শিরোনাম
শনিবার, ৬ নভেম্বর, ২০২১ ০০:০০ টা

যেভাবে গিনেস বুকে নাম তাদের...

যেভাবে গিনেস বুকে নাম তাদের...

অমিতাভ বচ্চন

 

গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ড। দক্ষ কাজের স্বীকৃতি মেলে এই রেকর্ডে। অনেক বিষয় আর ব্যক্তিত্বরা এ স্বপ্নের বুকে নাম তুলতে পারেন।  বলিউডের বেশ কজন তারকা কীভাবে অর্জনে নিজেকে সমৃদ্ধ করতে পেরেছিলেন সেই গল্প এখানে তুলে ধরেছেন- আলাউদ্দীন মাজিদ

 

গানের জন্য অমিতাভ বচ্চন

বলিউডের অপ্রতিদ্ব›দ্বী অভিনেতা অমিতাভ বচ্চন। তিনি কিন্তু ভালো গাইতেও পারেন। সিলসিলা, লাওয়ারিশ, অভিমান, সামিতাভসহ বেশ কিছু ছবিতে প্লেব্যাক করে অভিনয়ের মতো কণ্ঠের জাদুতেও দর্শক শ্রোতাদের মন মাতিয়েছেন তিনি। আর অভিনয় নয় গানের জন্য গিনেস বুকে নাম তুলেছেন ‘বিগ বি’ খ্যাত মেগাস্টার অমিতাভ বচ্চন।

 

আশা ভোঁসলে

বেশি একক গানে আশা ভোঁসলে

বলিউডে এখন পর্যন্ত সবচেয়ে বেশি একক গান গেয়েছেন আশা ভোঁসলে। প্রায় সাড়ে ১১ হাজার একক গান গেয়েছেন তিনি। ১৯৪৭ সাল থেকে তিনি ২০টি ভারতীয় ভাষায় গান গাইছেন। আর বেশি একক গানের শিল্পী হিসেবে গিনেস বুকে নিজের নাম তুলেছেন আশা ভোঁসলে।

 

শাহরুখ খান

বেশি পারিশ্রমিকের জন্য শাহরুখ খান

বলিউডের ইতিহাসে সবচেয়ে বেশি পারিশ্রমিক পাওয়া নায়কের স্থান দখল করে নিয়েছিলেন শাহরুখ খান। তবে ছবি প্রতি তার পারিশ্রমিক কত তা বরাবরই লোকচক্ষুর অন্তরালে রাখতে পছন্দ করেন তিনি। আর বেশি পারিশ্রমিকের জন্যই গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে স্থান পেয়েছেন এ বলিউডের বাদশা শাহরুখ খান।

 

বেশি আয়ের জন্য ক্যাটরিনা  

এক সময় বলিউডের সবচেয়ে বেশি আয়ের নায়িকাদের মধ্যে ক্যাটরিনা ছিলেন অন্যতম। সবচেয়ে বেশি উপার্জন করা নায়িকা হিসেবে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে জায়গা করে নিয়েছিলেন ক্যাটরিনা।

 

ছবির প্রমোশনে অভিষেক বচ্চন

খুব কম মানুষই জানেন অভিষেক বচ্চনও গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসের অধিকারী। নিজের অভিনীত ‘দিল্লি ৬’ ছবির জমকালো প্রমোশনের জন্য এ রেকর্ড করেন অভিষেক।

 

সোনাক্ষী সিনহা

নেলপলিশের জন্য সোনাক্ষী

অভিনেত্রী হলেও অভিনয় বা মুভি সংক্রান্ত কোনো বিষয় নয়, অন্যরকম কাজের জন্য গিনেস বুকে নাম ওঠে এই সুশ্রী নায়িকার। মুম্বাইয়ের প্যালাডিয়ামে একসঙ্গে প্রায় কয়েক হাজার মহিলা বসে নেলপলিশ পরে রেকর্ড গড়েছিলেন। তাদের মধ্যে একজন ছিলেন সোনাক্ষী সিনহা। সেই কারণে গিনেস বুকে নাম উঠেছিল সুশ্রী নায়িকা সোনাক্ষী সিনহার।

 

এক দিনে সর্বোচ্চ গানের জন্য কুমার শানু

নব্বই দশক থেকে বলিউডের সবচেয়ে জনপ্রিয় কণ্ঠশিল্পীর স্থানটি দখল করে আছেন কুমার শানু। এক দিনে সবচেয়ে বেশি গান করার রেকর্ড গড়েছেন কুমার শানু। ১৯৯৩ সালে এ কারণে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে জায়গা পেয়েছেন তিনি।  এক দিনে ২৮টি গান রেকর্ড করেছিলেন কুমার শানু।

সর্বশেষ খবর