বৃহস্পতিবার, ২৩ ডিসেম্বর, ২০২১ ০০:০০ টা

হলিউডের জনপ্রিয় যত সুপারহিরো

হলিউডের জনপ্রিয় যত সুপারহিরো

হলিউডের ছবি নিয়ে বিশ্বব্যাপী সিনেমাপ্রেমী ভক্তদের আগ্রহের কমতি নেই। রোমান্টিক, কমেডি, অ্যাকশন বিভিন্ন ধাঁচের হলিউডের ছবিতে সারা বছর বুঁদ হয়ে থাকেন দর্শক। সময়ের ট্রেন্ড সুপারহিরোরাও পিছিয়ে নেই। এমন কিছু ছবি দীর্ঘ সময় আলোচনায় রয়েছে, তা তুলে ধরেছেন- পান্থ আফজাল

 

স্পাইডারম্যান

স্পাইডারম্যান মানেই উত্তেজনা। এটি মার্কিন সুপারহিরো চলচ্চিত্র, যা মার্ভেল কমিকস চরিত্র স্পাইডারম্যানের ওপর ভিত্তি করে নির্মিত।  এর আগে মুক্তি পায় ‘স্পাইডারম্যান : ফার ফ্রম হোম’। এদিকে বিশ্বজুড়ে বক্স অফিসে ঝড় তুলেছে স্পাইডারম্যান সিরিজের নতুন সিনেমা ‘স্পাইডারম্যান : নো ওয়ে হোম’। মুক্তির পর থেকে এক দিনেই সিনেমাটি রেকর্ড পরিমাণ আয় করে। মার্কিন সংবাদমাধ্যম ডেডলাইন জানিয়েছে, ১৮ ডিসেম্বর পর্যন্ত ৩০২ দশমিক ৯ মিলিয়ন ডলার আয় করেছে ‘স্পাইডারম্যান’। বাংলাদেশি টাকায় যার পরিমাণ ২ হাজার ৬১৪ কোটিরও বেশি। ‘স্পাইডারম্যান : নো ওয়ে হোম’ পরিচালনা করেছেন জন ওয়াটস। এবার পিটার পার্কারের ভূমিকায় ফিরেছেন টম হল্যান্ড। আরও অভিনয় করেছেন জেন্ডায়া, উইলেম ডেফো, জেমি ফক্সসহ অনেকে। এটি বাংলাদেশের স্টার সিনেপ্লেক্সের সবগুলো শাখায় মুক্তি পেয়েছে।

 

ক্যাপ্টেন মার্ভেল

বড় বাজেটের ছবি ‘ক্যাপ্টেন মার্ভেল’। আন্নাবোডেন ও রায়ান ম্যাককিনার যৌথ পরিচালনায় ছবিটি নির্মিত। অস্কারজয়ী অভিনেত্রী ব্রি লার্সনকে যেমন পর্দায় দেখা যায়, তেমনি বিভিন্ন চরিত্রে দেখা যায় স্যামুয়েল এল জ্যাকসন, বেন ম্যান্ডেলসন, গিমা চেন, ম্যাককিনারকে।

 

অ্যাভেঞ্জার্স

২০১২ সালে অ্যাভেঞ্জার্স সিরিজের প্রথম ছবি মুক্তি পাওয়ার পর থেকে সাই-ফাই ঘরানার দর্শকের কাছে তুমুল জনপ্রিয় এ সিরিজ। মুক্তি পায় অ্যাভেঞ্জার্স এজ অব আলট্রন, অ্যাভেঞ্জার্স ইনফিনিটি ওয়ার। এরই মধ্যে সিরিজের চতুর্থ চলচ্চিত্র ‘অ্যাভেঞ্জার্স ফোর : অ্যান্ড গেম’ মুক্তি পায়। যৌথভাবে পরিচালনায় অ্যান্থনি রুসো ও জো রুসো। অভিনয়ে ব্রি লার্সন, ব্রাডলি কুপার, কেরেন গিলান প্রমুখ।

 

ওয়ান্ডার ওম্যান

ডিসি কমিকস চরিত্রের মধ্যে আরেকটি সুপারহিরো চরিত্রে ওয়ান্ডার ওম্যান। এই চরিত্রটি জাস্টিস লিগের ফাউন্ডিং মেম্বার। এই চরিত্রে কয়েকটি সিরিজে অনবদ্য অভিনয় করেছেন সুন্দরী গ্যাল গ্যাদত। এটি নির্মাণ করেছেন প্যাটি জেনকিনস। গ্যাল গ্যাদতের বিপরীতে রয়েছেন ক্রিস পাইন। 

 

এক্স-ম্যান

সুপারহিরোদের ছবি এক্স-ম্যান। এক্স-ম্যান : ‘ডার্ক ফিনিক্স’ সিরিজের পর ‘দ্য নিউ মিউটেন্টস’ নামের অন্য ছবিটি মুক্তি পায়। এই ছবিতে মূল চরিত্রে অভিনয় করেছেন হিউ জ্যাকম্যান।

 

ব্ল্যাক প্যান্থার

মার্ভেলের ব্ল্যাক প্যান্থার। চ্যাডউইক বোসম্যান অভিনীত এবং রায়ান কোগলারের পরিচালনায় সিনেমাটিতে মাইকেল বি জর্দান, লুপিট, মার্টিন ফ্রিম্যান এবং অ্যাঞ্জেলা বাসেট অভিনয় করেছেন।

 

ক্যাপ্টেন আমেরিকা

ক্রিস ইভানস। স্বনামে যাঁরা তাঁকে চেনেন না, তাঁরা ‘ক্যাপ্টেন আমেরিকা’ হিসেবে অন্তত তাঁকে চিনবেন। ‘ক্যাপ্টেন আমেরিকা’ বা স্টিভ রজার্স চরিত্রে ক্রিস ছাড়া অন্য কাউকে মেনে নেওয়া ভক্তদের জন্য প্রায় অসম্ভব। ‘ক্যাপ্টেন আমেরিকা : দ্য ফার্স্ট অ্যাভেঞ্জার’-এর সিকুয়েল ‘দ্য উইন্টার সোলজার’, ‘সিভিল ওয়্যার’সহ চারটি অ্যাভেঞ্জার্স ছবিতে অভিনয় করেছেন ইভানস।

 

ডেডপুল

ডেডপুল একটি দুর্দান্ত হিট মুভি। রায়ান রেনল্ডস স্টারার বিশ্বব্যাপী মিলিয়ন মিলিয়ন ডলার আয় করেছেন। এটির কয়েকটি সিক্যুয়ালও হয়েছে।

 

অ্যান্ট-ম্যান

অ্যান্ট-ম্যান মার্ভেলের জনপ্রিয় মুভির মধ্যে অন্যতম। অ্যান্ট-ম্যান সিনেমা মার্ভেলের হিট মুভির মধ্যে অন্যতম। অভিনয়ে পল রাড। তিনি রসাত্মক চরিত্রে অভিনয় করে দর্শকদের বিনোদিত করেছেন।

 

ভেনম

ভেনম মার্কিন অতিমানব চলচ্চিত্র। চলচ্চিত্রটি মূলত মার্ভেল কমিকসের ‘ভেনম’ চরিত্রের ওপর ভিত্তি করে নির্মিত। প্রযোজনা প্রতিষ্ঠান কলাম্বিয়া পিকচারস।

 

অ্যাকোয়াম্যান

জেসন মোমোয়া। তিনি অ্যাকোয়াম্যান চরিত্রে অভিনয় করেছেন। মহাসাগরের শক্তি হরিণ করার ক্ষমতাসহ সুপারহিরো অ্যাকোয়াম্যানের ভূমিকায় রয়েছেন। মোমোয়ার পাশাপাশি অভিনয় করেছেন মীরা চরিত্রে অ্যাম্বার হার্ড, কুইন আটলানার চরিত্রে নিকোল কিডম্যান, অর্মের চরিত্রে প্যাট্রিক উইলসন এবং কিং নেরিয়াসের ভূমিকায় ডলফ লন্ডগ্রেন।

 

সুপারম্যান

একটি কাল্পনিক কমিক চরিত্র। পরে এই সুপারহিরো চরিত্রটি নিয়ে মুভি বিশ্বব্যাপী আলোড়ন সৃষ্টি করে। সুপারহিরো চরিত্রে অভিনয় করেছেন হেনরি কেভিল। এটির নির্মাতা জ্যাক স্লাইডার। সুপারম্যান চরিত্রের পোশাকটি বিশেষভাবে স্বতন্ত্র। লাল, নীল ও হলুদের মিশ্রণে তৈরি বুকে ‘এস’ ফলক।

 

ব্যাটম্যান

কমিকস চরিত্র থেকে সরাসরি ছবিতে সাড়া ফেলে ব্যাডম্যান সিরিজগুলো। এ যাবৎকালে যতগুলো সিরিজ প্রকাশ হয়েছে তার সবকটি দর্শকদের কাছে জনপ্রিয়।

 

হাল্ক

এক অতিমানবীয় চরিত্র। হঠাৎ করেই রেগে গেলে নিজেকে বিশাল আকৃতির আবিষ্কার করে। সিরিজের সব দর্শকের মধ্যে তুমুল আলোড়ন তুলেছিল। পরবর্তীতে হাল্কে অ্যাভেঞ্জার সিরিজে যুক্ত করা হয়।

 

আয়রনম্যান

আয়রনম্যান (টনি স্টার্ক) একটি কাল্পনিক কমিক চরিত্র। তাঁকে মার্ভেল কমিকসের প্রকাশিত কমিক বইয়ে দেখা যায়। পরবর্তীতে এটি নিয়ে হলিউড মুভি হয়। কয়েকটি সিরিজ নির্মিত হয়েছে। চরিত্রটি তৈরি করেছিল স্ট্যান লি, ল্যারি লিবার চরিত্রটির উন্নতি করেন এবং ডন হেক ও জ্যাক কিরবি এর রূপরেখা দান করেন। মুভিতে আয়রনম্যান চরিত্রে অনবদ্য রবার্ট ডাউনি জুনিয়র।

সর্বশেষ খবর