শুক্রবার, ১৭ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ টা

জমে উঠেছে সাংস্কৃতিক অঙ্গন

মিলনায়তনের ভাড়া মওকুফের কোনো সিদ্ধান্ত না আসায় মিলনায়তন বরাদ্দ নিয়েও নাটক মঞ্চায়ন বাতিল করেছেন নাট্যকর্মীরা

মোস্তফা মতিহার

জমে উঠেছে সাংস্কৃতিক অঙ্গন

অভিশপ্ত আগস্ট মঞ্চনাটকের একটি দৃশ্য

লকডাউন শেষ হওয়ার পর সব কিছুর মতো খুলে দেওয়া হয়েছে শিল্পকলা একাডেমিসহ দেশের অন্যান্য সাংস্কৃতিক কেন্দ্র। নাটক সরণিখ্যাত রাজধানীর বেইলি রোডের মহিলা সমিতির মিলনায়তন, ধানমন্ডির দৃক গ্যালারি, মোহাম্মদপুরের কলাকেন্দ্র, উত্তরার গ্যালারি কায়া, বেঙ্গল শিল্পালয়, জাদুঘর, শাহবাগ চত্বরের উন্মুক্ত অনুষ্ঠানসহ প্রায় সবকটি সাংস্কৃতিক কেন্দ্রে নিয়মিত অনুষ্ঠান চলছে। দীর্ঘদিন পর সাংস্কৃতিক অঙ্গনে প্রাণের সঞ্চার ঘটেছে। দর্শক ও সংস্কৃতিকর্মীদের পদচারণায় মুখরিত এসব সাংস্কৃতিক কেন্দ্র। তবে, শিল্পকলা একাডেমি মিলনায়তন বরাদ্দের প্রক্রিয়া শুরু করার পর বেশ কয়েকটি নাটকের দল মিলনায়তন বরাদ্দ নেয়। কিন্তু নাট্যকর্মীদের দাবির মুখে সংস্কৃতি মন্ত্রণালয় থেকে মিলনায়তন ভাড়া মওকুফের কোনো সিদ্ধান্ত না আসায় মিলনায়তন বরাদ্দ নিয়েও নাটক মঞ্চায়ন বাতিল করেছেন নাট্যকর্মীরা। এর মধ্যে আজ শুক্রবার সন্ধ্যায় একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে ঢাকা থিয়েটারের একটি নাটক ও একই সময়ে পরীক্ষণ থিয়েটার হলে আরণ্যক নাট্যদলের একটি নাটক মঞ্চায়নের কথা ছিল। মিলনায়তন বরাদ্দ পাওয়ার পর দুটি দলই তাদের সব প্রস্তুতি সম্পন্ন করেছিল। তবে, মিলনায়তনের ভাড়া মওকুফের বিষয়ে সংস্কৃতি মন্ত্রণালয় থেকে ইতিবাচক কোনো সাড়া না পাওয়ায় দল দুটি তাদের নাটকগুলো মঞ্চায়নের সিদ্ধান্ত থেকে সরে এসেছে। নিজের ফেসবুকে পোস্ট দিয়ে নাটক মঞ্চায়ন স্থগিতের বিষয়টি নিশ্চিত করেছেন ঢাকা থিয়েটারের প্রধান নাসির উদ্দিন ইউসুফ।

এ বিষয়ে আরণ্যক নাট্যদলের প্রধান ও দেশের শীর্ষস্থানীয় নাট্যব্যক্তিত্ব মামুনুর রশীদ বলেন, করোনার কারণে সংস্কৃতিকর্মীদের অবস্থা বর্তমানে খুবই শোচনীয়। সংস্কৃতির ধারাকে প্রবহমান রাখার জন্য এক বছরের জন্য বিনা ভাড়ায় মিলনায়তন বরাদ্দের জন্য আমরা মন্ত্রণালয়ের কাছে দাবি জানিয়েছি। পাশাপাশি অনুষ্ঠান আয়োজনের জন্য বিশেষ অর্থ সহায়তার দাবিও জানিয়েছিলাম। কিন্তু মন্ত্রণালয় থেকে হল ভাড়াও মওকুফ করা হয়নি। এত সংকটের মধ্যে শিল্পচর্চা করা সম্ভব নয় বলে শর্তসাপেক্ষে আমাদের আজকের (শুক্রবার) মঞ্চায়নের সিদ্ধান্ত থেকে সরে এসেছি। পরিস্থিতি অনুকূলে এলে আবারও নাটক মঞ্চায়ন করব। 

ঢাকা থিয়েটারের প্রধান সাংস্কৃতিক ব্যক্তিত্ব নাসির উদ্দিন ইউসুফ বলেন, করোনা মহামারীর কারণে সংস্কৃতিকর্মী ও সাংস্কৃতিক সংগঠনগুলো চরম আর্থিক সংকটে রয়েছে। যার কারণে আমরা বিনা ভাড়ায় মিলনায়তন বরাদ্দ চেয়েছিলাম। কিন্তু সংস্কৃতি মন্ত্রণালয় থেকে আমরা কোনো সাড়া পাইনি। তাই আমাদের আজকের প্রদর্শনীটি বাতিল করতে বাধ্য হয়েছি।

করোনাকালীন সংকট কাটিয়ে সংস্কৃতিচর্চাকে বেগবান করতে এক বছরের জন্য শিল্পকলা একাডেমির হল ভাড়া মওকুফ ও সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজনের জন্য সংগঠনগুলোকে ৫ হাজার টাকার বিশেষ অর্থ সহায়তার দাবি জানিয়ে ৮ সেপ্টেম্বর বুধবার সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ বরাবর একটি চিঠি পাঠান সংস্কৃতিকর্মীরা।

বাংলাদেশ শিল্পকলা একাডেমিসহ দেশের সব শিল্পকলা একাডেমির মিলনায়তন ভাড়া এক বছরের জন্য মওকুফ করার দাবিতে আজ শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে এক প্রতিবাদ সমাবেশের ডাক দিয়েছে সম্মিলিত সাংস্কৃতিক জোট। এতে হল ভাড়া মওকুফসহ সংস্কৃতি খাতে বিশেষ অর্থ সহায়তার দাবিও জানানো হবে বলে জানান জোটের সভাপতি গোলাম কুদ্দুছ। তবে, এই পরিস্থিতিতে ১ অক্টোবর থেকে শুরু হতে যাওয়া ১১ দিনব্যাপী গঙ্গা-যমুনা নাট্য উৎসব আয়োজিত হবে কি না এমন প্রশ্নের জবাবে জোট সভাপতি গোলাম কুদ্দুছ বলেন, উৎসব অবশ্যই হবে। কারণ উৎসবের জন্য আমরা বিনা ভাড়ায়ই হল পাচ্ছি। যার কারণে উৎসব না হওয়ার কোনো কারণ নেই। অন্যদিকে, ভাড়া মওকুফ না করা পর্যন্ত নিয়মিত নাট্যচর্চার সংগঠনগুলো নাটক মঞ্চায়নের সিদ্ধান্ত থেকে সরে এলেও কাল ১৮ সেপ্টেম্বর শনিবার ও পরের দিন ১৯ সেপ্টেম্বর রবিবার জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে দুই দিনব্যাপী নাটক মঞ্চায়ন করবে বাংলাদেশ পুলিশ নাট্যদল। ঢাকা রেঞ্জের ডিআইজি হাবিবুর রহমানের পরিকল্পনায় ‘অভিশপ্ত আগস্ট’ নামের এই নাটকটি পরপর দুই দিন সন্ধ্যায় মঞ্চায়ন হবে। আর এতে অভিনয়ও করবেন পুলিশ বিভাগের নাট্যকর্মীরা। এ ছাড়া একাডেমির চিত্রশালার গ্যালারিতে চলছে ২৪তম জাতীয় চারুকলা প্রদর্শনী। ২১ বছরের ঊর্ধ্বে বাংলাদেশের ৭৮৬ জন শিল্পীর জমাকৃত সহস্রাধিক শিল্পকর্মের মধ্যে বাছাইকৃত ৩২৩ জন শিল্পীর ৩৪৭টি শিল্পকর্ম দিয়ে সাজানো হয়েছে এই প্রদর্শনী। ২৫ সেপ্টেম্বর শেষ হবে এই প্রদর্শনী। উত্তরার গ্যালারি কায়ায় চলছে ‘মাই কান্ট্রি’ শিরোনামের সোহাগ পারভেজের একক প্রদর্শনী। শিল্পী এস এম সুলতানের ৫০ বছরের শিল্পসত্তার সম্ভার নিয়ে ১০ সেপ্টেম্বর থেকে ধানমন্ডির বেঙ্গল শিল্পালয়ে চলছে তিন মাসের বিশেষ প্রদর্শনী। মোহাম্মদপুরের কলাকেন্দ্রে চলছে আট শিল্পীর শিল্পকর্ম নিয়ে প্রদর্শনী। আজ থাকছে ‘শিল্পীদের সঙ্গে কথোপকথন’ শিরোনামের মতবিনিময় অনুষ্ঠান।

সর্বশেষ খবর