়াঙ্কা চোপড়া। সম্প্রতি নিজের চতুর্থ হলিউড ছবির ঘোষণা দিয়েছেন তিনি। ছবিটি পরিচালনা করবেন অস্কারজয়ী পরিচালক বেরি লেভিনসন।

 

দীপিকা পাড়ুকোন

দীপিকা পাড়ুকোনের হলিউডে প্রথম ছবি ‘ট্রিপল এক্স : রিটার্ন অব জেন্ডার কেজ’। এখানে দীপিকার সহশিল্পী ভিন ডিজেল।  হলিউডের নির্মাতাদের সঙ্গে পরিচিতি বাড়ানোর জন্য এখন প্রায়ই হলিউডে উড়াল দেন এই অভিনেত্রী।

 

মল্লিকা শেরাওয়াত

মার্কিন চিত্রনাট্যকার ও নির্মাতা জেনিফার লিঞ্চ পরিচালিত ‘হিস’ ছবির কেন্দ্রীয় চরিত্রে অভিনয়ের মাধ্যমে হলিউডে পা রাখেন ‘মার্ডার’ খ্যাত বলিউডের আবেদনময়ী অভিনেত্রী মল্লিকা শেরাওয়াত। পরে ২০১১ সালে ‘পলিটিকস অব লাভ’ ছবিতে দেখা যায় তাঁকে।

 

ওম পুরী

১৯৯৪ সালে মুক্তি পাওয়া ‘উলফ’ ছবিতে অভিনয় করেছেন বলিউডের বর্ষীয়ান অভিনেতা ওম পুরী। দুই বছর পর হলিউডের প্রখ্যাত অভিনেতা মাইকেল ডগলাসের সঙ্গে ‘দ্য ঘোস্ট অ্যান্ড দ্য ডার্কনেস’ ছবিতে দেখা যায় ওম পুরীকে।

 

অমরেশ পুরী

বলিউডে খলঅভিনেতা হিসেবেই বেশি পরিচিত প্রয়াত অমরেশ পুরী। হলিউডের তুমুল জনপ্রিয় ‘ইন্ডিয়ানা জোনস’ সিরিজের ‘ইন্ডিয়ানা জোনস অ্যান্ড দ্য টেম্পল অব ডুম’ (১৯৮৪) ছবিতে অভিনয় করেছিলেন অমরেশ পুরী।

 

নাসিরুদ্দিন শাহ

২০০৩ সালে মুক্তি পাওয়া সুপারহিরোনির্ভর ‘দ্য লিগ অব এক্সট্রা অর্ডিনারি জেন্টলমেন’ ছবিতে ক্যাপ্টেন নেমো চরিত্রে অভিনয় করেছেন ‘দ্য ডার্টি পিকচার’ খ্যাত বলিউডের বর্ষীয়ান অভিনেতা নাসিরুদ্দিন শাহ।

 

আলিয়া ভাট

বলিউড তারকাদের মধ্যে আলিয়া ভাটই সবার শেষে জানান দিলেন, অচিরেই হলিউডে পাড়ি জমাচ্ছেন তিনি। এখনো কোনো সিনেমার নাম ঘোষণা না হলেও জানা গেল, আমেরিকার একটি নামকরা প্রতিষ্ঠানে অফার পেয়েছেন তিনি।

 

ধানুশ

২০১৭ সালেই হলিউডে অভিষেক হয় দক্ষিণের দারুণ জনপ্রিয় এ তারকার। এবার ক্রাইস ইভানস ও রায়ান গসলিংয়ের সঙ্গে দেখা যাবে তাঁকেও। সিনেমার নাম ‘দ্য গ্রেম্যান’।

 

ফারহান আখতার

বলিউডেই ব্যস্ত সময় যাচ্ছে ফারহানের। একাধারে অভিনেতা, গায়ক ও পরিচালক ফারহানকে দেখা যাবে মারভেলের নতুন সিরিজ ‘মিস মারভেল’-এর একটি চরিত্রে।

সর্বশেষ খবর