শুক্রবার, ১০ জুন, ২০২২ ০০:০০ টা

আগ্রহ বাড়ছে তুর্কি সিনেমায়

আগ্রহ বাড়ছে তুর্কি সিনেমায়

তুর্কি মুভি নিয়ে আমাদের আগ্রহের কমতি নেই। এই ইন্ডাস্ট্রির সিনেমা এক একটা মাস্টারপিস। অ্যাকশন, অ্যাডভেঞ্চার, হরর, যুদ্ধ, রোমান্স আর ঐতিহাসিক বিষয়- কোনো কিছুই যেন বাদ যায় না তুর্কি মুভিতে।  কিছু সেরা তুর্কি মুভি নিয়ে লিখেছেন- পান্থ আফজাল

 

মুজিজে : কিছু সিনেমা শুধু ব্যবসার জন্যই তৈরি হয় না; হয় জীবনের জন্যও। এই সিনেমাটি দেখলে কিছু মানুষের জীবনে পরিবর্তন আসবেই। তুরস্কের প্রত্যন্ত পাহাড়ি এলাকার গল্প নিয়ে নির্মিত ‘মুজিজে’ ও ‘মুজিজে-২’ (২০১৯)। মাহির নামের একজন স্কুলশিক্ষককে প্রত্যন্ত পাহাড়ে পাঠানো হয় বদলি করে। যেখানে সবাই অশিক্ষিত। সেখানকার গ্রামপ্রধান ও তাঁর প্রতিবন্ধী ছেলেকে ঘিরেই এই গল্পটা। মাহসুন কিরমিজিগুল পরিচালিত ও নির্মিত ১৩৬ মিনিট দৈর্ঘ্যরে সিনেমাটিতে অভিনয় করেছেন মাহসুন কিরমিজিগুল, তালাত বুলুট, সেদা টোসুন, বিরান দামলা ইলমাজ প্রমুখ।

ফেতিহ ১৪৫৩ : বীরত্বগাথাসূচক ঐতিহাসিক ঘটনাভিত্তিক অ্যাকশনধর্মী তুর্কি চলচ্চিত্র ফেতিহ ১৪৫৩। এটি ২০১২ সালের ১৬ ফেব্রুয়ারি মুক্তি পায়। পঞ্চদশ শতাব্দীর উসমানীয় সম্রাট মুহাম্মদ ফাতিহ সম্রাটের রাজত্বকালে উসমানীয়দের দ্বারা কনস্টান্টিনোপল বিজয়ের ঘটনাসমূহের ওপর ভিত্তি করে নির্মিত হয়েছে এটি। এতে সম্রাট দ্বিতীয় মুহাম্মদের চরিত্রে অভিনয় করেন খ্যাতিমান তুর্কি অভিনেতা দাভরিম এভিন। আরও অভিনয় করেছেন চেঙ্গিস কোকুন, ইবরাহিম চেল্লিকল, দিলেক সার্বেস্ট প্রমুখ। মুক্তি দেওয়ার ১৮ দিনের মাথায় ছবিটি তুরস্কের সবচেয়ে ব্যবসাসফল চলচ্চিত্রের রেকর্ড ভেঙে ফেলে। এটি তুর্কি ভাষার সবচেয়ে আলোচিত ও ব্যবসাসফল চলচ্চিত্র।

সু ভে আটেস : ২০১৩ সালের ১৫ নভেম্বর এটি মুক্তি পায়। পরিচালক ওজকান ডেনিজ। রোমান্টিক ঘরানারা গল্প নিয়ে এই ছবিটি নির্মিত। অভিনয়ে ওজকান ডেনিজ, ইয়াসেমিন অ্যালেন, পেলিন আকিল, ইউসুফ আকগুন, কান সাকির, বুরকু কিরাতলি প্রমুখ।

ডেলিলার : মুক্তির তারিখ ২৩ নভেম্বর, ২০১৮। ডিরেক্টর ওসমান কায়া। ২ ঘণ্টা ১ মিনিট দৈর্ঘ্যরে সিনেমাটিতে অভিনয় করেছেন সেম ওসান, ইসমাইল ফিলিজ, এরকান পেটেক্কায়া, নূর ফেত্তাহগলু। 

হুর আদম : জীবনভিত্তিক এই সিনেমাটির পরিচালক, রচয়িতা ও প্রযোজক মেহ্মেৎ তানরিসিভার। এই সিনেমাটির মাধ্যমে নির্মাতা প্রায় ২০ বছর পর পরিচালনায় ফেরেন। চলচ্চিত্রটি তুরস্কের বক্স অফিসে টানা দুই সপ্তাহ দ্বিতীয় স্থানে ছিল এবং বিশ্বজুড়ে ৫০ লাখ ২১ হাজার ৪৬৪ মার্কিন ডলার আয় করে। এটিতে অভিনয় করেছেন মুর্শিৎ আগা বেগ, তারিক তানরিসিভার, হালিল ইবরাহিম কালায়যোগ, ওরহান আয়দিন, এনজিন ইয়ুকসেল। সিনেমাটির দৈর্ঘ্য ১৬৩ মিনিট।

ওয়ান আপন আ টাইম ইন আনাতোলিয়া : ২০১১ সালের ২৩ সেপ্টেম্বর মুক্তি পায় ছবিটি। একজন লেখকের সত্য অভিজ্ঞতার ওপর ভিত্তি করে নির্মিত। নুরি বিলজে সেইলান রচিত ও পরিচালিত সিনেমাটিতে দেখা যাবে মৃত ব্যক্তির সন্ধানকারী একদল পুরুষের গল্প শোনাচ্ছে আনাতোলিয়ান স্টেপে শরীর। ২০১১ সালের কান ফেস্টিভ্যালে গ্র্যান্ড প্রি পদক জিতে নিয়েছিল সিনেমাটি।

ভ্যালে অব দ্য ওল্ফ : প্যালেস্টাইন : ২০১১ সালে মুক্তি পায়। চলচ্চিত্রটির দৈর্ঘ্য ১০৫ মিনিট। নির্মাণব্যয় প্রায় ১০ মিলিয়ন ডলার। আয় ১২,৭৩২,৪২৩ ডলার। জুবায়ের আয়েমাজের পরিচালনায় নির্মিত চলচ্চিত্রে অভিনয়ে নেকেটি আয়েমাজ, নুর ফেত্তাহোয়ালু ও এরদাল বেইকিয়াওলু।

 

 

তুর্কি সিরিজে বিশ্বজয়

ওল্ফ

না জেনে আপনি যদি সিনেমাটি (সিরিজ) দেখতে বসেন তবে হলিউড মুভি মনে করে ভুল হবে। হলিউড টাইপের এই তার্কিস মুভিটি ২৮ ডিসেম্বর ২০১৮ সালে মুক্তি পায়। এটির নির্মাতা ক্যান এমরি ও সেম ওজুদুরু। চিত্রনাট্য লিখেছেন আলপের কাগলার। অভিনয়ে সেরকান কায়োগলু, মুরাত আরকিন, ওজগে গুরেল প্রমুখ।

কুরুলুশ : ওসমান

মুক্তির তারিখ ২০ নভেম্বর, ২০১৯। ওসমান গাজীর ইতিহাস নিয়ে নির্মিত এটি ২৭ এপিসোডের একটি সিরিজ। মুসলিম বিশ্বের অনেক ইতিহাস এটিতে ওঠে এসেছে। সুলতান উসমান প্রথমের জীবনীর ওপর ভিত্তি করে নির্মিত এটি। এই সিরিজে উসমানের ভূমিকায় অভিনয় করেছেন তুর্কি অভিনেতা বোরাক ওজচিভিত।

দিরিলিশ : আরতুগ্রুল

দিরিলিশ : আরতুগ্রুল হলো মেহমেত বোজদাগ ও কেমাল তেকদেন কর্তৃক নির্মিত একটি তুর্কি ঐতিহাসিক অ্যাডভেঞ্চার টেলিভিশন ধারাবাহিক নাটক, যার নাম ভূমিকায় অভিনয় করেছেন এনজিন আলতান দুজিয়াতান। ইস্তাম্বুলের বেয়কোজ জেলার রিভা গ্রামে এর চিত্রধারণ করা হয়। ২০১৪ খ্রিস্টাব্দের ১০ ডিসেম্বর তুরস্কের টিআরটি-১ টেলিভিশনে এটি প্রথম সম্প্রচারিত হয়। ব্যাপ্তিকাল         ১১০-১২৫ মিনিট। এই সিরিজটি ১৬৫র বেশি দেশে প্রচারিত হয়।

ম্যাগনিফিসেন্ট সেনচুরি

সুলতান সোলায়মান বা মূল তুর্কি নাম মুহতেশেম ইউজয়িল। এটি মেরাল ওকেয় ও ইয়িলমাজ শাহিন রচিত। এটি একটি ইতিহাসভিত্তিক তুর্কি ধারাবাহিক টেলিভিশন নাটক। উসমানীয় সাম্রাজ্যের সবচেয়ে দীর্ঘ সময় রাজত্ব বিস্তারকারী উসমানীয় সম্রাট প্রথম সোলায়মান এবং তাঁর প্রিয়তম স্ত্রী হুররেম সুলতানার জীবনগাথার ওপর ভিত্তি করে, যিনি সোলায়মানের কৃতদাসী হয়েও পরবর্তীকালে তাঁর প্রধান স্ত্রী বা সুলতানা হিসেবে সম্মানিত হওয়ার সৌভাগ্য লাভ করেন। অভিনয়ে খালিদ এরগেঞ্চ, মারিয়াম উজারলি, নুর ফেত্তাহওলু, নেবাহাত চেহরে, সেলমা এরগেচ।

সর্বশেষ খবর