সোমবার, ১ নভেম্বর, ২০২১ ০০:০০ টা

মানবিক মূল্যবোধে গড়া ছিল এবারের ইত্যাদি

শোবিজ প্রতিবেদক

মানবিক মূল্যবোধে গড়া ছিল এবারের ইত্যাদি

তিন যুগেরও বেশি সময় ধরে ইত্যাদি আমাদের ইতিহাস, ঐতিহ্য, কৃষ্টি, সংস্কৃতি সম্পর্কে জানতে দর্শকদের নিয়ে যাচ্ছে দেশের বিভিন্ন প্রান্তে। ২৯ অক্টোবর বিটিভি ওয়ার্ল্ডে প্রচারিত হয় প্রাচীন বাংলার রাজধানী সোনারগাঁয় ধারণ করা ইত্যাদির একটি নিয়মিত পর্ব। করোনার পর এই প্রথম কয়েক হাজার দর্শক নিয়ে ধারণ করা হলো ইত্যাদি। অনুষ্ঠানটি দেখতে বসে কীভাবে যে ৭০ মিনিট শেষ হলো টেরই পেলাম না। হানিফ সংকেতের নিপুণ হাতের ছোঁয়ায় বিষয়-বৈচিত্র্যে ভরা এবারের পর্বটি ছিল এক কথায় শিক্ষণীয়, মানবিক ও হৃদয়গ্রাহী। দিন যতই যাচ্ছে ইত্যাদির জৌলুস যেন ততই বাড়ছে। শুধু বিটিভিতেই নয়, ভার্চুয়াল মিডিয়ায়ও ইত্যাদির জনপ্রিয়তা তুঙ্গে। এবারের ইত্যাদির প্রতিটি প্রতিবেদনই ছিল হৃদয়ছোঁয়া। বিশেষ করে সাতক্ষীরার শ্যামনগর উপজেলার দ্বীপ ইউনিয়ন গাবুরার হাজার হাজার মানুষের পানির কষ্ট দেখে অনেকের চোখেই পানি এসে  গেছে। বাংলাদেশের একটি এলাকার মানুষ যে এতটা পানির কষ্টে আছে তা কারোরই জানা ছিল না। দীর্ঘ পথ হেঁটে, কয়েক ঘণ্টা প্রখর রোদে লাইনে দাঁড়িয়ে থেকে অপেক্ষা করতে হয় এক কলস পানির জন্য। আর এদের মধ্যে আছেন বাঘের আক্রমণে স্বামী হারা বাঘ বিধবা, শারীরিক প্রতিবন্ধী, দিনমজুর, শিশু, বৃদ্ধাসহ অসহায় হাজারো মানুষ। পানির জন্য এই হাহাকার দেখে নিজের অজান্তেই দর্শকদের চোখ ভিজে আসে। তাদের সবারই ইত্যাদির কাছে একটাই চাওয়া, ‘আমাদের একটু পানির ব্যবস্থা করে দাও বাবা।’ স্বামীহারা এসব বাঘ বিধবা, অসচ্ছল, পানি বহনে অক্ষম পরিবারকে ইত্যাদির মাধ্যমে ৩২টি পানির ট্যাংক উপহার দেওয়া হয়। যাতে বৃষ্টির পানি ধরে রেখে কিছুদিন বিশুদ্ধ পানি পান করতে পারেন। ইত্যাদির এসব মানবিক উদ্যোগ আমাদের মনে করিয়ে দেয় মানুষ মানুষের জন্য, জীবন জীবনের জন্য। হানিফ সংকেত যথার্থই বলেছেন, পানির জন্য অসহায় মানুষের এই ক্রন্দন থামাতে সরকারের পাশাপাশি বেসরকারিভাবেও সবার এগিয়ে আসতে হবে মানবিক মন নিয়ে।

কিশোরগঞ্জের হাওরের মাঝখানে অবস্থিত বাহেরবালী স্কুলের শিক্ষার্থীদের যাতায়াত এবং স্কুলের অন্যান্য সমস্যা সমাধানের জন্য ২০১৯ সালের অক্টোবর মাসে প্রচারিত ইত্যাদির মাধ্যমে ১০ লাখ টাকা দেওয়া হয়েছিল। এবার সেই অর্থে তৈরি ইত্যাদি নামের নতুন নৌকায় চড়ে শিক্ষার্থীদের উৎসবমুখর পরিবেশে স্কুলে আসতে দেখা গেল। শুধু নৌকাই নয়, স্কুলে রং করা হয়েছে, টাইলস বসানো হয়েছে, ঝোলানো হয়েছে প্রতিটি শ্রেণিকক্ষে বৈদ্যুতিক পাখা। হানিফ সংকেতকে পেয়ে শিক্ষার্থীদের স্লোগানে মুখরিত হয়ে উঠল পুরো স্কুল।

দেশের অন্ত্যজ সম্প্রদায়- বিশেষ করে চর্মকার, জেলে পরিবার, নৌকায় ভাসমান বেদে বহরে অবস্থান করা বৈষম্যের শিকার শিশুদের শিক্ষার আলোয় আলোকিত করছেন কম্পিউটার ইঞ্জিনিয়ার সোনারগাঁর শাহেদ কায়েস। বিনা বেতনের স্কুল তিনটির মাধ্যমে বেদে, চর্মকার ও চরাশ্রয়ী জেলে পরিবার পেয়েছে শিক্ষার এক অনন্য আশ্রয়। করোনার দীর্ঘ বিরতিতে বেদে বহর স্কুলের নৌকাটি ভেঙে যাওয়ায় তা মেরামতের জন্য এ অনুষ্ঠানেই শাহেদ কায়েসকে ১ লাখ টাকা দেওয়া হলো। ভালো লেগেছে অর্থনীতিবিদ খাইরুল আলমের ধানমন্ডি লেকে করা ‘মিনি ক্লাউড ফরেস্ট’। তাঁর ভাষায় অক্সিজেন ফ্যাক্টরি। প্রতিদিন সকালে তিনি এখানে বৃক্ষ পরিচর্যা অর্থাৎ বৃক্ষসেবা করে থাকেন আপন মনে। খাইরুল আলমের এই প্রতিবেদন মানুষকে প্রকৃতি রক্ষা ও বৃক্ষসেবায় উদ্বুদ্ধ করবে।

এবারের অনুষ্ঠানের মাধ্যমে হানিফ সংকেতের উদ্যোগে বাংলাদেশ রেলওয়ের ট্রেনের অনলাইন টিকিটে এক যুগান্তকারী সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এতদিন ইংরেজি ভাষায় অনলাইন টিকিট দেওয়া হতো। ফলে অনেক নিরক্ষর কিংবা অশিক্ষিত লোকের পক্ষে এই টিকিটের মর্ম উদ্ধার করা সম্ভব হতো না। একজন রেলযাত্রীর চিঠির সূত্র ধরে হানিফ সংকেত রেলওয়ের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করলে কর্তৃপক্ষ দ্রুত উদ্যোগ গ্রহণ করে এবং ইত্যাদি প্রচারের পরদিন থেকেই অনলাইন টিকিটে ইংরেজির পাশাপাশি বাংলা ভাষাও স্থান পায়। এমনি অনেক ভালো কাজের সত্যিকার আলো ছড়িয়েছে ইত্যাদি।

আমাদের সাংস্কৃতিক ঐতিহ্য ও শিকড়কে তুলে ধরে কুমার বিশ্বজিৎ ও চিশতি বাউলের পরিবেশিত গানটি কথা, সুর আর কণ্ঠ মাধুর্যে যেমন শ্রুতিমধুর ছিল, তেমনি আমাদের আবেগতাড়িত করেছে আমাদের ঐতিহ্য লালনে। গানটি লিখেছেন মোহাম্মদ রফিকউজ্জামান। সুর করেছেন ইবরার টিপু। ভালো লেগেছে সোনারগাঁকে নিয়ে মনিরুজ্জামান পলাশের লেখা ও হানিফ সংকেতের সুরে পরিচিতিমূলক গানের সঙ্গে শতাধিক শিল্পীর নৃত্য।

পানাম নগরীকে নিয়ে প্রতিবেদনটি ছিল বেশ তথ্যবহুল ও দৃষ্টিনন্দন। তেমনি লোক ও কারুশিল্প ফাউন্ডেশনের অভ্যন্তরের শিল্প-গ্রামকে নিয়ে প্রতিবেদনটি ছিল অসাধারণ।

ভালো লেগেছে মোবাইলের ছবি আর সাদা-কালো যুগের ছবির পার্থক্য, ই-কমার্সে প্রতারণা, অভিনব সংবাদ সম্মেলন, মামা-ভাগ্নে, নানি-নাতি পর্ব। সবকিছু মিলিয়ে এবারের ইত্যাদিও ছিল হৃদয়স্পর্শী। মানবিক মূল্যবোধে গড়া, জনকল্যাণে নিয়োজিত এক মনকাড়া অনুষ্ঠান।  হানিফ সংকেত ও কেয়া কসমেটিকসসহ অনুষ্ঠান-সংশ্লিষ্ট সবাইকে অভিনন্দন।

 

সর্বশেষ খবর