শুক্রবার, ১৯ নভেম্বর, ২০২১ ০০:০০ টা

শীতে জমে উঠেছে মঞ্চাঙ্গন

শীতে জমে উঠেছে মঞ্চাঙ্গন

মহসিনার ‘স্পর্ধা’

করোনা পরিস্থিতি এখন কিছুটা স্বাভাবিক।  এরই মধ্যে শীত এসে ভিড় করেছে। সবমিলিয়ে নি®প্রভ মঞ্চে প্রাণ ফিরে এসেছে। নিয়মিত চলছে মহড়া,  হচ্ছে নাট্য প্রদর্শনী। লিখেছেন- পান্থ আফজাল

দৃষ্টিপাত নাট্যদলের তিন যুগ পূর্তিতে গতকাল থেকে বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে তিন দিনের নাট্য উৎসব শুরু হয়েছে। ‘সৃজনে স্বজনে মননে নন্দনে’ স্লোগানে তিন দলের তিন নাটক মঞ্চে এনেছে দলটি। গতকাল শিল্পকলা একাডেমির পরীক্ষণ থিয়েটার হলে প্রদর্শিত হয় বাতিঘরের নাটক ‘ঊর্ণাজাল’। বাকি দুটি হচ্ছে দৃষ্টিপাতের ‘সে এক স্বপ্নের রাত’ ও ঢাকা থিয়েটার মঞ্চের নাটক ‘বহিপীর’। উৎসবের তিন দিন সন্ধ্যা ৭টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির পরীক্ষণ থিয়েটার হলে মঞ্চস্থ হবে নাটকগুলো। এদিকে স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে এবং জেলা শিল্পকলা একাডেমির ব্যবস্থাপনায় ৬৪ জেলার ৬৫টি বধ্যভূমিতে ‘গণহত্যার পরিবেশ থিয়েটার’ মঞ্চায়ন শুরু হয়েছে। এরই ধারাবাহিকতায় ২০ নভেম্বর টাঙ্গাইল জেলার পানির ট্যাংক বধ্যভূমিকে কেন্দ্র করে নির্মিত পরিবেশনা ‘খুলি’ প্রদর্শিত হতে যাচ্ছে। গতকাল সন্ধ্যা ৭টায় জাতীয় নাট্যশালায় প্রদর্শিত হয় আনন জামানের রচনা ও শহীদুজ্জামান সেলিমের নির্দেশনায় ‘একটি লৌকিক অথবা অলৌকিক স্টিমার’। ৩২টি চরিত্রে ‘বিনোদিনী’ হয়ে গত মাসের ২৯ অক্টোবর সন্ধ্যা ৭টায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় মঞ্চকুসুম শিমূল ইউসুফ আবির্ভূত হন। দীর্ঘ ২৫ বছর পর ‘পেন্ডুলাম’ নিয়ে মঞ্চে ফিরবেন আফজাল হোসেন। নাটকটি লিখেছেন মাসুম রেজা ও নির্দেশনায় নাসির উদ্দীন ইউসুফ বাচ্চু। এটি ২৪ ডিসেম্বর মঞ্চায়নের কথা রয়েছে। ৫ নভেম্বর সন্ধ্যা ৭টায় থিয়েটারের প্রযোজনায় ও ত্রপা মজুমদারের নির্দেশনায় ‘মুক্তি’ মঞ্চস্থ হয়। যেখানে অভিনয় করেছেন ফেরদৌসী মজুমদার, তানভীন সুইটি, তামান্না ইসলাম ও তানজুম আরা পল্লী। ডিসেম্বরের ৩ তারিখে ‘জনকের অনন্তযাত্রা’ নিয়ে দীর্ঘদিন পর মঞ্চে ফিরছেন আজিজুল হাকিম, মুনিরা ইউসুফ মেমী ও কামাল বায়েজীদ। রচনা ও নির্দেশনায় মাসুম রেজা। ঢাকা থিয়েটার, আরণ্যক, থিয়েটার আরামবাগ, দেশ নাটক, প্রাঙ্গণেমোর, পালাকারসহ বেশ কয়েকটি দলের প্রায় ১৭ সদস্য অভিনয় করেছেন নাটকে। পাঁচ নারীর গল্পে ঢাকা থিয়েটারের নাটক ‘পঞ্চনারী আখ্যান’ নিয়ে মঞ্চে অচিরেই ফিরছেন রোজী সিদ্দিকী। রচনায় হারুনুর রশীদ ও নির্দেশনায় শহীদুজ্জামান সেলিম।

মহসিনা আকতার অভিনীত ও অধ্যাপক সৈয়দ জামিল নির্দেশিত ‘স্পর্ধা’ নিয়ে আসে ‘ইনডিপেন্ডেন্ট থিয়েটার কালেক্টিভি’। ১৯, ২০, ২৬ ও ২৭ নভেম্বর নাটকটির আরও সাতটি প্রদর্শনী হবে গুলশান, বারিধারা ও উত্তরায়।

‘ঊর্ণাজাল’-এ মুক্তনীল ও সাদ্দাম

প্রায় এক বছর পর এই নভেম্বরে মঞ্চস্থ হয়েছে অলোক বসুর থিয়েটার ফ্যাক্টরির ‘আষাঢ়স্য প্রথম দিবসে’। অনুস্বর মঞ্চে আনে ‘মূল্য অমূল্য’। এটি রূপান্তর, নির্দেশনা ও অভিনয়ে মোহাম্মদ বারী। নির্দেশক-অভিনেতা আশীষ খন্দকার মঞ্চস্থ করে ‘দুই আগন্তুক বনাম করবী ফুল’। এদিকে ১৯ ও ২০ নভেম্বর মহিলা সমিতি মিলনায়তনে সন্ধ্যা ৭টায় মঞ্চস্থ হবে নাট্যম রেপার্টরির নাটক ‘কোথায় জলে মরাল চলে’। রচনায় মোহন রাকেশ, অনুবাদ অংশুমান ভৌমিক ও নির্দেশনায় ড. আইরিন পারভীন লোপা। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শহীদ শামসুজ্জোহা হলে ৯ নভেম্বর মঞ্চস্থ হয় ‘জোহা হল কথা কয়’। এর আগে ফেনীতে পরিবেশিত হয় এ কে আজাদ সেতুর নির্দেশনায় নাটক ‘গোলপোস্ট’। নীলিমা ইব্রাহিমের শতবর্ষে মহিলা সমিতিতে ৯ নভেম্বর থেকে হয় নাট্যোৎসব। উৎসবে আছে ‘কহে ফেসবুক’, ‘মেরাজ ফকিরের মা’, ‘কঞ্জুস’, ‘নিমজ্জন’ ও ‘একা এক নারী’। ৮ নভেম্বর নাট্যশালায় মঞ্চস্থ হয় প্রাচ্যনাটের ‘খোয়াবনামা’। নির্দেশনায় তৌফিকুল ইসলাম ইমন। ১৩ নভেম্বর সন্ধ্যা ৭টায় জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে মঞ্চায়িত হয় মহাকাল নাট্য সম্প্রদায়ের ‘শ্রাবণ ট্র্যাজেডি’। অক্টোবরে মঞ্চে আসে ম্যাড থিয়েটারের ‘আনা ফ্রাঙ্ক’। চিত্রনাট্যে আসাদুল ইসলাম ও নির্দেশনায় কাজী আনিসুল হক বরুণ। এদিকে মহসিনা আকতার অভিনীত ও অধ্যাপক সৈয়দ জামিল নির্দেশিত ‘স্পর্ধা’ নিয়ে আসে ‘ইনডিপেন্ডেন্ট থিয়েটার কালেক্টিভি’।  ১৯, ২০, ২৬ ও ২৭ নভেম্বর নাটকটির আরও সাতটি প্রদর্শনী হবে গুলশান, বারিধারা ও উত্তরায়।

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর