শিরোনাম
শনিবার, ১৫ জানুয়ারি, ২০২২ ০০:০০ টা

গিনেস বুকে যত বলিউড তারকা

গিনেস বুকে যত বলিউড তারকা

গিনেস বুক অব ওয়ার্ল্ডে নাম তুলে বলিউডের প্রখ্যাত তারকারা আরও বিখ্যাত হয়েছেন। দেশ আর বলিউডের জন্য গড়ে দিয়েছেন অনন্য সম্মান। এমন কয়েকজন বলিউড তারকার  কথা তুলে ধরেছেন- আলাউদ্দীন মাজিদ

 

অমিতাভ বচ্চন

বলিউডের অ্যাংরি ইয়ংম্যান-খ্যাত অভিনেতা, তাছাড়া প্রযোজক,  টেলিভিশন উপস্থাপক ও সাবেক রাজনীতিবিদ অমিতাভ বচ্চন। এই মেগাস্টার নাম লিখিয়েছেন গিনেস বুকেও। হনুমান চল্লিশার একটি ভার্সন অ্যারেঞ্জ করেছিলেন শেখর রবজিয়ানি। সেখানে গান গেয়েছিলেন তিনি। অমিতাভ ছাড়া আরও ১৯ জন গলা মিলিয়েছেন সেখানে। এই গানের জন্যই তিনি গিনেস বুকে স্থান গড়ে নেন।

 

শাহরুখ খান

বলিউডের বাদশাহ বা বলিউডের কিং শাহরুখ খান ৮০টিরও বেশি চলচ্চিত্রে অভিনয় করেছেন। অর্জন করেছেন অসংখ্য পুরস্কার। পারিশ্রমিকের জন্য গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসেও স্থান পেয়েছেন তিনি। ২০১৩ সালে তিনি সবচেয়ে বেশি আয় করেছিলেন। তাঁর আয় ছিল ৬৭.৬ মিলিয়ন ডলার।

 

হৃত্বিক রোশন

ভারতের সর্বোচ্চ পারিশ্রমিকপ্রাপ্ত অভিনেতাদের মধ্যে একজন হলেন হৃত্বিক রোশন। তিনি আবার সর্বাধিক জনপ্রিয় ভারতীয় সেলিব্রেটিদের মধ্যে অন্যতম। তিনি তাঁর প্রথম মুভিতেই বিশ্ব রেকর্ড গড়েন। তাঁর প্রথম মুভিটি ৯৩টি অ্যাওয়ার্ড পেয়ে এই বিশ্ব রেকর্ড গড়ে। এর জন্য গিনেস বুকে জায়গা করে নেন এই অভিনেতা।

 

ক্যাটরিনা কাইফ

বলিউডের সবচেয়ে বেশি আয় করা নায়িকাদের মধ্যে অন্যতম একজন ক্যাটরিনা কাইফ। সবচেয়ে বেশি উপার্জন করা নায়িকা হিসেবে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে জায়গা করে নিয়েছিলেন ক্যাটরিনা। ২০১৩ সালে তাঁর আয় ছিল ৬৩.৭৫ কোটি টাকা।

 

অশোক কুমার

বলিউডের সবচেয়ে বেশি ছবিতে প্রধান ভূমিকায় অভিনয় করে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে স্থান গড়ে নিয়েছিলেন অশোক কুমার। তিনি টানা ৬৩ বছর বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন। তাঁকে ভারতের চলচ্চিত্রের ইতিহাসে অন্যতম সেরা অভিনেতাদের একজন বলা হয়ে থাকে।

 

সোনাক্ষী সিনহা

অভিনেত্রী সোনাক্ষী সিনহা। মুম্বাইয়ের প্যালাডিয়ামে একসঙ্গে প্রায় কয়েক হাজার মহিলা বসে নেইলপলিশ পরে রেকর্ড গড়েছিলেন। তাঁদের মধ্যে একজন ছিলেন সোনাক্ষী সিনহা। সে কারণে গিনেস বুকে নাম উঠেছিল এই অভিনেত্রীর।

 

অভিষেক বচ্চন

একাধারে অভিনেতা, প্রযোজক ও প্লেব্যাক গায়ক অভিষেক বচ্চন। দিল্লি ৬-এর প্রোমোশনের সময় এই রেকর্ড গড়েন তিনি। ১২ ঘণ্টার মধ্যে সবচেয়ে বেশিবার পাবলিক অ্যাপেয়ারেন্স করার জন্য গিনেস বুক অব ওয়ার্ল্ড  রেকর্ডসে স্থান পেয়েছেন তিনি।

 

আশা ভোঁসলে

আশা ভোঁসলে। ১৯৪৩ সাল থেকে ৬০ বছরেরও বেশি সময় ধরে গান গেয়ে চলেছেন তিনি। ৯২৫টিরও বেশি ছবিতে গান গেয়েছেন। তিনি প্রায় ১২ হাজারেরও বেশি গান গেয়েছেন। মোট ১১ হাজার একক গান গেয়েছেন তিনি। ১৯৪৭ সাল থেকে তিনি ২০টি ভারতীয় ভাষায় গান গাইছেন। এত সংখ্যক গান গাওয়ার কারণে ২০১১ সালে তিনি গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে স্থান পান।

 

কুমার শানু

ভারতের বিখ্যাত গায়কদের মধ্যে একজন হলেন কুমার শানু। তাঁর গায়কি জীবনে প্রায় ৩০টি ভিন্ন ভিন্ন ভাষায় গান গেয়েছেন তিনি। এক দিনে (২৪ ঘণ্টায় ) ২৮টি গান করে গিনেস বুকে রেকর্ড গড়েন তিনি।

 

সমীর আঞ্জান

জব সে তেরে নয়না (সাঁওয়ারিয়া), তুম পাস আয়ে (কুছ কুছ হোতা হ্যায়) এমন অসংখ্য গান লিখে ব্যাপক জনপ্রিয় হয়েছেন সমীর আঞ্জান। ২০১৫ সালের ১৫ ডিসেম্বর পর্যন্ত তিনি ৩ হাজার ৫২৪টি গান লিখেছেন।  সবচেয়ে বেশি গান লেখার জন্য গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে নাম তুলেছেন সমীর।

সর্বশেষ খবর