সোমবার, ৮ আগস্ট, ২০২২ ০০:০০ টা
সাক্ষাৎকার : বাপ্পী চৌধুরী

আমাকে রিউমারের জন্য ব্যবহার করা হচ্ছে

আমাকে রিউমারের জন্য ব্যবহার করা হচ্ছে

ঢাকাই চলচ্চিত্রের জনপ্রিয় নায়ক বাপ্পী চৌধুরী। ‘ভালোবাসার রঙ’ দিয়ে চলচ্চিত্রে যাত্রার পর থেকেই বেশ কিছু ব্যবসাসফল সিনেমা উপহার দিয়েছেন। ধীরে ধীরে দেশীয় চলচ্চিত্রে তিনি নিজস্ব ইমেজ গড়ে তুলতেও সমর্থ হয়েছেন। তার সঙ্গে সাম্প্রতিক কাজ ও বিভিন্ন বিষয় নিয়ে কথা বলেছেন - পান্থ আফজাল

 

মায়ের কী অবস্থা এখন?

অবস্থা এখন ভালো। আগের থেকে কিছুটা। মায়ের চিকিৎসার কারণে প্রায় ২৫ দিন ভারতের হায়দরাবাদে ছিলাম। এখন মা বাসায় রয়েছেন।

 

ফেসবুকে লিখেছিলেন দেশে এসেই ঈদের সিনেমাগুলো দেখবেন। দেখেছেন কি?

হুমম, দেশে ফিরেই দেখেছি। আসলে দেশের বাইরে থেকে দেশকে ও বাংলা সিনেমাকে অনেক মিস করেছি। দর্শক আমাদের সিনেমাগুলো সাদরে গ্রহণ করেছে। এটা খুবই আনন্দের। পরাণ, দিন-দ্য ডে ও সাইকোর পর ‘হাওয়া’ও দেখেছি। তাও একবার নয়, তিনবার!

 

কোন হলে দেখেছেন? এতবার কেন হাওয়া দেখলেন?

মধুমিতা, বসুন্ধরা স্টার সিনেপ্লেক্স ও যমুনা ব্লকবাস্টারে। আসলে অনেক দিন পর দুটি সিনেমা নিয়ে মানুষ আগ্রহ দেখাচ্ছে। ভালো বলেই তো সিনেমাটি চলছে! দর্শক আবার হলমুখী হচ্ছে। আমি মেজবাউর রহমান সুমনের কাজে সবসময় মুগ্ধ। তার নির্মিত ‘হাওয়া’ নিয়ে দর্শকের সঙ্গে আমিও খুব পজিটিভ। ‘হাওয়া’ বাংলাদেশে আর হবে কি না জানি না। মেজবাউর রহমান সুমনও এমন হাওয়া আর বানাতে পারবেন না। এ সিনেমার গল্পই কিন্তু হিরো। ওয়ান ম্যান শো নয়, মাল্টিকাস্ট এই সিনেমায় প্রত্যেকটি চরিত্রই স্বতন্ত্র। সবার অভিনয় দেখার মতো। ডিরেক্টরের মুনশিয়ানায় সিনেমাটি অসাধারণ হয়ে উঠেছে। গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে, বিজি ডেতেও ৯টার শো হাউসফুল! এটা সত্যিই ভালো দিক। আমার ‘গুন্ডা’, ‘ভালোবাসার রঙ’ সিনেমার সময়ও এমন হাউসফুল অবস্থা দেখেছি। এই অডিয়েন্স খুবই দরকার। রায়হান রাফির ‘পরাণ’ও খুব ভালো চলছে। সে খুবই স্টাইলিশ ও স্মার্ট সিনেমা বানায়। হলে গিয়ে দেখেছি, পরাণের টিকিট না পেয়ে দর্শক হাওয়া দেখছে; আবার হাওয়ার টিকিট না পেলে পরাণ দেখছে। এমন দৃশ্য আমাদের আশাবাদী করে। 

 

হাওয়া বা পরাণের মতো সিনেমার অফার এলে...

লুফে নেব। রেমুনারেশনের দিকে তাকাব না। সত্যি বলছি। আমি এমন ধরনের সিনেমা নিয়ে খুবই পজিটিভ। যেখানে গল্পই হিরো। আমি করতে চাই। আসলে অনেকের ধারণা, বাপ্পী এমন ধরনের সিনেমায় কাজ করতে পারবে না। কিন্তু আমি সহজভাবে এমন গল্পে কাজ করতে আগ্রহী সবসময়।

 

ওটিটি প্ল্যাটফরমে কাজ নিয়ে কতটা আগ্রহী?

ওটিটিতে কাজ করতে চাই। সত্যিই চাই। এখানে অভিনয় দেখার জায়গা অনেক বেশি। এর আগে ‘বলি’সহ কিছু ওয়েবের কাজের বিষয় এলেও করিনি। তখন চিন্তাটা ভিন্ন ছিল। এখন ওটিটি নিয়ে পজিটিভ।

 

সিনেমায় সুদিন চলছে। বাপ্পীর সিনেমাগুলোর মুক্তি কবে?

কাজী হায়াতের ‘জয় বাংলা’ ১৬ ডিসেম্বরে আসবে। এর মধ্যে নভেম্বরে ‘ডেঞ্জার জোন’ মুক্তির পরিকল্পনা চলছে। এই বছরে আরেকটি সিনেমা ‘৫৭০’ আসার কথা ছিল, তবে সেটির ভিএফএক্সের কাজ শেষ হয়নি। তাই সামনের বছরে এটি মুক্তি দেওয়ার প্ল্যান হয়েছে। ‘কুস্তিগীর’ নিয়েও প্ল্যান চলছে। ‘ঢাকা ২০৪০’ সিনেমাটির কাজ অর্ধেক শেষ হয়েছে। আশা করছি বাকি কাজ শিগগিরই শেষ করতে পারব। আর নতুন সিনেমা ‘শত্রু’র বাকি অংশের কাজ করছি। ১১ সেপ্টেম্বর শুটিং। পুলিশের গেটআপে এমন ফুললেন্থ সিনেমা এর আগে হয়নি। আমি পুলিশ অফিসার। যদিও পুলিশের সিনেমা এর আগেও অনেক হয়েছে। শত্রু এর টাইটেল সং হবে ৫০ জন পুলিশের গেটআপে। অরিজিনাল পুলিশও এই সিনেমায় অভিনয় করবে। ঢাকার আশপাশের হাতিরঝিল, গুলশান, বনানী, ৩০০ ফুট, গাবতলীতে এর শুটিং হবে। আরও কিছু নতুন সিনেমার গল্প নিয়ে করভারসেশন চলছে। কিছু অফার আছে, কিন্তু কোনো কনসেপ্ট, গল্প পছন্দ হয় না। এখন ট্রেন্ড চেঞ্জ হয়েছে। তাই একটু ধরে কাজ করতে চাই।

 

বাণিজ্যিক ও বিকল্প ধারার সিনেমা নিয়ে মন্তব্য কী?

আসলে যে সিনেমা ব্যবসা করবে সেটাই বাণিজ্যিক। ধারা বলতে তেমন কিছুই নেই। যে সিনেমা দর্শক টাকা দিয়ে দেখবে সেটাই কমার্শিয়াল। সব সিনেমা এক; আলাদা ধারা বা ঘরানার বলে কিছু নেই।

 

শিল্পীরা নিজেদের সিনেমার প্রচার চালাচ্ছেন। বিষয়টিকে আপনি কীভাবে দেখছেন?

আমার সবসময় মনে হতো শিল্পীরা পর্দাতেই শোভনীয়। আমরা যদি বাইরে বাইরে গিয়ে সবার সঙ্গে মিশে যাই তাহলে তো বিশেষ কিছু থাকল না। কিন্তু এখন যেহেতু প্রচারণার নতুন এই ট্রেন্ডটি চালু হয়েছে সেহেতু এটাকে আমি সাধুবাদ জানাই। এ ধরনের প্রচারণায় দর্শক হলে এলে আমিও ভবিষ্যতে অংশ নেব।

 

নতুন হিরো-হিরোইন নিয়ে কতটা আশাবাদী?

নতুন-পুরনোদের সমন্বয়ে ইন্ডাস্ট্রিতে ভালো অবস্থান তৈরি হবে। পুরনোদের চেয়ে নতুনরা ভালো করবে। আবার নতুনদের চেয়ে পুরনোরা ভালো করবে, এটাই স্বাভাবিক। তাই বলে পুরনোদের বাদ দিতে পারবেন না।

 

এফডিসি আর বাইরের ঘরানার শিল্পী-নির্মাতা বিতর্ক...

কমার্শিয়াল নির্মাতা এবং মিডিয়া নির্মাতা আলাদা কিছু। আমার কাছে সবাই নির্মাতা এবং তিনি নাটক, সিনেমা, বিজ্ঞাপন সবই নির্মাণ করতে পারবেন।

 

বাপ্পী প্রেম করছেন গোপনে। কথাটি সত্যি?

বিগত কয়েক বছর ধরে এ বিষয়টি নিয়ে রিউমার ছড়িয়েছে। আমি বরাবরের মতোই বলব, এগুলো সবই মিথ্যা ও বাজে কথা। আমাকে রিউমারের জন্য স্রেফ ইউজ করা হয়েছে।

 

আর বিয়ে...

বিয়ে তো করতে চাই। আমার জন্য পাত্রী দেখছে পরিবার। তারাই ঠিক করবে কবে ও কখন বিয়ে হবে। আমার নিজস্ব কোনো পছন্দ নেই। তবে আমার কেমন মেয়ে পছন্দ সেটা শুধু তাদের বলেছি। তারা সে অনুযায়ী চেষ্টা করছে। তবে বিয়ে কখন হবে সেটা এখনই বলা যাচ্ছে না।

 

মিশা সওদাগরকে নিয়ে আপনার মন্তব্য ভাইরাল...

আমি এ বিষয়টি নিয়ে কিছুই বলতে চাই না।

সর্বশেষ খবর