মঙ্গলবার, ২২ ফেব্রুয়ারি, ২০২২ ০০:০০ টা
বইমেলা

শোবিজ তারকাদের বই

শোবিজ তারকাদের বই

প্রতিবারের মতো এবারও বইমেলায় প্রকাশ পেয়েছে শোবিজ তারকাদের লেখা কাব্যগ্রন্থ, গল্প, উপন্যাস আর নাটকের বই। তারকাদের লেখা বই নিয়ে আজকের প্রতিবেদন লিখেছেন - পান্থ আফজাল

 

সৈয়দ আবদুল হাদীর ‘জীবনের গান’

এবারের বইমেলায় প্রকাশ পেয়েছে জীবন্ত কিংবদন্তি সৈয়দ আবদুল হাদীর ‘জীবনের গান’। প্রথমা প্রকাশনের এ বইয়ে উঠে এসেছে তাঁর শৈশব, কৈশোর, যৌবন ও গানের জগতের পাশাপাশি চাকরিজীবনের অনেক ঘটনা।

 

আবুল হায়াতের ‘আষাঢ়ে’

প্রবীণ অভিনেতা, নাট্যকার ও পরিচালক আবুল হায়াতের লেখা নতুন বই ‘আষাঢ়ে’। এটি প্রকাশ করেছে প্রিয় বাংলা প্রকাশন। তাঁর লেখা তিনটি গল্প নিয়ে এই বইটি। তিনি বলেন, ‘অভিনয়ই আমার সব। লেখালেখিটা করি শখের বশে। এখন শখ থেকে লেখালেখিটাও ভালোবাসা হয়ে গেছে। বেশ কয়েক বছর ধরে বইমেলায় নিয়মিত আমার বই প্রকাশিত হয়ে আসছে।’

 

জয় শাহরিয়ারের ‘এবং বিশ্বজিৎ’

কুমার বিশ্বজিতের আত্মজীবনীমূলক বই লিখেছেন সংগীতশিল্পী জয় শাহরিয়ার। এটি প্রকাশ করছে আজব প্রকাশ। বইটিতে কুমার বিশ্বজিতের শৈশব, কৈশোর, চট্টগ্রাম শহর, গানের প্রতি ভালোবাসা, সাফল্য ও চার দশকের সংগীত জীবন উঠে আসবে। একই প্রকাশনী থেকে পাওয়া যাবে সংগীতশিল্পী জয় শাহরিয়ারের সংকলন ও সম্পাদনায় সঞ্জীব চৌধুরীর গান-কবিতা সমগ্র ‘তোমাকেই বলে দেবো’। গীতিকার শহীদ মাহমুদ জঙ্গীর নিজের লেখা গীতিকবিতার সংকলন ‘একদিন ঘুম ভাঙা শহরে’ শিরোনামের বইটিও পাঠকের হাতে তুলে দিচ্ছে আজব প্রকাশ। বইতে ৫০টি গীতিকাব্যের সঙ্গে থাকছে গিটার কর্ডস ও অলঙ্করণ।

 

পুতুলের কাব্যগ্রন্থ

সাজিয়া সুলতানা পুতুল। সংগীতশিল্পী হিসেবেই পরিচিত। পাশাপাশি লেখক হিসেবেও সুনাম আছে তার। সেই ধারাবাহিকতায় এবার তিনি প্রস্তুত করেছেন নতুন কাব্যগ্রন্থ ‘মেঘ ছুঁতে ছুঁতে পাহাড় বেয়ে উঠতে থাকি আমরা খসে পড়ব বলে’। বইটিতে ৪০টি কবিতা স্থান পেয়েছে।

 

মারজুক রাসেলের ‘হাওয়া দেখি, বাতাস খাই’

অমর একুশে বইমেলায় আসছে জনপ্রিয় গীতিকার ও অভিনেতা মারজুক রাসেলের কবিতার বই ‘হাওয়া দেখি, বাতাস খাই’। প্রচ্ছদ করেছেন রাজীব দত্ত। উপকথা প্রকাশনা থেকে বইটি প্রকাশ হচ্ছে।

 

শানারেই দেবী শানুর ‘ঘুণমানুষ’

অভিনেত্রী শানারেই দেবী শানু। ২০১৭ সাল থেকে প্রতি বছর একুশের বইমেলায় কাব্যগ্রন্থ ও উপন্যাস প্রকাশ করছেন তিনি। সেই ধারাবাহিকতায় প্রকাশ পেয়েছে তার নতুন মনস্তাত্ত্বিক রহস্য উপন্যাস ‘ঘুণমানুষ’। এটি প্রকাশ করেছে অনন্যা প্রকাশনী। প্রচ্ছদ তৈরি করেছেন শাকির এহসানউল্লাহ।

 

লুৎফর হাসানের ‘জোনাকির নিজস্ব অন্ধকার’

গত বছর বইমেলায় তার চারটি বই প্রকাশ পেলেও এবারের জন্য লিখেছেন একটি। এটি তার প্রথম গল্পের বই। ‘জোনাকির নিজস্ব অন্ধকার’ শিরোনামে গল্পের এই বইটি প্রকাশ করেছে অন্যপ্রকাশ।

 

কুসুম সিকদারের ‘অজাগতিক ছায়া’

প্রথমবার ‘নীল ক্যাফের কবি’ নামে কবিতার বই প্রকাশ করে প্রশংসিত হয়েছিলেন অভিনেত্রী কুসুম সিকদার। এবার না লিখলেও কুসুম জানালেন তার দ্বিতীয় বই ‘অজাগতিক ছায়া’-এর দ্বিতীয় সংস্করণ বইমেলায় পাওয়া যাবে।

 

এ ছাড়াও এবারের বইমেলায় থাকছে আজিজুল হাকিম, তৌকীর আহমেদ, বৃন্দাবন দাস, নাজনীন হাসান চুমকী, বিদ্যা সিনহা মিম, লোপা হোসাইন, মুহিন খান, অনিমেষ আইচ, আশনা হাবিব ভাবনাসহ আরও অনেক তারকার বই।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর