মঙ্গলবার, ১৯ অক্টোবর, ২০২১ ০০:০০ টা

আলোচনায় ভিন্ন ধারার ছবি

আলোচনায় ভিন্ন ধারার ছবি

প্রায় এক দশক ধরে ভিন্ন ধারার ছবি নানাভাবে আলোচনায় আসছে। পাশাপাশি জাতীয় ও আন্তর্জাতিক নানা সম্মাননায়ও ভূষিত হয় এসব ছবি। বিশ্বের নানা উৎসবে বাংলাদেশের প্রতিনিধিত্ব করে ভিন্ন ধারার ছবি। এমনই কিছু ছবি নিয়ে প্রতিবেদন তৈরি করেছেন - আলাউদ্দীন মাজিদপান্থ আফজাল

নব্বই দশকের শুরু থেকেই জাতীয় চলচ্চিত্র পুরস্কারে মূলধারার মানে বাণিজ্যিক ছবির পরিবর্তে ভিন্ন ধারার মৌলিক গল্পের ছবিই শ্রেষ্ঠত্ব অর্জন করে আসছে। চলচ্চিত্র বোদ্ধাদের মতে, সময়ের পথে হেঁটে নতুনদের কাঁধে ভর করে এ বদলের হাওয়া লেগেছে। দর্শক দৃষ্টি আকর্ষণ, জাতীয় পুরস্কার অর্জন ও আন্তর্জাতিক উৎসবে প্রশংসা এবং সম্মাননায় এগিয়ে যাচ্ছে ভিন্ন ধারার ছবি। নব্বই দশকের শুরু থেকে আরম্ভ হওয়া এই চিত্র এখনো অব্যাহত আছে। ১৯৯২ সালে নতুন ধারার গল্পের ছবি ‘শঙ্খনীল কারাগার’ জাতীয় চলচ্চিত্র পুরস্কারে সেরা ছবির মর্যাদা লাভ করে। এরপর থেকে  ২০১৯ সাল পর্যন্ত জাতীয় পুরস্কারে সেরা ছবি ও বিভিন্ন ক্যাটাগরিতে ভিন্ন ধারার গল্পের ছবিই সেরার মর্যাদা পেয়ে আসছে।

 

পদ্মাপুরাণ ও চন্দ্রাবতী কথা

পদ্মাপাড়ের মানুষের জীবন-জীবিকা, সংস্কৃতি নিয়ে ‘পদ্মাপুরাণ’ নির্মাণ করেছেন রাশিদ পলাশ। ছবিটি প্রেক্ষাগৃহে চলছে। পদ্মাপাড়ের মানুষের গল্প নিয়ে ছবিটিতে অভিনয় করেছেন সাদিয়া মাহি, শম্পা রেজা, সুমিত সেনগুপ্ত, প্রসূন আজাদ, জয়রাজ প্রমুখ। এদিকে গত শুক্রবার মুক্তি পায় এন রাশেদ চৌধুরীর ‘চন্দ্রাবতী কথা’। দেশের প্রথম মহিলা কবি চন্দ্রাবতীকে নিয়ে ছবির গল্প। অভিনয়ে গাজী রাকায়েত, জয়ন্ত চট্টোপাধ্যায়, দোয়েল ম্যাশ, নওশাবা, ইমতিয়াজ বর্ষণ প্রমুখ। 

 

রিকশা গার্ল

জার্মানির শ্লিঙ্গেল আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ২০২১-এ পুরস্কার জিতেছে অমিতাভ রেজা চৌধুরী পরিচালিত ‘রিকশা গার্ল’। রবিবার উৎসব সমাপনীর রাতে পুরস্কারপ্রাপ্ত ছবিগুলোর নাম ঘোষণা করা হয়। উৎসবের জুনিয়র ফিল্ম শাখায় এসএলএম টপ অ্যাওয়ার্ড জিতেছে বাংলাদেশের এই ছবি। ১৯৯৬ সাল থেকে আয়োজিত হয়ে আসছে শ্লিঙ্গেল আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। ৯ অক্টোবর জার্মানিতে শুরু হয় উৎসবের ২৬তম আসর। শিশু-কিশোরদের জন্য সারা বিশ্ব থেকে নির্মিত চলচ্চিত্রগুলো বাছাই করে বিভিন্ন শাখায় সেরা ছবির মনোনয়ন দেওয়া হয়। মনোনীত চলচ্চিত্রগুলোর মধ্য থেকে বিচারকরা জুনিয়র ফিল্ম শাখায় ‘রিকশা গার্ল’কে সর্বোচ্চ পুরস্কারের জন্য নির্বাচন করেন। সবকিছু ঠিক থাকলে আগামী বছর দেশের দর্শকদের জন্য ছবিটি মুক্তি দেওয়া হবে বলে জানা যায়। নাইমা নামের এক কিশোরীকে ঘটনাক্রমে রিকশা চালানোর পেশা গ্রহণ করতে হয়। তাকে নিয়েই ‘রিকশা গার্ল’ ছবির গল্প। এতে নাইমা চরিত্রে অভিনয় করেছেন অভিনেত্রী মোমেনা চৌধুরীর কন্যা নভেরা রহমান। মা ও মেয়ে-দুজনই এই ছবিতে অভিনয় করেছেন। আরও অভিনয় করেছেন চম্পা, নরেশ ভূঁইয়া, অ্যালেন শুভ্র প্রমুখ। বাংলাদেশ ও মার্কিন যুক্তরাষ্ট্রের যৌথ প্রযোজনায় ছবিটি নির্মিত হয়েছে।

 

ঊনপঞ্চাশ বাতাস

নাট্যনির্মাতা মাসুদ হাসান উজ্জ্বলের প্রথম চলচ্চিত্র। এতে অভিনয় করেছেন শার্লিন ফারজানা ও ইমতিয়াজ বর্ষণ। সমাজ ও পরিবারের নানা অসঙ্গতির গল্প নিয়ে ছবিটি নির্মিত হয়েছে। একটি প্রেমের সিনেমা ধীরে ধীরে কিছুটা সায়েন্স ফিকশন, কিছুটা ভৌতিক আর সামাজিক বার্তা নিয়ে হাজির হবে। কিন্তু শেষটায় আপনি জানবেন সব ছাপিয়ে এটি একটি তুমুল প্রেমের সিনেমা। প্রেমের এমন  শৈল্পিক, জেন্ডার রোলের ক্ষেত্রে বৈকল্পিক উপস্থাপন বাংলাদেশের বড় পর্দায় সেভাবে চোখে পড়ে না।

 

কাঠবিড়ালী

নিয়ামুল মুক্তার নির্মাণে প্রথম চলচ্চিত্র ‘কাঠবিড়ালী’তে প্রেম, দাম্পত্য কলহ, একটি হত্যা ও হত্যার রহস্যভেদের গল্প চিত্রিত হয়েছে। কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন অর্চিতা স্পর্শিয়া এবং আসাদুজ্জামান আবীর। আরও রয়েছেন সাইদ জামান শাওন, শিল্পী সরকার অপু এ কে আজাদ সেতু, শাহরিয়ার ফেরদৌস সজীব, হিন্দোল রায়।

 

লাইভ ফ্রম ঢাকা

‘লাইভ ফ্রম ঢাকা’। গত বছর রাজধানীর স্টার সিনেপ্লেক্সে মুক্তি পায় এটি। সিনেমাটির প্রযোজক শামসুর রহমান। ছবির পরিচালক কান কাঁপানো বাংলাদেশি নির্মাতা আবদুল্লাহ সাদ। নিজেকে পাল্টে ফেলার জন্য ঢাকায় আসে সাজ্জাদ। কিন্তু শেয়ার ব্যবসায় লোকসান গুনে তার সব আশা ভেঙে যায়। সমস্যা শুরু হয় নিজেদের সম্পর্ক নিয়েও। সন্দেহ করা শুরু করে বান্ধবী রেহানাকে। পাশাপাশি যুক্ত হয় ছোট ভাইয়ের মাদকাসক্তি। এ রকম নানা ঝামেলায় জর্জরিত হয়ে পড়ে সাজ্জাদ। অবশেষে সে এই শহর থেকে পালানোর সিদ্ধান্ত নেয়। এমনই গল্প নিয়ে নির্মিত হয়েছে ছবিটি। অভিনয়ে মোস্তফা মনোয়ার ও তাসনোভা তামান্না।

 

রূপসা নদীর বাঁকে

তানভীর মোকাম্মেলের সরকারি অনুদানের চলচ্চিত্রটির কাহিনি এক ত্যাগী বামপন্থি নেতাকে ঘিরে, যাকে ১৯৭১ সালে রাজাকাররা হত্যা করে। অভিনয়ে জাহিদ হাসান শোভন, নাজিবা বাশার, খায়রুল আলম সবুজ, রামেন্দু মজুমদার, ঝুনা চৌধুরী, তাওসিফ সাদমান তূর্য্য, আফজাল কবির, রাজীব সালেহীন, চিত্রলেখা গুহ প্রমুখ।

 

মেড ইন বাংলাদেশ

রুবাইয়াত হোসাইন নির্মিত ‘মেড ইন বাংলাদেশ’। অভিনয় করেছেন রিকিতা নন্দিনী শিমু, দীপান্বিতা মার্টিন, মায়াবি মায়া, নভেরা রহমান, পারভীন পারু, মিতা চৌধুরী ও ভারতের শাহানা গোস্বামী।

 

ইতি, তোমারই ঢাকা

অ্যান্থলজি মুভি ‘ইতি, তোমারই ঢাকা’ নির্মাণ করেছেন ১১ জন নির্মাতা। তাঁরা হলেন- আবদুল্লাহ আল নূর, কৃষ্ণেন্দু চট্টোপাধ্যায়, গোলাম কিবরিয়া ফারুকী, মাহমুদুল ইসলাম, মীর মোকাররম হোসেন, মো. রবিউল আলম, তানভীর আহসান, নুহাশ হুমায়ূন, রাহাত রহমান,  সৈয়দ সালেহ আহমেদ সোবহান ও সৈয়দ আহমেদ শাওকী।

 

মায়া : দ্য লস্ট মাদার ও বাপজানের বায়োস্কোপ

মাসুদ পথিক নির্মিত মুক্তিযুদ্ধের চলচ্চিত্র ‘মায়া : দ্য লস্ট মাদার’। মূল চরিত্র চরিত্রে জ্যোতিকা জ্যোতি। ২০১৯-এর সর্বোচ্চ সংখ্যক ক্যাটাগরিতে জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করে। অন্যদিকে এর আগে রিয়াজুল রিজু পরিচালিত ‘বাপজানের বায়োস্কোপ’ও বেশ কয়েকটি শাখায় জাতীয় চলচ্চিত্র পুরস্কার পায়। অভিনয়ে শতাব্দী ওয়াদুদ, শহীদুজ্জামান সেলিম ও সানজিদা তন্ময়।

 

আরও ভিন্ন ধারার চলচ্চিত্র

আরও যেসব ভিন্ন ধারার ছবি আসছে- সৈকত নাসিরের ‘বর্ডার’ ও ‘তালাশ’, রেজওয়ান সুমিতের ‘নোনা জলের কাব্য’, মাহমুদ দিদারের ‘বিউটি সার্কাস’, ওয়াহিদ তারেকের ‘আলগা নোঙর’, টোকন ঠাকুরের ‘কাঁটা’, নূরুল আলম আতিকের ‘লাল মোরগের ঝুঁটি’, ‘পেয়ারার সুবাস’ ও ‘মানুষের বাগান’, ইশতিয়াক জিকোর ‘সিটি অ্যান্ড ক্যাটস’, রাফীর ‘স্বপ্নবাজী’, রাশিদ পলাশের ‘প্রীতিলতা’, যুবরাজ শামীমের ‘আদিম’, ফজলুল কবীর তুহিনের ‘গাঙকুমারী’, মোস্তফা সরয়ার ফারুকীর ‘শনিবার বিকেল’, প্রসূন রহমানের ‘ঢাকা ড্রিম’ প্রভৃতি।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর