শুক্রবার, ৩১ ডিসেম্বর, ২০২১ ০০:০০ টা

শিল্প সংস্কূতিতে ভালো - মন্দের বছর

গ্রন্থনায় : আলাউদ্দীন মাজিদ, আলী আফতাব ও পান্থ আফজাল

শিল্প সংস্কূতিতে ভালো - মন্দের বছর

শোবিজে যত আলোচনা

নানা আলোচনায় শাকিব খান

এ বছর শাকিব অভিনীত নতুন ছবি মুক্তি না পেলেও নানা আলোচনায় ছিলেন তিনি। তাঁর গত বছর ওটিটিতে মুক্তি পাওয়া ‘নবাব এলএলবি’ ছবিটি এ বছর সিনেমা হলে মুক্তি পায়। এ ছাড়া শাকিব খানের শিল্পী সমিতির নির্বাচনে সভাপতি প্রার্থী হওয়া, তাঁর বায়োপিক নির্মাণ, দুদক কর্তৃক তাঁর ব্যাংক হিসাব তলব, শাকিবকে নিয়ে নির্মাতা দেলোয়ার জাহান ঝন্টুর বেফাঁস মন্তব্য এবং যুক্তরাষ্ট্রে স্থায়ী হওয়ার আবেদন করার বিষয়টিও আলোচনায় আসে।

আসিফ আকবরের বিরুদ্ধে ন্যান্সির মামলা

বিভিন্ন মিডিয়ায় মানহানি হয়, এমন বক্তব্য দেওয়ার অভিযোগে সংগীতশিল্পী আসিফ আকবরের বিরুদ্ধে মামলা করেন নাজমুন মুনিরা ন্যান্সি।

মোশাররফ করিমের বিরুদ্ধে মামলা

‘হাই প্রেশার টু’ নাটকটি ঘিরে মানহানির মামলা করা হয় অভিনেতা মোশাররফ করিম, ফারুক আহমেদ, জামিল হোসেন ও নির্মাতা আদিবাসী মিজানের নামে।

‘সত্য ঘটনা’ নাটক নিয়ে আলোচনা

‘সত্য ঘটনা’ নামের একটি নাটক ২৩ জুলাই এক বেসরকারি চ্যানেলে প্রচার হয়। নাটকে বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের বিষয়ে মিথ্যা ও ভুল তথ্য দেওয়ার অভিযোগ আনে প্রতিবন্ধী ব্যক্তিদের কয়েকটি সংগঠন। তারা নাটকের অভিনয়শিল্পী আফরান নিশো, মেহজাবীন, নির্মাতাসহ সংশ্লিষ্ট ব্যক্তিদের বিরুদ্ধে মামলার ঘোষণা দেন। পরে শিল্পীরা বিবৃতি দিয়ে ক্ষমা চাইলে মামলা করা থেকে সরে আসে অভিযোগকারীরা।

দেশে ফিরেন বুবলী

বছরের শুরুতেই দেশে ফিরে আলোচনায় আসেন চিত্রনায়িকা শবনম বুবলী। রহস্যজনকভাবে অনেকটা আড়ালে থাকার পর প্রকাশ্যে আসেন তিনি।

পরীমণি হাজতে

নায়িকা পরীমণি। মামলা, জেল, হাজতবাস, আদালত ইস্যুতে বেশ আলোচনায় ছিলেন তিনি।

বিব্রত মাহি-ইমন

আলোচনার কেন্দ্রবিন্দুতে আসেন মাহিয়া মাহি ও ইমন। তথ্য প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসানের সঙ্গে ফোনালাপ ফাঁসের পরই আলোচনায় তাঁরা।

প্রশংসায় বাঁধন

অভিনেত্রী আজমেরী হক বাঁধন। ‘রেহানা মরিয়ম নুর’ সিনেমার কারণেই আলোচনায় তিনি।

বছরজুড়ে আলোচনায় ইত্যাদি

ম্যাগাজিন অনুষ্ঠান ‘ইত্যাদি’ এবার ৩৩ পেরিয়ে নতুন বছরে ৩৪ বছরে যাত্রা করবে। আর সব সময়ের মতো এ বছরও আলোচনায় ছিল গণমানুষের ইত্যাদি। তাই বছর শেষে আজ বাংলাদেশ টেলিভিশন ও বিটিভি ওয়ার্ল্ডে রাত ৮টার বাংলা সংবাদের পর প্রচার হবে ‘ইত্যাদি’। ‘ইত্যাদি’ রচনা, পরিচালনা ও উপস্থাপনা করেছেন হানিফ সংকেত।

তিশা-ফারুকীর নতুন অতিথি

মা হচ্ছেন অভিনেত্রী নুসরাত ইমরোজ তিশা। অন্তর্জালে তিশার সঙ্গে ছবি প্রকাশ করে আলোচনায় আসেন তাঁর স্বামী মোস্তফা সরয়ার ফারুকী। ২০১০ সালে বিয়ে করেন তাঁরা।

তাহসান, মিথিলা, ফারিয়ার বিরুদ্ধে মামলা

 ই-কমার্স প্রতিষ্ঠান ইভ্যালির এক গ্রাহক ৪ ডিসেম্বর প্রতারণার মামলা করেন অভিনয়শিল্পী তাহসান রহমান খান, রাফিয়াথ রশিদ মিথিলা ও শবনম ফারিয়ার নামে।

গ্রেফতার আরজে নিরব

প্রতারণার মামলায় গ্রেফতার হন আরজে নিরব। কিউকম থেকে প্রতারণার অভিযোগে ৭ অক্টোবর এক ভুক্তভোগী তেজগাঁও শিল্পাঞ্চল থানায় নিরবের বিরুদ্ধে মামলা করেন।

মিলাকে গ্রেফতারের আদেশ

প্রায় দুই বছর আগে শিল্পী মিলার বিরুদ্ধে অ্যাসিড হামলার অভিযোগে মামলা করেন তাঁর সাবেক স্বামী এস এম পারভেজ সানজারির বাবা এস এম নাসির উদ্দিন। আদালত তাঁকে গ্রেফতারের আদেশ দেয়।

আলোচনায় আরিফিন শুভ

আরিফিন শুভ ‘বঙ্গবন্ধু’ ছবিতে বঙ্গবন্ধু চরিত্রে অভিনয় করে আলোচনায় ছিলেন। ২ ডিসেম্বর মুক্তি পায় তাঁর ‘মিশন এক্সট্রিম’। ছবিটি নিয়েও আলোচনায় ছিলেন তিনি।

সুখবর দিলেন সিয়াম-অবন্তি

সিয়াম বাবা হচ্ছেন। এই সুখবর দিয়ে বছরের শেষদিকে ফেসবুকে অবন্তির সঙ্গে ছবিসহ পোস্ট করেন সিয়াম।

 

হারিয়েছি যাঁদের

সারাহ বেগম কবরী

১৭ এপ্রিল শেষ নিঃশ্বাস ত্যাগ করেন বাংলা সিনেমার কিংবদন্তি অভিনেত্রী কবরী।

এ টি এম শামসুজ্জামান

২০ ফেব্রুয়ারি না ফেরার দেশে চলে গেলেন একুশে পদক পাওয়া চলচ্চিত্রকার এ টি এম শামসুজ্জামান।

মিতা হক

১১ এপ্রিল মারা যান প্রখ্যাত রবীন্দ্রসংগীত শিল্পী মিতা হক।

ফকির আলমগীর

২৩ জুলাই না ফেরার দেশে চলে যান শিল্পী ও কণ্ঠযোদ্ধা ফকির আলমগীর।

ফরিদ আহমেদ

১৩ এপ্রিল না ফেরার দেশে চলে যান সংগীত পরিচালক ফরিদ আহমেদ।

জানে আলম

৩ মার্চ মারা যান সংগীতশিল্পী জানে আলম।

ইন্দ্রমোহন রাজবংশী

৭ এপ্রিল শেষ নিঃশ্বাস ত্যাগ করেন একুশে পদকপ্রাপ্ত সংগীতশিল্পী ও স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের কণ্ঠযোদ্ধা ইন্দ্রমোহন রাজবংশী।

ড. ইনামুল হক

একুশে ও স্বাধীনতা পদকপ্রাপ্ত নাট্যব্যক্তিত্ব, বরেণ্য অভিনেতা শিক্ষক ড. ইনামুল হক ১১ অক্টোবর মারা যান।

মাহমুদ সাজ্জাদ

অভিনেতা মাহমুদ সাজ্জাদ মারা যান ২৪ অক্টোবর।

ওয়াসিম

অভিনেতা ওয়াসিম ১৭ এপ্রিল  মৃত্যুবরণ করেন। তাঁর বয়স হয়েছিল ৭৪ বছর।

এস এম মহসীন

১৮ এপ্রিল করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেন একুশে পদক পাওয়া অভিনেতা এসএম মহসীন।

কায়েস চৌধুরী

২১ অক্টোরব ৬৪ বছর বয়সে মারা যান কায়েস চৌধুরী।

শাহীন আলম

৮ মার্চ মৃত্যুবরণ করেন চিত্রনায়ক শাহীন আলম।

শামীম ভিস্তি

টেলিভিশন নাটক, চলচ্চিত্র ও মঞ্চ অভিনেতা শামীম ভিস্তি মারা যান ২২ অক্টোবর। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৫৫ বছর।

অনুপ ভট্টাচার্য

স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের কণ্ঠযোদ্ধা ও প্রখ্যাত সুরকার অনুপ ভট্টাচার্য গত ৬ মে না ফেরার দেশে চলে যান।

ঢাকার একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীনে মারা যান তিনি। এই সংগীতশিল্পী দীর্ঘদিন ধরে হৃদরোগ ও ডায়াবেটিসের জটিলতায় ভুগছিলেন।

 

যাঁদের বিয়ের বাদ্য বাজল

মাহিয়া মাহি-রাকিব

তৃতীয় বিয়ে করেন মাহিয়া মাহি। ১৩ সেপ্টেম্বর মধ্যরাতে রাকিব সরকারের সঙ্গে একটি ছবি শেয়ার করে বিয়ের কথা জানান মাহি। তাঁর স্বামীর নাম রাকিব সরকার। তিনি ব্যবসায়ী ও  রাজনীতিবিদ।

বিদ্যা সিনহা মিম-সনি

নায়িকা বিদ্যা সিনহা মিমের জন্মিদন ছিল ১০ নভেম্বর। জন্মদিনের বিশেষ দিনে বাগদান সারেন এই অভিনেত্রী। তাঁর হবু স্বামীর নাম সনি পোদ্দার।

হাবিব ওয়াহিদ-শিফা

১২ জানুয়ারি বিয়ের খবর দেন সংগীতশিল্পী হাবিব ওয়াহিদ। মডেল আফসানা চৌধুরী শিফাকে বিয়ে করেন তিনি। এটি তাঁর তৃতীয় বিয়ে।

সংগীতশিল্পী পুতুল-রেজা

সংগীতশিল্পী সাজিয়া সুলতানা পুতুল ১৪ এপ্রিল ঘরোয়া আয়োজনে দ্বিতীয়বার বিয়ে করেন। তাঁর বর সৈয়দ রেজা আলী অস্ট্রেলিয়ার এটি ব্যাংকে কর্মরত এবং তিনি গিটারিস্টও। প্রকাশ্যে আসে তাঁদের বাগদানের দুই বছর পূর্তির আগে এ বছরের ১৪ মার্চ।

 ন্যান্সি-মহসীন

 আগস্টের শেষ সপ্তাহে তৃতীয়বার বিয়ে করেন কণ্ঠশিল্পী নাজমুন মুনিরা ন্যান্সি। গীতিকবি মহসীন মেহেদীকে বিয়ে করেন তিনি।

 অপূর্ব-শাম্মা

 ২ সেপ্টেম্বর অভিনেতা অপূর্ব তৃতীয় বিবাহবন্ধনে আবদ্ধ হন। তাঁর স্ত্রী যুক্তরাষ্ট্র প্রবাসী শাম্মা দেওয়ান।

 তামান্না-দাইয়া

 নায়িকা তামান্না। বিয়ে করেছেন তিনি। তামান্নার স্বামী সুইডেনে বসবাসরত ব্যবসায়ী মোহাম্মদ দাইয়া।

ইলিয়াস-সুবাহ

ক্রিকেটার নাসিরের সঙ্গে প্রেম নিয়ে আলোচনায় আসা শাহ হুমায়রা সুবাহও বিবাহবন্ধনে আবদ্ধ হয়েছেন ডিসেম্বরের ১ তারিখে। শিল্পী ইলিয়াস হোসেনকে বিয়ে করেন তিনি। তবে বিয়ের পর থেকেই ডিভোর্স নিয়ে ফের আলোচনায় তাঁরা।

 

বছর শেষে জমজমাট সংগীতাঙ্গন

২০২১ সালের প্রথম মাসগুলো ছিল করোনার দাপটে। বছরের শেষদিকে এসে স্টেজ শো আর নতুন নতুন গানে জমজমাট হয় সংগীতাঙ্গন। বছরের শেষ প্রান্তে এসে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও মুজিব শতবর্ষ উদযাপন নিয়ে সর্বাধিক গান তৈরি হয়েছে। বাকি সময়টা মৌলিক ও রিমেক গান তৈরি হলেও শ্রোতাদের প্রত্যাশা পূরণের মতো গানের সংখ্যা ছিল খুবই কম। ২০২১ সালে সবচেয়ে বেশি সাড়া ফেলেছে প্রচলিত লোকগান ‘আইলো রে নয়া দামান’-এর রিমেক ভার্সনটি। বছরের শেষ প্রান্তে জনপ্রিয় কার্টুন সিরিজ ‘মীনা’র সূচনা সংগীত ‘আমি বাবা মায়ের শত আদরের মেয়ে’ গানটি রিমেক করেছেন পড়শী। রিমেক গানের মধ্য আরেকটি আলোচিত আয়োজন ছিল ‘শিল্পী’ নাটকে জাহেদ পারভেজ পাভেলের গাওয়া ‘বুক চিন চিন করছে’ গানটি। জলের গানের পরিবেশনায় ‘ইসকুল খুইলাছে রে মওলা’ এবং চঞ্চল চৌধুরী ও মেহের আফরোজ শাওনের গাওয়া ‘নিশা লাগিলো রে’ প্রচলিত গান দুটিও শ্রোতাদের মাঝে সাড়া ফেলেছে। নন্দিত কণ্ঠশিল্পী কুমার বিশ্বজিৎ এ বছর বেশ কিছু গানে কণ্ঠ দিয়েছেন। যার মধ্যে ‘মেঘলা দিনে’ ও ‘আমার ছোট্ট পরী’ গান দুটি অনেকের প্রশংসা কুড়িয়েছে। বছর শেষে প্রিন্স মাহমুদ প্রকাশ করেন তাঁর নতুন গান ‘অনাগত’। গানটিতে কণ্ঠ দিয়েছেন তানজির তুহিন। ন্যান্সি বছরজুড়ে ব্যস্ত ছিলেন জনপ্রিয় সিনেমার গানের রিমেক নিয়ে। পাশাপাশি হাবিবের সঙ্গে দ্বৈত কণ্ঠে মৌলিক গান গেয়েও শ্রোতার মনোযোগ কেড়েছেন। হাবিব-ন্যান্সি জুটির ‘বৃষ্টি যদি আর না থামে আজ’ গানটি ছিল আলোচনায়। বেলাল খান ও লিজার গাওয়া ‘পাখি’ গানটি অনেকের প্রত্যাশা পূরণ করতে পেরেছে। ঐশীর গাওয়া বছরের শেষ আয়োজন ‘দুষ্টু পোলাপাইন’ গানটি নিয়েও অনেক আলোচনা ছিল। বলিউড তারকা সানি লিওনকে নিয়ে তৈরি করা এই গানের ভিডিও নজর কেড়েছে অনেকের। বাপ্পা মজুমদার ‘হে পাথর’ গানটি নিয়ে সংগীতপ্রেমীদের প্রশংসা কুড়িয়েছেন। ইমরান সারা বছরই বিভিন্ন আয়োজন নিয়ে শ্রোতার কাছাকাছি থাকার চেষ্টা করেছেন। কণার সঙ্গে গাওয়া রবীন্দ্রসংগীত ছাড়াও তাঁর বেশ কিছু মৌলিক একক ও দ্বৈত গান ভক্তদের প্রত্যাশা পূরণ করতে পেরেছে। পড়শীর সঙ্গে ‘এক দেখায়’ ও পনি চাকমার সঙ্গে দ্বৈত কণ্ঠে গাওয়া ‘আলো’ গান দুটি ছিল অনেকের বছরের প্রিয় গানের তালিকায়। অন্যদিকে তরুণরা নতুন গান প্রকাশ করলেও বেশির ভাগই ছিল ভিডিওনির্ভর আয়োজন। গত কয়েক বছর ধরেই গানের ভিডিও প্রাধান্য পেয়ে আসছে। এক কথায় ভিডিওনির্ভর হয়ে পড়েছে সংগীতাঙ্গন। তারপরও অনেকে এখন চাইছেন, ভিডিও বদলে অডিও প্রকাশ করতে।

 

যেমন ছিল থিয়েটার অঙ্গন

পুরনো-নতুন নাটক মঞ্চায়নের প্রস্তুতি, মহড়া আর উৎসব মিলিয়ে বছর শেষে কিছুটা প্রাণের সঞ্চার হয় মঞ্চাঙ্গনে। এ বছর বেশ কিছু নতুন নাটক মঞ্চে এসেছে। এর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে- সৈয়দ জামিল আহমেদের নির্দেশনায় ও মোহসিনা আক্তারের একক অভিনয়ে ‘বিস্ময়কর সবকিছু’, মঞ্চায়নের অপেক্ষায় মুক্তনীলের নির্দেশনায় বাতিঘর নাট্যদলের ‘মাংকি ট্রায়াল’, বটতলা ও যাত্রিকের নায়লা আজাদ নূপুরের নির্দেশনায় ‘সোহোতে মার্ক্স’,  শিল্পকলা একাডেমির আয়োজনে গণহত্যা পরিবেশ থিয়েটার, ম্যাড থেটারের ‘আনা ফ্রাঙ্ক’, আপস্টেজের ‘স্বপ্নভুক’, মাসুম রেজার ‘জনকের অনন্তযাত্রা’, আশীষ খন্দকারের ‘দুই আগন্তুক বনাম করবী ফুল’, আরণ্যকের ‘কহে ফেসবুক’, নাট্যম রেপার্টরির ‘কোথায় জলে মরাল চলে’, প্রাঙ্গণেমোরের ‘মেজর’, মো. আকতারুজ্জামানের ‘পিঁপড়া’ প্রভৃতি। এদিকে এ বছর ত্রপা মজুমদারের নির্দেশনায় ১৭ বছর পর আবারও থিয়েটার মঞ্চায়ন করে ‘মুক্তি’। আর মাসুম রেজার রচনায় ও নাসির উদ্দীন ইউসুফ বাচ্চুর নির্দেশনায় ‘পেন্ডুলাম’ এ বছর মঞ্চায়নের কথা থাকলেও হয়নি। প্রস্তুত রয়েছে প্রাঙ্গণেমোরের ‘কবির দেশের অষ্ট মাদল’, ‘এক্সিট আমার ড্রামাটিক হোক চাই না’, বাতিঘরের ‘ভগবান পালিয়ে গেছে’সহ একাধিক নাটক। বড় আয়োজনে কিছু নাট্যোৎসব হয়েছে। তবে এখনো বড় দলসহ ছোট দলগুলো মঞ্চে ফেরার প্রস্তুতি নিচ্ছে। প্রাচ্যনাট, আরণ্যক, দেশনাটক, প্রাঙ্গণেমোর, বাতিঘর, নাগরিক নাট্য সম্প্রদায়, নাগরিক নাট্যাঙ্গন, বটতলা, ঢাকা থিয়েটার, ঢাকা পদাতিক, পদাতিক নাট্য সংসদ, মণিপুরী থিয়েটারসহ অনেক দলই নিয়মিত থিয়েটার কার্যক্রম চালু রেখেছে নিজস্ব করিডরে।

 

 

বছরের আলোচিত যত চলচ্চিত্র

চলতি বছর আরেকটি কমসংখ্যক ছবি মুক্তির বছর ছিল। মূলত করোনা মহামারীর কারণে সিনেমা হল বেশ কয়েক মাস বন্ধ থাকা এবং সিনেমা হল খুললেও দর্শক না আসার আশঙ্কায় প্রযোজকরা ছবি মুক্তি না দেওয়ায় গত বছরের মতো একই কারণে এ বছরও ছবি মুক্তির পরিমাণ কম ছিল। গত বছর ছবি মুক্তি পেয়েছিল ২৫টি। চলতি বছর মুক্তিপ্রাপ্ত ছবির মধ্যে বাণিজ্যিক ও ভিন্নধারার ছবি ছিল। এরমধ্যে ভিন্নধারার ছবিই দর্শক পছন্দের তালিকায় শীর্ষে ছিল। যেসব ভিন্নধারার ছবি আলোচনায় ছিল তার মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে-

১. পদ্মাপুরাণ, ২. চন্দ্রাবতী কথা, ৩. নোনা জলের কাব্য, ৪. লাল মোরগের ঝুঁটি, ৫, রেহানা মরিয়ম নুর, ৬. মৃধা বনাম মৃধা ৭. মিশন এক্সট্রিম, ৮. স্ফুলিঙ্গ, ৯. কালবেলা ১০. অলাতচক্র।

 

নাটক ওয়েব কনটেন্ট

বছরজুড়ে টিভি, ইউটিউব ও ওটিটিতে প্রচারিত আলোচিত ও নন্দিত নাটক-ওয়েব কনটেন্ট হচ্ছে সুগার ফ্রি, গরম ভাতের গন্ধ, ফিমেল, যদি কোনো দিন, সুইপারম্যান, চিরকাল আজ, কাল্লু সুইপার, যদি আমি না থাকি, পুনর্জন্ম, ব্রেকিং নিউজ, তালাচাবি, বদলে যাওয়া মানুষ, লেগুনাচালক, বকুল ফুল, হ্যালো শুনছেন, হেমলকের ফিরে আসা, ২১ বছর পরে, ওএমজি, মরণোত্তম, আপন, বাবা তোমাকে ভালোবাসি, প্লাস ফোর পয়েন্ট ফাইভ, মায়ের ডাক, আলো, সৎ-এর সত্য সমাচার, শেষটা অন্যরকম ছিল, শিল্পী, ফ্যামিলি ক্রাইসিস, যমজ, কিশোর গ্যাং, সি লাভস মি, মা বাবা ভাই বোন, অপরাজিতা, মহানগর, নেটওয়ার্কের বাইরে, ঊনলৌকিক, লেডিস অ্যান্ড  জেন্টলম্যান, জাগো বাহে, বলি, দ্য ব্রোকার, এ এমন পরিচয়, মরীচিকা, কন্ট্রাক্ট প্রভৃতি।

সর্বশেষ খবর