রবিবার, ১৪ জুলাই, ২০১৩ ০০:০০ টা

আন্দোলনকারীদের ওপর ফের ছাত্রলীগের হামলা

কোটা বাতিলের দাবিতে আজ শিক্ষা প্রতিষ্ঠানে ধর্মঘট

বিসিএসসহ সব সরকারি চাকরিতে কোটা পদ্ধতি বাতিলের দাবিতে বিক্ষোভ মিছিলে ফের হামলা করেছে ছাত্রলীগ। এতে কমপক্ষে পাঁচজন আহত হন বলে জানা গেছে। গতকাল বেলা সাড়ে ১১টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে পূর্ব ঘোষিত কর্মসূচির অংশ হিসেবে আন্দোলনকরীরা বিক্ষোভ মিছিল বের করতে চাইলে ছাত্রলীগের বাধার মুখে তা ভেস্তে যায়। অন্যদিকে ক্যাম্পাসে কোটার পক্ষে 'আমরা মুক্তিযোদ্ধার সন্তান' ব্যানারে বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়েছে। কোটা বাতিলের দাবিতে আজ সারা দেশের শিক্ষা প্রতিষ্ঠানে সর্বাত্দক ধর্মঘটের ডাক দিয়েছেন আন্দোলনকারীরা। এর আগেও শিক্ষার্থীদের বিক্ষোভ মিছিলে হামলা করে ছাত্রলীগ।

প্রত্যক্ষদর্শীরা জানান, গতকাল সকালে সারা দেশের শিক্ষা প্রতিষ্ঠানে বিক্ষোভ মিছিল কর্মসূচিতে যোগ দিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে জড়ো হন কোটাবিরোধী একদল শিক্ষার্থী। সেখান থেকে কোটা বাতিল দাবিতে বিক্ষোভ মিছিল বের করতে চাইলে ছাত্রলীগের বাধার মুখে পড়েন। বিক্ষোভকারীরা মিছিল করতে চাইলে পাঁচ বিক্ষোভকারীকে মারধর করেন ছাত্রলীগ নেতা-কর্মীরা। যাদের একজন ছাত্রলীগেরই বিশ্ববিদ্যালয় শাখার যুগ্ম সাধারণ সম্পাদক এবং মুহসীন হলের শিক্ষার্থী মাহবুব। ছাত্রলীগের শক্ত অবস্থানে শেষ পর্যন্ত বিক্ষোভ মিছিল সফল করতে পারেননি কোটাবিরোধীরা। এ বিষয়ে ঢাবি শাখার ছাত্রলীগের সাধারণ সম্পাদক ওমর শরীফ বলেন, ছাত্রলীগ আন্দোলনে বাধা দেয়নি। সাধারণ শিক্ষার্থীরাই বাধা দিয়েছে।

এদিকে গতকাল কোটাবিরোধী আন্দোলনকারীদের এক সংবাদ বিজ্ঞপ্তিতে সারা দেশের শিক্ষাপ্রতিষ্ঠানে ছাত্রলীগের হামলার নিন্দা ও প্রতিবাদ জানানো হয়। বিজ্ঞপ্তিতে বলা হয়, "বিসিএস পরীক্ষাসহ সব সরকারি নিয়োগ পরীক্ষায় কোটা বাতিলসহ পাঁচ দফা দাবিতে আজ সারা দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে সর্বাত্দক ধর্মঘট আহ্বান করা হয়েছে। আমাদের অন্যান্য দাবির মধ্যে রয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ও পুলিশের দায়ের করা মামলা প্রত্যাহার, পুলিশ এ পর্যন্ত যাদের আটক ও গ্রেফতার করেছে তাদের নিঃশর্ত মুক্তি, শান্তিপূর্ণ আন্দোলনে ছাত্রলীগের হামলার তদন্ত ও বিচার এবং কোটা বাতিলের দাবিতে শান্তিপূর্ণ আন্দোলনে বাধাদান বন্ধ করতে হবে। আমাদের এ দাবি মানা না হলে রবিবারের ধর্মঘট শেষে লাগাতার ধর্মঘটসহ আরও কঠোর কর্মসূচি দিতে বাধ্য হব।"

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

কোটা প্রথা বাতিলের দাবিতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে সাধারণ শিক্ষার্থীদের বিক্ষোভ মিছিলে বাধা দিয়েছে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ। গতকাল দুপুর ১২টায় শহীদ মিনার থেকে বিক্ষোভ মিছিল বেড় করলে তাতে বাধা দেয় ছাত্রলীগের নেতা-কর্মীরা।

পূর্ব নির্ধারিত কর্মসূচির অংশ হিসেবে এরই প্রেক্ষিতে 'জাহাঙ্গীরনগর দিচ্ছে ডাক, কোটা প্রথা নিপাত যাক'- এ স্লোগানকে ধারণ করে গতকাল দুপুর ১২টায় কেন্দ্রীয় শহীদ মিনার থেকে ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল শুরু করে সাধারণ শিক্ষার্থী ব্যানারে শিক্ষার্থীরা। মিছিলটি ক্যাম্পাস প্রদক্ষিণ করে নতুন কলাভবনের সামনে পেঁৗছলে সেখানেই ছাত্রলীগ নেতা-কর্মীদের বাধার মুখে পড়ে আন্দোলনকারী শিক্ষার্থীরা। এ সময় ছাত্রলীগ সভাপতি মাহমুদুর রহমান জনি ও সম্পাদক রাজিব আহমেদ রাসেল মিছিল বন্ধ করতে বলেন। এ ব্যাপারে আন্দোলনে গঠিত কমিটির আহ্বায়ক আবির হায়দার বলেন, ছাত্রলীগের বাধার মুখে বিক্ষোভ মিছিল পণ্ড হয়ে গেছে। কোটা পদ্ধতি সংস্কারের দাবি জানিয়ে ছাত্রলীগের জাবি শাখা সভাপতি মাহমুুদুর রহমান জনি বলেন, বহিরাগত শিক্ষার্থীরা মিছিলে নেতৃত্ব দিচ্ছে এমন সংবাদের ভিত্তিতে মিছিলে বাধা দেওয়া হয়েছে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

সরকারি চাকরিতে নিয়োগের ক্ষেত্রে কোটা পদ্ধতি সংস্কারের দাবিতে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে মানববন্ধন, বিক্ষোভ মিছিল ও অবস্থান কর্মসূচি পালন করেছে সাধারণ শিক্ষার্থীরা। এ সময় তারা ঢাকায় চলমান আন্দোলনের সঙ্গে একাত্দতা ঘোষণা করে রবিবার ছাত্র ধর্মঘট পালনের ঘোষণা দেন। ধর্মঘট সফল করতে সব ক্লাস, পরীক্ষা বর্জন ও বিশ্ববিদ্যালয়গামী শাটল ট্রেন এবং ছাত্র বাস চলাচল বন্ধ রাখার ঘোষণাও দেন তারা। সকাল সাড়ে ১০টায় কয়েকশ শিক্ষার্থী বৃষ্টি উপেক্ষা করে একটি বিক্ষোভ মিছিল নিয়ে ক্যাম্পাসের কাটা পাহাড় রাস্তা হয়ে প্রশাসনিক ভবন ও সমাজবিজ্ঞান ভবন ঘুরে শহীদ মিনারের সামনে এসে শেষ হয়। পরবর্তীতে শহীদ মিনারে মানববন্ধন ও সংক্ষিপ্ত সমাবেশের আয়োজন করে আন্দোলনকারী শিক্ষার্থীরা।

সর্বশেষ খবর