সোমবার, ৭ নভেম্বর, ২০২২ ০০:০০ টা
সাক্ষাৎকার : তাহসান খান

গান ভালো হলে সেগুলো বেঁচে থাকবেই

গান ভালো হলে সেগুলো বেঁচে থাকবেই

জনপ্রিয় তারকা কণ্ঠশিল্পী ও অভিনেতা তাহসান খান। ক্যারিয়ারে বহু শ্রোতাপ্রিয় গান উপহার দিয়েছেন। গানের পাশাপাশি অভিনয়ে আত্মপ্রকাশের পর ব্যস্ত হয়ে পড়েন লাইট-ক্যামেরার ভুবনে।  সে সময় নিয়মিত গান প্রকাশ করতে না পারলেও এবার গানে নিয়মিত হচ্ছেন। তাঁর সঙ্গে সমসাময়িক বিষয় নিয়ে কথা বলেছেন - পান্থ আফজাল

 

সেই তুমি কে?

সম্প্রতি রিলিজ হওয়া আমার গান ‘সেই তুমি কে’। গানটি একেবারেই আমার নিজের জন্য লেখা। গানের কথা শুনলে সবাই বুঝতে পারবে- এখানে আমি আমার ব্যক্তিগত কথা বলছি, একজন নিজের মানুষ খুঁজছি হয়তো। সেই মানুষটির জন্য গানটা লেখা। একটা সময় গান লিখতাম নিজের জন্য। পরে মানুষের কাছ থেকে প্রত্যাশা আসতে থাকলে শ্রোতাদের জন্য লিখতে থাকি। এত বছর পর ফের মনে হলো নিজের জন্য গান লিখি।

 

গানটি নিয়ে বিস্তারিত জানতে চাই...

‘সেই তুমি কে’ নিয়ে প্রায় তিন বছর কাজ করেছি। আগেই করার কথা ছিল। কিন্তু করোনার কারণে পিছিয়ে যায়। গানটি লেখা আমার। সুর সাজিদ সরকার ও আমার করা। আর সংগীতায়োজন করেছেন সাজিদ। দুই মাস আগে গানটির ভিডিওর শুটিং করেছিলাম। প্রেক্ষাগৃহের ব্যানারে এটি নির্মাণ করেছেন শাহরিয়ার পলক। শুটিংয়ের সময় ফেসবুকে কয়েকটি ছবি শেয়ার করেছিলাম। সেগুলো দেখে অনেকেই আশ্চর্য হয়েছিল, কক্সবাজারে এত সুন্দর জায়গা আছে! এরপর গানের কথার সঙ্গে মিল রেখে ভিডিওটি করা। গানটিতে অনেক নতুনত্ব রয়েছে, একটু অন্যরকম বার্তা রয়েছে। আসলে যেই জীবনে আছি, সেই জীবন অনেক অর্থবহ। 

 

এই জীবনটা কেমন?

আমি অনেক গ্রেটফুল একজন মানুষ। সর্বদা পরম করুণাময়ের কাছে গ্রেটফুল। আমার দিন শুরু হয় তাঁর প্রতি কৃতজ্ঞতা জানিয়ে। আবার শেষ হয়ও একইভাবে। জীবন সত্যিই সুন্দর।

গানের সার্বিক অবস্থা এখন কেমন?

কোনো সময়কেই আলাদা করে দেখিনি। আমার সংগীত ক্যারিয়ার ২০ বছরের। তখনো আমার গান শ্রোতারা পছন্দ করত, এখনো করে সমানভাবে। ভালো গান সবাই সব সময়ই শোনে। গান ভালো হলে ভক্তরা শুনবে, না হলে শুনবে না। গান ভালো হলে সেগুলো বেঁচে থাকবেই।

 

এখন প্রায় গানই ভিউ গুণে হিটের তকমা পায়। আপনার ভাবনা কি বলে?

এখন এমন যুগ, যেখানে মানুষ গান বিচার করে মিলিয়ন ভিউ দিয়ে। কিন্তু খুব আশ্চর্য ব্যাপার, এসব গান স্টেজে গাইলে মনে হয় না পরিচিত গান, কারও মুখে শোনা যায় না! গান তখনই বেঁচে থাকে যখন হাজারো মানুষ গলা মিলিয়ে গাইবে। গান বেঁচে থাকে স্টেজে। এমন অসংখ্য গান আছে, যেগুলো ইউটিউবে ভিউ নেই। কারণ এগুলো ইউটিউব আসার অনেক আগে প্রকাশ পেয়েছে। সে গানগুলো কিন্তু মানুষ শুনছে। তাই ভেবে দেখা উচিত কোন গানগুলো প্রকৃত হিট, আর কোনগুলো বলার জন্য হিট বলছি।

 

এ সময়ের ব্যান্ডগুলো কেমন করছে?

নতুন ব্যান্ডগুলো এখন অনেক ভালো করছে। ভালো ভালো গান হচ্ছে, কিন্তু সারা পৃথিবীতেই দেখবেন ব্যান্ড মিউজিক একটু অবহেলিত। কারণ ব্যান্ড মিউজিক শোনার জন্য একটু পরিশীলিত শ্রোতার প্রয়োজন হয়। পরিশীলিত শ্রোতা সারা পৃথিবীতেই কম। তবে দিন দিন ব্যান্ড মিউজিকের শ্রোতা বাড়ছে। আমার মনে হয়, ব্যান্ড মিউজিকে সামনে আরও ভালো করবে। 

 

মাঝে মাঝে গানের অঙ্গনে বিরতি, কারণ কী?

বিরতি তো শুরু থেকেই নিয়ে আসছি। ২০০২ থেকে ২০২২ পর্যন্ত দীর্ঘ ২০ বছর গান করছি। এর মধ্যে বিরতি নিয়ে ফের গান করেছি। আসলে বিরতি নিয়েই কাজ করতে হয়। আমার ক্যারিয়ারে সবসময়ই ছিল বিরতি। বিরতিগুলো ক্যারিয়ারকে প্রতিনিয়ত মজবুত করেছে। এই বিরতিই আমার গানের ভক্ত-শ্রোতাদের সঙ্গে আমার বন্ধন আরও গাঢ় করেছে।

 

ইদানীং অভিনয়ে নেই। কেন?

সবসময় বলি, আমি সেই মাধ্যমেই কাজ করব, যেটিতে ভক্তরা আমাকে নেবে। একসময় গানে যখন মনোযোগী হয়েছি, গান করেছি। ব্যান্ডে গান করেছি, একক গান করেছি অনেক। স্টেজেও গান করছি। ভক্তরা পছন্দ করে বলেই তো! এখন গানের প্রতি মানুষের ভালোবাসা আবার দেখতে পাচ্ছি। মানুষ গান শুনতে আরও আগ্রহ পাচ্ছে। এখন গান করার অনুপ্রেরণা পাচ্ছি। কনসার্টও বেশি হচ্ছে। নাটক তো অনেক দিন করলাম। এবার অভিনয়ে নিজেকে আরেকটু মেলে ধরতে সময় চাই। ওটিটিতে একটা-দুইটা ভালো কাজ হলে করব। আসলে কমার্সের বাইরে শিল্পসত্তাকে নিয়েও ভাবতে হবে। তাই শিল্পসত্তাকে মেলে ধরার জন্যই এই অভিনয়ে বিরতি। আমার মনে হয়, দর্শকদের যা দেওয়ার তা দিয়েছি। এখন নতুনদের জন্য মাঠ ছেড়ে দেওয়া উচিত। সবারই সময় থাকে। নাটকে মনে হয়েছে এখন থামা দরকার, থেমেছি। গান নিয়ে ব্যস্ত থাকব, আর নাটকে স্পেশাল প্রোজেক্ট হলে করব। 

 

ওটিটির প্ল্যাটফরম নিয়ে অভিমত কী?

ওটিটির কাজ এখন ভালো হচ্ছে। মানুষের প্রত্যাশা অনেকে বেড়েছে। সামনে হয়তো ভালো স্ক্রিপ্ট পেলে ওটিটিতে সিনেমা করব।

 

নতুন সিনেমায় কাজ করছেন?

নতুন বছরের জানুয়ারিতে একটা সিনেমায় কাজের কথা হচ্ছে। একটু অ্যাকশনধর্মী সিনেমা।

 

আর গান নিয়ে আরও ব্যস্ততা...

যুক্তরাষ্ট্র, কানাডা, অস্ট্রেলিয়ায় গত তিন মাসে বেশ কিছু কনসার্ট করেছি। ডিসেম্বরে ইউরোপেও বেশ কিছু কনসার্ট আছে। এর ফাঁকে ফাঁকে দেশেও কনসার্ট করছি। সামনেও বেশ কিছু করব।

 

স্টুডিও নাকি স্টেজ, কোনটা স্বাচ্ছন্দ্যের?

স্টুডিও থেকে স্টেজে গান বেশি উপভোগ করি। কনসার্টে ভক্তদের সঙ্গে কানেকশনটা দৃঢ় হয়। যতদিন আছি স্টেজে গান করে যাব।

 

জীবনে আরেক অধ্যায়ের শুরু হবে কি?

‘সেই তুমি কে?’র কথার মধ্যেই উত্তর রয়েছে। গানটির ১২ লাইনে সব পরিষ্কার করেছি। আমার ভাবনা, জীবনবোধ এর মধ্যেই খুঁজে পাবেন।

সর্বশেষ খবর