রবিবার, ২৭ অক্টোবর, ২০১৩ ০০:০০ টা

মন্ত্রী বিচারপতি সিইসির বাসা টিভি ও পত্রিকা অফিসে বোমা হামলা

মন্ত্রী বিচারপতি সিইসির বাসা টিভি ও পত্রিকা অফিসে বোমা হামলা

মন্ত্রী, বিচারপতি, দুদক চেয়ারম্যান ও জেলাপরিষদ প্রশাসকের বাসভবন, বাংলাদেশ টেলিভিশন ভবন, বেসরকারি টেলিভিশন স্টেশন একাত্তর, মোহনা এবং দেশ টিভি ভবন, পদস্থ পুলিশ কর্মকর্তার কার্যালয়সহ রাজধানীর গুরুত্বপূর্ণ বেশ কিছু স্থানে গতকাল দুর্বৃত্তরা ককটেল ফাটিয়েছে। এসব ঘটনায় হতাহতের কোনো ঘটনা না ঘটলেও মুহুর্মুহু বোমা বিস্ফোরণে আতঙ্ক ছড়িয়েছে গোটা রাজধানীতে।

শনিবার সন্ধ্যায় আইনমন্ত্রী ব্যারিস্টার শফিক আহমেদের ইন্দিরা রোডের বাসার সামনে দুর্বৃত্তরা বোমা বিস্ফোরণ ঘটায়। ওই সময় মন্ত্রী তার কক্ষেই ছিলেন। প্রায় একই সময় প্রধান নির্বাচন কমিশনার কাজী রকিবউদ্দীন আহমদের বাসায়ও বোমা হামলা হয়েছে। সিইসি বারিধারার বাসার প্রাচীরে হাতবোমা নিক্ষেপ করা হয়েছে বলে জানান সহকারী কমিশনার (গুলশান জোন) নুরুল আমিন। এ সময় সিইসি বাসায় ছিলেন। কে বা কারা এ ঘটনা ঘটিয়েছে তা নিশ্চিত করা যায়নি। এ ছাড়া যুবদলের সভাপতি সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলালের মোহাম্মদপুরের বাসার সামনে একটি ককটেল বিস্ফোরিত হয়। সকাল ১০টায় ধানমন্ডিতে বন ও পরিবেশমন্ত্রী ড. হাছান মাহমুদ এবং যুবলীগ চেয়ারম্যান ওমর ফারুক চৌধুরীর বাসা লক্ষ্য করে দুর্বৃত্তরা ককটেল নিক্ষেপ করে। বাসার সামনে বিকট শব্দে তা বিস্ফোরণ ঘটে। ধানমন্ডি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবু সালেহ মোহাম্মদ মাসুদ করিম বলেন, ল্যাবএইড হাসপাতালের পাশে ধানমন্ডি ৫ নম্বর রোডে মন্ত্রীর বাসার সামনে কে বা কারা ককটেল বিস্ফোরণ ঘটিয়ে পালিয়ে যায়। এ ঘটনায় কাউকে আটক করা সম্ভব হয়নি। আইনমন্ত্রীর ছেলে ব্যারিস্টার মাহবুব শফিক সাংবাদিকদের বলেন, সন্ধ্যা ৭টা ৪০ মিনিটের দিকে আমরা পরপর দুটি বোমা বিস্ফোরণের শব্দ পেয়ে বের হয়ে দেখি ধোঁয়া উড়ছে। তবে কোনো ক্ষয়ক্ষতি হয়নি। বাসার পেছনের দিকে থাকা একটি গাছের নিচে ওই বোমা দুটির বিস্ফোরণ ঘটে। বোমাটি যেখানে বিস্ফোরিত হয়েছে তার বরাবর উপরে বাবার রুম। তিনি হামলার সময় সেখানেই ছিলেন। বেসরকারি টেলিভিশন স্টেশন একাত্তরের বারিধারা কার্যালয়ে বোমা হামলা হয় সন্ধ্যা পৌনে ৭টার দিকে। বোমার আঘাতে সংবাদ মাধ্যমটির জ্যেষ্ঠ বার্তাকক্ষ সম্পাদক জাকারিয়া আকন্দ বিপ্লব ও ক্যামেরা পারসন আলমগীর হোসেন আহত হয়েছেন। বিপ্লবের অবস্থা গুরুতর। একাত্তর টিভির জ্যেষ্ঠ প্রতিবেদক মিল্টন আনোয়ার বলেন, মূল রাস্তা থেকে প্রাচীরের ওপর দিয়ে একটি বোমা নিক্ষেপ করা হয়। বোমায় কার্যালয়ের নিচে থাকা বিপ্লব ও আলমগীর গুরুতর জখম হয়েছেন। বোমার আঘাতে বিপ্লবের পায়ের অনেকখানি মাংস উড়ে গেছে। তাকে ইউনাইটেড হাসপাতালে ভর্তি করা হয়েছে। বোমা হামলার জন্য হরতালের সমর্থকদের দায়ী করেছেন একাত্তর টিভি কর্তৃপক্ষ। প্রায় একই সময় মিরপুরের পল্লবীতে বেসরকারি টেলিভিশন মোহনা কার্যালয়ের সামনে একটি হাতবোমা বিস্ফোরণ হয়। মোহনার চেয়ারম্যান সংসদ সদস্য কামাল মজুমদারের ব্যক্তিগত সহকারী মোজাম্মেল মজুমদার জানিয়েছেন, তাদের কার্যালয়কে লক্ষ্য করে বোমাটি নিক্ষেপ করা হয়েছিল। তবে এতে কেউ হতাহত হয়নি। এ ছাড়া দেশ টেলিভিশিনের সামনেও বোমা বিস্ফোরণের ঘটনা ঘটে।

বেলা পৌনে ১১টায় বিচারপতি সুরেন্দ্র কুমার (এস কে) সিনহা ও বিচারপতি জিনাত আরার বাসার সামনে রাস্তায় দুটি ককটেল বিস্ফোরণ ঘটে। রমনা থানার ওসি মশিউর রহমান জানান, মিন্টো রোডে আপিল বিভাগের বিচারপতি এস কে সিনহার বাড়ির সামনে একটি ককটেল বিস্ফোরণ ঘটে। তবে এতে কাউকে শনাক্ত করতে পারেনি পুলিশ। এ ছাড়া বেলা ১২টায় দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান মো. বদিউজ্জামানের উত্তরার বাসার সামনে বিকট শব্দে ককটেল বিস্ফোরণ ঘটে। সকালে ঢাকা মহানগর পুলিশের মতিঝিল বিভাগের উপকমিশনারের (ডিসি) অফিসের সামনে দুটি ককটেল বিস্ফোরণ ঘটেছে। ইসলামী ব্যাংক সেন্টাল হাসপাতালের পেছনে অফিসের সামনে পরপর দুটি ককটেল বিস্ফোরণ ঘটে। দুপুর ১টার দিকে রামপুরা টেলিভিশন ভবনের সামনে কয়েকটি ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটে। একই সময় গুলশান-১ এর ডিসিসি মার্কেটের সামনে দুই-তিনটি ককটেল বিস্ফোরণ ঘটায় দুর্বৃত্তরা। এ ছাড়াও মতিঝিল সিটি সেন্টারসহ রাজধানীর বেশ কয়েকটি স্থানে ককটেল বিস্ফোরণের খবর পাওয়া গেছে। এর আগে দফতরবিহীন মন্ত্রী সুরঞ্জিত সেনগুপ্ত, সরকারদলীয় সংসদ সদস্য ফজলে নূর তাপস, শাহিদা তারেক দিপ্তী, বিএনপি নেতা গাজীপুর সিটি মেয়র ও বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আবদুল মান্নান এবং দলের মানবাধিকার বিষয়ক সম্পাদক ব্যারিস্টার নাসির উদ্দিন অসিমের বাসায় ককটেল নিক্ষেপ করে দুর্বৃত্তরা। এ ছাড়া ধানমন্ডি আবাহনী মাঠের পাশে, মোহাম্মদপুর ও মোহাম্মদপুর র্যাব অফিসের সামনে দুটি ককটেল বিস্ফোরিত হয়। সন্ধ্যার পর থেকে মীরপুর এলাকায় ১৩টি গাড়িতে আগুন দেওয়া হয়। এ ছাড়া আমেরিকান অ্যাম্বাসির অদূরে একটি ও কাকলীতে একটি বাসে আগুন ধরিয়ে দেয় দুর্বৃত্তরা। নীলফামারী প্রতিনিধি জানান, নীলফামারীতে জেলা পরিষদ প্রশাসক ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মমতাজুল হকের বাসভবনে ককটেল নিক্ষেপ করেছে দুর্বৃত্তরা।

সর্বশেষ খবর