শুক্রবার, ৬ মে, ২০২২ ০০:০০ টা

যেমন ছিল ঈদ আয়োজন

যেমন ছিল ঈদ আয়োজন

চারটি সিনেমাকে কেন্দ্র করে এবারের ঈদ উৎসবে নতুন করে খুলেছে প্রেক্ষাগৃহ। অন্যদিকে সপ্তাহব্যাপী আয়োজনে নাটক-টেলিফিল্ম আর ওয়েব সিরিজে ভরপুর বিভিন্ন চ্যানেল, ইউটিউব ও ওটিটি প্ল্যাটফরম।  সব মিলিয়ে কেমন ছিল এবারের ঈদ আয়োজন? বিস্তারিত আজকের প্রতিবেদনে।

বিগত দুই বছরে চারটি ঈদে করোনা পরিস্থিতির কারণে বেশ কিছু সিনেমা তৈরি থাকলেও সে সময় মুক্তি দেওয়া সম্ভব হয়নি। তবে এবার আশার সঞ্চার নিয়ে প্রেক্ষাগৃহে তারকানির্ভর সিনেমা মুক্তি পেয়েছে। অন্যদিকে এই ঈদে দেশীয় বেসরকারি চ্যানেলসহ বিভিন্ন ওটিটি প্ল্যাটফরমেও ওয়ার্ল্ড প্রিমিয়ার হচ্ছে নতুন কিছু সিনেমার। এবার বেশির ভাগ চ্যানেল নাটকের পাশাপাশি সিনেমা প্রচারের দিকে নজর দিয়েছে। প্রেক্ষাগৃহ, টিভি চ্যানেল এবং ওটিটি প্ল্যাটফরমে ঈদে প্রদর্শিত হচ্ছে নতুন নতুন সিনেমা। বলা যায়, ঈদ উৎসবকে ঘিরে ঢালিউড ফের জেগে উঠেছে। এই ঈদে ১১২টি হলের সঙ্গে যুক্ত হয়েছে বন্ধ থাকা আরও অর্ধশত সিনেমা হল। এসব হলে মুক্তি পেয়েছে ঈদের চারটি ছবি। খোঁজ নিয়ে জানা গেছে, রাজধানীর সর্বাধিক ৯টি সিঙ্গেল স্ক্রিনসহ মাল্টিপ্লেক্সে প্রদর্শিত হচ্ছে সিয়াম-পূজার ‘শান’। সাতটিতে শাকিব-বুবলীর ‘বিদ্রোহী’, ছযটিতে শাকিব-পূজার ‘গলুই’ এবং একটি মাল্টিপ্লেক্সে নিপা-শান্তর ‘বড্ড ভালোবাসি’ মুক্তি পেয়েছে। অন্যদিকে সারা দেশে শতাধিক হলে মুক্তি পেয়েছে শাকিব খান-বুবলীর ‘বিদ্রোহী’। এদিকে ঈদের দিন শান, গলুই আর বিদ্রোহীর সন্ধ্যার শো প্রায় হাউসফুল গেছে প্রায় হলেই। সিঙ্গেল স্ক্রিন থেকে মোটামুটি জমজমাট ছিল মাল্টিপ্লেক্সগুলো। সিয়াম-পূজার ‘শান’-এর পরই দর্শক দেখেছে শাকিব-পূজার ‘গলুই’ সিনেমাটি। আর সারা দেশে মুক্তি পেয়েছে শাকিব-বুবলীর ‘বিদ্রোহী’! এদিকে চরকির ‘সাত নম্বর ফ্লোর’ ওয়েবে বুবলীর অভিনয় ছিল সবার নজরে। এবারের ঈদে মুক্তি প্রতীক্ষিত চারটি সিনেমার বাজেট প্রায় ১০ কোটি টাকার মতো। অন্যদিকে নাটক ইন্ডাস্ট্রিতে ২০ কোটি টাকা বিনিয়োগ হয়েছে। এদিকে ঈদ এলেই দেশের টিভি চ্যানেলগুলো বিশেষ আয়োজনের পসরা নিয়ে হাজির হয় দর্শকদের কাছে। এবারও তার ব্যতিক্রম হয়নি। প্রতিটি চ্যানেল সাত দিনব্যাপী নতুন নাটক, অনুষ্ঠান, সিনেমা দিয়ে তাদের অনুষ্ঠানমালা সাজিয়েছে। আর চ্যানেলগুলো নাটকের পাশাপাশি সিনেমা প্রচারের দিকে নজর দিয়েছে। বিটিভিসহ ১২টি বেসরকারি টেলিভিশন চ্যানেল ঈদের বিশেষ অনুষ্ঠানের আয়োজন করেছে। সাড়ে ৪ শতাধিক নাটক তৈরি হয়েছে ঈদ সামনে রেখে। এর বাইরে ওটিটি ও ইউটিউবের জন্যও আলাদা করে নাটক তৈরি হয়েছে। ঈদে চ্যানেল আই ওয়ার্ল্ড টিভি প্রিমিয়ারসহ নতুন ১৫টি নাটক, ১০টি টেলিফিল্ম প্রচার করছে। বাংলাভিশন তাদের অনুষ্ঠানমালায় রেখেছে ৯টি সিনেমার পাশাপাশি সাত পর্বের দুটি ধারাবাহিক নাটক, ৪৯টি একক নাটক, সাতটি টেলিফিল্মসহ বেশ কয়েকটি বিশেষ অনুষ্ঠান। চ্যানেল নাইন ছয়টি বাংলা সিনেমা, ২৪টি একক নাটক, তিনটি ধারাবাহিক নাটক প্রচার করেছে। নাগরিক টিভি ৩৫টি বাংলা সিনেমা প্রচার করছে। এ ছাড়াও চ্যানেলটিতে প্রচার হচ্ছে বেশ কিছু একক, ধারাবাহিক নাটক-টেলিফিল্মসহ বিশেষ অনুষ্ঠান। এবারের ঈদে বাংলা টিভি তাদের অনুষ্ঠানমালায় রেখেছে শাকিব খানসহ বাপ্পী, বনি-নুসরাত ফারিয়ার সাতটি সিনেমা। দুরন্ত টিভি সিজন ১৯ শুরুর পাশাপাশি এবারের ঈদে একাধিক শিশুতোষ অনুষ্ঠান প্রচারের পাশাপাশি বেশ কয়েকটি নাটক ও অনুষ্ঠান প্রচার করছে। এবারের ঈদে আরটিভিতে বেশ কয়েকটি

ওয়েব সিরিজ প্রচার হয়েছে। অন্যদিকে এটিএন বাংলা, একুশে টিভি, এনটিভি, মাছরাঙা টিভিসহ অন্য চ্যানেলগুলোও তারকাদের কয়েক শ নাটক-টেলিফিল্ম প্রচার করছে। গত কয়েক বছরে হইচই, চরকি, বঙ্গবিডি, লাইভ টেকনোলজিস, জি-ফাইভসহ ধ্রুবটিভি, সিএমভি, ঈগল মিউজিক, জি-সিরিজ, মোশনরক এন্টারটেনমেন্ট, সিডি চয়েজ তাদের ইউটিউব চ্যানেলের জন্য কনটেন্ট অবমুক্ত করছে নিয়মিত।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর