বুধবার, ১৮ মে, ২০২২ ০০:০০ টা

কান নিয়ে যত আয়োজন

কান চলচ্চিত্র উৎসব। ১২ দিনব্যাপী আয়োজনের শুভ সূচনা ও টুকিটাকি বিষয় নিয়ে লিখেছেন- পান্থ আফজাল

কান নিয়ে যত আয়োজন

অফিশিয়াল পোস্টার

হলিউড অভিনেতা জিম ক্যারি অভিনীত ‘দ্য ট্রুম্যান শো’ উদ্বোধনী দিনে দেখানো হয়। এই সিনেমা থেকে অনুপ্রেরণা নিয়ে তৈরি হয়েছে কান চলচ্চিত্র উৎসবের পোস্টার।

 

ইউক্রেনের প্রতি সহমর্মিতা

কানসৈকতে ২০ মে দেখানো হবে ফ্রান্সের রেজিস ভারনিয়ে পরিচালিত ‘ইস্ট-ওয়েস্ট’। এর মাধ্যমে রুশ হামলায় ক্ষতিগ্রস্ত ইউক্রেনের প্রতি সহমর্মিতা ও দেশটির জন্য সমর্থন জানাবে উৎসব কর্তৃপক্ষ।

 

কানে এক টুকরো বাংলাদেশ

‘মুজিব’ টিজার প্রকাশ হবে কান চলচ্চিত্র উৎসবের বাণিজ্যিক শাখা মার্শে দ্যু ফিল্মে। ১৯ মে কানসৈকতে ভারতীয় প্যাভিলিয়নে থাকবে এই আয়োজন। অনুষ্ঠানে ছবিটির পরিচালক শ্যাম বেনেগালসহ উপস্থিত থাকবেন আরিফিন শুভ, নুসরাত ইমরোজ তিশা ও তাঁর মেয়ে ইলহাম। এদিকে আয়োজনে অংশ নিতে বাংলাদেশের চিত্রনায়ক অনন্ত জলিল এবং চিত্রনায়িকা আফিয়া নুসরাত বর্ষা কানে গিয়েছেন। সেখানে ‘দিন : দ্য ডে’ ও ‘নেত্রী : দ্য লিডার’ সিনেমার ট্রেইলার প্রদর্শন করবেন তাঁরা।

 

কান উৎসবে জুরি সদস্য দীপিকা

বলিউড অভিনেত্রী দীপিকা পাড়ুকোন থাকছেন বিচারকের আসনে। ৭৫তম কান চলচ্চিত্র উৎসবে ৯ জুরির একজন তিনি।

 

কান্ট্রি অব অনার

এবারের কান চলচ্চিত্র উৎসবের কান্ট্রি অব অনার হিসেবে বেছে নেওয়া হয়েছে ভারতকে। উদ্বোধনী দিনে এ আর রাহমান, নওয়াজুদ্দিন সিদ্দিকি, আর মাধবন, নয়নতারা, পূজা হেগড়ে হেঁটেছেন কানের রেড কার্পেটে। আর কান ক্ল্যাসিকসে জায়গা পেয়েছে সত্যজিৎ রায়ের ‘প্রতিদ্বন্দ্বী’।

 

কান নিয়ে আরও তথ্য

আসরে সম্মানসূচক স্বর্ণপাম বিজয়ী ফরেস্ট হুইটেকার। স্বর্ণপামটি ১০০ হীরাখচিত। কানসৈকতে পালে দে ফেস্টিভ্যাল ভবনের গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে উদ্বোধনী অনুষ্ঠান সঞ্চালনা করেন ভার্জিনি এফিরা। মাস্ক ও করোনা পরীক্ষাবিহীন এ আসরে স্বর্ণপামের জন্য এবার লড়ছে বিভিন্ন দেশের ২২টি সিনেমা। প্রাণকেন্দ্র পালে দে ফেস্টিভ্যাল ভবনে ছোট-বড় বেশ কিছু প্রেক্ষাগৃহ আছে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর