মঙ্গলবার, ৫ এপ্রিল, ২০২২ ০০:০০ টা

৬৪তম গ্র্যামি অ্যাওয়ার্ড

সেরা গান ‘লিভ দ্য ডোর ওপেন’ ♦ নবাগত শিল্পী অলিভিয়া

৬৪তম গ্র্যামি অ্যাওয়ার্ড

লাস ভেগাসে স্থানীয় সময় রবিবার রাত ৮টায় বসেছিল বিশ্বসংগীতের সবচেয়ে বড় আসর ৬৪তম গ্র্যামি অ্যাওয়ার্ড। এই আসর নিয়ে বিস্তারিত লিখেছেন - পান্থ আফজাল

সংগীত জগতের মর্যাদাপূর্ণ বিশেষ পুরস্কারগুলোর মধ্যে অন্যতম হলো ‘গ্র্যামি অ্যাওয়ার্ডস’। সংগীত শিল্পে অসামান্য অর্জনের জন্য দেওয়া হয় এই অ্যাওয়ার্ড। ১৯৫৯ সালে ন্যাশনাল একাডেমি অব রেকর্ডিং আর্টস অ্যান্ড সায়েন্সেস আয়োজন করেছিল প্রথম গ্র্যামি অ্যাওয়ার্ডস। এরপর থেকে প্রতি বছর চারটি সাধারণ বিভাগ, বছরের সেরা নতুন শিল্পী, সেরা গান, সেরা অ্যালবাম, সেরা রেকর্ডসহ ২৫টির বেশি শাখায় এ পুরস্কার দেওয়া হয়।

অস্কার মঞ্চের চড়কান্ডের প্রভাব পড়েছে এই আয়োজনেও। এন্টারটেইনমেন্ট টুনাইটকে গ্র্যামির নির্বাহী প্রযোজক বেন উইনস্টন বলেছেন, স্মিথের চড়ের ঘটনা তাঁদের সতর্ক করেছে। তাঁরা সাড়ে তিন ঘণ্টার একটি লাইভ শো করছেন, সেখানে যে কোনো কিছু ঘটতে পারে। যা-ই ঘটুক না কেন, তাঁরা সামাল দেওয়ার প্রস্তুতি নিয়ে রেখেছেন। এবারের আসরে গ্র্যামির মঞ্চে প্রয়াত গায়ক টনি ব্যানেটের প্রতি শ্রদ্ধা জানিয়ে গান করবেন লেডি গাগা।

চলতি বছর সেরা গানের পুরস্কার জিতেছে ‘লিভ দ্য ডোর ওপেন’ গানটি। গানটির সুর করেছেন ব্রুনো মার্স এবং অ্যান্ডারসন পাক। অন্যদিকে ‘অ্যালবাম অব দ্য ইয়ার’ পুরস্কারটি পেয়েছে জন বাতিস্তের ‘উই আর’ অ্যালবামটি। এবার সবচেয়ে বেশি মনোনয়ন পেয়েছিলেন এই শিল্পী। জন বাতিস্তে মোট ১১টি মনোনয়ন পেয়েছিলেন। জিতেছেন পাঁচটি পুরস্কার। বাতিস্তের পরই ছিলেন জাস্টিন বিবার, দোজা ক্যাট এবং এইচইআর। তাঁরা সবাই আটটি শাখায় মনোনয়ন পান। সাতটি শাখায় মনোনয়ন পেয়েছিলেন বিলি আইলিশ ও অলিভিয়া রদ্রিগো। এ ছাড়া প্রথমবারের মতো গ্র্যামি অ্যাওয়ার্ডসের মনোনয়ন পান মার্কিন গায়িকা সেলেনা গোমেজ।

সেরা কান্ট্রি অ্যালবামের পুরস্কার পেয়েছে মার্কিন গীতিকার ও গায়ক ক্রিস স্ট্যাপলটনের ‘স্টার্টিং ওভার’ অ্যালবামটি। এবারের গ্র্যামিতে বিটিএস তাদের ‘বাটার’ গানটি পারফরম করে। বিলি আইলিশ গেয়েছেন ‘নো টাইম টু ডাই’ গানটি। অলিভিয়া রদ্রিগো জমকালোভাবে পরিবেশ করেছেন তাঁর জনপ্রিয় ‘রেড লাইট’ গানটি। পারফরম করেছেন জাস্টিন বিবারও।

গ্র্যামি অ্যাওয়ার্ডের আসরে সেরা নবাগত শিল্পীর পুরস্কার পেয়েছেন অলিভিয়া রদ্রিগো। মোট চার ক্যাটাগরিতে মনোনয়ন পেয়েছিলেন। তিন ক্যাটাগরিতে পুরস্কার জিতেছেন তিনি। ‘সাওর’-এর জন্য সেরা পপ ভোকাল অ্যালবাম এবং ‘ড্রাইভার লাইসেন্স’র জন্য সেরা পপ একক পারফরম্যান্স ক্যাটাগরিতেও পুরস্কার পেয়েছেন ১৯ বছর বয়সী এ তারকা। এদিকে এই আসরে আরুজ আফতাব জিতে নিলেন তাঁর জীবনের প্রথম গ্র্যামি। ‘মোহাব্বাত’-এর জন্য বেস্ট গ্লোবাল মিউজিক পারফরম্যান্স ক্যাটাগরিতে ২০২২ সালে গ্র্যামি জিতেছেন নিউইয়র্ক প্রবাসী পাকিস্তানের এই সুরকার। ফলে পাকিস্তান থেকে প্রথমবারের মতো কোনো নারী এই সম্মান পেলেন। আরুজ এ বছর বেস্ট নিউ আর্টিস্ট ক্যাটাগরির জন্যও নমিনেটেড হলেও জয়ী হন অলিভিয়া রদ্রিগো।

সর্বশেষ খবর