বুধবার, ৩০ মার্চ, ২০২২ ০০:০০ টা

বড় বাজেটের দক্ষিণী যত ছবি

বড় বাজেটের দক্ষিণী যত ছবি

ভারতে এ পর্যন্ত মুক্তিপ্রাপ্ত বেশ কিছু চলচ্চিত্রের বাজেট ছিল চোখে পড়ার মতো। বক্স অফিসও বাজিমাত করেছে এসব বিগ বাজেটের চলচ্চিত্র। তেমন কিছু দক্ষিণা চলচ্চিত্র নিয়ে বিস্তারিত লিখেছেন- পান্থ আফজাল

 

এনটিআর-রামচরণের ট্রিপল আর

২৫ মার্চ মুক্তি পেয়েছে ‘বাহুবলী’খ্যাত নির্মাতা এসএস রাজামৌলি পরিচালিত সিনেমা ‘আর আর আর’। সবচেয়ে চমক জাগানিয়া ব্যাপার হচ্ছে একই সঙ্গে প্রায় ৮ হাজার পর্দায় মুক্তি দেওয়া হয় এই সিনেমাটি। অন্যদিকে সিনেমাটি মুক্তির পর প্রথম দিনই বক্স অফিস কালেকশনে রেকর্ড করে সিনেমাটি। শুধু তাই নয়, ভারতীয় সিনেমার ইতিহাসে বক্স অফিস রেকর্ডও ভেঙে দিয়েছে এই সিনেমা। ভারতীয় সংবাদমাধ্যমের খবর, বিশ্বব্যাপী তেলেগু ভাষায় সিনেমাটি আয় করেছে ১২০ কোটি, তামিল ভাষায় ১০ কোটি, হিন্দিতে ২৫ কোটি, কন্নড়ে ১৪ কোটি এবং মালায়ালামে ৪ কোটি রুপি। এ ছাড়াও যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, কানাডা ও মধ্যপ্রাচ্যের দেশগুলো থেকে মুক্তির প্রথম দিনের আয় মোট ৭৫ কোটি রুপি। সবমিলিয়ে বিশ্বব্যাপী ‘ট্রিপল আর’-এর প্রথম দিনের আয় দাঁড়িয়েছে প্রায় ২৫০ কোটি রুপি! এদিকে মুক্তির তৃতীয় দিনই ভারতসহ বিশ্বজুড়ে সিনেমাটি আয় করেছে ৫০০ কোটি রুপি। করোনার কারণে দীর্ঘদিন আটকে ছিল ‘আর আর আর’-এর মুক্তি। ৩৩৬ কোটি টাকা বাজেটের সিনেমা মুক্তির আগেই নাকি ৯০০ কোটি রুপি আয় করেছে! এরমধ্যে সিনেমা স্বত্ব বিক্রিসহ গানের আয়ও রয়েছে। উত্তর ভারতীয় স্বত্ব থেকে এটি পেয়েছে ১৩৫ কোটি। দুই তেলেগু মুক্তিযোদ্ধা কমারাস ভিম ও আলুরি সীতারাম রাজুর জীবনকাহিনি তুলে ধরা হচ্ছে ‘আর আর আর’ সিনেমায়। এতে অভিনয় করেছেন দক্ষিণী তারকা জুনিয়র এনটিআর ও রামচরণ। রয়েছেন আলিয়া ভাট ও অজয় দেবগন।

 

আল্লু অর্জুনের পুষ্পা

চলতি বছর ‘পুষ্পা : দ্য রাইজ’ সিনেমা মুক্তির পর ভারতজুড়ে প্রবল আলোড়ন তৈরি হয়। ২৫০ কোটি রুপির বাজেটের সিনেমাটি মুক্তির মাত্র দুই দিনের মাথায় আয় করে ১০০ কোটি রুপি। মূলত লাল চন্দন কাঠের অবৈধ পাচারকে ঘিরে ‘পুষ্পা’ সিনেমার গল্প। সুকুমার বন্দরেড্ডির পরিচালনায় এতে আল্লু অর্জুনকে লরি চালকের ভূমিকায় দেখা যায়। তাঁর বিপরীতে অভিনয় করেন রাশমিকা মান্দানা। এটি আয় করেছে ৩৬৫ কোটি রুপি।

 

দক্ষিণ ভারত কিন্তু নিজের মতো করে নিজের দর্শকদের মনোরঞ্জনে ব্রতী হয়ে উঠেছে। হিন্দি ভাষার প্রভাব দক্ষিণের মনোরঞ্জন জগতে চিরকালই কম। আর এই জায়গা থেকে ফিল্ম ব্যবসায় ‘কেল্লা ফতে’ করে ফেলেছে একাধিক দক্ষিণী ফিল্ম ইন্ডাস্ট্রি। কমার্শিয়াল থেকে সমান্তরাল ছবিতে কার্যত বলিউডকে প্রতিযোগিতা দেওয়া একাধিক দক্ষিণী ছবি এখন বলিউডের ঘাড়ে নিঃশ্বাস ফেলতে শুরু করেছে।  এই জায়গা থেকে এক নজরে দেখা যাক দেশের সবচেয়ে বেশি বাজেটের ছবির তালিকায় রয়েছে কোন দক্ষিণী ছবিগুলো।

 

যশেরকেজিএফ টু

প্রশান্ত নীলের লেখা ও পরিচালনায় এবং বিজয়ী কিরাগাঁদুরের হম্বালের ফিল্মস ব্যানারের অধীনে তৈরি ভারতীয় কন্নড় ভাষার পর্যায়কালের অ্যাকশনধর্মী চলচ্চিত্র কেজিএফ : চ্যাপ্টার ওয়ান। এটি ছিল দুই ভাগে বিভক্ত চলচ্চিত্র ধারাবাহিকের প্রথম পর্ব। শিগগিরই মুক্তি পেতে চলেছে ‘কেজিএফ টু’। জানা গেছে, নতুন এই গল্পে রাজনীতি যুক্ত হয়েছে। ছবিতে সুপারস্টার যশের জোর মোকাবিলা হবে সঞ্জয় দত্তের সঙ্গে। রাভিনা ট্যান্ডনকে দেখা যাবে প্রধানমন্ত্রীর ভূমিকায়। ‘কেজিএফ টু’ ছবির বাজেট ১৫০ কোটি রুপির বেশি বলে জানা গেছে।’ কেজিএফের বাজেট ছিল ৮০ কোটি মতো। এটি বক্স অফিস থেকে প্রায় ২৫০ কোটি আয় করেছিল। ছবিটি প্রেক্ষাগৃহে আসতে চলেছে আগামী ১৪ এপ্রিল। এদিকে গত রবিবার মুক্তি পায় বহু আলোচিত ‘কেজিএফ টু’ ছবির ট্রেইলার। জানা গেছে, এই ছবির জন্য বেশ বড়সড় পারিশ্রমিক নিয়েছেন তারকারা। ‘কেজিএফ’ ছবির জন্য ১৫ কোটি রুপি নিয়েছিলেন যশ। আর এর সিকুয়েলের জন্য ১০ কোটি রুপি বাড়িয়ে দিয়েছেন তিনি। তাই ‘কেজিএফ টু’-এর জন্য যশ ২৫ কোটি রুপি পেয়েছেন বলে খবর। বাংলাদেশি মুদ্রায় ২৮ কোটি টাকা। ‘কেজিএফ টু’ ছবির অন্যতম আকর্ষণ সঞ্জয় দত্ত। এই ছবিতে তাঁকে খলনায়কের ভূমিকায় দেখা যাবে। ‘কেজিএফ টু’ ছবির জন্য ১০ কোটি রুপি পারিশ্রমিক পেয়েছেন বলে জানা গেছে, যা বাংলাদেশি মুদ্রায় ১১ কোটি টাকা। বলিউড অভিনেত্রী রাভিনা ট্যান্ডন এই সিকুয়েলে রাজনীতিবিদের ভূমিকায় রয়েছেন। এই ছবির জন্য রাভিনা দর হেঁকেছিলেন দেড় কোটি রুপি। আর নির্মাতারা তা দিতে রাজি ছিলেন বলে খবর। দক্ষিণী অভিনেত্রী শ্রীনিধি শেট্টি নিয়েছেন প্রায় তিন কোটি রুপি। পরিচালক প্রশান্ত নীল নিয়েছেন প্রায় ১২ কোটি রুপি।

 

রাধে শ্যাম

প্রভাস-পূজা হেগড়ে অভিনীত, রাধাকৃষ্ণ কুমার পরিচালিত ‘রাধে শ্যাম’ ছবিটি মুক্তির প্রথম দিনই ৪.৫০ কোটি টাকা ব্যবসা করে শুধু  হিন্দিতে। ছবিটি অনলাইন পাইরেসির শিকার হয়। সিনেমা হলে মুক্তির ঘণ্টা কয়েকের মধ্যেই তা চলে আসে অনলাইনে। প্রায় ৩৫০ কোটি লগ্নি করেন প্রযোজক। পাইরেসির কারণে প্রথম দিনই বড় ক্ষতির সম্মুখীন হয়।

 

রজনীকান্ত-অক্ষয়েররোবট .

ভারতের ইতিহাসে সবচেয়ে বেশি বাজেটের ছবি ‘রোবট ২.০’। এই ছবির নির্মাণ ব্যয় ছিল নাকি ৫৭৫ কোটি রুপি! যদিও ‘রোবট ২.০’ মুক্তির তিন মাস আগেই ১৯০ কোটি রুপি আয় করে ফেলে। এ ছবিতে রজনীকান্তের সঙ্গে অভিনয় করেছেন বলিউডের সুপারস্টার অক্ষয় কুমার। নায়িকা হিসেবে ছিলো এ্যামি জ্যাকসন।

 

প্রভাসেরসাহো

‘রোবট ২.০’ ছাড়াও দক্ষিণী তারকা প্রভাসের ‘সাহো’ শিরোনামের একটি ছবির বাজেট ৩০০ কোটি। ২০১৯ সালে মুক্তি পায় সিনেমাটি। তবে ছবিটি দর্শকদের হতাশ করেছিল।

 

বাহুবলী

দক্ষিণী তারকা প্রভাস অভিনীত এই ছবির বাজেট ২৫০ কোটি রুপি। ২০১৭ সালে মুক্তি পাওয়া ছবিটি বাজেট অনুযায়ী বক্স অফিস সাফল্যও পেয়েছে। ভারতের সবচেয়ে বেশি আয় করা ছবির মধ্যে ‘বাহুবলী ২’ অন্যতম।

 

বিগ বাজেটের অন্যান্য ছবি...

বাহুবলী : দ্য বিগেনিং, ‘রোবট’, পোন্নিইন সেলভান, ‘আদি পুরুষ’, ‘মহাবীর কণর্’ ‘সি রা নরসিমা রেড্ডি’ প্রভৃতি।

সর্বশেষ খবর