শুক্রবার, ১ জুলাই, ২০২২ ০০:০০ টা

বাংলা ছবিতেও সফল যেসব বলিউড তারকা

বাংলা ছবিতেও সফল যেসব বলিউড তারকা

বলিউডেরও একাধিক প্রখ্যাত তারকা টালিগঞ্জের বাংলা ছবিতে অভিনয় করে সমান জনপ্রিয়তা পান। বাংলা ছবিতেও তাঁদের সাবলীল অভিনয় নজর কাড়ে দর্শকদের।  বলিউডের যেসব তারকা বাংলা ছবিতে কাজ করে প্রশংসিত হয়েছেন তাঁদের কথা তুলে ধরেছেন- আলাউদ্দীন মাজিদ

 

অমিতাভ বচ্চন [অনুসন্ধান]

বলিউডের এই আইকনিক সুপারস্টার বিখ্যাত বাংলা চলচ্চিত্র শক্তি সামন্ত পরিচালিত ‘অনুসন্ধান’ ছবিতে অভিনেত্রী রাখী গুলজারের সঙ্গে জুটি বেঁধে অভিনয় করেছিলেন। আশির দশকে মুক্তি পাওয়া সুপারহিট এই বাংলা ছবিটি পরে হিন্দিতে ডাব করে ‘বরষাত কী এক রাত’ শিরোনামে মুক্তি দিলে সেটিও সুপারহিট ব্যবসা করে।

 

রানী মুখার্জি [বিয়ের ফুল]

রানী মুখার্জি তাঁর অভিনয় ক্যারিয়ার বাংলা ছবি দিয়েই শুরু করেছিলেন। এখন তিনি একজন বলিউডের অন্যতম স্বনামধন্য অভিনেত্রী। ১৯৯৬ সালে মুক্তিপ্রাপ্ত জনপ্রিয় বাংলা চলচ্চিত্র ‘বিয়ের ফুল’ ছবিতে টলিউড সুপারস্টার প্রসেনজিৎ চ্যাটার্জির বিপরীতে অভিনয় করে ব্যাপক প্রশংসা কুড়িয়েছিলেন রানী মুখার্জি। এই ছবিটি পরিচালনা করেছিলেন রানীর বাবা রাম মুখার্জি।

 

ইরফান খান [ডুব]

বলিউডের প্রয়াত এই অভিনেতা ২০১৭ সালে মুক্তিপ্রাপ্ত ঢাকার ‘ডুব’ ছবিতে অভিনয় করেছিলেন। এমনকি তিনি টলি-বলি-হলি তিন চলচ্চিত্র ইন্ডাস্ট্রিতেও সম্পূর্ণ দাপটের সঙ্গে কাজ করেছিলেন। বাংলা ‘ডুব’ ছবিতে তাঁর সাবলীল অভিনয় দর্শকদের মুগ্ধ করেছিল।

 

বিদ্যা বালান [ভালো থেক]

বলিউডের এই জনপ্রিয় অভিনেত্রী ২০০৩ সালে মুক্তিপ্রাপ্ত জনপ্রিয় বাংলা ‘ভালো থেক’ ছবিতে কাজ করেছিলেন এবং এতে তাঁর অভিনয় ব্যাপক প্রশংসিত হয়েছিল। ছবিটি পরিচালনা করেছিলেন গৌতম হালদার।

 

মনীষা কৈরালা [খেলা]

২০০৮ সালে প্রখ্যাত চিত্রপরিচালক ঋতুপর্ণ ঘোষ পরিচালিত বাংলা ছবি ‘খেলা’য় একজন ফিল্ম পরিচালকের স্ত্রীর ভূমিকায় অভিনয় করেছিলেন বলিউডের এই জনপ্রিয় অভিনেত্রী। তাঁর দক্ষ অভিনয় দর্শকমহলে ব্যাপক প্রশংসা কুড়ায়।

 

ঐশ্বরিয়া রাই বচ্চন [চোখের বালি]

২০০৩ সালে মুক্তিপ্রাপ্ত বিখ্যাত বাংলা চলচ্চিত্র ঋতুপর্ণ ঘোষ পরিচালিত ‘চোখের বালি’ ছবিতে বিধবা নারী বিনোদিনীর ভূমিকায় অভিনয় করেছিলেন জনপ্রিয় বলিউড অভিনেত্রী ও সাবেক বিশ্বসুন্দরী ঐশ্বরিয়া রাই বচ্চন। এই ছবিতে তাঁর অসাধারণ অভিনয় ছবিটিতে প্রাণসঞ্চার করে ও ব্যবসায়িক সফলতা অর্জন করে।

 

বিপাশা বসু [সব চরিত্র কাল্পনিক]

জন্মসূত্রে কলকাতার বাসিন্দা হলেও বলিউডকেই তিনি আপন বানিয়েছিলেন। বলিউডের একজন প্রথম সারির নায়িকা বিপাশা। ২০০৯ সালে ঋতুপর্ণ ঘোষ পরিচালিত বাংলা চলচ্চিত্র ‘সব চরিত্র কাল্পনিক’-এ অভিনয় করেছিলেন এই খ্যাতনামা অভিনেত্রী এবং ছবিটিতে তাঁর অভিনয় প্রশংসিত হয়।

 

নিলম কোঠারি [বদনাম]

আশির দশকের জনপ্রিয় বলিউড অভিনেত্রী নিলম একটি বাংলা ছবিতে কাজ করেছিলেন, যার নাম ‘বদনাম’। এই ছবিতে তিনি টলি সুপারস্টার প্রসেনজিৎ চ্যাটার্জির সঙ্গে জুটি বেঁধেছিলেন। ছবিটিতে নিলমের অভিনয় যথেষ্ট প্রশংসিত হয়।

 

সানি দেওল [বদনাম, ফুল আর কাঁটা]

আশির দশকে বলি সুপারস্টার সানি দেওল বাংলা ছবি ‘বদনাম’-এ অভিনয় করে প্রশংসা কুড়িয়েছিলেন। এরপর ২ হাজারের দশকে ‘ফুল আর কাঁটা’ নামে আরও একটি বাংলা ছবিতে অভিনয় করে দর্শক নজর কাড়েন।

 

সোহা আলী খান [অন্দরমহল]

সোহা আলীর মা অভিনেত্রী শর্মিলা ঠাকুর একসময় টলিউড-বলিউড কাঁপিয়েছেন। তাই সোহাও মায়ের পথ অনুসরণ করে বাংলা ছবিতে কাজ করেন। তাঁর অভিনীত বাংলা ছবিটির নাম ‘অন্দরমহল’। ছবিটি পরিচালনা করেন বিখ্যাত চিত্রপরিচালক ঋতুপর্ণ ঘোষ। ছবিটিতে সোহার প্রাণবন্ত অভিনয় দর্শকমহলে সাড়া জাগায়। 

 

কঙ্কনা সেন শর্মা [ইন্দিরা]

বড় পর্দার সঙ্গে কঙ্কনার সম্পর্ক বহু পুরনো। সেই ১৯৮৩ সালে ‘ইন্দিরা’ ছবিতে শিশুশিল্পী হিসেবে আত্মপ্রকাশ করেছিলেন তিনি। এরপর বেশ কয়েকটি বাংলা সিনেমায় দেখা গেছে তাঁকে। তবে তাঁর ক্যারিয়ারের মোড় ঘুরিয়ে দেয় ‘এক যে আছে কন্যা’ সিনেমাটি। এই ছবিতে সব্যসাচী চক্রবর্তীর বিপরীতে অভিনয় করেন কঙ্কনা। এরপর বলিউড ও টলিউডে অসংখ্য ছবি উপহার দিয়েছেন এই অভিনেত্রী।

 

শর্মিলা ঠাকুর [অপুর সংসার]

সত্যজিৎ রায়ের ‘অপুর সংসার’ সিনেমায় অপর্ণার কথা মনে আছে? কিংবদন্তি অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়ের বিপরীতে অভিনয় করতে দেখা যায় পতৌদিপত্নী শর্মিলা ঠাকুরকে। পরবর্তীতে বেশ কিছু হিট বাংলা ছবিতে অনবদ্য অভিনয় করে নিজেকে নিয়ে যান অনন্য উচ্চতায়। বলিউডেও পাকাপাকি জায়গা করে নেন তিনি।

 

জয়া বচ্চন [মহানায়ক]

কিংবদন্তি পরিচালক সত্যজিৎ রায়ের ‘মহানায়ক’ সিনেমার মাধ্যমে অভিনয় জগতে আত্মপ্রকাশ করেন জয়া বচ্চন। তখন তাঁর নাম ছিল জয়া ভাদুড়ি। দীর্ঘ কর্মজীবনে অভিনয় করেন অসংখ্য বাংলা ও হিন্দি সিনেমায়। চমৎকার অভিনয়ের মাধ্যমে দর্শকদের মনে গভীর দাগ কেটেছেন তিনি।

 

রাখী গুলজার [বধূবরণ]

বলিউডের অন্যতম জনপ্রিয় অভিনেত্রী রাখী গুলজারও ২০ বছর বয়সে তাঁর অভিনয় জীবন শুরু করেন বাংলা ছবির মাধ্যমে।  ১৯৬৭ সালে দিলীপ রায় পরিচালিত ‘বধূবরণ’ সিনেমায় অভিনয় করে নজর কাড়েন রাখী। এরপর ১৯৭০ সালে প্রথম হিন্দি চলচ্চিত্রে ডাক পান তিনি।

সর্বশেষ খবর