সোমবার, ১ নভেম্বর, ২০২১ ০০:০০ টা

শীত মৌসুমেও উৎসবে ভাটা

শীত মৌসুমেও উৎসবে ভাটা

দীর্ঘ করোনা পরিস্থিতি সংকটে দেশের সাংস্কৃতিক অঙ্গন। অন্যদিকে নভেম্বর-ডিসেম্বরে উৎসবে উৎসবে বাংলাদেশ মেতে উঠত, তাও স্তমিত। তেমন করে নেই কোনো আয়োজন। অনলাইনে স্বল্প পরিসরে আবৃত্তিচর্চা, গান, লাইভ আড্ডা, কর্মশালা চললেও কনসার্ট, নৃত্য পরিবেশনাসহ অন্যান্য আয়োজন হচ্ছে স্বল্প পরিসরে।  তবে ফেরার প্রস্তুতি নিচ্ছেন সবাই। সার্বিক অবস্থা নিয়ে লিখেছেন - পান্থ আফজাল

 

স্বল্প পরিসরে কনসার্ট শুরু

আগে শীতের আগমনীতে রাখঢাক পড়ে যেত কনসার্ট আয়োজনের। পাড়া-মহল্লা, স্থানীয় কলেজ ক্যাম্পাস থেকে শুরু করে কমলাপুর-আর্মি স্টেডিয়াম মেতে থাকত বিভিন্ন ব্যান্ড দলের ধামাকা পারফরমেন্সে। ব্যান্ড দল ছাড়াও প্রিয় শিল্পীদের একক আয়োজনে মুখর হতো শীতের সন্ধ্যা। এখন সেই অবস্থা অলীক স্বপ্ন মাত্র! যদিও করোনা পরিস্থিতি কিছুটা স্বাভাবিক। তাই কিছু ব্যান্ড দল স্বল্প পরিসরে ইনডোর বা ওপেন এয়ার কনসার্টে অংশ নিতে শুরু করেছে। গত শুক্রবার মুক্তিযুদ্ধ জাদুঘরে শহরতলি ব্যান্ডটির ১৭ বছর পূর্তিতে কনসার্টের আয়োজন হয়। অন্যদিকে ২২ অক্টোবর ঢাকা বিশ্ববিদ্যালয়ে সহিংসতার বিরুদ্ধে কনসার্ট অনুষ্ঠিত হয়। একই দিনে রিও লাউঞ্জে ক্লাসরুম এসএসসি-২০০১ ব্যাচের পূর্তি অনুষ্ঠানে গান পরিবেশন করেন পারভেজ সাজ্জাদ, তরুণ মুন্সি, রাফায়েলসহ অন্য সংগীতশিল্পীরা। শিরোনামহীন ব্যান্ডের তিনটি কনসার্টের অফার রয়েছে। এরমধ্যে পাঁচটি কনসার্ট করেছে। তবে জনপ্রিয় ব্যান্ড দলগুলো নিশ্চুপ। আর আর্মি স্টেডিয়ামে সেই রাতভর ব্যান্ড ফেস্ট বা বিভিন্ন স্থানে ওপেন এয়ার কনসার্টের আয়োজন নেই বললেই চলে।

 

বন্ধ সংগীত উৎসবসমূহ

আগে প্রতি বছর আয়োজন হতো উচ্চাঙ্গ সংগীত উৎসব, ঢাকা ইন্টারন্যাশনাল ফোকফেস্ট, ব্যান্ড ফেস্ট, জ্যাজ অ্যান্ড ব্লুজ ফেস্টসহ বিভিন্ন গানের উৎসব। এখন সব উৎসব বন্ধ। সবকিছু মিলিয়ে অনুকূল পরিস্থিতির অপেক্ষায় সবাই।

 

হবে কি নৃত্য উৎসব!

করোনা পরিস্থিতি অস্বাভাবিকতার দরুণ দেশের নৃত্যশিল্পী ও তাঁদের প্রতিষ্ঠান তেমন করে সরব ছিল না। তবে আস্তে আস্তে নতুন উদ্যমে ও নবপরিকল্পনা নিয়ে মাঠে নামছে নৃত্যশিল্পী ও বিভিন্ন নৃত্যচর্চা কেন্দ্র।

 

জমে উঠেছে নাট্যমঞ্চ

সবকিছু তেমন করে জমে না উঠলেও নাট্যাঙ্গন কিন্তু জমে উঠেছে। সম্প্রতি বন্ধ থাকা শিল্পকলার মঞ্চ প্রাণ ফিরে পেয়েছে। মঞ্চকর্মীরা দারুণ ব্যস্ত নাটকের মহড়া ও প্রদর্শনী নিয়ে। শিল্পকলা একাডেমিতে ১২ দিনব্যাপী হয় ‘গঙ্গা-যমুনা সাংস্কৃতিক উৎসব-২০২১’। উৎসবে ঢাকা ও ঢাকার বাইরের ৩৬টি নাট্যদলের মোট ৩৬টি মঞ্চনাটক প্রদর্শিত হয়। উৎসবটি শেষ হয়েছে। গঙ্গা-যমুনা উৎসব শেষ হলেও বর্তমানে শিল্পকলা একাডেমির প্রতিটি মহড়া কক্ষ সংস্কৃতিকর্মীদের পদচারণায় মুখরিত। শিল্পকলা একাডেমিতে প্রদর্শিত হচ্ছে একের পর এক নাটকের প্রদর্শনী। মহিলা সমিতি মঞ্চও ব্যস্ত নাট্য প্রদর্শনীতে। শুক্রবার সন্ধ্যা ৭টায় বহুদিন পর মঞ্চস্থ হয় মঞ্চকুসুম শিমূল ইউসুফ অভিনীত একক নাটক ‘বিনোদিনী’।

 

প্রস্তুতিতে আবৃত্তি উৎসব...

এ বছরের নভেম্বরের ১১ তারিখ থেকে বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের আয়োজনে দেশব্যাপী আবৃত্তি উৎসব হওয়ার কথা ছিল। তবে তা কিছু কারণে পিছিয়ে যাচ্ছে বলে জানা যায়। ১৪ নভেম্বরের পর অথবা ডিসেম্বরের মাঝামাঝি সময় হওয়ার সম্ভাবনা রয়েছে। অন্যদিকে গত কয়েক বছরে বিভিন্ন পরিস্থিতিতে অন্যান্য শিল্পমাধ্যমের মতো আবৃত্তিচর্চা হয়ে পড়ছে অনলাইননির্ভর। মাধ্যম হিসেবে সহজ ও সুবিধাজনক হওয়ায় এখন দলের আবৃত্তিচর্চা, প্রতিযোগিতা, সাংগঠনিক মিটিং, প্রশিক্ষণ ও উৎসব অনুষ্ঠিত হচ্ছে ডিজিটাল প্ল্যাটফরমে। দেশের ছোট-বড় আবৃত্তি দলগুলো এখন নিয়মিত আবৃত্তিচর্চা, মিটিং, প্রশিক্ষণ, প্রতিযোগিতা বা উৎসব করছে অনলাইনে।

 

শিশু-কিশোদের মিলনমেলা

শুক্রবার ঐতিহ্যবাহী শিশু সংগঠন ‘আমরা কুঁড়ির ৩০ বছর পূর্তি উপলক্ষে দুই দিনব্যাপী বসে শিশুদের মিলনমেলা। ‘স্বপ্ন গড়ার স্বপ্নপুরী, তিন দশকে আমরা কুঁড়ি’- এ স্লোগানে মুখর হয় আয়োজিত শোভাযাত্রা। সংগঠক চেয়ারম্যান মুসতাক আহম্মদ লিটন বলেন, ‘দুই দিনের আয়োজন ছিল। এই আয়োজনে আমরা কুঁড়ির সবাই এক কাতারে দাঁড়িয়েছিল। এটা সত্যিই অভাবনীয় বিষয়।’

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর