বৃহস্পতিবার, ১৬ জুন, ২০২২ ০০:০০ টা

বক্স অফিস কাঁপানো দক্ষিণী সিনেমা

বক্স অফিস কাঁপানো দক্ষিণী সিনেমা

সাফল্যে উড়ছে দক্ষিণী ফিল্ম ইন্ডাস্ট্রি। বলিউডের সঙ্গে পাল্লা দিয়ে তৈরি হচ্ছে বিগ বাজেটের সিনেমা। সেখানকার তারকাদের দাপটও বলিউডের তারকাদের ছাপিয়ে গেছে। বর্তমানে বলিউডের বিগ বাজেট আর সুপারস্টারদের চোখ রাঙাচ্ছে দক্ষিণী সিনেমা।  বিস্তারিত লিখেছেন- পান্থ আফজাল

 

বাহুবলি ও বাহুবলি ২

প্রভাস অভিনীত আলোচিত সিনেমা বাহুবলি ও এর সিক্যুয়াল বাহুবলি ২। এসএস রাজামৌলি পরিচালিত বাহুবলি সিনেমাটি ৪ হাজারের বেশি পর্দায় মুক্তি পায় ২০১৫ সালের ১০ জুলাই। ১৮০ কোটি রুপি বাজেটের এই সিনেমাটির মোট আয় ৬০৫ কোটি রুপি। অন্যদিকে এর সিক্যুয়ালটি ২০১৭ সালের ২৮ এপ্রিল মুক্তি পায়। ২৫০ কোটি রুপি বাজেটের এই সিক্যুয়ালটির আয় ১৮১০ কোটি রুপি।

 

ট্রিপল আর

বহুল আলোচিত সিনেমা ‘ট্রিপল আর’। এটিও নির্মাণ করেন এসএস রাজামৌলি। বাহুবলি টু নির্মাণের পর অন্য কোনো সিনেমায় হাত দেননি তিনি। বাহুবলি মুক্তির পাঁচ বছর পর মুক্তি পায় এই পরিচালকের ‘ট্রিপল আর’ সিনেমাটি। ঐতিহাসিক তেলুগু অ্যাকশনধর্মী চলচ্চিত্রটিতে অভিনয় করেছেন রাম চরণ, আলিয়া, এনটিআর জুনিয়র এবং অজয়  দেবগন। ৫৫০ কোটি রুপি বাজেটের সিনেমাটির আয় ১১২৭ কোটি রুপি। ২০০১ সালে পরিচালক জীবনে পা রাখা এসএস রাজামৌলি এ পর্যন্ত ১২টি সিনেমা বানিয়েছেন। যার সবকটিই হিট হয়েছে। এখন পর্যন্ত তার ডায়রিতে ফ্লপ বলে কোনো শব্দ নেই।

 

রোবট ও রোবট : ২.০

এস শংকর পরিচালিত। ২০১০ সালের ১ অক্টোবরে মুক্তিপ্রাপ্ত রোবট ছবিতে রজনীকান্তের সঙ্গে অভিনয় করেছিলেন ঐশ্বরিয়া রায়। বাজেট ছিল ১৬২ কোটি রুপি। এ সিনেমায় রজনীকান্তের দুটি চরিত্র। একটি বিজ্ঞানী ভাসেগরন এবং অন্যটি তার তৈরি করা রোবট চিট্টি। এটির মোট আয় ২৮৮ কোটি রুপি। অন্যদিকে রোবট : ২.০ তে অভিনয় করেছেন রজনীকান্ত, অক্ষয় কুমার, অ্যামি জ্যাকসন প্রমুখ। ৫০০ কোটি রুপি বাজেটের সিনেমা ২০১৮ সালের ২৯ নভেম্বর মুক্তি পায়। সিনেমাটি আয় করেছিল ৭০৯ কোটি রুপি।

 

সাহো

বাহুবলি টু মুক্তির পর ‘সাহো’ সিনেমায় অভিনয় করেন প্রভাস। তবে দর্শকের প্রত্যাশা পূরণ করতে পারেননি তিনি। ৩৫০ কোটি রুপি বাজেটের সিনেমাটি বক্স অফিসে মোট আয় করেছিল ৪৩৫ কোটি রুপি।

 

কেজিএফ ও কেজিএফ : চ্যাপ্টার ২

বহুল আলোচিত সিনেমা। প্রশান্ত নীল পরিচালিত এ সিনেমার প্রধান চরিত্রে অভিনয় করেছেন যশ। দক্ষিণের অনেক সিনেমায় কাজ করলেও ‘কেজিএফ’ সিরিজ দিয়ে দর্শকের মুঠো মুঠো ভালোবাসা কুড়িয়েছেন তিনি। ৮০ কোটি রুপি বাজেটের কেজিএফ আয় করেছিল ২৫০ কোটি রুপি। অন্যদিকে ১০০ কোটি রুপি বাজেটের ‘কেজিএফ : চ্যাপ্টার টু ১৪ এপ্রিল মুক্তি পায়। এ পর্যন্ত সিনেমাটি বক্স অফিসে আয় করেছে ১২৫০ কোটি রুপি। যশ ছাড়াও এটিতে ছিলেন বলিউডের সঞ্জয় দত্ত, রাভিনা ট্যান্ডন। যশের ‘কেজিএফ : চ্যাপ্টার থ্রি’ আসতে দেরি কোথায়? এই এক ছবির সিক্যুয়াল করেই বলিউডকেও তার দিকে দৃষ্টি ফেরাতে বাধ্য করেছে যশ।

 

পুষ্পা

সুকুমার পরিচালিত ‘পুষ্পা’ সিনেমাটি মুক্তির পর দারুণ সাড়া ফেলে। ২০০ কোটি রুপি বাজেটের এই সিনেমা গত বছরের ১৭ ডিসেম্বর মুক্তি পায়। আল্লু অর্জুন ও রাশমিকা অভিনীত সিনেমাটি মোট আয় করে ৩৬৫ কোটি রুপি।

 

বিগিল

থালাপতি বিজয় অভিনীত সিনেমা ‘বিগিল’। অ্যাটলি পরিচালিত সিনেমাটি ২০১৯ সালের ১৫ অক্টোবর মুক্তি পায়। ১৮০ কোটি রুপি বাজেটের এ সিনেমায় বিজয়ের বিপরীতে অভিনয় করেন নয়নতারা। বক্স অফিসে সিনেমাটি আয় করে ৩০০ কোটি রুপি।

 

কাবালি

রজনীকান্ত অভিনীত সিনেমা ‘কাবালি’। রঞ্জিত পরিচালিত এই সিনেমায় আরও অভিনয় করেন রাধিকা আপ্তে, কিশোর প্রমুখ। ১০০ কোটি রুপি বাজেটের এ সিনেমার আয় ২৯৪ কোটি রুপি।

 

বিক্রম

সম্প্রতি দক্ষিণী ফিল্ম ইন্ডাস্ট্রির আরও একটি ধামাকা সিনেমা মুক্তি পেয়েছে। নাম বিক্রম। সিনেমাটি মুক্তি পায় ৩ জুন। এই সিনেমার মাধ্যমে প্রায় চার বছর পর তিনি চলচ্চিত্রের জগতে ফিরে এলেন। এরমধ্যে সিনেমাটি ৩০০ কোটি রুপির ক্লাবে ঢুকে পড়েছে। সিনেমাটিতে কমল হাসান এক নাশকতাবাদের চরিত্রে অভিনয় করেছেন। কামাল হাসানের পাশাপাশি এই সিনেমায় অভিনেতা সুরিয়ার কাজও বেশ পছন্দ করেছেন দর্শক।

লোকেশ কানগরাজ পরিচালিত এই সিনেমায় অভিনয় করেছেন কমল হাসান, বিজয় সেতুপতি, শিবানী নারায়ণ, ফাহাদ ফাসিল। সিনেমায় ক্যামিও চরিত্রে অভিনয় করেছেন সূর্য। এটি একটি অ্যাকশন থ্রিলার সিনেমা। এই সিনেমাটি এখনো পর্যন্ত ব্লকবাস্টার।

 

আলোচিত আরও যেসব সিনেমা...

দৃশ্যম-টু, মালিক, জয় ভিম, চার্লি, ভিক্রম ভিদা, এগা, মাক্ষী, মাগাধীরা, আসুরান, কারনান, সুরারোই পোট্রু, ভারত আনে নেনু, রাধে শ্যাম, আরিয়া, আরিয়া টু, রানঝানা, অতরঙ্গি রে, মারান, কারনান, থ্রি, কালি, সারিলেরু নেকাব্বারু, মহর্ষি, সারকারু ভার্রি পাট্টা, শিবাজি, আপ্পু, রাজকুমার, থালাপতি ৬৩, বিস্ট, স্ট্যালিন, ইন্দ্রা প্রভৃতি।

সর্বশেষ খবর