রবিবার, ৮ মে, ২০২২ ০০:০০ টা
ইন্টারভিউ : ডলি জহুর

প্রতিদিনই তো মা দিবস...

প্রতিদিনই তো মা দিবস...

নাটক ও চলচ্চিত্রের গুণী অভিনেত্রী ডলি জহুর। দুই বছর অস্ট্রেলিয়া প্রবাসী একমাত্র ছেলে রিয়াসাতের দুই মেয়ে-ছেলে রইসা ও রাইয়ানের সঙ্গে সময় কাটিয়ে জানুয়ারিতে দেশে আসেন তিনি। এরপর ঈদ কেটেছে অসুস্থতার মধ্যে।  আজ বিশ্ব মা দিবস। এই দিন উপলক্ষে তাঁর সঙ্গে সমসাময়িক বিভিন্ন বিষয় নিয়ে আলাপচারিতায়- পান্থ আফজাল

 

বন্ধুরা মিলে নরসিংদী ঘুরতে গিয়েছিলেন। এটা কি হঠাৎ করে পরিকল্পনা?

বলা যায় হুট করেই! আমার এক বন্ধুর বাসা নরসিংদী। গ্রামীণ পরিবেশ। খুব সুন্দর জায়গা।  সেখানে গতকাল সকালে আমার ইউনিভার্সিটির সাত বন্ধু মিলে আড্ডা দিতে গিয়েছিলাম, বিকালেই আবার ফিরে এসেছি। ইচ্ছা ছিল গ্রামে ঘুরব, সেটা একটু হলেও পূরণ হয়েছে।

 

এখন আপনার শারীরিক অবস্থা কেমন?

আগের চেয়ে একটু ভালো। তবে পা প্রচ- ব্যথা। পুরোপুরি সুস্থ নয়। হালকা হাঁটতে পারি; তবে আর কোনো দিনই দৌড়ঝাঁপ করা বোধহয় সম্ভব হবে না।

 

আজ মা দিবস। একজন মা হিসেবে আপনার অভিমত জানতে চাই...

কোনো দিবসই থাকা উচিত নয় বলে মনে করি। আসলে প্রতিদিনই তো সন্তান দিবস, বাবা দিবস, বোন দিবস বা মা দিবস। সেটাকে আলাদা করে আমরা পালন করছি। এটাকে আমি সাপোর্ট করি না।

 

আজ উত্তরায় পাবলিক লাইব্রেরি থেকে আপনি ও দিলারা জামান সংবর্ধনা পাচ্ছেন...

হুমম। আজ উত্তরায় পাবলিক লাইব্রেরির উদ্বোধন হচ্ছে। সে জন্য এই বিশেষ দিবসে দিলারা আপা ও আমাকে সংবর্ধিত করবে। বিষয়টি খুবই সম্মানের।

 

অভিনয় জীবনে পাওয়া ১০টি পুরস্কার বাংলাদেশ ফিল্ম আর্কাইভের জাদুঘরে হস্তান্তর করেছেন। এটা কি সবার জন্য অনুকরণীয় নয়?

কে কি করবে জানি না। আমি মনে করি সঠিক কাজটি করেছি। ভবিষ্যৎ প্রজন্ম এই উদ্যোগের মাধ্যমে কিছুটা হলেও আমাদের সম্পর্কে জানতে পারবে। নিজের কাছে থাকার চেয়ে সংরক্ষণের জন্য ওইখানে থাকাটাই শ্রেয়। অভিনয়জীবনে অনেক পুরস্কার পেয়েছি। তবে এরমধ্য থেকে দুটি জাতীয় চলচ্চিত্র পুরস্কারসহ মোট ১০টি সম্মাননা স্মারক সশরীরে গিয়ে হস্তান্তর করেছি। এ ছাড়াও বৃদ্ধাশ্রমসহ দুস্থ কিছু শিল্পীকেও কাপড় দিয়েছি। এটা কতটা যে শান্তি দেয়, তা বলে বোঝানো যাবে না।

 

দেশে এসেছেন অনেক দিন হলো। নাটক-চলচ্চিত্রে কি কাজ করেছেন?

জানুয়ারির ১৩ তারিখ এসেছি। খুব বেশি কাজ করিনি। রেস্টে থেকেছি। এই ডাক্তার-বাসা করতে করতেই তো সময় যাচ্ছে। এরমধ্যে অনেক পরিচালকই যোগাযোগ করছেন। একটু বুঝেশুনে কাজ করতে চাই। গল্পটা যেন খুব ভালো হয় এবং যথারীতি আমার চরিত্রটিও। সেই পরিপ্রেক্ষিতে বঙ্গ বব-এর জন্য চয়নিকার ‘সুরভী’তে সুবর্ণা, শম্পা ও ববির সঙ্গে কাজটি করেছি। মা দিবস উপলক্ষে প্রাণের একটি কাজ করেছি। সেটা অবশ্য মুখাভিনয়। 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর