শনিবার, ৪ ডিসেম্বর, ২০২১ ০০:০০ টা

শুটিংয়ে যত দুর্ঘটনা

শুটিংয়ে যত দুর্ঘটনা

শুটিংয়ে দুর্ঘটনার কবলে পড়েন দেশ-বিদেশের তারকারা। ১৯৮২ সালে বলিউডে মেগাস্টার অমিতাভ বচ্চন মারাত্মকভাবে আহত হয়েছিলেন ‘কুলি’ ছবির শুটিংয়ে।  এতে তার প্রাণও যেতে বসেছিল। আমাদের চলচ্চিত্রেও এমন ঘটনা অহরহ ঘটছে।  এমন কিছু দুর্ঘটনার কথা তুলে ধরেছেন- আলী আফতাব আলাউদ্দীন মাজিদ

 

দুই ছবিতে আহত শাকিব খান

২০১৪ সালে শাকিব খান ‘শুটার’ ছবির একটি অ্যাকশন দৃশ্যে অভিনয় করতে গিয়ে দোতলা থেকে পড়ে গিয়ে আহত হন। দুর্ঘটনায় তিনি মারাত্মক চোট পান। একই দৃশ্য ধারণ করতে গিয়ে দ্বিতীয়বার শাকিব খান আহতাবস্থায় মাটিতে লুটিয়ে পড়েন। সে সময় সেটে অবস্থানরত অনেকেই ভেবেছিলেন শাকিব খানের পা ভেঙে গেছে। পরবর্তী সময় এক্স-রে করে চিকিৎসক জানান, শাকিবের পা মচকে গেছে। এরপর ২০২১ সালে ‘অন্তরাত্মা’ ছবির একটি গানের শুটিংয়ে নায়িকা দর্শনা বণিকের নখের আঘাত লাগে শাকিব খানের বাঁ চোখে। এতে রক্তাক্ত হন তিনি। এ ঘটনায় কয়েক দিন শুটিং স্থগিত রাখা হয়।

 

উটের পিঠ থেকে পড়ে যান অনন্ত জলিল

২০২১ সালে ইরানে ‘দিন : দ্য ডে’ ছবির শুটিং করেছেন অনন্ত জলিল।  সেখানকার হেরাতের এক দুর্গম পাহাড় ও মরুভূমি এলাকায় একটি অ্যাকশন দৃশ্যের শুটিং করার সময় উটের পিঠ থেকে পড়ে গিয়ে তিনি আহত হন। আহত হওয়ার পরপরই তাঁকে দ্রুত স্থানীয় একটি হাসপাতালে নেওয়া হয়। তারপর থাইল্যান্ডে গিয়ে আবার চিকিৎসা নেন। ইরানে শুটিং দুর্ঘটনায় অনন্ত জলিল বুকের পাঁজরে ব্যথা পেয়েছেন। এর আগেও এ নায়ক-প্রযোজক ‘মোস্ট ওয়েলকাম-২’ ছবির শুটিং করতে গিয়ে মারাত্মক আহত হন।

 

কাঁধে আঘাত পান ডিপজল

‘এক কোটি টাকা’ ছবির একটি দৃশ্যে অভিনয় করার সময় কাঁধে আঘাত পান অভিনেতা ডিপজল। সাভারের ফুলবাড়িয়া বাজারে এ ছবির শুটিং চলছিল। দৃশ্যটি ছিল এক মেয়ের চিৎকার শুনে তাঁকে বাঁচাতে যাচ্ছেন ডিপজল। বেশ কিছু মানুষ মেয়েটিকে আটকে রেখেছে। মেয়েটিকে বাঁচাতে লোকগুলোর সঙ্গে মারামারি করেন তিনি। মারামারির একপর্যায়ে সত্যি সত্যি কাঁধে আঘাতপ্রাপ্ত হন ডিপজল।

 

মোটরসাইকেল উল্টে আহত হন ফেরদৌস পূর্ণিমা

২০২০ সালের ফেব্রুয়ারিতে চিত্রনায়ক ফেরদৌস ও চিত্রনায়িকা পূর্ণিমা নোয়াখালীর একটি চরাঞ্চলে ‘গাঙচিল’ শুটিং সেটে মোটরসাইকেল দুর্ঘটনায় আহত হন।  শুটিংয়ের দৃশ্যটি ছিল, মোটরসাইকেল চালাচ্ছিলেন পূর্ণিমা। পেছনে বসেছিলেন ফেরদৌস। কিছু বুঝে ওঠার আগেই রাস্তায় চাকা পিছলে তাঁদের মোটরসাইকেল উল্টে যায়। ফেরদৌস আর পূর্ণিমা ছিটকে গিয়ে রাস্তার পাশে পড়েন। আহতাবস্থায় তাঁদের হাসপাতালে নেওয়া হয়।

 

কাচের দরজায় আঘাত পান বুবলী

২০১৯ সালে জাকির হোসেন রাজুর পরিচালনায় ‘মনের মতো মানুষ পাইলাম না’ ছবির শুটিং করছিলেন বুবলী। শুটিং চলছিল রাজধানীর ইমপালস হাসপাতালে। ছবির একটি দৃশ্যে শাকিব খান বুবলীকে কাঁধে নিয়ে সামনে এগোচ্ছেন। ক্যামেরার সামনে দ্রুত চলতে গিয়ে কাচের দরজা ঠেলে ভিতরে আসার সময় বুবলী মাথায় আঘাত পান। হাসপাতালে শুটিং চলছিল বলে দ্রুত তাঁর চিকিৎসার ব্যবস্থা করা হয়েছিল।

 

পপির ওড়নায় আগুন

‘ক্যান্ডেল লাইট’ নামে টেলিছবিটির শুটিং চলাকালীন পপির পরিহিত জামায় আগুন ধরে। সেখান থেকে সেটেও আগুন ছড়িয়ে পড়ে। আগুনে পপির হাত পুড়ে গিয়েছিল। এ ছাড়া পপি একাধিকবার শুটিং সেটে আহত হয়েছেন।

 

বোমা বিস্ফোরণে আহত ববি

সিলেটে বিজলী ছবির শুটিং করতে গিয়ে আহত হন নায়িকা ববি। দৃশ্যটি ছিল  চারদিকে বোমা বিস্ফোরণ হচ্ছে। এর মধ্যেই নায়ক ও নায়িকা দৌড়াতে থাকেন। ববি শুটিং শুরু করার পর কিছু দূরত্বে বিস্ফোরিত হওয়ার কথা থাকলেও তার সামনেই বিস্ফোরিত হয় বোমা। সঙ্গে সঙ্গে আহত হন ববি।

 

ঘাড়ে আঘাত পান সিয়াম

সাভার এলাকায় শুটিং চলছিল ‘শান’ ছবির অ্যাকশন দৃশ্যের। সেখানে ডান কাঁধে ভীষণ চোট পান নায়ক সিয়াম। তারপরও শুটিংয়ের ক্ষতির কথা ভেবে প্রচন্ড ব্যথা নিয়ে কাজ চালিয়ে যান তিনি। পরে প্রাথমিক চিকিৎসা নেন তিনি। সিয়াম বলেছিলেন, ‘যদি তখন বলতাম আঘাত পেয়েছি, তাহলে দেখা যেত সবাই আমাকে নিয়ে ব্যস্ত হয়ে পড়ছেন। পরে যখন দেখি ডান হাত নাড়াতে পারছি না তখন বুঝেছি যে, অনেক ব্যথা পেয়েছি। তখন ফিজিওথেরাপিস্ট এসে বেশ কড়া কথা শুনিয়েছেন আমাকে।’

 

কাঁধে চোট পান সাইমন সাদিক

২০১০ সালে ‘জ্বী হুজুর’ ছবিতে মারামারির একটি দৃশ্যে ডান হাতে প্রচন্ড ব্যথা পান নায়ক সাইমন সাদিক। শুটিংয়ের সময় ডান হাতের অংশে, কাঁধে, জয়েন্টে মারাত্মক চোট লাগে তাঁর।

 

শুটিংয়ে অজ্ঞান বাপ্পী

চিত্রনায়ক বাপ্পী চৌধুরী সিনেমার শুটিং করতে গিয়ে দুর্ঘটনায় অজ্ঞান হয়ে পড়েন। ২০১৯ সালের ২৪ জুলাই গাজীপুর জাতীয় উদ্যানে চলছিল ভৌতিক চলচ্চিত্র ‘ডেঞ্জার জোন’-এর শুটিং। একটি ঝুঁকিপূর্ণ শট দৃশ্যায়নের সময় বাপ্পীর সঙ্গে ছিলেন ছবির নায়িকা জলি। বাপ্পীর কোমরে বাঁধা ছিল ক্রেনের কালো সুতা। দৃশ্যটি ছিল জাদুর ধাক্কায় উড়ে যাবেন বাপ্পী। কিন্তু কোমরে বাঁধা সুতার টানটা এতটাই জোরে হয়েছিল যে, ঘাড়টা বাঁকা হয়ে নিচের দিকে চলে যায়।

এতে বাপ্পীর মাংসপেশিতে মারাত্মক টান লাগে। ঘটনাস্থলেই অজ্ঞান হয়ে পড়েন তিনি।

 

নখ উল্টে যায় পূজার

‘মাসুদ রানা’ সিনেমার মারপিটের দৃশ্যের শুটিং করতে গিয়ে পায়ে আঘাত পান নায়িকা পূজা চেরী।

পূজার ডান পায়ের কনিষ্ঠ আঙুল ফেটে রক্ত বের হয়। নখ অনেকটা উঠে যায়। এ অবস্থায় ব্যথায় কাতরাতে দেখা যায় পূজাকে।

গত ৪ মে দিবাগত রাত দেড়টার দিকে মারপিটের দৃশ্যের একপর্যায়ে ইউনিটের লোকজন দেখতে পান, তাঁর পা থেকে

রক্ত ঝরছে। এরপর দেখা যায় তাঁর ডান পায়ের কনিষ্ঠ আঙুলের নখ পুরোপুরি উল্টে গেছে।

 

জোঁকের কামড়ে আহত নিরব

সম্প্রতি সাইফ চন্দন পরিচালিত ‘কয়লা’ ছবির শুটিং করছিলেন নিরব। সিলেটের পদ্মবিলে নৌকায় শুটিং চলাকালীন নিরবের বাম পায়ের তালু কেটে জখম হয়। প্রায় ৫ ইঞ্চি সমান জোঁক কামড় দেয় তাঁকে। প্রথমে বুঝতে পারেননি জোঁক। পরে কোনোভাবেই জোঁক সরাতে না পেরে নৌকার বাঁশের ছাঁচে সজোরে ঘষা দিলে  পায়ের তালু জখম হয়। সঙ্গে সঙ্গে স্থানীয় জয়ন্তিকা সরকারি স্বাস্থ্য ক্লিনিকে নিয়ে নিরবকে প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়। সেলাইয়ের পর ব্যান্ডেজ হওয়ায় তৎক্ষণাৎ শুটিং করা  আর সম্ভব হয়নি তাঁর।  চিকিৎসকের পরামর্শে বিশ্রাম নিতে হয় তাঁকে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর