মঙ্গলবার, ৫ অক্টোবর, ২০২১ ০০:০০ টা
ইন্টারভিউ

মানুষের ভালোবাসায় সোনার সিংহাসন নির্মিত হয়েছে

মানুষের ভালোবাসায় সোনার সিংহাসন নির্মিত হয়েছে

শহীদুল্লাহ ফরায়জী

নিভৃতচারী ও আত্মমগ্ন জনপ্রিয় গীতিকার শহীদুল্লাহ ফরায়জী আরটিভির মিউজিক অ্যাওয়ার্ডে সেরা গীতিকার হিসেবে পুরস্কার পেয়েছেন। দর্শন আর মানুষের হৃদয়ের হাহাকার একাকার হয় তাঁর গীতি কবিতায়। অসংখ্য জনপ্রিয় এবং অনবদ্য গানের লেখক হিসেবে তিনি সর্বজন শ্রদ্ধেয়। সমসাময়িক নানা বিষয় নিয়ে তাঁর সঙ্গে কথা বলেন  -  আলী আফতাব

 

আরটিভির মিউজিক অ্যাওয়ার্ডে সেরা গীতিকার হিসেবে পুরস্কার পেয়েছেন। আপনার প্রতিক্রিয়া কী?

যে কোনো পুরস্কার অর্থাৎ কাজের স্বীকৃতি হৃদয়ে আনন্দ বিতরণ করে, নিজের কর্মের প্রতি শ্রদ্ধা বৃদ্ধি করে, সর্বোপরি অন্তরাত্মায় এক ধরনের অনুরণনের সৃষ্টি করে, পরিশেষে যা অনুপ্রেরণায় রূপান্তর লাভ করে। উল্লেখ করার মতো বিষয় হচ্ছে, আমার যারা শুভাকাক্সক্ষী, আমার যারা ভক্ত, আমায় যারা ভালোবাসে তারা আমার এই প্রাপ্তিতে অনেক বেশি উচ্ছ্বসিত অনেক বেশি আনন্দ বিতরণ করছে। ভক্তদের হৃদয় নিংড়ানো ভালোবাসা আমাকে সোনার সিংহাসন নির্মাণ করে দিয়েছে। ভক্তদের অপরিসীম ভালোবাসায় আমার জীবনতরী ভরপুর। আমি এ পুরস্কার প্রদানে আরটিভি কর্তৃপক্ষকে ধন্যবাদ জানাই।

 

আপনার কাছে সংগীত মানে কি?

সংগীত হচ্ছে আত্মার বসন্ত। যা মানুষের ভিতরে অফুরন্ত নক্ষত্রের জন্ম দেয়। সুর অবিরাম মানুষের হৃদয়ে ঘণ্টা বাজিয়ে চলেছে, যা হৃদয়ের পরম চরমতা প্রকাশ করে। সংগীতের রয়েছে জীবন অভিসারী গুরুত্ব। বিশ্বে যে নিত্যলীলা চলছে তার অনেক কিছুই প্রত্যক্ষ করা যায় সংগীতের মাধ্যমে। সংগীত আমাকে পরিশুদ্ধ হতে এবং পবিত্র হতে নৈতিক শক্তি জোগায়। আমি প্রত্যাশা করি আমার মৃত্যুর পর কেউ না কেউ আমাকে মনে করুক, কেউ না কেউ আমার জন্য দুই ফোঁটা চোখের জল ফেলুক, কেউ না কেউ হৃদয়ের মন্দিরে আমাকে আশ্রয় দিয়ে রাখুক।

 

দেহ পাখি অবসর নেওয়ার ক্ষেত্রে তাড়াহুড়ার প্রয়োজনীয়তা কেন?

তাড়াহুড়া নয়, অপেক্ষা করছি। কারণ দেহ পাখির অবসর ছাড়া আমার ভ্রমণের তো পরিসমাপ্তি হবে না। যেখান থেকে আমার ভ্রমণ শুরু হয়েছে সেখানে প্রত্যাবর্তন করাও তো জরুরি। মূল উৎস থেকে বিচ্ছিন্ন হয়ে কতটুকুই বা আনন্দ সংগ্রহ করা যায় বা অনন্তকাল প্রতীক্ষা করা যায়? আমার দেহে একটি পাখি বন্দী হয়ে আছে সুতরাং আমার নৈতিক দায়িত্ব হচ্ছে বন্দী পাখিকে সযত্নে তার মালিকের কাছে হস্তান্তর করা।

 

এই মুহূর্তে কি গান করছেন?

সুরকার ফুয়াদ নাসের বাবু ও নাজির মাহমুদ আমার নতুন গান করছেন। সিনেমার জন্য গান করছেন সুরকার মুরাদ নূর। গুণী সুরকার আলাউদ্দিন সমীর আমার একটা গান করছেন।

 

উচ্চতর জীবনবোধে তাড়িত হয়েই কি নতুন গীতিকাররা গান রচনা করছেন?

কবি লেখকদের দায়িত্ব হচ্ছে আলোর অনুসন্ধান করা, আত্মার মই বেয়ে জীবন সমুদ্রের অতলান্ত গভীরে অবগাহন করা, সত্য ও ন্যায়ের বিশাল জগতে আশ্রয় গ্রহণ করা। পৃথিবীর সবচেয়ে নয়নাভিরাম দৃশ্য হচ্ছে মানুষের হৃদয়ের ভঙ্গিমা, ভালোবাসার ভঙ্গিমা প্রেমের ভঙ্গিমা। হৃদয়ের এই গভীর ভঙ্গিমা প্রকাশ করা হচ্ছে সংগীত।

সর্বশেষ খবর