শিরোনাম
বুধবার, ১৯ জানুয়ারি, ২০২২ ০০:০০ টা

দেশি শিল্পীদের যত অপমৃত্যু

দেশি শিল্পীদের যত অপমৃত্যু

শোবিজ জগতে অনেক তারকা রয়েছেন যাঁদের অপমৃত্যু ঘটেছে এবং তা নিয়ে রহস্য আর নানারকম গল্প  প্রচলিত থাকলেও তাঁরা আত্মহত্যা করেছেন বলেই ধরে নেওয়া হয়। এমন কিছু অপমৃত্যুর কথা তুলে ধরেছেন- আলাউদ্দীন মাজিদ

 

ডলি আনোয়ার

অভিনেত্রী ডলি আনোয়ার। যিনি বুদ্ধিজীবী, শিক্ষানুরাগী ও সাহিত্যিক ড. নীলিমা ইব্রাহিমের  মেয়ে। আন্তর্জাতিক চিত্রগ্রাহক আনোয়ার  হোসেনকে বিয়ে করেন তিনি। চলচ্চিত্র ‘সূর্যদীঘল বাড়ি’তে জয়গুন চরিত্রে অভিনয় করে সেরা অভিনেত্রী হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার জিতে নেন। এ ছাড়া বেশ কিছু রুচিশীল ছবিতেও অভিনয় করেছেন। ১৯৯১ সালের ৩ জুলাই হঠাৎ খবর ছড়িয়ে পড়ল ডলি আনোয়ার আত্মহত্যা করেছেন। কারণ হিসেবে ওঠে এলো স্বামীর পরকীয়া। প্রায়ই এ নিয়ে স্বামী-স্ত্রীর মধ্যে ঝগড়া হতো, বিরোধ হতো। একসময় স্বামী আনোয়ার হোসেন তালাক দিয়ে বসলেন ডলিকে। সেই তালাকের আঘাত সইতে পারলেন না তিনি। বেছে নিলেন আত্মহননের পথ।

 

মডেল তিন্নি

মডেল  সৈয়দা তানিয়া মাহবুব তিন্নি। ২০০২ সালের ১০ নভেম্বর পুলিশ বুড়িগঙ্গা নদীর ওপর চীন-বাংলাদেশ মৈত্রী সেতুর নিচ থেকে তিন্নির মরদেহ উদ্ধার করে এবং একই দিনে কেরানীগঞ্জ থানায় একটি মামলা করা হয়। মামলার অভিযোগপত্রে বলা হয়, তিন্নির সঙ্গে ‘সম্পর্ক’ গোপন করতে তাঁকে হত্যা করেছেন ছাত্রনেতা গোলাম ফারুক ওভি।

 

সালমান শাহ

ঢাকাই সিনেমার অমর নায়ক সালমান শাহ। ক্যারিয়ারের মধ্যগগনে যখন নক্ষত্র হয়ে জেগেছিলেন বাংলা সিনেমার আকাশে, ঠিক তখনই নিভে গেলেন সালমান। ১৯৯৬ সালের ৬ সেপ্টেম্বর  রহস্যজনকভাবে অকালে মৃত্যুবরণ করেন তিনি। অভিযোগ ওঠে যে, তাঁকে হত্যা করা হয়; কিন্তু তাঁর সিলিংফ্যানে ঝুলে ফাঁসিতে হত্যাকান্ডের কোনো আইনি সুরাহা শেষ পর্যন্ত হয়নি। তুমুল জনপ্রিয় একজন অভিনেতা কেন হুট করে আত্মহত্যা করে বসলেন সে প্রশ্নের উত্তর আজও মেলেনি।

 

মিতা নূর

নব্বই দশকে টিভির মিষ্টিমুখ মিতা নূর। বিজ্ঞাপন বা নাটক; সব জায়গায় নিয়মিতই দেখা মিলত লাস্যময়ী এই অভিনেত্রীর। ২০১৩ সালের ১ জুলাই রাজধানীর গুলশানে নিজ বাসার ড্রয়িংরুম থেকে অভিনেত্রী মিতা নূরের ঝুলন্ত লাশ উদ্ধার করে পুলিশ। পরবর্তীতে মিতার পোস্টমর্টেম রিপোর্টে আত্মহত্যার প্রমাণ পাওয়া যায়। মিতা নূরের পিতা এর সমর্থন করে গণমাধ্যমকে জানিয়েছেন, স্বামীর সঙ্গে অনেক দিন ধরেই বনিবনা হচ্ছিল না মিতার। সে অভিমান থেকেই নাকি তিনি আত্মহত্যা করেছেন। এর আগেও মিতা দুই-দুইবার আত্মহত্যার চেষ্টা করেছিলেন বলেও তথ্য দেন তঁাঁর বাবা।

তবে মিতা নূরের আত্মহত্যার খবরটিকে শোবিজের অনেকে রহস্যজনক বলেই মনে করেন। কেউ কেউ মিতা নূরকে স্বামীর পরকীয়ার বলি বলে উল্লেখ করে থাকেন।

 

মঈনুল হক অলি

মডেল ও অভিনেতা মঈনুল হক অলি। বাংলাদেশ টেলিভিশনের তালিকাভুক্ত শিল্পী, থিয়েটার-কর্মী, মডেল ও অভিনেতা ছিলেন তিনি। ২০১২ সালের ২৭ মার্চ আত্মহত্যা করেন এই অভিনেতা। এখানেও দাম্পত্য কলহ ও বনিবনার অভাবকেই দায়ী করা হয়। জানা যায়, ২০০৯ সালের ৯ সেপ্টেম্বর পারিবারিকভাবে অলি বিয়ে করেন। বিয়ের পর থেকে তাঁর দাম্পত্য জীবন ভালো যাচ্ছিল না। এ জন্যই তিনি আত্মহত্যার পথ বেছে নেন। পাশাপাশি নিজের ক্যারিয়ার নিয়েও হতাশায় ভুগছিলেন অলি। এটাকেও অলির আত্মহত্যার কারণ হিসেবে দেখে থাকেন অনেকে।

 

লাক্স তারকা রাহা

২০০৭ সালের ‘লাক্স-চ্যানেল আই সুপারস্টার’ প্রতিযোগিতায় তারকা ছিলেন সুমাইয়া আসগর রাহা। লাক্স তারকা হিসেবে শোবিজে পথ চলা শুরু করলেও ২০১০ সালে মুক্তি পাওয়া অনন্ত জলিলের ‘খোঁজ : দ্য সার্চ’ ছবিতে পার্শ্বচরিত্রে অভিনয় করে আলোচনায় আসেন তিনি। ২০১৩ সালের ২৪ মার্চ নিজ ফ্ল্যাটে ফ্যানের সঙ্গে গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করেন রাহা। কিন্তু এখনো এই আত্মহত্যার কোনো কারণ পাওয়া যায়নি।

 

নায়লা

লোকনাট্য দল বনানীর একজন সদস্য ছিলেন অভিনেত্রী নায়লা। মঞ্চে কাজ করে নিজের অভিনয়ের দক্ষতাও বাড়াতে থাকেন। ‘ললিতা’, ‘পা রেখেছি যৌবনে’, ‘অ-এর গল্প’ ও ‘মুম্বাসা’সহ বেশ কিছু টিভি ধারাবাহিকে অভিনয় করেছেন তিনি। কিন্তু হঠাৎ করেই হতাশায় পেয়ে বসে তাঁকে। তাঁর মা মারা যাওয়ার পর তিনি আরও বেশি হতাশ হয়ে পড়েছিলেন এবং তিনি তাঁর ফেসবুকে হতাশামূলক স্ট্যাটাস দিতেন বলে জানান তাঁর সহকর্মীরা। কি কারণে তাঁর এই হতাশা, সে প্রশ্নের উত্তর না দিয়েই ২০১৫ সালের ২০ মার্চ তিনি আত্মহত্যা করেন। শ্যামলীর বাসা থেকে নায়লার সিলিংফ্যানে ঝুলন্ত লাশ উদ্ধার করে পুলিশ।

 

পিয়াস রেজা

পিয়াস রেজা পরিবারের সঙ্গে থাকতেন রাজধানীর ভাষাণটেকে। ২০১৪ সালের রোজার ঈদের দিন ছিল। সেদিনই ফ্যানের সঙ্গে প্রেমিকার ওড়না পেঁচিয়ে আত্মহত্যা করেন এই গায়ক। বয়স ছিল মাত্র ২১। ‘একমুঠো সুখ’, ‘অবশেষে’, ‘সাদাকালো মন’-এর মতো বেশ কিছু জনপ্রিয় গান রয়েছে তরুণ এই কণ্ঠশিল্পীর। জানা গেছে, আদমজী ক্যান্টনমেন্ট কলেজে পড়ার সময় সহপাঠীর সঙ্গে পিয়াসের প্রেমের সম্পর্ক গড়ে ওঠে। দীর্ঘদিন প্রেমের সম্পর্ক ভালোই চলছিল। হঠাৎ করে তাঁদের সম্পর্কের ইতি ঘটে। তা মেনে নিতে পারেননি পিয়াস। আর নিজের আবেগের কাছে হেরে গিয়েই প্রেমিকার একটি ওড়না  পেঁচিয়ে আত্মহত্যা করে বসেন তিনি।

 

লোপা নায়ার

২০১৪ সালে আত্মহত্যা করেন হুমায়ূন আহমেদের ‘এইসব দিন রাত্রি’ ধারাবাহিক নাটকের টুনি চরিত্র রূপদানকারী অভিনেত্রী লোপা নায়ার। পারিবারিক অশান্তির কারণেই নাকি এই অপমৃত্যু হয়েছে বলে জানা যায়।

 

তমা খান

শোবিজে প্রতিষ্ঠার স্বপ্ন দেখতেন। কিন্তু সেই স্বপ্ন আর পূরণ হলো না তাঁর। চিত্রপরিচালক শামীম আহমেদ রনির সাবেক স্ত্রী ও অভিনেত্রী তমা খান গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করেন। ফ্যানের সঙ্গে তমা খানকে ফাঁস লাগানো অবস্থায় পাওয়া যায়। কিন্তু তমার মৃত্যুর কারণ কী সে বিষয়ে কিছুই জানা যায়নি। তাঁর পরিবারও মুখ খুলেনি। তবে মৃত্যুর আগে তমার ফেসবুকে সর্বশেষ কিছু ছবি দেওয়া হয় তাঁর স্বামী শামীম আহমেদ রনির সঙ্গে। সেগুলো দেখে অনেকেই ফেসবুকে লিখেছেন রনির কাছে প্রতারিত হয়েই নিজের জীবন শেষ করে দিলেন তমা।

 

নায়িকা শিমু

গত সোমবার সকালে কেরানীগঞ্জ থেকে চিত্রনায়িকা রাইমা ইসলাম শিমুর বস্তাবন্দি লাশ উদ্ধার করা হয়েছে। তাঁর মৃত্যু সম্পর্কে অনেক গুঞ্জন এর মধ্যে চাউর হলেও প্রকৃত  কারণ এখন পর্যন্ত জানাতে পারেনি পুলিশ। এই নায়িকা প্রায় দুই ডজনেরও বেশি ছবিতে অভিনয় করেন। চলচ্চিত্র শিল্পী সমিতির সদস্যও ছিলেন। কিন্তু চলতি কমিটি প্রথমবার শিল্পী সমিতির নির্বাহী কমিটির ক্ষমতায় আসার পর অনেকের মতো শিমুর সদস্যপদও বাতিল করে দেয়। এ নিয়ে মানসিকভাবে বিপর্যস্ত ছিলেন নায়িকা শিমু।

সর্বশেষ খবর