বুধবার, ৪ সেপ্টেম্বর, ২০১৩ ০০:০০ টা

প্রস্তুত নির্বাচন কমিশন

প্রস্তুত নির্বাচন কমিশন

যে কোনো সময় আগামী সংসদ নির্বাচন অনুষ্ঠানের জন্য প্রস্তুত নির্বাচন কমিশন (ইসি)। নির্বাচন অনুষ্ঠানের জন্য ৯০ দিন সময় কমিশনের জন্য যথেষ্ট। এমনকি আকস্মিকভাবে নির্বাচন অনুষ্ঠানেও কমিশনের প্রস্তুতি আছে। তবে কবে সংসদ নির্বাচনের ভোটগ্রহণ হবে তা স্পষ্ট করা হয়নি।

গতকাল দিনব্যাপী সংসদ নির্বাচনের প্রস্তুতি পর্যালোচনা বৈঠক শেষে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিবউদ্দীন আহমদ সাংবাদিকদের এসব কথা বলেন। প্রধানমন্ত্রীসহ সংসদ সদস্যরা বহাল থাকলে লেভেল প্লেয়িং ফিল্ড থাকবে কিনা প্রশ্নে সিইসি বলেন, আমরা এটি পর্যালোচনা করে আইন অনুযায়ী ব্যবস্থা নেব। নির্বাচনে লেভেল প্লেয়িং ফিল্ড তৈরি করতে আমরা আচরণবিধি সংশোধন করব। আমরা নির্বাচন করার জন্য সার্বিক দিক থেকে প্রস্তুত। সিইসি বলেন, আমাদের ডেটলাইন ৯০ দিনের মধ্যে নির্বাচন করব। তবে এখন পর্যন্ত কোনো সময় নির্দিষ্ট করা হয়নি। প্রাার্থীদের প্রচারণার জন্য ৩৫ থেকে ৪৫ দিন সময় রেখে তফসিল দেওয়া হবে।

এদিকে রবিবার সচিব সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আগামী ২৭ অক্টোবর থেকে ২৪ জানুয়ারি পর্যন্ত সংসদ বহাল থাকবে। তবে কোনো অধিবেশন বসবে না। এ সময়ে মন্ত্রিসভারও কোনো বৈঠক হবে না। শুধু রুটিন কর্মকাণ্ড চলবে।

সিইসি বলেন, সংবিধান অনুযায়ী নির্বাচন অনুষ্ঠিত হবে। ভোটার তালিকা হালনাগাদ, সীমানা নির্ধারণ, স্বচ্ছ ব্যালট বাঙ্ ও অমোচনীয় কালির অর্ডারসহ যাবতীয় বিষয়ে আমাদের প্রস্তুতি সম্পন্ন হয়েছে। নির্বাচন কর্মকর্তাদের প্রশিক্ষণের ব্যাপারে স্থান এবং প্রশিক্ষক নির্ধারণের কাজ চলছে। নির্বাচন কমিশন সচিবালয়ে বেলা ১১টা থেকে দুপুর ২টা পর্যন্ত এবং বিকাল ৩টা থেকে ৪টা ৪০ পর্যন্ত দীর্ঘ সময় দুই দফা নির্বাচনী রোডম্যাপসহ বিভিন্ন এজেন্ডা নিয়ে আলোচনা হয়।

সংবিধান অনুযায়ী সরকারের মেয়াদ শেষ হওয়ার ৯০ দিন পূর্বে তথা ২৭ অক্টোবর থেকে ২৪ জানুয়ারির মধ্যে সংসদ নির্বাচন করতে হবে। এর জন্য ডিসেম্বরে তফসিল ঘোষণা করে জানুয়ারির মাঝামাঝিতে নির্বাচন হতে পারে। নির্বাচনের প্রস্তুতি সম্পন্ন করতে ২৭ আগস্ট দাতা সংস্থা ও দেশগুলোর সঙ্গে বৈঠক করেছে কমিশন। নির্বাচনী প্রস্তুতি দ্রুত সম্পন্ন করতে তাদের কাছ থেকে বেশকিছু টেকনিক্যাল ও আর্থিক সহায়তা চাওয়া হয়েছে। সিইসি কাজী রকিবউদ্দীন আহমদ বলেন, সংসদ নির্বাচনের সব প্রস্তুতি সম্পন্ন করে এনেছে ইসি। সংবিধান অনুযায়ী নির্বাচন অনুষ্ঠানে যে কোনো সময় প্রস্তুত ইসি।

নবম সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল ২০০৮ সালের ২৯ ডিসেম্বর। ২০০৯ সালের ২৫ জানুয়ারি সংসদ অধিবেশন শুরু হয়। সে অনুযায়ী চলতি বছরের ২৭ অক্টোবর থেকে ২০১৪ সালের ২৪ জানুয়ারি মধ্যে নির্বাচন অনুষ্ঠান করতে হবে। এদিকে কমিশন সভার জন্য প্রস্তুত করা রোডম্যাপ মূল্যায়ন খসড়ায় বলা হয়েছে, কর্মপরিকল্পনা অনুযায়ী অনেক কাজই শেষ হয়েছে। মাঠ পর্যায়ে ভোটার তালিকা প্রেরণ, ভোটার তালিকার সিডি প্রস্তুত, নির্বাচনী কার্যক্রমে ইউএনডিপির মাধ্যমে অর্থের সংস্থানের বিষয়টিও সমাধান হয়েছে। এ ছাড়া বিভিন্ন ফরম, প্যাকেট মুদ্রণ, ইউএনডিপির এসইএমবি প্রকল্পের মাধ্যমে স্বচ্ছ ব্যালট বাঙ্, অমোচনীয় কালি-কলম, দেশীয় মালামালের মধ্যে স্ট্যাম্প প্যাড, মার্কিং সিল, ব্রাশ সিল, অফিসিয়াল সিল, গালা ক্রয়ের ওয়ার্কঅর্ডার দেওয়া হয়েছে। আর রাজনৈতিক দল নিবন্ধন প্রক্রিয়া, আচরণ বিধিমালা ও নির্বাচন পরিচালনা বিধিমালা প্রণয়নের কাজও এগিয়ে চলছে। নির্বাচন কর্মকর্তাদের প্রশিক্ষণের পরিকল্পনাও প্রস্তুত হয়েছে। অন্যদিকে নির্বাচনী বাজেটের খাত ভিত্তিক অর্থ বরাদ্দের তালিকা প্রস্তুত, ভোটকেন্দ্রের খসড়া প্রস্তুত করা হয়েছে। এ ছাড়া তফসিল ঘোষণার ৬০ দিন পূর্বের কাজ সমূহ এ মাসের শেষ দিকে শুরু হবে।

 

 

সর্বশেষ খবর