মঙ্গলবার, ৬ জুন, ২০২৩ ০০:০০ টা
সাক্ষাৎকার : ফেরদৌস

দর্শক চায় দেশীয় গল্পের ছবি

উন্মুক্ত বিশ্বায়নের এই সময়ে নিজেদের আপন গন্ডির ভিতর আবদ্ধ রাখলে কোনো প্রতিযোগিতা হবে না। আমরা পিছিয়ে পড়ব। তাই হিন্দি বা অন্য ভাষার সিনেমা আমদানিতে সংকট বা সমস্যার কিছু দেখি না...

দর্শক চায় দেশীয় গল্পের ছবি

ফেরদৌস বর্তমানে সিনেমার শুটিং নিয়ে ব্যস্ত। তাঁর তিনটি ছবি মুক্তির অপেক্ষায় রয়েছে। সম্প্রতি সবচেয়ে আলোচনার বিষয় হলো তিনি সংসদ সদস্য প্রার্থী হতে আগ্রহী। এসব বিষয়ে তাঁর বলা কথা এখানে তুলে ধরেছেন - আলাউদ্দীন মাজিদ

 

চলচ্চিত্রে এখন ব্যস্ততা কেমন?

‘১৯৭১ সেইসব দিন’ ১৮ আগস্ট মুক্তি পাচ্ছে। পাশাপাশি ‘মাইক’ সিনেমাটির কাজ শেষ করেছি।  কাজ করলাম ‘সুজন মাঝি’ সিনেমাটির। এর বাইরেও ‘মানিকের লাল কাঁকড়া’, ‘দামপড়া’, ‘হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি’সহ বেশ কয়েকটি সিনেমার কাজ শেষ করেছি। তাছাড়া ‘গাঙচিল’, ‘জ্যাম’, ‘আহারে জীবন’ শিরোনামের তিনটি সিনেমায় আমরা অভিনয় করছি।

 

সিনেমাগুলো কতটা সফল হবে বলে আশাবাদী?

দেখুন, দিনশেষে দর্শকরা কিন্তু আমাদের নিজেদের গল্পের সিনেমাই দেখে। সেই জায়গা থেকে আমার মনে হয়, যেহেতু আমার এসব সিনেমা দেশের গল্প-প্রেক্ষাপটে নির্মিত, তাই দর্শক আগ্রহও ভালো থাকবে এবং সাড়া জাগাবে ছবিগুলো।

 

হিন্দি সিনেমা দেশে প্রদর্শন হচ্ছে, কী বলবেন?

আসলে উন্মুক্ত বিশ্বায়নের এই সময়ে নিজেদের আপন গন্ডির ভিতর আবদ্ধ রাখলে কোনো প্রতিযোগিতা হবে না। আমরা পিছিয়ে পড়ব। তাই হিন্দি বা অন্য ভাষার সিনেমা আমদানিতে সংকট বা সমস্যার কিছু দেখি না। সমস্যা যা দেখি তা আমাদের। আমরা ভালো সিনেমা দর্শকদের উপহার দিতে পারি না। আবার সরকার অনুদান দিলেও সেই সিনেমা আলোর মুখ দেখে না বা দায়সারাগোছের কাজ করি। এ অবস্থার উত্তরণ নিজেদেরই করতে হবে।

 

রাজনীতিতে নতুন করে আপনাকে ঘিরে আলোচনা হচ্ছে। এ বিষয়ে কী বলবেন?

নির্বাচনের ব্যাপারে এখনই কিছু বলতে চাই না। তবে নির্বাচন করি বা না করি আমি তো একটি দলের সঙ্গে সবসময়ই আছি। আমি মানুষের কল্যাণের জন্য কাজ করতে চাই। এতটুকু বলব, নির্বাচনের জন্য আমি প্রস্তুত।

সর্বশেষ খবর