শুক্রবার, ১৩ মে, ২০২২ ০০:০০ টা

বলিউড সিনেমায় বাংলাদেশি তারকা

বাংলাদেশি তারকাদের বলিউডযাত্রা নতুন কিছু নয়। আগেও এ দেশের নামি তারকারা বলিউডে কাজ করেছেন কেন্দ্রীয় চরিত্রেই। সেসব ছবি বক্স অফিসে আলোচিতও হয়েছে। সেসব নিয়ে বিস্তারিত লিখেছেন- পান্থ আফজাল

বলিউড সিনেমায় বাংলাদেশি তারকা

শাবানা

১৯৮৪ সালের টালিগঞ্জের রঞ্জিত মল্লিক অভিনীত ‘শত্রু’ সিনেমাটির রিমেক করে ১৯৮৬ সালে বলিউডে মুক্তি দেওয়া হয় ভারত-বাংলাদেশ যৌথ প্রযোজনার সিনেমাটি। প্রমোদ চক্রবর্তী পরিচালিত অ্যাকশন-থ্রিলার ঘরানার সিনেমাটিতে ভারতের রাজেশ খান্নার বিপরীতে অভিনয় করেন বাংলাদেশের সুপারস্টার অভিনেত্রী শাবানা। এ ছাড়াও অভিনয় করেন গোলাম মুস্তাফা এবং সৈয়দ হাসান ইমাম। আর ডি বর্মণের সংগীত পরিচালনায় লতা মঙ্গেশকর, আশা ভোঁসলের পাশাপাশি কণ্ঠ দেন অ্যান্ড্রু কিশোর।

 

ববিতা

মিষ্টি হাসির জনপ্রিয় নায়িকা ববিতা অভিনীত ‘গেহরি চোট’ সিনেমাটি ১৯৮৩ সালে মুক্তি পায়। সিনেমাটির পরিচালনায় ছিলেন ভারত-বাংলাদেশের দুই গুণী নির্মাতা ভারতের অম্বিশ সান্যাল এবং বাংলাদেশের এহতেশাম। কানাডার  টরেন্টোতে শুটিং করা সিনেমায় বাংলাদেশের ববিতার সঙ্গে অভিনয় করেছিলেন ভারতের শশী কাপুর, শর্মিলা ঠাকুর, রাজ বব্বর, পারভীন ববি, ডেভিড আবরাহাম এবং ভারতের নাদিম বেগ।

 

রোজিনা

১৯৮৫ সালে মুক্তি পাওয়া বলিউডের ‘আর পার’ সিনেমাটিও ভারত-বাংলাদেশের যৌথ প্রযোজনায় নির্মিত। শক্তি সামন্ত পরিচালিত অ্যাকশন ঘরানার এই সিনেমাটিতে মিঠুন চক্রবর্তীর বিপরীতে অভিনয় করেন রোজিনা। সিনেমাটি পরে ‘অন্যায় অবিচার’ নামে বাংলায়ও মুক্তি দেওয়া হয়।

 

ফেরদৌস

২০০১ সালে ইকবাল দুররানির কাহিনি, চিত্রনাট্য ও পরিচালনায় মুক্তি পায় ‘মিট্টি’। হিন্দি ক্রাইম-থ্রিলার ঘরানার সিনেমাটিতে কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেন বাংলাদেশের ফেরদৌস। অন্যান্য চরিত্রে অভিনয় করেন শর্বানি মুখার্জি, রানি রাজকুমার, আরিফ জাকারিয়া, কুলভূষণ খরবন্দ, বিশাল রেড্ডি প্রমুখ। 

 

রিয়াজ

রিয়াজ অভিনীত বলিউড সিনেমা ‘ইট ওয়াজ রেইনিং দ্যাট নাইট’। ভারত ও আমেরিকার যৌথ প্রযোজনার সিনেমাটি একই সঙ্গে ইংরেজি ও বাংলায় মুক্তি পায় ২০০৫ সালে। পরিচালক মহেশ মাঞ্জরেকার। রিয়াজের বিরপীতে ছিলেন সুস্মিতা সেন।

 

বাঁধন

নেটফ্লিক্সের প্রযোজনায় বলিউডের নির্মাতা বিশাল ভরদ্বাজের ‘খুফিয়া’ চলচ্চিত্রে অভিনয় করছেন ঢাকার অভিনেত্রী আজমেরী হক বাঁধন। বাঁধন বলেন, ‘প্রথমবারের মতো হিন্দি ফিল্মে অভিনয়, আবার বিখ্যাত পরিচালক! সত্যিই সৌভাগ্যের। এটির শুটিং শেষ। আর এ বছরই প্রদর্শিত হবে ফিল্মটি।’

 

সাদিয়া নাবিলা

বাংলাদেশের মডেল ও চিত্রনায়িকা সাদিয়া নাবিলাকে দেখা গেছে বলিউডের ‘পেরেশান পারিন্দা’ নামের একটি সিনেমায়। সিনেমাটি পরিচালনা করেন দেবেশ প্রতাপ সিং। ২০১৮ সালের মার্চ মাসে তাঁর অভিষেক হয় বলিউডের সিনেমায়।

 

নিরব

বলিউডে ‘শয়তান’ নামের একটি সিনেমায় অভিনয় করেছেন অভিনেতা নিরব। সিনেমাটি ২০১৭ সালের ১১ অক্টোবর ভারতে মুক্তি পায়। সিনেমায় নিরবের বিপরীতে অভিনয় করেছেন রাধেশ্যাম। নির্মাণ করেছেন ফয়সাল সাইফ।

 

মম

সামির খানের ‘ম্যাক্স কি গান’ সিনেমার মাধ্যমে বলিউডে নাম লেখেন জাকিয়া বারী মম। ফয়সাল সাইফের গল্পে সিনেমাটি যদিও এখনো মুক্তি পায়নি।

 

মিথিলা

রোহিঙ্গাদের নিয়ে নির্মিত বলিউড সিনেমা ‘রোহিঙ্গা’র মাধ্যমে বলিউডে অভিষেক হয় মডেল তানজিয়া জামান মিথিলার। বলিউড নির্মাতা ও ফটোগ্রাফার হায়দার খানের পরিচালনায় সিনেমায় তাঁর বিপরীতে অভিনয় করছেন ‘মিস্টার ভুটান’ স্যাঙ্গে।

সর্বশেষ খবর