শিরোনাম
শুক্রবার, ১৭ জুন, ২০২২ ০০:০০ টা

মৌলিক গল্পে আলোচিত মালয়ালাম সিনেমা

মৌলিক গল্পে আলোচিত মালয়ালাম সিনেমা

সাউথ ইন্ডিয়ান মুভি বলতে তামিল, তেলেগু, কন্নড় আর মালয়ালাম ইন্ডাস্ট্রিকে বোঝায়। কিন্তু মৌলিক গল্প আর অসাধারণ নির্মাণশৈলীতে আলাদা অবস্থান তৈরি করেছে মালয়ালাম মুভি ইন্ডাস্ট্রি। এসব সিনেমার সহজ-সরল কাহিনি আর অসাধারণ প্রেজেন্টেশন সিনেমাপ্রেমীদের মুগ্ধ করে।  তেমন কিছু সেরা মালয়ালাম মুভি নিয়ে লিখেছেন- পান্থ আফজাল

 

কালি

২০১৬ সালে নির্মিত অ্যাকশন থ্রিলার চলচ্চিত্র। পরিচালনায় সমীর তাহির। এতে প্রধান চরিত্রে অভিনয় করেছেন দুলকার সালমান এবং সাই পল্লবী। দুলকার সালমানের চরিত্র হচ্ছে একজন রাগী মানুষ হিসেবে, যিনি কথায় কথায় রেগে যান। আর সাই পল্লবীর স্ত্রী-যিনি তাকে শান্ত করার চেষ্টা করেন।

চার্লি

গল্পটি তেসা নামের এক ভ্রমণপ্রিয়, স্বাধীনচেতা মেয়ের-যাকে পরিবার থেকে বিয়ে দিতে চাইলে সে পালিয়ে এসে কেরালার একটি শহরে বাসা ভাড়া নেয়। সেই বাসায় আগে চার্লি (দুলকার সালমান) নামে এক লোক থাকত। এক দিন তেসা বাসাটিতে একটি অসম্পূর্ণ স্কেচ বক্স খুঁজে পায়। এরপর গল্পের শুরু। নির্মাতা মার্টিন প্রাক্কাত।

দৃশ্যম টু

এক দুর্ঘটনায় মা-মেয়ের হাতে মারা যায় পুলিশ কমিশনারের ছেলে বরুণ। রাতেই মা-মেয়ে মিলে লাশটা বাড়ির পাশে কবর দিয়ে দেয়। বাবা মোহনলাল সকালে বাসায় এসে সব জানতে পেরে তিনি তার পরিবারকে বাঁচানোর চেষ্টা করেন। একসময় তদন্ত করতে করতে পুলিশ বুঝতে পারে মোহনলালের পরিবার এই হত্যাকান্ডের পেছনে জড়িত কিন্তু পুলিশের হাতে কোনো প্রমাণই নেই। চলতে থাকে পুলিশ-মোহনলালের খেলা। জিতু জোসেফের নির্মাণে এটিতে অভিনয় করেছেন মোহনলাল, মিনা, আনসিবা হাসান, ইস্টার আনিল প্রমুখ।

নীলাকাশম পাছাকাডাল সুবর্ণভূমি

ভালোবাসার মানুষকে পাওয়ার জন্য ভারতের এক প্রান্ত (কেরালা) থেকে আরেক প্রান্তের (নাগাল্যান্ড) উদ্দেশে রওনা হয় নায়ক দুলকার সালমান। সঙ্গে তার আরেক বন্ধু। দিনের পর দিন মোটরসাইকেল নিয়ে এগোতে থাকে, আর রাস্তায় নানা ঘটনার সম্মুখীন হয়। একসময় মায়ের অসুস্থতার খবরও আসে। বাড়িতে ফিরে যাবে, নাকি প্রেমিকার কাছে যাবে? কাহিনি গড়ে উঠেছে এভাবেই। সমীর তাহিরের পরিচালনায় এটিতে অভিনয় করেছেন দুলকার সালমান ও সানী ওয়েন।

ব্যাঙ্গালোর ডেইজ

দুই কাজিন আর তাদের এক বন্ধু মোট তিনজনের জীবন নিয়ে গড়ে উঠেছে কাহিনি। তিনজনের তিনটা জগতে তিন ধরনের মেসেজ নিয়ে মুভিটা। অঞ্জলি মেননের পরিচালনায় নির্মিত এটিতে অভিনয় করেছেন নাজরিয়া নাজিম, পার্বতী থিরুভোথু প্রমুখ।

বিক্রমাদিত্যন

দুই বন্ধুর মাঝে সবসময় প্রতিযোগিতা! একসময় এক বন্ধু পুলিশ অফিসার হয়ে যায় কিন্তু আরেক বন্ধু হতে পারে না। রাগে-ক্ষোভে বাড়ি থেকে বের হয়ে নিরুদ্দেশ হয়ে যায় বন্ধুটি। লাল হোসের নির্মাণে অভিনয়ে দুলকার সালমান, উন্নি মুকুন্দন, নমিতা।

ওস্তাদ হোটেল

বাবার হোটেল পছন্দ করে না ছেলে। একসময় ছেলের সন্তান মানে নাতি বাবার ওপর রাগ করে চলে আসে দাদার কাছে। একটু একটু করে হোটেলে মনোযোগী হয়ে ওঠে। হোটেল নিয়ে বেশ কিছু ঝামেলা চলে আসে সামনে। আনোয়ার রশীদের নির্মাণে এটিতে অভিনয় করেছেন দুলকার সালমান, নিত্য মেনন, থিলাকান ও সিদ্দিক।

প্রেমাম

রোমান্টিক ধাঁচের মুভি। মানুষের জীবনের কৈশোর, যৌবনের প্রেম আর বিয়ে-এ তিনটি ব্যাপার ফুটিয়ে তোলা হয়েছে মুভিতে। রোমান্টিক মিউজিকের সঙ্গে সঙ্গে কাহিনির গাঁথুনি সবাইকে মুগ্ধ করবে। এটির নির্মাতা আলফোনসে পুথরেন। অভিনয়ে নিভিন পৌলি, আলফোনসে পুথরেন।

সুন্দারীকাল

পাঁচটা ভিন্ন ভিন্ন কাহিনি নিয়ে গড়ে উঠেছে মুভিটি। প্রতিটা কাহিনিই স্বতন্ত্র। পরিচালক-অভিনেতা সব ভিন্ন। পাঁচ সুন্দরীকাল একটি মালয়ালাম রোমান্টিক নৃবিজ্ঞান চলচ্চিত্র। এতে পাঁচ প্রকারের মহিলা সম্পর্কে পাঁচটি ছোট গল্প রয়েছে। গল্পগুলো পরিচালনা করেছেন শিজু খালিদ, সমীর থহির, আশিক আবু, অমল নীরাদ ও আনোয়ার রাশেদ।

মুম্বাই পুলিশ

হঠাৎ করে একটা কেস সলভ হয়ে যায়। ঠিক সে সময় এক্সিডেন্ট করে পুলিশ অফিসার স্মৃতি হারিয়ে ফেলে। কে অপরাধী সে আর মনে করতে পারে না। কিন্তু সে কেসের পেছনে আবার ছুটতে থাকে। রোশান অ্যান্ডরুস পরিচালিত এতে অভিনয়ে কাঞ্চন, অপর্ণা নায়ার, দীপা বিজয়ন, হিমামা।

সেভেন্থস ডেইজ

এক ছেলের সাইবার ক্যাফেতে ১ কোটি ৭৫ লাখ টাকার সন্ধানে পুলিশ তল্লাশি চালায়। কিন্তু সে ছেলে এ সম্পর্কে কিছুই জানে না। পরে ছেলে জানতে পারে তার এক ফ্রেন্ড টাকাটা সরিয়েছে। এরপর পুরো ফ্রেন্ড সার্কেলই বিপদে পড়ে যায়। একপর্যায়ে ছেলেটা আত্মহত্যা করে। এরপর ঘটতে থাকে নাটকীয় সব ঘটনা। সিয়ামধর পরিচালিত সিনেমায় অভিনয় করেছেন ডেভিড আবরাহাম।

মেমরিজ

সিরিয়াল কিলার নিয়ে মুভিটা। ক্রাইম থ্রিলার ফিল্ম। জিতু জোসেফ রচিত এবং পরিচালিত। এতে অভিনয়ে পৃথ্বীরাজ সুকুমারন, এসপি শ্রীকুমার, মিয়া, বিজয়রাঘবন, সুরেশ কৃষ্ণ এবং মেঘনা রাজ।

ইন্নু নিন্তে মঈদিন

১৯৬০-এর দশকে ঘটে যাওয়া একটি সত্য ঘটনা অবলম্বনে নির্মিত হয় ‘ইন্নু নিন্তে মঈদিন’ সিনেমাটি। যার বাংলা অর্থ ‘চিরদিনই তোমার মঈদিন’। সিনেমার স্ক্রিনপ্লে, ব্যাকগ্রাউন্ড মিউজিক, সিনেমাটোগ্রাফি, কালার গ্রেডিং, সঙ্গে সবার অসাধারণ অভিনয় আপনাকে মন্ত্রমুগ্ধ করে রাখবে। কাঞ্চনমালা ও মঈদিনের গল্পটি এত নিখুঁতভাবে পর্দায় উপস্থাপন করা হয়েছে। আরএস বিমল পরিচালিত সিনেমাটি দেখতে বসলে দর্শকও ফিরে যাবেন ষাটের দশকে।

সর্বশেষ খবর