মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ টা

বাবা-মায়ের সঙ্গে রুপালি পর্দায় সন্তানরা

তারকা বাবা-মায়ের সঙ্গে রুপালি পর্দায় অনেক সন্তান একসঙ্গে অভিনয় করেন। দর্শক নজরও কাড়েন। এমন অনেক তারকা ও সন্তানের একসঙ্গে অভিনয় করার গল্প তুলে ধরেছেন- আলাউদ্দীন মাজিদ

বাবা-মায়ের সঙ্গে রুপালি পর্দায় সন্তানরা

রাজ্জাক-বাপ্পারাজ-সম্রাট

প্রয়াত নায়করাজ রাজ্জাক। তার দুই পুত্র বাপ্পারাজ ও সম্রাট। তারা তিনজন একসঙ্গে অভিনয় করেন প্রথমে ‘কোটি টাকার ফকির’ ছবিতে। ছবিটি পরিচালনা করেন নায়করাজ নিজেই। এর আগে ও পরে সম্রাট অভিনয় করেছেন বাবার সঙ্গে। কিন্তু বাপ্পারাজ তার বাবা ও ভাইয়ের সঙ্গে এই ছবিতে প্রথম অভিনয় করেন। এর আগে বাপ্পা বাবার সঙ্গে নাটকেও অভিনয় করেন। ‘কোটি টাকার ফকির’ ছবির পর বাপ্পারাজ নিজের পরিচালিত ‘কার্তুজ’ ছবিতে বাবা ও ভাইয়ের সঙ্গে অভিনয় করেন। সম্রাটও বাবার সঙ্গে নাটকে অভিনয় করেন।

 

সোহেল রানা-ইউল রাইয়ান

ঢাকাই চলচ্চিত্রের ড্যাশিং হিরো সোহেল রানা পুত্র ইউল রাইয়ান বাবার অনুপ্রেরণায় অভিনয় এবং নির্মাণে আসেন। উভয়ে প্রথম অভিনয় করেন ‘অদৃশ্য শত্রু’ ছবিতে। এরপর সোহেল রানা প্রথম কোনো টিভি নাটকে অভিনয় করলেন। পুত্র ইউল রাইয়ানের পরিচালনায় ‘রানা’র নাটকে পিতা-পুত্র একসঙ্গে অভিনয় করেন।

 

আলমগীর-আঁখি

ঢাকাই ছবির জনপ্রিয় অভিনেতা আলমগীর। তার কন্যা কণ্ঠশিল্পী আঁখি আলমগীর। আঁখি ছোটবেলায় বাবার সঙ্গে প্রখ্যাত চিত্রনির্মাতা আমজাদ হোসেনের পরিচালনায় ‘ভাত দে’ ছবিতে অভিনয় করেন। এই ছবিতে অবশ্য বাবা মেয়েকে এক ফ্রেমে দেখা যায়নি। কারণ আঁখি অভিনয় করেছিলেন ছবির নায়িকা শাবানার ছোটবেলার চরিত্রে। ছবিতে শাবানার প্রেমিক ও স্বামীর চরিত্রে অভিনয় করেন আলমগীর। এই ছবিতে অভিনয় করে আঁখি আলমগীর জাতীয় চলচ্চিত্র পুরস্কারে সেরা শিশু শিল্পীর সম্মান লাভ করেন।

 

সুচন্দা-তপু রায়হান

কিংবদন্তি অভিনেত্রী সুচন্দার পুত্র তপু রায়হান এক সময় মায়ের হাত ধরে চলচ্চিত্রে আসেন। সুচন্দা পরিচালিত ‘কালো কোট সবুজ চশমা’, ‘প্রেম প্রীতি’সহ বেশ কটি ছবিতে অভিনয় করেন তপু। এসব ছবিতে মা সুচন্দাও ছিলেন পুত্র তপুর সঙ্গে।

 

কাজী হায়াৎ-কাজী মারুফ

প্রখ্যাত চলচ্চিত্র নির্মাতা কাজী হায়াৎ খ্যাতিমান অভিনেতাও। তিনি আশির দশকে তার পরিচালিত দ্বিতীয় ছবি ‘খোকন সোনা’তে শিশুপুত্র কাজী মারুফকে নাম ভূমিকায় অভিনয় করান। এরপর নায়ক হিসেবে কাজী মারুফ বাবার সঙ্গে অসংখ্য ছবিতে একসঙ্গে অভিনয় করেছেন।

 

সুব্রত-দীঘি

আশির দশকের জনপ্রিয় নায়ক সুব্রতকন্যা দীঘি অভিনয়ে আসে কাজী হায়াতের হাত ধরে, ২০০০ সালের প্রথম দিকে। কাজী হায়াৎ পরিচালিত ছবিটির নাম ‘কাবুলিওয়ালা’। ছবিতে শিশু শিল্পী মিনি চরিত্রে অভিনয় করে দীঘি এবং তার বাবার চরিত্রে অভিনয় করেন সুব্রত। ছবিটির জন্য দীঘি জাতীয় চলচ্চিত্র পুরস্কারও লাভ করে। এরপর আরও অনেক ছবিতে পিতা-কন্যা অভিনয় করেন। সর্বশেষ দুজনে ‘টুঙ্গিপাড়ার মিয়াভাই’ ছবিতেও অভিনয় করেন।

সর্বশেষ খবর