মঙ্গলবার, ১৭ মে, ২০২২ ০০:০০ টা

ভারতে না জন্মেও বলিউড মাত করা নায়িকারা

ভারতে না জন্মেও বলিউড মাত করা নায়িকারা

মনীষা কৈরালা

বলিউডের অনেক নায়িকা আছেন যাঁদের জন্ম ভারতে হয়নি। এবং  বেড়েও উঠেছেন অন্য কোনো  দেশে। কিন্তু তাঁরা নায়িকা হিসেবে ক্যারিয়ার শুরু করেছেন বলিউডে এবং বেশ শক্ত অবস্থান গড়ে মাত করেছেন বলিউড। এমন কজন নায়িকার কথা গ্রন্থনা করেছেন - আলাউদ্দীন মাজিদ

   

ক্যাটরিনা কাইফ

ক্যাটরিনা কাইফের জন্ম হংকংয়ে। যখন তাঁর বয়স ৮, কাইফের পরিবার তখন হংকং থেকে চীনে স্থানান্তরিত হয়। শৈশবের বেশির ভাগ সময় হাওয়াইতে কাটানো ক্যাট নাগরিকত্ব গ্রহণ করেন তাঁর মায়ের জন্মভূমি ইংল্যান্ডের। তিনি ভারতীয় অভিনেত্রী হওয়ার পর সে দেশেও নাগরিকত্ব পেয়েছেন। কাঈজাদ গুস্তাদের ‘বুম’ সিনেমা দিয়ে বলিউড যাত্রা শুরু ক্যাটরিনার। ২০০৫ সালে ‘সরকার’ ছবি দিয়ে তাঁর সফলতার পথ চেনা শুরু। এরপর একের পর এক হিট-সুপারহিট ছবিতে অভিনয় করে হয়ে গেছেন সুপারস্টার।

 

দীপিকা পাড়ুকোন

দীপিকার জন্ম ডেনমার্কের কোপেনহেগেনে। শৈশবের বেশ কিছু সময় ডেনমার্কে কাটানোর পর তিনি চলে আসেন ভারতের বেঙ্গালুরুতে। এখানেই বেড়ে ওঠা। মডেলিং দিয়ে শোবিজ যাত্রা শুরু করা দীপিকার বলিউড যাত্রা শুরু হয় শাহরুখ খানের বিপরীতে ‘ওম শান্তি ওম’ সিনেমা দিয়ে। বলিউডের বর্তমান সময়ের সবচেয়ে জনপ্রিয় অভিনেত্রীদের একজন দীপিকা।

 

জ্যাকুলিন ফার্নান্দেজ

জ্যাকুলিনের জন্ম ভারতের পার্শ্ববর্তী দেশ শ্রীলঙ্কায়। ২০০৬ সালে ‘মিস ইউনিভার্স শ্রীলঙ্কা’ মুকুট লাভ করেন তিনি। ২০০৯ সালে ভারতে এক মডেলিংয়ের কাজে এসে তিনি ফ্যান্টাসিধর্মী ‘আলাদিন’ চলচ্চিত্রের জন্য অডিশন দেন। সেখানে নির্বাচিত হয়ে এই ছবির মাধ্যমেই তাঁর বলিউডে অভিষেক হয়। এরপর থেকে আর পেছনে ফিরে তাকাতে হয়নি তাঁকে। দর্শকদের ভালোবাসায় বলিউডেই রয়ে গেছেন তিনি।

 

নার্গিস ফাখরি

এই অভিনেত্রীর জন্ম মার্কিন যুক্তরাষ্ট্রের কুইন্স শহরে। তিনি সেখানকারই নাগরিক। সর্বপ্রথম আমেরিকার নেক্স টপ মডেল হওয়ার মাধ্যমে মিডিয়ায় প্রবেশ করেন। এরপর হলিউডের ছবিতেও কাজ করেছেন। তবে সেখানে খুব একটা সুবিধা করতে না পেরে বলিউডে পাড়ি জমান। ২০১১ সালে বলিউডে নিজের অভিষেক সিনেমা ‘রকস্টার’ দিয়ে একরকম হইচই ফেলে দেন তিনি। সিনেমাটিতে অসাধারণ অভিনয় করে দর্শকের মনে জায়গা করে নেন নার্গিস।  

 

সানি লিওন

‘জিসম-২’ ছবি দিয়ে বলিউড যাত্রা শুরু করা এই তারকা মূলত ভারতীয় বংশোদ্ভূত কানাডীয় নারী। তাঁর জন্ম কানাডার অন্টারিওতে। ‘জিসম-২’ ব্যবসাসফল হওয়ার পরবর্তী সময় থেকে বলিউডে নিয়মিত কাজ করে যাচ্ছেন তিনি। ২০১২ সালের ১৪ এপ্রিল সানি লিওন দ্য নিউ ইন্ডিয়ান এক্সপ্রেসকে দেওয়া এক সাক্ষাৎকারে নিজেকে ভারতের নাগরিক হিসেবে ঘোষণা করেন।

 

নোরা ফাতেহি

নোরা ফাতেহি একজন কানাডিয়ান নৃত্যশিল্পী, মডেল, অভিনেত্রী ও গায়িকা। তিনি এসেছেন এক মরোক্কান-কানাডিয়ান পরিবার থেকে এবং বেড়ে উঠেছেন কানাডায়। বিভিন্ন সাক্ষাৎকারে তিনি ‘হৃদয়ে ভারতীয়’ বলে নিজেকে অভিহিত করে থাকেন। ‘রোয়ার : টাইগার্স অব দ্য সুন্দরবনস’ চলচ্চিত্রে অভিনয়ের মাধ্যমে তাঁর বলিউডে অভিষেক ঘটেছিল। তিনি তেলুগু চলচ্চিত্র টেম্পার, বাহুবলী : দ্য বিগিনিং ও কিক-২ চলচ্চিত্রে আইটেম গানে পারফরম করে জনপ্রিয়তা অর্জন করেন।

 

মনীষা কৈরালা

মনীষা কৈরালার জন্ম নেপালের কাঠমান্ডুতে। তিনি ছিলেন নেপালি অভিনেত্রী, যিনি নেপালের ২২তম প্রধানমন্ত্রী বিশ্বেশ্বর প্রসাদ  কৈরালার নাতনি। ১৯৯১ সালে বলিউডের ‘সওদাগর’ ছবিতে প্রথম অভিনয় তাঁর। এতে তাঁর অভিনয় ও ছবিটি হিট হয়ে গেলে আর পেছনে ফিরে তাকাতে হয়নি তাঁকে। তিনটি ফিল্মফেয়ার ও একটি স্ক্রিন পুরস্কারসহ একাধিক পুরস্কার অর্জন করেছেন। ২০০১ সালে নেপাল রাজ্য তাঁকে নেপালের দ্বিতীয় সর্বোচ্চ বেসামরিক সম্মাননা অর্ডার অব গোর্খা দক্ষিণ বাহুয় ভূষিত করে।

সর্বশেষ খবর