রবিবার, ২২ মে, ২০২২ ০০:০০ টা

মামলার জালে যত বলিউড তারকা

মামলার জালে যত বলিউড তারকা

বিভিন্ন সময় নানা অভিযোগে অভিযুক্ত হয়ে মামলার জালে পড়েছেন বলিউডের অনেক তারকা। অনেকের বিরুদ্ধে শেষ পর্যন্ত অভিযোগ প্রমাণ না হওয়ায় মামলা থেকে মুক্ত হয়েছেন।  বলিউড তারকাদের বিরুদ্ধে মামলার ঘটনা নিয়ে লিখেছেন- আলাউদ্দীন মাজিদ

 

আইনি জটে অমিতাভ-শাহরুখ থেকে অজয়-রণবীর

অমিতাভ-শাহরুখ থেকে অজয়-রণবীর বলিউডের খ্যাতনামা চার তারকার বিরুদ্ধে আইনি নোটিস। বিহার হাই কোর্টে দায়ের হওয়া এক জনস্বার্থ মামলায় বলা হয়েছে, গুটখা এবং তামাকের প্রচার চালাচ্ছেন তারা। চার তারকাই বিভিন্ন পানমসলার বিজ্ঞাপনে যুক্ত ছিলেন বলে অভিযোগ ছিল। তারকাদের করা এই বিজ্ঞাপন সাধারণ মানুষকে ক্ষতিকর পণ্যগুলোর দিকে আরও আকৃষ্ট করছে।

 

অশ্লীলতার মামলায় শিল্পা শেঠি

রাজস্থানে এক অনুষ্ঠানে প্রকাশ্যে চুম্বনের কারণে শিল্পা এবং হলিউড তারকা রিচার্ড গেয়ারের বিরুদ্ধে অশ্লীলতার অভিযোগ আনা হয়। ওই ঘটনায় তুমুল শোরগোল হয় এবং দুই তারকার বিরুদ্ধে একাধিক মামলা হয়েছিল। ২০০৭-এর সেই মামলাতে রেহাই পেলেন শিল্পা শেঠি। অবশেষে স্বস্তি এলো ২০১৭ সালে আদালতের রায়ে। ২০০৭ সালে ওই অনুষ্ঠানে আমন্ত্রিত ছিলেন শিল্পা ও রিচার্ড। ভরা সমাবেশে আচমকাই শিল্পাকে জড়িয়ে ধরে চুমু খান হলিউড অভিনেতা। অশ্লীলতার অভিযোগ এনে রাজস্থান এবং গাজিয়াবাদে মোট তিনটি মামলা হয় দুই তারকার বিরুদ্ধে।

 

প্রতারণা মামলায় জ্যাকুলিন

২০০ কোটি রুপির প্রতারণা মামলার আইনি মারপ্যাঁচে জড়িয়ে পড়েন বলিউড অভিনেত্রী জ্যাকুলিন ফার্নান্দেজ। প্রতারক সুকেশ চন্দ্র শেখরের ২০০ কোটির প্রতারণার মামলার তদন্ত করছে ইডি। আর এই মামলার সঙ্গে জ্যাকুলিনের নাম জড়িয়ে যায়। ইডি কর্মকর্তাদের জ্যাকুলিন বয়ান দিয়েছেন, ২০১৭ সাল থেকে সুকেশ চন্দ্র শেখরের সঙ্গে তার যোগাযোগ শুরু হয়। এই বলিউড নায়িকার বক্তব্য, তামিলনাড়ুর প্রয়াত মুখ্যমন্ত্রী জয়ললিতার পরিবারের একজন বলে সুকেশ নিজের পরিচয় দিয়েছিলেন। সুকেশ জ্যাকুলিনকে প্রায় ১০ কোটি রুপির উপহার দিয়েছিলেন। এমনকি এই বলিউড নায়িকার পরিবারকে নানা উপহার দিয়ে ভরিয়ে দিয়েছিলেন এই প্রতারক।

 

মামলার জালে আমির খান

হরিণ শিকার মামলায় ফেঁসেছেন বলিউড পারফেক্টশনিস্ট আমির খান। তার বিরুদ্ধে চূড়ান্ত শুনানি শুরু করেছে গুজরাটের উচ্চ আদালত। ২০০১ সালে তৈরি ‘লগন’ সিনেমায় একটি কৃষ্ণসার মারার দৃশ্য দেখানো হয়েছিল। সেখানে ‘লগন’ টিমের ছয়জনের বিরুদ্ধে বেআইনিভাবে হরিণ শিকারের অভিযোগ আনা হয়।

 

নানা মামলায় সালমান

হরিণ শিকার, ঘুমন্ত পথচারীর ওপর রাতে মদ্যপ অবস্থায় গাড়ি তুলে দেওয়াসহ নানা অভিযোগে মামলা হয় সালমান খানের বিরুদ্ধে। এক সময় এক সাংবাদিকের সঙ্গে দুর্ব্যবহার করার অভিযোগে আইনি জালে জড়িয়ে পড়েন তিনি। ২০১৯ সালের ২৪ এপ্রিল সালমান খান আর তার দেহরক্ষী নওয়াজ শেখের বিরুদ্ধে সাংবাদিক অশোক পান্ডে মুম্বাইয়ের আন্ধেরি ম্যাজিস্ট্রেট আদালতে মামলা করেছিলেন। আর তারই ভিত্তিতে ভাইজান ও তার দেহরক্ষীকে সমন পাঠানো হয়েছিল। এ ছাড়া বলিউড অভিনেতা সালমানের বিরুদ্ধে ১৯৯৮ সালের হরিণ শিকার মামলা হয়েছিল। তার বিরুদ্ধে ভারতীয় বন্যপ্রাণী (সুরক্ষা) আইন, ১৯৭২-এর ৯/৫১ ধারায় অভিযোগ আনা হয়।

 

আরও যেসব তারকা-

অভিনেতা সাইফ আলী খান, সোনালি বান্দ্রে, নীলম ও টাবুর বিরুদ্ধেও বন্যপ্রাণী (সুরক্ষা) আইনের ৫১ ধারা এবং ভারতীয় দন্ডবিধির ১৪৯ (বেআইনি জমায়েত) ধারায় অভিযোগ আনা হয়। অবশ্য আদালত তাদের সবাইকে বেকসুর খালাস দেয়।

 

বোফর্স মামলায় অমিতাভ

রাজীব গান্ধীর প্রধানমন্ত্রিত্বের সময় অভিযোগ উঠেছিল, সুইডেনের অস্ত্র নির্মাতা সংস্থা বোফর্স ভারতীয় সেনার জন্য কামান সরবরাহের বরাত পেতে ৬৪ কোটি রুপি ঘুষ দিয়েছে। এই অস্ত্র চুক্তির পেছনে রাজীবের বন্ধু তথা তৎকালীন কংগ্রেস সংসদ সদস্য অমিতাভের ‘ভূমিকা’ রয়েছে বলেও অভিযোগ উঠেছিল। যার জেরে সাংসদ পদ থেকে ইস্তফা দেন অমিতাভ।

 

মুম্বাই বিস্ফোরণ মামলায় সঞ্জয় দত্ত

১৯৯৩ সালে মুম্বাই বিস্ফোরণের সময় বেআইনি অস্ত্র রাখার দায়ে শাস্তির কোপে পড়েন সঞ্জয় দত্ত। ৪২ মাস জেলে কাটানোর পর মুক্তি পান তিনি।

টাডা আইনে গ্রেফতার করা হয় সঞ্জয়কে।

 

দীপিকার বিরুদ্ধে প্রতারণার মামলা

২০২১ সালের ডিসেম্বরে এক ব্যবসায়ী দীপিকার বিরুদ্ধে প্রতারণার মামলা করেন। সংযুক্ত আরব আমির শাহীর ওই ব্যবসায়ীর হয়ে আন্ধেরি মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট কোর্টে মামলা করেন আইনজীবী রিজওয়ান সিদ্দিকী।

অভিযোগকারী ব্যবসায়ীর দাবি, তার দেওয়া ১৬ কোটি টাকা একাধিক খাতে ব্যয় করা হয়। এই অভিযোগেই দীপিকাসহ ‘৮৩’ ছবির অন্যান্য প্রযোজকদের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছিল।

 

আইনি জটে সোনাক্ষী

আইনি জটে জড়ান বলিউড অভিনেত্রী সোনাক্ষী সিনহা। শুধু তাই নয়, তার বিরুদ্ধে জামিন অযোগ্য ধারায় মামলাও করা হয়। ২০১৯ সালে ইভেন্ট অর্গানাইজার প্রমোদ শর্মা দিল্লিতে একটি ইভেন্টের আয়োজন করেন। যেখানে মুখ্য অতিথি হিসেবে উপস্থিত থাকার জন্য আমন্ত্রণ জানানো হয় ‘দাবাং’ অভিনেত্রী সোনাক্ষীকে। সেই অনুষ্ঠানে হাজির থাকার জন্য ৩৭ লাখ টাকা নেন অভিনেত্রী।

 

কঙ্গনার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলা

বিতর্কিত মন্তব্যের জেরে বলিউড অভিনেত্রী কঙ্গনার বিরুদ্ধে দিল্লির পার্লামেন্ট স্ট্রিট থানায় রাষ্ট্রদ্রোহ মামলা হয়। ভারতের বিতর্কিত কৃষি আইন বাতিলের ঘোষণা দেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

তাতে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়ে ইনস্টাগ্রামে ভারতকে ‘জেহাদি দেশ’ বলে বিতর্কিত মন্তব্য করেন এই অভিনেত্রী। কঙ্গনার এমন মন্তব্যে দেশের গণতন্ত্রের প্রতি বিরূপ প্রভাব পড়তে পারে বলে মনে করছে দেশটির অন্যতম রাজনৈতিক দল কংগ্রেসের যুব সংগঠন ‘ভারতীয় যুব কংগ্রেস’। এ জন্য অভিনেত্রীর বিরুদ্ধে ১২৪-এ, ৫০৪ এবং ৫০৫ ধারায় মামলা হয়েছিল।

সর্বশেষ খবর