শনিবার, ৭ মে, ২০২২ ০০:০০ টা

ঈদে পর্দা মাতানো তারকা

আলাউদ্দীন মাজিদ

ঈদে পর্দা মাতানো তারকা

প্রায় তিন দশক ধরে ঈদ বিনোদনের একটিই অপ্রতিদ্বন্দ্বী চিত্র বজায় রয়েছে। দর্শক ভালোবাসা ও আপসহীন কনটেন্ট এবং কোয়ালিটির কারণে ছোট পর্দার ঈদ মানেই বরেণ্য মিডিয়া ব্যক্তিত্ব হানিফ সংকেত এবং বড় পর্দার ঈদ ক্রেজ মানেই ঢাকাই ছবির শীর্ষনায়ক শাকিব খান। ছোট পর্দার তুমুল জনপ্রিয় ম্যাগাজিন অনুষ্ঠান ‘ইত্যাদি’ এবং এই অনুষ্ঠানের সুনিপুণ কারিগর হানিফ সংকেতের ঈদ নাটক। এই ঈদেও দুই পর্দার জনপ্রিয়তায় এ চিত্রের একটুও ব্যতিক্রম ঘটেনি :-

 

ইত্যাদি রেকর্ড

ঈদ এবং ঈদের ইত্যাদি যেন একই সূত্রে গাঁথা। দিন দিন যেন ইত্যাদির দ্যুতি বেড়েই চলেছে। যে কারণে দীর্ঘ ৩৪ বছর ধরে ইত্যাদি একই মানে দেশের শীর্ষ অনুষ্ঠানের আসনটি ধরে রেখেছে। ইতিহাস-ঐতিহ্যের সঙ্গে নতুন প্রজন্মকে পরিচয় করিয়ে দেওয়ার পাশাপাশি ইত্যাদি দেশপ্রেমে উদ্বুদ্ধ করছে সবাইকে। এবারের ঈদ ইত্যাদি ইউটিউব চ্যানেলের ট্রেন্ডিং-এ ১ নম্বর অবস্থান দখল করে নিয়েছে। গতকাল দুপুর ১টায় এই রিপোর্ট লেখা পর্যন্ত ৪ মে ইউটিউব চ্যানেলে আপলোড করা ইত্যাদির দর্শক ভিউ উন্নীত হয়েছে ২৫ লাখ ৩২ হাজারের মতো। এত অল্প সময়ে ইউটিউবে কোনো অনুষ্ঠানের ভিউর ক্ষেত্রে নিঃসন্দেহে এটি একটি রেকর্ড। ইত্যাদির প্রতিটি পর্ব দেখলে অবাক হতে হয়। একজন হানিফ সংকেত কীভাবে দিনের পর দিন ব্যাপক আয়োজনে ইত্যাদির মতো একটি বহুমাত্রিক অনুষ্ঠান করে চলেছেন? মন্ত্রমুগ্ধের মতো এবারও বসিয়ে রেখেছেন দর্শকদের। শত শত শিল্পী নিয়ে নির্মিত ইত্যাদির পর্বগুলো দেখলেই বোঝা যায় ইত্যাদি তার বিষয়বস্তুর প্রয়োজনে কোনো কিছুতেই আপস করে না। নৃত্য, ছন্দ, গান, সংলাপ, ছন্দায়িত উপস্থাপনায় ৭০ মিনিটের একটি অনুষ্ঠান কখন যে শেষ হলো বোঝাই গেল না। সামাজিক যোগাযোগমাধ্যমেও ঈদ ইত্যাদির জয়জয়কার। প্রশংসায় ভাসছেন হানিফ সংকেত। ঈদ এলেই যেন হানিফ সংকেত আমাদের নিয়ে যান নিত্যনতুন ভাবনার জগতে। যা মানুষকে সচেতন করে, সতর্ক করে, মুগ্ধ করে। এই ডিজিটাল যুগে দেশের এত চ্যানেল ও হাজারো ইউটিউব চ্যানেলের অনুষ্ঠানের ভিড়ে ইত্যাদি এখনো এক এবং অদ্বিতীয়। আর অপ্রতিদ্বন্দ্বী হানিফ সংকেত।

 

সেরা শাকিব সাড়া জাগান সিয়াম-বুবলী

এবারের ঈদে দেশীয় চলচ্চিত্র যেন আবার আগের যৌবন ফিরে পেয়েছে। মাল্টিপ্লেক্স ও একক মিলিয়ে মোট ১৬৭টি সিনেমা হলে বলতে গেলে হাউসফুল হয়েই চলছে ঈদের চার ছবি। এর মধ্যে ‘বিদ্রোহী’, ‘গলুই’ ও ‘শান’ ছবির পরিবেশনা প্রতিষ্ঠান সূত্রে জানা গেছে, ‘বিদ্রোহী’ মুক্তি পেয়েছে ব্লকবাস্টার সিনেমাসহ ১০২টি হলে। দেশের সবকটি মাল্টিপ্লেক্সসহ ‘শান’ পেয়েছে ৩৫টি হল। সবকটি মাল্টিপ্লেক্সসহ ‘গলুই’-এর হলসংখ্যা ২৯ ও ‘বড্ড ভালোবাসি’ পেয়েছে মাত্র একটি হল। হল মালিকদের সঙ্গে কথা বলে জানা গেছে, শাকিব-পূজার ‘গলুই’ ও সিয়াম-পূজার ‘শান’ নিয়ে দর্শক আগ্রহ বেশি। মুক্তির প্রথম দিন থেকেই ভালো সাড়া পাচ্ছে ‘শান’। ঢাকা ও ঢাকার বাইরের হলগুলোতে সিনেমাটি দেখতে দর্শক ভিড় করছেন। সিনেমা হল মালিকদের সঙ্গে কথা বলে আরও জানা গেছে, ‘গলুই’ ও ‘শান’- দুটি দুই ধরনের চলচ্চিত্র, তাই দুই ধরনেরই ইতিবাচক প্রতিক্রিয়া পাওয়া যাচ্ছে। দর্শক দুটি ছবিই আলাদা ভাবে দেখে মুগ্ধ হচ্ছে। ঈদের প্রথম তিন দিন ঢাকার প্রেক্ষাগৃহগুলো সরেজমিন ঘুরে দেখা গেছে, ঈদে মুক্তি পাওয়া সিনেমাগুলো দর্শক টানতে সক্ষম হয়েছে। ঢাকায় দর্শক টানার বিচারে শীর্ষে রয়েছে সিয়াম-পূজার ‘শান’। সত্য ঘটনা অবলম্বনে ছবিটি নির্মাণ করেছেন এম রাহিম। ঢাকায় দ্বিতীয় ছবি হিসেবে ওঠে এসেছে শাকিব-পূজার ‘গলুই’ ছবিটি। এটি স্টার সিনেপ্লেক্সের চারটি শাখা এবং যমুনা ফিউচার পার্কের ব্লকবাস্টারেও চলছে। এস এ হক অলিক পরিচালিত ‘গলুই’ সিনেমায় প্রথমবারের মতো জুটি বেঁধেছেন শাকিব খান ও পূজা চেরি। ঢাকার মধুমিতা, শ্যামলী ও স্টার সিনেপ্লেক্সে হাউসফুল গেছে ‘শান’-এর বেশির ভাগ শো। পিছিয়ে ছিল না ‘গলুই’। জামালপুর ও সাভারে এই সিনেমার শো হাউসফুল গেছে। ‘শান’ মুক্তির প্রথম দিন থেকেই ঢাকার সিনেমা হল ও সিনেপ্লেক্সের সবকটি শাখায় দাপটের সঙ্গে চলছে। পুলিশি অ্যাকশন থ্রিলার সিনেমাটি ঢাকার মধুমিতা, শ্যামলী সিনেমাস, যমুনা ব্লকবাস্টারে ভালো ব্যবসা করছে। স্টার সিনেপ্লেক্সের জ্যেষ্ঠ ব্যবস্থাপক মেসবাহ উদ্দিন আহমেদ বলেন, ঈদের প্রথম দিন থেকেই শান সিনেমাটি এগিয়ে রয়েছে। পাশাপাশি ‘গলুই’ আশার সঞ্চার করছে। মানে দুটি ছবির প্রতিই দর্শক আগ্রহকে ঘিরে চলছে শ্রেষ্ঠত্বের প্রতিযোগিতা। সিনেমা হল মালিকরা বলছেন ছবি দুটি দেখতে দীর্ঘদিন পর সিনেমা হলে দেখা যাচ্ছে নারী দর্শকদের সরব উপস্থিতি। দর্শকরা আবার সিনেমা হলে ফিরছেন এটা সত্যিই আশার কথা।

 

আলোচনায় বুবলী

ঈদে তুমুল আলোচনায় এসেছে রায়হান রাফির অন্তর্জাল সিনেমা বুবলী অভিনীত  ‘ফ্লোর নম্বর ৭’। ওটিটিতে মুক্তি পাওয়া এই সিনেমায় বুবলীর অভিনয় নজর কেড়েছে দর্শকদের। চরকির প্রধান পরিচালন কর্মকর্তা রেদওয়ান রনি বলেন, ‘প্রতি উৎসবেই চরকির সাবস্ক্রাইবার বাড়ে। কিন্তু এই ঈদে ‘ফ্লোর নম্বর ৭’-কে ঘিরে সাবস্ক্রাইবার বেড়েছে অন্য সময়ের চেয়ে আড়াই গুণ বেশি। এটা একদিক থেকে আমাদের জন্য আনন্দের, অন্যদিকে বাংলাদেশের বিনোদন ইন্ডাস্ট্রির জন্য দারুণ ইতিবাচক।’

 

হানিফ সংকেতেরধন্যজনের অন্যমন নাটকের রেকর্ড

হানিফ সংকেত মানেই ভিন্ন কিছু। সেটা হোক ইত্যাদি, নাটক বা অন্য কোনো অনুষ্ঠান। সবখানেই থাকে একটা মুনশিয়ানার ছাপ। সমাজের বিভিন্ন অনিয়ম আর অসঙ্গতিও চোখে আঙুল দিয়ে দেখিয়ে দেন তিনি। এবারের ঈদে এটিএন বাংলায় প্রচারিত হয় তাঁর রচনা ও পরিচালনায় নাটক ‘ধন্যজনের অন্যমন’। নামে যেমন নান্দনিকতা রয়েছে, নাটকটিতেও দেখা গেল বর্তমান সমাজ বাস্তবতার এক চরম প্রতিচ্ছবি। যা হয়তো ‘অপ্রিয় সত্য’ও বটে। আমাদের সমাজে এমন কিছু মানুষ দেখা যায়, যাদের বাইরে একরকম, ভিতরে আরেক রকম। চকচক করলেই যে সোনা হয় না- এই উক্তিরও বাস্তব প্রতিফলন দেখা গেল নাটকটিতে। কিছু মুখোশধারী মানুষের চরিত্র উঠে এসেছে ‘ধন্যজনের অন্যমনে’। মুখোশধারীদের চিহ্নিত করা যেমন জরুরি, তাদের বিচারের মুখোমুখি করাটাও জরুরি। তাহলেই আমাদের এই সমাজ হয়ে উঠবে ‘ছায়া সুনিবিড় শান্তির নীড়ের’ মতো। এমন দুর্দান্ত উপলব্ধি উঠে আসে হানিফ সংকেতের এই নাটক দেখে। আসলে হানিফ সংকেত যে বিনোদনের পাশাপাশি চমৎকার শিক্ষামূলক বার্তাও দেন সেটাই আবারও সত্য হয়ে দেখা দিল ‘ধন্যজনের অন্যমনে’। আর তাই তো ইউটিউব, ফেসবুকসহ বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমে দর্শকদের মন্তব্যেও দাবি উঠেছে টিভিতে এ ধরনের বাস্তব ও শিক্ষামূলক নাটকই প্রচার হওয়া উচিত। এদিকে ৩ মে ইউটিউবে আপলোড করা এই নাটকটি ইউটিউব ট্রেন্ডিং-এ ১৩ নম্বর অবস্থানে থেকে রেকর্ড তৈরি করেছে গতকাল পর্যন্ত। অন্যদিকে গতকাল দুপুর ১টায় এই রিপোর্ট লেখা পর্যন্ত এর ভিউ ছিল ৫৪ হাজার ৯৫০-এরও বেশি। এটি নিঃসন্দেহে একটি রেকর্ড।

 

ইত্যাদির পুনঃপ্রচার আজ

দর্শকদের প্রশংসাধন্য ঈদের বিশেষ ইত্যাদি পুনঃপ্রচার করা হবে আজ রাত ৮টার বাংলা সংবাদের পর একযোগে বিটিভি ও বিটিভি ওয়ার্ল্ডে। দর্শকদের আনন্দের ষোলোকলা পূর্ণ করে এবারের ইত্যাদি এরই মধ্যে দর্শক রায়ে ঈদের সেরা অনুষ্ঠান হিসেবে প্রশংসিত হয়েছে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর