বুধবার, ৬ এপ্রিল, ২০২২ ০০:০০ টা

মহানায়িকার যত গল্প...

মহানায়িকার যত গল্প...

‘জীবনও মরণও মাঝে এসোগো বধূরও সাজে এই তো মোর সাধনা... চাই না তো কিছু আর...’ বিখ্যাত ‘হারানো সুর’ ছবিতে এমনই আবেগ ছিল মহানায়িকার ঠোঁটে। সবার ভালোবাসার এই নায়িকার জীবন ছিল ঘটনাবহুল।  এপার বাংলার রমা দাশ টালিগঞ্জে গিয়ে হলেন সুচিত্রা সেন। জন্মদিনে তাঁর জীবনের নানা গল্প তুলে ধরেছেন- আলাউদ্দীন মাজিদ

 

খামখেয়ালিপনা

পর্দার বাইরেও একই সঙ্গে তাঁর দাপুটে ও মোহময়ী ব্যক্তিত্বের জন্য জনপ্রিয় ছিলেন ‘মিসেস সেন’। সুবিদিত ছিল তাঁর খামখেয়ালি মেজাজের কথাও। ২০১৪ সালে একটি পোর্টালে প্রকাশিত লেখা থেকে জানা যায় এমনই মজার এক ঘটনার কথা, যা কোনো এক সময় বলেছিলেন, মহানায়িকার জীবনীকার সাবেক সাংবাদিক গোপাল কৃষ্ণ রায়। ফোনের অপর প্রান্ত থেকে একেবারে সরাসরি এই সাংবাদিককে সুচিত্রা বলে ওঠেন, ‘আপনাকে তো অত সহজে চুমু দেব না।’ শোনামাত্রই হতভম্ব হয়ে গেছিলেন গোপালবাবু। সত্তর দশকে অন-স্ক্রিন চুম্বন দৃশ্য কতটা গ্রহণযোগ্য-তা নিয়ে উত্তাল ছিল দেশ। অন-স্ক্রিন চুম্বন দৃশ্য দেখানো ঠিক, না ভুল- তাই নিয়ে শুরু হয়েছিল গোল। বিতর্কের আঁচ পৌঁছেছিল সংসদ পর্যন্ত। সেই সময় ইউএনআই’-এর অন্যতম নামকরা সাংবাদিক গোপালবাবু এ বিষয়টির ওপর বিনোদন জগতের নামকরা ব্যক্তিত্বদের মতামত জানার জন্য একগোছা প্রশ্ন সত্যজিৎ রায়, মৃণাল সেন, উত্তম কুমার, সৌমিত্র চট্টোপাধ্যায়দের পাঠিয়েছিলেন। ওই তালিকায় ছিলেন ‘মহানায়িকাও। সবাই সেসব প্রশ্নের জবাব দেওয়ার মাধ্যমে নিজেদের সুচিন্তিত মতামত জানিয়েছিলেন গোপালবাবুকে। একমাত্র জানাননি ‘মিসেস সেন। শেষমেশ দেরি হয়ে যাচ্ছে দেখে সুচিত্রা সেনকে ফোন করেন গোপালবাবু। ফোন তুলে কোনো ভূমিকা না করে সাংবাদিককে মহানায়িকা বলে ওঠেন, ‘এত সহজে তো আপনাকে চুমু দিতে পারব না আমি!’ মজার ছলে এ কথা বলা হলেও বুঝতে পারেননি গোপালবাবু। অভিনেত্রীর কথায় রীতিমতো চমকে ওঠেন তিনি। পরে বিষয়টি তাঁর বোধগম্য হলেও পাল্টা তিনিও জবাব দিয়েছিলেন, সেক্ষেত্রে আপনার মতামত ছাড়াই আমার এই প্রতিবেদন ছাপা হবে। এবং তাই-ই হয়েছিল।

 

অসাধারণ ব্যক্তিত্ব

একসময় পরিবারের বাইরে কারও সঙ্গে দেখা করতেন না সুচিত্রা সেন। তবে রাতে মাঝে মাঝে হাঁটতে বের হতেন। হাঁটার সময় একবার এক পুলিশ অফিসার সুচিত্রাকে জানান, রাতে জায়গাটা নিরাপদ নয়। সেই থেকে রাতে হাঁটতে বের হওয়া বন্ধ হয়ে যায়। বাইরে বের হলে মানুষ তাঁকে চিনে ফেলবে, সে কারণে দিনেও বের হতেন না। তবে সুচিত্রা সেনের সঙ্গে পরিচিতজনরা বাসায় দেখা করতে আসতেন। বাসায় তিনি যেভাবে থাকতেন, অনেকটা সেভাবেই দেখা করতেন। বাড়তি সাজগোজ তাঁর থাকত না। সুচিত্রা সেন আড্ডাপ্রিয় ছিলেন। পছন্দের মানুষদের সঙ্গে নিয়মিত কথা বলতেন। তাঁর মেয়ে মুনমুন সেন এক সাক্ষাৎকারে বলেন, ‘একবার মা হাসপাতাল থেকে ফেরার সময় বলছিলেন, এবার বাসায় গেলে ভালো লোক নিয়ে আসিস, যাঁদের সঙ্গে কথা বলে কিছু শেখা যায়।’ নিজের চেষ্টায় সবকিছু অর্জন করেছিলেন সুচিত্রা। এ জন্য তিনি নিজেকে নিয়ে অহংকার করতেন। মেয়েকে বলতেন, ‘নিজের পায়ে দাঁড়াও, কারও ওপর নির্ভর করো না। ব্যক্তিগত জীবনে তিনি ছিলেন আশাবাদী মানুষ। কখনো ভেঙে পড়তেন না। ছিলেন অসাধারণ ব্যক্তিত্বের অধিকারী। একবার রাজকাপুর একটি ছবিতে অভিনয়ের প্রস্তাব নিয়ে তাঁর বাসায় আসেন। সঙ্গে এনেছিলেন ফুলের তোড়া। পরে আচমকা ফুলগুলো রেখে সুচিত্রার পায়ের কাছে বসে পড়েন রাজকাপুর। এমন কাণ্ডে হতবাক হয়ে যান সুচিত্রা। এমন ব্যক্তিত্ব তাঁর পছন্দ না হওয়ায় ছবির প্রস্তাব ফিরিয়ে দেন।

 

আমি হেরে গেলাম উত্তম

উত্তম-সুচিত্রা বাঙালির চিরন্তন রোমান্টিক জুটি। তাঁদের ঘিরে আজো কৌতূহলের অন্ত নেই। সুচিত্রা সেন মানেই উত্তম কুমার আর উত্তম কুমার মানেই সুচিত্রা সেন-এ কথা বললে বোধ হয় অত্যুক্তি হবে না। ১৯৮০ সালের ২৪ জুলাই যখন মহানায়কের প্রয়াণে শোকে পাথর হয়ে গিয়েছিল গোটা বাংলা, সে সময় উত্তমের ভিটেয় তাঁর প্রিয় রমার আগমনের কাহিনি যে কোনো সিনেমার ক্ল্যাইম্যাক্সকে হার মানাবে। উত্তম কুমারকে শেষশ্রদ্ধা জানাতে ভোররাতে হাজির হয়েছিলেন মহানায়িকা। বন্ধুর বিদায়ের সময় শোকাহত কণ্ঠে কী বলেছিলেন মহানায়িকা? উত্তম-ভ্রাতা অভিনেতা তরুণ কুমারের স্ত্রী তথা অভিনেত্রী সুব্রতা চট্টোপাধ্যায় এক সাক্ষাৎকারে সেই কাহিনি তুলে ধরেছিলেন। ওই সাক্ষাৎকারে মহানায়কের ভ্রাতৃবধূ বলেছিলেন, যখন দাদা চলে যান, আমি তখন ওঁকে (মহানায়িকা) ফোন করেছিলাম। রাত তখন ২টা। বাড়িটা তখন নিস্তব্ধ হয়ে এসেছে। কিন্তু আমার খালি মনে হতো, উনি তো এলেন না। তাহলে একটু ফোন করি না, দাদার কথা বলি... তখন দুটো-আড়াইটে হবে। ফোন করি ওঁকে। উনিই ফোন ধরেন। কী সুন্দর সেই সাড়া। আমি বললাম, কে দিদিভাই? উত্তরে বললেন, হ্যাঁ আমি। আমি বললাম, দিদিভাই তুমি এসো না গো। সবাই তো এলো তুমি এলে না। আমার একটা মেয়ে, তার বিয়েতেও ডাকব না। আজকের দিনটায় তুমি এসো না গো। বললেন, হুম, আচ্ছা দেখছি। সুব্রতা চট্টোপাধ্যায় বলেন, ঠিক আধঘণ্টা থেকে ৪০ মিনিটের মধ্যে উনি এলেন। হাতে একটা বড় মালা, একগোছা রজনীগন্ধা। এসে ফুলের তোড়াগুলো পায়ের কাছে রাখলেন। মালা হাতে নিয়ে দাঁড়িয়ে রয়েছেন। মুখে একটাই কথা, আমি হেরে গেলাম উত্তম। মালাটা দিতে যাবে এ সময় আমার বড় জা বললেন, রমা অনেক ছবিতে তো গলায় মালা পরিয়েছ, আজ কেন পায়ে দিচ্ছ, গলাতেই দাও। সেই কথা শুনে আস্তে আস্তে গলায় পরিয়ে দিলেন। আমার মনে হচ্ছিল, স্টার্ট ক্যামেরা, অ্যাকশন শট শুরু, মালা পরানো শেষ, শট শেষ।

 

কেন ৩৬ বছরের হোম কোয়ারেন্টাইন

দর্শক হৃদয়ে নিজেকে গভীরভাবে গেঁথে দিয়ে এবং আলোচনার ঝড় তুলে দিয়ে, হঠাৎ করেই চলে গিয়েছিলেন লোকচক্ষুর আড়ালে। নীরবে-নির্জনে, এক স্বেচ্ছা নির্বাসনে ৩৬ বছর কেটেছে তাঁর। সেই মানুষটি পরিবারের কাছে ছিলেন কৃষ্ণা, সমাজে ছিলেন রমা দাসগুপ্ত এবং চলচ্চিত্র জগতে এসে হয়ে উঠেছিলেন মহানায়িকা সুচিত্রা সেন। অভিনয় জীবনের ২৫ বছর পর তাঁর রূপ-সৌন্দর্য ও জনপ্রিয়তা তুঙ্গে রেখেই নিজেকে পর্দার আড়ালে গুটিয়ে নেন নায়িকা। ফলে তাঁকে ঘিরে তৈরি হয় তুমুল আকর্ষণ, আবেগ, রহস্য ও কৌতূহল। তাঁর সর্বশেষ চলচ্চিত্রের নাম ‘প্রণয় পাশা’। ১৯৭৮ সালে এই চলচ্চিত্র মুক্তি পাওয়ার পর তিনি আর কোনো সিনেমায় অভিনয় করেননি। অনেকের মতে ছবিটি ফ্লপ হওয়ায় তিনি ধরে নিয়েছিলেন তাঁর ফিল্মি ক্যারিয়ারের অবসান ঘটেছে। এরপরই তিনি সবার সামনে আসতে অপারগতা প্রকাশ করেন এবং স্বেচ্ছায় নির্বাসন বেছে নেন। সাড়ে তিন দশক তিনি তাঁর মেয়ে মুনমুন, নাতনি রাইমা ও রিয়া, নিকটাত্মীয় এবং পারিবারিক ডাক্তার ছাড়া কারও সামনে আসেননি। এমনকি হৃদরোগে আক্রান্ত হয়ে তিনি যখন হাসপাতালে ভর্তি হন তখনো সাংবাদিকরা সেখানে অষ্টপ্রহর জেগে তাঁর সাক্ষাৎকার কিংবা ছবি কিছুই পাননি। শেষ পর্যন্ত সবকিছু থেকে নির্বাসন নেওয়া মানুষটি যখন ২০১৪ সালের ১৭ জানুয়ারি পৃথিবী থেকেও নির্বাসন নেন, তখন তাঁর ইচ্ছেমতোই কালো কাচে ঢাকা ভ্যানে কফিনবন্দী হয়ে তাঁর দেহ পৌঁছায় শ্মশানে। সফলতার তুঙ্গে থাকা, সব পুরুষের স্বপ্নের নারী এবং সব নারীর ফ্যাশন আইডলের কোনো ঘোষণা ছাড়া নির্বাসনে যাওয়ার কারণ আসলে কী? এ নিয়ে সত্য-মিথ্যা মিশিয়ে নানান তত্ত্ব প্রকাশ হয়েছে। নিজেদের মতো করে তাঁর চারপাশের রহস্যের প্রাচীরটাকে ভাঙতে চেয়েছেন অনেকেই। তবে এক কথা বলাই যায়, তিনি নিজেকে নিয়ে নানা মিথ্যার জন্ম দিয়েছিলেন। সুচিত্রা সেনের নির্বাসন নিয়ে সবচেয়ে বড় মিথ্যাটি উত্তম কুমার সম্পর্কিত। বাংলা চলচ্চিত্রের উজ্জ্বল জুটি উত্তম-সুচিত্রা। সুচিত্রা সেন নাম নিলে সবার মনে উত্তম কুমার নামটা চলে আসে। সমস্যা বাধে সেখানেই। যখন চলচ্চিত্র জগৎ ছাপিয়ে উত্তম-সুচিত্রা জুটির আভাস ব্যক্তিগত জীবনে ঢুকে পড়ে। সেই রেশ ধরে উত্তম-সুচিত্রা দুজনেরই পারিবারিক জীবনে ঝড় নেমে আসে। যদিও তাঁদের প্রেমের সম্পর্ক রুপালি পর্দা ছেড়ে বাস্তবে রূপ নিয়েছে, এমনটি কেউ কখনো স্বীকার করেননি। কিন্তু ‘অগ্নিপরীক্ষা’ চলচ্চিত্রের পোস্টারের নিচে লেখা ‘আমাদের প্রণয়ের সাক্ষী হলো অগ্নিপরীক্ষা’ এবং তার নিচে সুচিত্রা সেনের স্বাক্ষর উত্তম-সুচিত্রাকে নিয়ে আলোচনার এক তুমুল ঝড় উঠিয়েছিল। তবে সেই লেখার ব্যাপারে কেউ কোনো দিন মুখ খোলেননি।  উত্তম-সুচিত্রা প্রেমের গুঞ্জন তাদের ব্যক্তি জীবনে নানান বিচ্ছেদের জন্ম দেয় বলেও মনে করা হয়। তাই ভক্তদের অনেকেই মনে করেন, অসুখী দাম্পত্যজীবন, স্বামীর সঙ্গে বিচ্ছেদ ও ১৯৬৯ সালে স্বামীর অকালমৃত্যু ও আধ্যাত্মিকতার দিকে ঝোঁক সুচিত্রার ব্যক্তিজীবনে প্রভাব ফেলে। তাই তিনি রুপালি পর্দাকে এক ঝলকে টেনে ফেলে নিজের জীবনের পর্দা যখন টেনে দেন তখন সবাই তাঁকে নিয়ে নানান জল্পনা-কল্পনার জন্ম দেন।

এ ছাড়াও ভক্তদের মনোজগতের মহানায়িকা হয়ে নানা আলোচনার ঝড় তুলে তিনি যখন অন্তরালে চলে যান, তখন অনেকেই বলেন, তাঁর যৌবনের জোয়ার এবং সৌন্দর্য বিদায় নেওয়ার আগেই তিনি সবার কাছ থেকে বিদায় নিয়েছেন। এতে করে তাঁর ভক্তদের মণিকোঠায় যুগ যুগ ধরে থাকবে তাঁর একই চিত্র। যেই চিত্রে সুচিত্রার বয়স বাড়ে না, রূপ কমে না, তিনি থেকে যান পরমাসুন্দরী এক নারী। তাই সুচিত্রা সেন নিজেকে অমর যৌবন দান করে অন্তরালে নিজের মরণশীল দেহ ও আত্মাকে গুটিয়ে নিয়েছেন বলেই মনে করেন ভক্তরা।

 

চিরসবুজ এক মহানায়িকার গল্প

করুণাময় ও ইন্দিরা দাশগুপ্তের জমজমাট সংসারে ১৯৩১ সালের ৬ এপ্রিল যোগ হলো আরেকটি ছোট্ট সদস্য, মেজো মেয়ে কৃষ্ণা। গায়ের রং একটু চাপা বলে প্রথমে মেয়ের নাম রাখা হলো কৃষ্ণা, কিন্তু কে জানত একদিন এই নামকে ছাড়িয়ে সে আরও নামের পর্দা চড়িয়ে সে নিজের সীমানাটুকুও অতিক্রম করবে?

বাংলাদেশের পাবনা সরকারি বালিকা বিদ্যালয়ের ছাত্রী ছিলেন সুচিত্রা। ১৯৪৭ সালে দেশভাগের আগে পরিবারের সঙ্গে তাঁকে কলকাতায় চলে যেতে হয়। পরের বছর কলকাতার শিল্পপতি আদিনাথ সেন তনয় দিবানাথ সেনের সঙ্গে তার বিয়ে হয়। বিয়ের এক বছর পর তাদের ঘর আলো করেন একমাত্র মেয়ে মুনমুন সেন। সুচিত্রার দুই নাতনি রাইমা সেন ও রিয়া সেনকে সবাই চেনেন।

১৯৫২ সালে ‘সুচিত্রা সেন’ নামে চলচ্চিত্রাঙ্গনে যাত্রা শুরু করেন রমা সেন। নিজস্ব স্টাইলে ভাস্বর সুচিত্রা হয়ে উঠেছিলেন এক সময়ের ট্রেন্ড।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর