সোমবার, ৭ মার্চ, ২০২২ ০০:০০ টা

যুদ্ধ নিয়ে নির্মিত যত সিনেমা

যুদ্ধ নিয়ে নির্মিত যত সিনেমা

দেশে দেশে যুদ্ধ নিয়ে তৈরি হয়েছে অসংখ্য সিনেমা। হলিউডে যুদ্ধের গল্প নিয়ে নির্মিত সিনেমাতেও উঠে এসেছে জীবনের প্রতিচ্ছবি। যদিও হলিউড সিনেমার গল্প ও শুটিংয়ের আয়োজন রীতিমতো সত্যিকারের যুদ্ধক্ষেত্র! এ রকম কয়েকটি  যুদ্ধের সিনেমা নিয়ে লিখেছেন - পান্থ আফজাল

 

দ্য পিয়ানিস্ট

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সত্য কাহিনি অবলম্বনে  তৈরি। সিপ্লতসম্যান (এড্রিয়েন ব্রোডি) নামে  মেধাবী একজন পিয়ানো বাদক ও ইহুদির জীবন-সংগ্রামের কাহিনি ফুটে উঠেছে এ ছবিতে। পরিচালক রোমান পোলানস্কি।

 

শিন্ডলার্স লিস্ট

স্টিভেন স্পিলবার্গ ‘যুদ্ধ নয় শান্তি-এমন স্লোগান নিয়ে ১৯৯৩ সালে নির্মাণ করেন ‘শিন্ডলার্স লিস্ট’। বিশ্ব সিনেমার ইতিহাসের অন্যতম যুদ্ধবিরোধী ছবি। 

 

ফ্রম হিয়ার টু ইটার্নিটি

পরিচালক ফ্রেড জিনারম্যান ১৯৫৩ সালে ‘ফ্রম হিয়ার টু ইটার্নিটি’ নির্মাণ করে দেখিয়ে দেন যুদ্ধ মানুষের প্রেম-ভালোবাসার আবেগ দমিয়ে রাখতে পারে না। ছবিটি গায়ক ফ্র্যাঙ্ক সিনাত্রার পড়ন্ত ক্যারিয়ার নতুন করে জাগিয়ে তুলেছিল।

 

রোম, ওপেন সিটি

ইতালীয় নির্মাতা রবার্তো রোসেলিনির দ্বিতীয় বিশ্বযুদ্ধ পরবর্তীকালীন নির্মাণ করেন যুদ্ধ ছবি ‘রোম, ওপেন সিটি’। হিটলারের নাজি বাহিনীর রোম দখল, ইতালিয়ানদের সাহসী প্রতিরোধ দেখিয়েছেন পরিচালক। যুদ্ধকালীন নির্মমতা তুলে ধরেছেন নির্মাতা।

 

দ্য ডেজার্ট ফক্স  

১৯৫১ সালে জার্মানির ধূর্ত সেনানায়ক ফিল্ড মার্শাল রোমেলকে উপজীব্য করে হেনরি হ্যাথাওয়ে নির্মিত ‘দ্য ডেজার্ট ফক্স’। এটিতে দেখানো হয়েছে এ চৌকস সমরবিদের লড়াই। রোমেল চরিত্রে রয়েছেন জেমস ম্যাসন।

 

হার্ট অব ডার্কনেস

জোসেফ কনরাডের ‘হার্ট অব ডার্কনেস’ অবলম্বনে ফ্রান্সিস ফোর্ড কপোলার ১৯৭৯ সালে নির্মাণ করেন ‘অ্যাপোক্যালিপস নাউ’। গল্পের সঙ্গে অসাধারণ নির্মাণশৈলী ছবিটিকে উপভোগ্য করে তুলেছে। সে সময় ছবিটি দেখার জন্য টিকিট নিয়ে হাঙ্গামাও হয়।

 

ব্যালাড অব অ্যা সোলজার

মায়ের প্রতি অগাধ ভালোবাসা নিয়ে ১৯৫৯ সালে নির্মিত হয়েছে ‘ব্যালাড অব অ্যা সোলজার’। যুদ্ধে বীরত্বের স্বীকৃতিস্বরূপ সম্মানসূচক মেডেল না নিয়ে তার পরিবর্তে মায়ের সঙ্গে দেখা করার জন্য যুদ্ধক্ষেত্র থেকে চার দিনের ছুটি নেন এক যোদ্ধা। এ অসাধারণ গল্প নিয়ে নির্মিত সোভিয়েত ইউনিয়নের (বর্তমান রাশিয়া) পরিচালক গ্রেগরি চুখরাজের ছবি ‘ব্যালাড অব অ্যা সোলজার’।

 

গুড মর্নিং ভিয়েতনাম

ভিয়েতনাম যুদ্ধের প্রেক্ষাপটে বেরি লেভিনসন ১৯৮৭ সালে নির্মাণ করেন ‘গুড মর্নিং ভিয়েতনাম’। এ ছবিতে অভিনয় করেছিলেন প্রয়াত অভিনেতা রবিন উইলিয়ামস। তিনি একজন রেডিও জকি হিসেবে অভিনয় করেন।

 

জিরো ডার্ক থার্টি

আমেরিকার টুইন টাওয়ার ধ্বংসের জন্য দায়ী করা হয় আল-কায়েদা নেতা ওসামা বিন লাদেনকে। পরে পাকিস্তানের অ্যাবোটাবাদে মার্কিন বাহিনীর বিশেষ অভিযানে নিহত হন তিনি। জিরো ডার্ক থার্টিতে সেই দৃশ্য উঠে এসেছে। খুবই শান্ত ধাঁচের যুদ্ধ ছবি এটি।

 

দ্য ব্রিজ অন দ্য রিভার কাওয়াই

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় বার্মায় জাপানি ক্যাম্পে অবরুদ্ধ ব্রিটিশ বন্দিদের কাহিনিনির্ভর ছবি ‘দ্য ব্রিজ অন দ্য রিভার কাওয়াই’।

 

অ্যাপোকেলিপস নাউ

ফ্রান্সিস ফোর্ড কপোলারের একটি রিয়েলিস্টিক মুভি এটি। ভিয়েতনাম যুদ্ধে আমেরিকান সেনাদের ভূমিকা, আমেরিকার জবরদস্তিমূলক পররাষ্ট্রনীতিই যেন ফুটে উঠেছে এ ছবিতে। একটি বিশেষ চরিত্রে অভিনয় করেছেন মার্লোন ব্রান্ডো।

 

দ্য ব্যাটেল অব আলজিয়ার্স

ফ্রান্স সরকারের বিরুদ্ধে স্বাধীনতার জন্য আলজেরিয়ার সাধারণ মানুষদের লড়াইয়ে নামার কাহিনি এটি।

 

প্লাটুন

ভিয়েতনাম যুদ্ধ নিয়ে উপভোগ্য এক ছবি। যুদ্ধের ভয়াবহতার পাশাপাশি পরিচালক অলিভার স্টোন নৈতিকতা ও মানবিকতাকেও দারুণভাবে তুলে ধরেছেন।

 

ডিয়ার হান্টার

ভিয়েতনাম যুদ্ধকে ঘিরে আরেকটি আলোচিত ছবি। অভিনয়ে রবার্ট ডি নিরো, ক্রিস্টোফার ওয়াকেন, মেরিল স্ট্রিপ।

 

ব্রেভ হার্ট

ইতিহাসনির্ভর হৃদয়গ্রাহী এক ছবি। ১৩ শতকের স্কটিশ যোদ্ধা উইলিয়াম ওয়ালেস ইংল্যান্ডের রাজার কাছ থেকে স্কটদের প্রথম স্বাধীনতা যুদ্ধে নেতৃত্ব দেন। সেরা ছবি, সেরা পরিচালকসহ (মেল গিবসন) অস্কারে ছবিটি পাঁচটি পুরস্কার পায়।

 

ফিউরি

ছবিতে ‘ওয়ারডেডি’ সৈনিকের ভূমিকায় অভিনয় করেছেন ব্র্যাড পিট। পরিচালক ডেভিড আয়ার ছবিটিতে দ্বিতীয় বিশ্বযুদ্ধের ভয়াবহতা তুলে ধরেছেন দারুণ নিপুণতায়।

 

ডাউনফল

দ্বিতীয় বিশ্বযুদ্ধে জার্মানির নিশ্চিত পরাজয় বুঝতে পেরে ১৯৪৫ সালে বার্লিনের একটি বাংকারে গুলি করে আত্মহত্যা করেছিলেন অ্যাডলফ হিটলার। হিটলারের শেষ দিনগুলোর বর্ণনা রয়েছে এই ছবিতে।

 

সেভিং প্রাইভেট রায়ান

দ্বিতীয় বিশ্বযুদ্ধে নরমান্ডি হামলা নিয়ে এ ছবির কাহিনি এগিয়েছে।

 

যুদ্ধ নিয়ে আরও যেসব ছবি...

দ্য হার্ট লকার, গ্রেভ অব দ্য ফায়ার ফ্লাইসে, দ্য বুট, দ্য কিলিং ফিল্ডস, অল কোয়ায়েট অন দ্য ওয়েস্টার্ন ফ্রন্ট’।

সর্বশেষ খবর