রবিবার, ১৪ জুলাই, ২০১৩ ০০:০০ টা
আওয়ামী লীগের প্রতি মওদুদ

সমঝোতায় না এলে হারিয়ে যাবেন

সিটি করপোরেশন নির্বাচনে 'জনরায়ের' প্রতি সম্মান দেখিয়ে নির্দলীয় সরকারের দাবি মেনে নিতে আওয়ামী লীগের প্রতি আহ্বান জানিয়েছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ। তিনি বলেন, 'সরকার সমঝোতার পথ পরিহার করে সংঘাতের পথে এগোলে কয়েক মাস পর তাদের আর খুঁজে পাওয়া যাবে না। মূল ধারার রাজনীতিতে তাদের থাকতে হলে অবশ্যই নির্দলীয় সরকারের অধীনেই নির্বাচন করতে হবে। গতকাল জাতীয় প্রেসক্লাবে এক আলোচনা সভায় তিনি সরকারকে হুঁশিয়ার করেন। জাতীয় মানবাধিকার পরিষদ নামে একটি সংগঠনের উদ্যোগে 'সংশোধিত সন্ত্রাসবিরোধী আইন ও নাগরিক অধিকার' শীর্ষক এই আলোচনা সভার আয়োজন করে। সংগঠনের সভাপতি আমজাদ হোসেনের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন যুবদল সভাপতি সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, বিএনপির সহ তথ্যবিষয়ক সম্পাদক হাবিবুর রহমান হাবিব, আবু নাসের মুহাম্মদ রহমাতুল্লাহ, ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাধারণ সম্পাদক ইলিয়াস খান, নাগরিক সংসদের সভানেত্রী খালেদা ইয়াসমীন প্রমুখ।

ব্যারিস্টার মওদুদ বলেন, সরকারের ভেতরে উগ্রপন্থিরা প্রধানমন্ত্রীকে নানা রকমের বুদ্ধি দেবেন। তারপরও সরকারকে বলব, কীভাবে সংকট মোকাবিলা করবেন, তা ভাবুন। জনগণ যা চায়, তার ওপর ভিত্তি করে সঠিক সিদ্ধান্ত নিন। পাঁচ সিটি করপোরেশনে বিএনপি সমর্থিত প্রার্থীদের বিজয় নির্দলীয় সরকারের দাবিতে জনগণের সমর্থনের প্রকাশ বলে দাবি করে তিনি বলেন, ওই সরকারের রূপরেখা নিয়ে সংলাপ আহ্বান করতে সরকারকেই এগিয়ে আসতে হবে। এখনো সময় আছে, মাথা ঠাণ্ডা করে এজেন্ডাভিত্তিক আলোচনার ব্যবস্থা করুন। আমরা সায় দেব, সহযোগিতা করব। নইলে খালেদা জিয়ার নেতৃত্বে আন্দোলনের মাধ্যমে এই দাবি মানতে সরকারকে বাধ্য করা হবে।

সাবেক আইনমন্ত্রী মওদুদ বলেন, সংশোধিত আইনের মাধ্যমে পুলিশকে এত ক্ষমতা দেওয়া হয়েছে যে, সরকারের কোনো নিয়ন্ত্রণ থাকবে না। আওয়ামী লীগ একবারও চিন্তা করছে না, আগামীতে যদি তারা ক্ষমতায় না আসে, তাহলে এই আইনটিই পরবর্তী সরকার তাদের বিরুদ্ধেই প্রয়োগ করবে।

সর্বশেষ খবর