শিরোনাম
শনিবার, ১১ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ টা

জনপ্রিয় ইংরেজি যত ওয়েব সিরিজ

জনপ্রিয় ইংরেজি যত ওয়েব সিরিজ

সাম্প্রতিককালে নেটফ্লিক্স, অ্যামাজন, ডিজনিসহ বিভিন্ন স্ট্রিমিং সাইটের জনপ্রিয়তা বেড়েছে বহুগুণ। এক নিমেষেই ভিনদেশি চলচ্চিত্র এবং ওয়েব সিরিজগুলো চলে এসেছে দর্শকদের হাতের মুঠোয়। ব্রেকিং ব্যাড কিংবা পিকি ব্লাইন্ডার্সের মতো জনপ্রিয় ইংরেজি সিরিজগুলোর পাশাপাশি অন্যান্য ভাষার সিরিজও দর্শকদের নজর কেড়েছে। স্প্যানিশ ক্রাইম সিরিজ লা কাসা ডে পাপেল কিংবা জার্মান সাইফাই থ্রিলার ডার্কের জনপ্রিয়তা এদেশে ব্লকবাস্টার মুভির তুলনায় কোনো অংশে কম নয়। তেমনই কিছু ইংরেজি ওয়েব সিরিজের কথা তুলে ধরেছেন- আলী আফতাব

 

ব্রেকিং ব্যাড

আমেরিকার এক অতি উচ্চশিক্ষিত কেমিস্ট্রি টিচার কীভাবে মেথ নামক এক ভয়াবহ ড্রাগের বিজনেসে জড়ায় তা নিয়েই গড়ে উঠেছে এর কাহিনি। মূল চরিত্র ওয়াল্টার হোয়াইট কিংবা জেসি পিনকম্যানকে যেমন ভালো লাগবে, ঠিক গাস ফ্রিংয়ের মতো অসাধারণ ভিলেনের সঙ্গে দেখা হবে। ৬২টি এপিসোড, ৫টি সিজন। প্রতি এপিসোড প্রায় এক ঘণ্টার।

 

নারকোস

কলম্বিয়ান ড্রাগ লর্ড পাবলো এসকোবারের নাম জীবনে একবার হলেও শুনেছেন। মূলত তার জীবন নিয়েই নির্মিত হয়েছে এর প্রথম ২ সিজন। কীভাবে তিনি কোকেনের ব্যবসায় জড়িয়ে ছিলেন শুরু থেকে মৃত্যু পর্যন্ত। সিজন ৩ এ পাবলো এসকোবারের মেডিলিন কার্টেলের প্রতিদ্ব›দ্বী কার্টেল কালিকে নিয়ে কাহিনি আবর্তিত হয়েছে। ৩টি সিজন ৩০টি এপিসোড। প্রতিটি এপিসোড এক ঘণ্টার।

 

লা কাসা দে পাপেল বামানি হাইস্ট

২০১৭ সালে একটি স্প্যানিশ টিভি চ্যানেলে প্রথম মুক্তি পাওয়া এ সিরিজটি নেটফ্লিক্সের সব থেকে বেশি ভিউ হওয়া নন-ইংরেজি কোনো সিরিজ। এক দুর্দান্ত ব্যাংক ডাকাতির গল্প নিয়ে তৈরি নেটফ্লিক্সের ‘লা কাসা দে পাপেল’ বা ‘মানি হাইস্ট’ সিরিজটি। ৩ সেপ্টেম্বর প্রকাশ করল তাদের পঞ্চম সিরিজ। ডিসেম্বরে তারা প্রকাশ করবে তাদের ষষ্ঠ সিরিজ।

 

গেম অব থ্রোনস

আপনার সার্কেলে এমন একজন বন্ধু অন্তত পাবেনই যার গট দেখা শেষ, আর গটের একটা সিজন দেখলেই বুঝবেন কেন গট দেখা দরকার। টোটাল সিজন ৮টি, এপিসোড ৬৩টি। প্রতি এপিসোড এভারেজ ৬৮ মিনিটের।

 

প্রিসন ব্রেক

এক ভাই কী করে তার আরেক ভাইকে জেল থেকে বের করে আনেন তা নিয়ে কাহিনি। সিরিজ লাভারদের কাছে বর্তমানে একটি পরিচিত নাম প্রিসন ব্রেক। যারা নতুন সিরিজ দেখা শুরু করেছেন এবং ক্রাইম, অ্যাকশন মুভি সিরিজ যাদের পছন্দ তাদের জন্য মাস্টওয়াচ এটা। আপনি যদি এটাকে মাস্টারপিস হিসেবে দেখতে বসেন তাহলে নিঃসন্দেহে হতাশ হবেন না। আর অবশ্যই হাতে লম্বা সময় নিয়ে দেখতে হবে। ৫ সিজনের মোট ৯০টি এপিসোড দেখতে সময় লাগবে।

 

শার্লক

শার্লক হোমস পড়ুন আর না পড়ুন, নাম শুনেছেনই। শার্লক পড়ার সময় সবার একবার হলেও মনে হয়েছে কি হতো মি. হোমস যদি একবিংশ শতাব্দীতে থাকতেন? ঠিক সেই কাজটাই করেছে এ সিরিজ। শার্লক হোমসকে নিয়ে আসা হয়েছে একবিংশ শতাব্দীর পটভূমিতে ৪টি সিজন, ১৩টি এপিসোড। প্রতিটি এপিসোড ৯০ মিনিটের।

 

ডার্ক

ডার্ক হলো একটি জার্মান সায়েন্স ফিকশন ও থ্রিলার ধাঁচের ওয়েব টেলিভিশন সিরিজ। যেটি তৈরি করেছেন ব্যারেন বো ওডার এবং জান্তজে ফ্রিজ। জার্মানির উইন্ডেন শহর থেকে হঠাৎ করেই শিশু অদৃশ্য হয়ে যেতে শুরু করে। ডার্ক সিরিজটি ভঙ্গুর সম্পর্ক, দ্বৈত জীবন এবং সেখানে বসবাসরত চারটি পরিবারের অন্ধকার অতীতের ওপর আলোকপাত করে এবং চারটি প্রজন্মকে ঘিরে ঘটে যাওয়া এক রহস্য উদঘাটন করে।

 

চেরোনোবিল

রাশিয়ার চেরোনোবিলে ১৯৮৬ সালে ঘটে যাওয়া পারমাণবিক দুর্ঘটনা নিয়ে নির্মিত হয়েছে এ মিনি সিরিজটি। পাঁচটি এপিসোড এক ঘণ্টার মতো, জানতে পারবেন কীভাবে এ ভয়াল দুর্ঘটনা ঘটল, দেখতে পারবেন কতটা ভয়ংকর পরিণতি হয়েছিল এ দুর্ঘটনার।

 

পিকি ব্লাইন্ডার্স

বিশ দশকে যুদ্ধ-পরবর্তী সময়ে এক গ্যাংস্টার শেলবি পরিবার নিয়ে এ সিরিজটি। এ পরিবারের মুখ্য হলো টমাস শেলবি। তার বুদ্ধির কাছে সবই যেন হার মানে। টমাস শেলবির দলবলদের একসঙ্গে পিকি ব্লাইন্ডার্স বলা হয়। মানুষ হিসেবে টমাস শেলবির উত্থান, মানসিক টানাপোড়েন, সেই সময়কার সমাজব্যবস্থা এবং বেআইনি কাজকর্ম নিয়েই সিরিজটি। এর ৬ নম্বর সিজন হয়তো ২০২১-এ মুক্তি পেতে পারে।

সর্বশেষ খবর