বুধবার, ১৯ অক্টোবর, ২০২২ ০০:০০ টা
সাক্ষাৎকার : সুনেরাহ

আমার রিলেশনশিপ স্ট্যাটাস সিঙ্গেলই থাকবে

আমার রিলেশনশিপ স্ট্যাটাস সিঙ্গেলই থাকবে

মডেল-অভিনেত্রী সুনেরাহ বিনতে কামাল। সম্প্রতি নুহাশ হুমায়ূনের ‘মশারি’ দিয়ে আন্তর্জাতিক মহলে সাড়া ফেলেন তিনি। করছেন নতুন একটি মুক্তিযুদ্ধের সিনেমা। নিজের সাম্প্রতিক ব্যস্ততা ও ক্যারিয়ার পরিকল্পনা নিয়ে কথা বলেছেন তিনি।  সাক্ষাৎকার নিয়েছেন- পান্থ আফজাল

 

মুক্তিযুদ্ধের সিনেমাজয় বাংলার ধ্বনিতে চুক্তিবদ্ধ হয়েছেন বিস্তারিত বলবেন কি?

খ ম খুরশীদ পরিচালিত ‘জয় বাংলার ধ্বনি’। এটি সরকারি অনুদানের সিনেমা। প্রথমবার মুক্তিযুদ্ধের সিনেমায় অভিনয় করতে যাচ্ছি। মুক্তিযুদ্ধের সিনেমায় প্রস্তাব পাওয়ার পর বাবা বলেছেন এই সিনেমাটি কর। এতে আমার উৎসাহ বেড়ে গেছে। এটার প্রস্তুতি নিচ্ছি। ২০ অক্টোবর থেকে শুটিং শুরু হয়ে চলবে ২৬ অক্টোবর পর্যন্ত। এরপর পাঁচ দিন বিরতি দিয়ে শরীয়তপুর, মাদারীপুর ও গোপালগঞ্জ জেলার বিভিন্ন জায়গায় নভেম্বরের প্রথম ১০ দিন আবার শুটিং হবে।

 

আপনাকে কি চরিত্রে দেখা যাবে?

এই সিনেমায় আমাকে দুইভাবে দেখা যাবে। একই সঙ্গে কিশোরী এবং বৃদ্ধার চরিত্রে। এই সিনেমায় আমি অভিনয় করব তারা চরিত্রে। সিনেমার গল্প ও চরিত্র দেখে কাজটি করতে রাজি হয়েছি।

 

একই সঙ্গে কিশোরী-বৃদ্ধার চরিত্রে অভিনয়, কতটা কঠিন হবে?

কঠিন তো অবশ্যই। চ্যালেঞ্জিংও আছে। তবে কনফিডেন্ট রয়েছে। অভিনয়ের জায়গা থেকে করতে পারব। চরিত্রটি নিজের ভিতরে লালন করে তারপর করতে চাই। এতে অভিনয় করা সহজ হবে।

 

আমি যেহেতু চাকরি করি, তাই কাজের সংখ্যাটা কম। এ জন্য বাছাইয়ের সুযোগটাও বেশি থাকে। চেষ্টা থাকে যে কাজটি করব সেটি যেন দর্শকের ভালো লাগে। তারা যেন নতুন কিছু পান। আর বেশি পারিশ্রমিকের চেয়ে ভালো কাজের গুরুত্ব সবসময় বেশি।

 

সম্প্রতি অভিনীতমশারি শর্টফিল্মটি বেশ আলোচনা তৈরি করেছে...

২০১৯ সালে এটির কাজ শুরু করি। বেশ পরিশ্রম করে কাজটি করেছি। কিন্তু সেটির চেয়েও বড় বিষয় কাজের অভিজ্ঞতা। অনেক কিছু শিখতে পেরেছি। দেশের বাইরের একটি পুরস্কার অনুষ্ঠানে গিয়েছিলাম। সবকিছু মিলিয়ে বলব ক্যারিয়ারের অন্যতম একটি কাজ। শুধু তাই নয়, নুহাশ হুমায়ূন নির্মিত শর্টফিল্মটি দেশের বাইরে পেয়েছে কয়েকটি সম্মানজনক পুরস্কার। আন্তর্জাতিক মহলে ১০টি পুরস্কার পেয়ে সাড়া ফেলেছে নুহাশের ‘মশারি’। সর্বশেষ নিউইয়র্কের প্রিমিয়ার উডস্টক ফিল্ম ফেস্টিভ্যালে সেরা শর্টফিল্ম পুরস্কার জিতেছে এই স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রটি। এটি মশারির তৃতীয় অস্কার কোয়ালিফাইং পুরস্কার ও দশম আন্তর্জাতিক পুরস্কার।

 

অন্তর্জাল সিনেমার আপডেট কী?

ছবির কাজ শেষ বলা চলে। সত্যি কথা বলতে এই টিমটার সঙ্গে কাজ করে বেশ আনন্দ পেয়েছি। একদিকে সিয়াম আমার বন্ধু এবং আরও অন্য যারা আছেন তাদের সঙ্গেও বোঝাপড়াটা বেশ ভালো। কাজের অভিজ্ঞতা এক কথায় ওয়ান্ডারফুল। সিয়ামের সঙ্গে প্রথমবার স্ক্রিন শেয়ার, আমাদের কেমিস্ট্রি দর্শকরা কীভাবে নেয়, তা দেখার অপেক্ষায় আছি।

 

অভিনয়ে প্রশংসিত হলেও কাজের সংখ্যাটা কম কেন?

আমি কিন্তু শুরু থেকেই গল্প আর চরিত্রের ব্যাপারে খুবই সচেতন। আমি যেহেতু চাকরি করি, তাই কাজের সংখ্যাটা কম। এ জন্য বাছাইয়ের সুযোগটাও বেশি থাকে। চেষ্টা থাকে যে কাজটি করব সেটি যেন দর্শকের ভালো লাগে। তারা যেন নতুন কিছু পান। আর বেশি পারিশ্রমিকের চেয়ে ভালো কাজের গুরুত্ব সবসময় বেশি।

 

কখনো কি ইচ্ছা ছিল সিনেমায় কাজ করার?

সিনেমায় কাজ করার ইচ্ছা অনেক আগে থেকেই। তাই ছোটবেলায় নাচ শিখতাম। ছোটবেলা থেকে নায়িকা হওয়ার ইচ্ছা। সে পথেই এগোচ্ছি। তবে এক ধরনের চরিত্র করতে চাই না। ভিন্ন ভিন্ন চরিত্রে অভিনয় করতে চাই। অবশ্যই বেছে বেছে সিনেমা করতে চাই।

 

প্রথম সিনেমায় জাতীয় চলচ্চিত্র পুরস্কার, বিষয়টি কতটা প্রেরণাদায়ক?

অনেক। বিষয়টি আমার জন্যও ইতিবাচক। আমার বড় অর্জন। যে কোনো চলচ্চিত্র শিল্পীর জন্য এটি বড় প্রাপ্তি। আমি মনে করি এই সম্মান পাওয়ার পর দায়িত্ব আরও বেড়ে গেছে।

 

ঢালিউডে যখন এলেন সে সময় নানা সংকট বিদ্যমান ছিল চ্যালেঞ্জ কীভাবে সামলাচ্ছেন?

আমি ফ্যাশন ইন্ডাস্ট্রি থেকে এসেছি। নিজেকে প্রমাণ করার তাগিদ ছিল মনের মাঝে। সবাইকে জানাতে চেয়েছি আমি অভিনয়ও পারি। যাতে সবাই ইতিবাচকভাবে দেখে। তবে এখন ভালো কাজও হচ্ছে। দর্শক দেখছে। যার যোগ্যতা থাকবে সে টিকে যাবে। সেভাবেই কাজ করছি।

 

লোকে আপনার বিয়ের দাওয়াত পাবে কবে?

আমি বিয়ে করব না তো। আমি যখন যা করি, মন দিয়ে করি। বিয়ে করে আমি সংসারে সময় দিতে পারব না। কারণ, আমি ক্যারিয়ার গড়তে চাই। সারা জীবন কাজ করে যেতে চাই। তাই আমার রিলেশনশিপ স্ট্যাটাস সিঙ্গেলই থাকবে।

 

আগামীতে কেমন সুনেরাহকে পাওয়া যাবে?

ভাঙাচোরা অবস্থায় বা একদম টিপটপ অবস্থায়। মন বলে এটা করলে ভালো, পরক্ষণে মস্তিষ্ক বলছে এটা ঠিক নয়। দুটি কাজ একসঙ্গে করলে টিপটপ অবস্থায় পাবেন। না হয় তার উল্টোটা।’

সর্বশেষ খবর