শিরোনাম
শনিবার, ২ এপ্রিল, ২০২২ ০০:০০ টা

বলিউডের শীর্ষ ১০ ধনী অভিনেত্রী

বলিউডের শীর্ষ ১০ ধনী অভিনেত্রী

রুপালি পর্দার তারকারা শুধু চলচ্চিত্র নয়, বিভিন্ন চুক্তি, ব্যবসায়িক উদ্যোগ ও বিনিয়োগ থেকেও বড় উপার্জন করেন। যুক্তরাষ্ট্রভিত্তিক ওয়েবসাইট ‘সেলিব্রেটি নেট ওর্থ’ মাধ্যমে গত বছর পর্যন্ত বলিউডের সবচেয়ে ধনী ১০ অভিনেত্রীর তালিকা গ্রন্থনা করেছেন- আলাউদ্দীন মাজিদ

 

ঐশ্বরিয়া রাই বচ্চন : ১০০ মিলিয়ন ডলার

সাবেক মিস ওয়ার্ল্ড ঐশ্বরিয়া রাই প্যারিস ফ্যাশন উইকে লরিয়’ল প্যারিস উইমেনওয়্যার স্প্রিং/সামার ২০২২ শো’র রানওয়েতে ক্যাটওয়াক করে সংবাদের শিরোনাম হয়েছেন। ৪৮ বছর বয়সী এই অভিনেত্রী ১০০ মিলিয়ন মার্কিন ডলারের মালিক। তিনি এক দশকেরও বেশি সময় লরিয়েলের একজন গ্লোবাল ব্র্যান্ড অ্যাম্বাসেডর। চলচ্চিত্রে অভিনয় নয়, বরং বিভিন্ন ব্র্যান্ডের সঙ্গে এ রকম বাণিজ্যিক চুক্তি থেকেই আয়ের বেশির ভাগ আসে এই ‘দেবদাস’র নায়িকার। ভারতের সবচেয়ে পরিচিত মুখগুলোর অন্যতম তিনি। লাক্স, কোকা-কোলা থেকে শুরু করে পেপসি, ফুজি ফিল্মস-এ রকম বহু বাণিজ্যিক প্রতিষ্ঠানেরই তিনি ব্র্যান্ড অ্যাম্বাসেডর। ইকোনমিক টাইমস ইন্ডিয়ার প্রতিবেদন থেকে জানা যায়, একটি পুষ্টিভিত্তিক স্বাস্থ্যসেবা কোম্পানিতে প্রায় সাড়ে ৬ লাখ ডলার বিনিয়োগ করেছেন ঐশ্বরিয়া।

 

প্রিয়াঙ্কা চোপড়া : ৭০ মিলিয়ন ডলার

গ্লোবাল সুপারস্টার-খ্যাত প্রিয়াঙ্কা চোপড়া। ৪০ বছর বয়সী এই অভিনেত্রী ৭০ মিলিয়ন মার্কিন ডলারের মালিক; এরমধ্যে তার বার্ষিক আয় ১০ মিলিয়ন ডলার। হলিউডে ক্যারিয়ার ছড়ানোর পাশাপাশি এই ভারতীয় তারকা ‘ক্রকস’ ও ‘বন ভিভি স্পাইকড সেল্টজারে’র ব্র্যান্ডিং থেকে বেশ মোটা অঙ্কের টাকা কামান। সম্প্রতি ইতালিয়ান অলংকার কোম্পানি ‘বুলগারি’ তাকে গ্লোবাল অ্যাম্বাসেডর হিসেবে নিয়োগ করেছে। স্বামী নিক জোনাসের সঙ্গে যৌথভাবে চলচ্চিত্র ও ব্রডওয়ে মিউজিক্যাল প্রযোজনায়ও সক্রিয় প্রিয়াঙ্কা। ‘বাম্বল’সহ বেশ কিছু প্রযুক্তি কোম্পানিতেও অর্থলগ্নি করেছেন তিনি। শুধু তাই নয়, ‘অ্যানোমেলি’ নামে একটি নতুন হেয়ারকেয়ার ব্র্যান্ড এবং নিউইয়র্কে ‘সোনা’ নামে একটি ইন্ডিয়ান রেস্টুরেন্টেরও মালিক এই অভিনেত্রী।

 

কারিনা : ৬০ মিলিয়ন ডলার

৪২ বছর বয়সী কারিনা কাপুর খান। আইবি টাইমস ইন্ডিয়ার সূত্রমতে, তিনি ৬০ মিলিয়ন মার্কিন ডলারের মালিক। ‘জব উই মেট’ অভিনেত্রী বর্তমানে ১৫টিরও বেশি ব্র্যান্ডের সঙ্গে যুক্ত। তাছাড়া নিজ দেশের বান্দারা, মুম্বাই থেকে শুরু করে আরও বেশ কিছু জায়গায় বেশ কিছু রিয়েল এস্টেটে তিনি অর্থলগ্নি করেছেন। এর পাশাপাশি, চলচ্চিত্র প্রযোজক হিসেবেও যাত্রা শুরু করেছেন কারিনা।

 

আনুশকা শর্মা : ৪৭ মিলিয়ন ডলার

ডিএনএ ইন্ডিয়ার সূত্রমতে, ৪৬ মিলিয়ন মার্কিন ডলারের সম্পদ রয়েছে অভিনেত্রী ও প্রযোজক আনুশকা শর্মার। প্রতি চলচ্চিত্রে ১৫ কোটি রুপি (২ মিলিয়ন ডলার) পারিশ্রমিক নেন এই তারকা। অবশ্য বলিউডের চেয়ে দ্বিগুণ আয় ৩৪ বছর বয়সী এই তারকার আসে ‘নিভিয়া’, ‘পেন্টিন’, ‘এল ১৮ কসমেটিকস’, ‘গুগল পিক্সেল’ ও ‘ভিভো’সহ আরও বেশকিছু নামি-দামি ব্র্যান্ডের কাছ থেকে। ২০১৩ সালে ভাই কর্নেশ শর্মার সঙ্গে যৌথভাবে তিনি ‘ক্লিন স্লেট ফিল্মজ’ প্রতিষ্ঠা করেন। এই প্রতিষ্ঠান ‘এনএইচ১০’, ‘পরি’ ও ‘বুলবুল’সহ কয়েকটি হিট চলচ্চিত্র এবং ‘পাতাল লোক’ নামে পুরস্কারজয়ী টিভি শো প্রযোজনা করেছে।

 

দীপিকা পাড়ুকোন : ৪০ মিলিয়ন ডলার

ফিল্মফেয়ার সূত্রে, ৩৫ বছর বয়সী অভিনেত্রী দীপিকা পাড়ুকোন ‘বাহুবলি’-খ্যাত অভিনেতা প্রভাস ও ‘বিগ-বি-খ্যাত অমিতাভ বচ্চনের সমান-২.৭ মিলিয়ন ডলার দাবি করেছিলেন চলচ্চিত্রের জন্য। এই তারকা ‘কোকা-কোলা’, ‘নাইক’, ‘লরিয়েল প্যারিস’সহ বেশ কিছু বড় ব্র্যান্ডের সঙ্গে চুক্তিবদ্ধ। সেলিব্রিটি নেট ওর্থের তথ্যমতে, তিনি প্রায় ৪০ মিলিয়ন মার্কিন ডলারের মালিক।

 

মাধুরী দীক্ষিত : ৩৫ মিলিয়ন ডলার

১৯৯০-এর দশকের অন্যতম সর্বোচ্চ পারিশ্রমিকপ্রাপ্ত অভিনেত্রী মাধুরী দীক্ষিতের বয়স এখন ৫৫। এখনো টেলিভিশন অনুষ্ঠানে তার ব্যাপক চাহিদা। সেলিব্রিটি নেট ওর্থের তথ্যমতে, এই তারকা ৩৫ মিলিয়ন মার্কিন ডলারের মালিক। বিয়ের পর বিরতি কাটিয়ে বিনোদন জগতে তিনি ফিরে আসেন ২০০৭ সালে। এরপর ডজনখানেক চলচ্চিত্রে দেখা মেলে তার। এরমধ্যে ২০১৯ সালে মুক্তি পাওয়া কমেডিধর্মী চলচ্চিত্র-‘টোটাল দামাল’ দারুণ ব্যবসাসফল হয়।

নাচের জন্য বিশেষভাবে খ্যাত মাধুরী ‘ঝলক দিখলা যা’, ‘সো ইউ থিংক ইউ ক্যান ড্যান্স (ইন্ডিয়া)’ ও‘ড্যান্স দিওয়ানে’সহ বেশকিছু রিয়ালিটি ড্যান্সিং শোতে বিচারক হিসেবে দায়িত্ব পালন করেছেন। মূলত ‘নিউট্রেলা’, ‘কান্ট্রি ডিলাইট’সহ বেশ কিছু পণ্যের সঙ্গে থাকা চুক্তি থেকে মোটা অঙ্কের টাকা আসে তার।

 

ক্যাটরিনা কাইফ : ৩০ মিলিয়ন ডলার

৩৬ বছর বয়সী ক্যাটরিনা কাইফ সেলিব্রিটি নেট ওর্থের তথ্যমতে, তিনি ৩০ মিলিয়ন মার্কিন ডলারের মালিক।  জিকিউ ইন্ডিয়ার প্রতিবেদন থেকে জানা যায়, ‘রিবুক’, ‘ট্রপিকানা’, ‘লেন্সকার্ট’, ‘মেট্রো শুজ’ ও ‘অপ্পো’র মতো বেশকিছু বড় ব্র্যান্ড থেকে ক্যাটরিনার বছরে আয় প্রায় ৩ মিলিয়ন ডলার। তাছাড়া, ‘কে বিউটি’ নামে একটি মেকআপ ব্র্যান্ডও চালু করেছেন তিনি।

 

শিল্পা শেঠি : ১৮ মিলিয়ন ডলার

৪৭ বছর বয়সী শিল্পা শেঠি। সি এ নলেজের তথ্যমতে, তিনি ১৮ মিলিয়ন মার্কিন ডলারের মালিক। ‘সিম্পল সোলফুল অ্যাপ’ নামে একটি সফল ফিটনেস অ্যাপ, বেশ কিছু দামি রেস্তোরাঁ এবং একটি পোশাকের ব্র্যান্ডের মাধ্যমে উপার্জন ও তারকাখ্যাতি-দুটোই ধরে রেখেছেন তিনি।

এ ছাড়া বেশ কিছু ড্যান্সিং কম্পিটিশনের বিচারক হিসেবে দায়িত্ব পালন করছেন। এর মধ্যে রয়েছে, ‘জারা নাচকে দেখা’, ‘নাচ বালিয়ে’ ও ‘সুপার ড্যান্সার’। টাইমস অব ইন্ডিয়ার তথ্যমতে, ‘সুপার ড্যান্সার’ হতে ১০ থেকে ১৪ কোটি রুপি [১.৩ থেকে ১.৮ মিলিয়ন ডলার] আয় হয় শিল্পার।

 

কাজল : ১৬ মিলিয়ন ডলার

কাজলের বয়স এখন ৪৮। বর্তমানে ১৬ মিলিয়ন মার্কিন ডলারের মালিক এই অভিনেত্রী। মুম্বাইয়ে ‘শিব শক্তি’ নামে একটি বিলাসবহুল ভবনেরও মালিক তিনি, খবর রিপাবলিক ওয়ার্ল্ডের। এ ছাড়া ‘চারমিস’, ‘জয়ালুক্কাস জুয়েলারি’সহ বেশ কিছু ব্র্যান্ডের কাছ থেকে মোটা অঙ্কের টাকা আয় করেন কাজল।

 

বিপাশা বসু : ১৫ মিলিয়ন ডলার

বিপাশা বসুর সম্পদ ১৫ মিলিয়ন মার্কিন ডলার;  ৪৩ বছর বয়সী বিপাশা ফিটনেস ডিভিডি থেকেও বেশ ভালো উপার্জন করেন। এ ছাড়া সুজান খান ও মালাইকা আরোরার সঙ্গে যৌথভাবে ‘দ্য লেবেল লাইফ’ নামে একটি লাইফস্টাইল ব্র্যান্ডেরও মালিক এই তারকা।

সর্বশেষ খবর