বৃহস্পতিবার, ৯ জানুয়ারি, ২০১৪ ০০:০০ টা

আজ এমপিদের, রবিবার মন্ত্রিসভার শপথ

দশম জাতীয় সংসদ নির্বাচনে বিজয়ী ২৯০ জন সংসদ সদস্য শপথ নিচ্ছেন আজ। আর রবিবার শপথ নেবে নতুন মন্ত্রিসভা। এরই মধ্যে নির্বাচন কমিশন বিজয়ী সংসদ সদস্যদের গেজেট প্রকাশ করেছে। এর পর পরই সংসদ সদস্যদের শপথ অনুষ্ঠানের প্রস্তুতি নেওয়া শুরু করে সংসদ সচিবালয়। অন্যদিকে নতুন মন্ত্রিসভার সদস্যদের শপথের জন্য প্রস্তুতি নিচ্ছে মন্ত্রিপরিষদ বিভাগ। মন্ত্রিপরিষদ বিভাগ ও সংসদ সচিবালয়সহ সরকারের সংশ্লিষ্ট সূত্রে এসব তথ্য জানা গেছে। নির্বাচন কমিশন সচিবালয় নবনির্বাচিত সংসদ সদস্যদের গেজেট মুদ্রণের জন্য গতকাল দুপুরেই পাঠায় বিজি প্রেসে। বিকালের মধ্যেই তা বিজি প্রেস থেকে নির্বাচন কমিশনের মাধ্যমে পাঠিয়ে দেওয়া হয় সংসদ সচিবালয়ে। নিয়ম অনুযায়ী গেজেট প্রকাশের তিন দিনের মধ্যেই নবনির্বাচিত সংসদ সদস্যদের শপথ নেওয়ার বাধ্যবাধকতা রয়েছে। আওয়ামী লীগের সংশ্লিষ্ট সূত্রগুলো জানিয়েছে, নবনির্বাচিত সংসদ সদস্যদের শপথ অনুষ্ঠানের আগেই বিদ্যমান নবম সংসদ ভেঙে দেওয়া হতে পারে।
সংসদ সচিবালয় সূত্র জানায়, আজ বেলা ১১টার মধ্যেই নবনির্বাচিত ২৯০ জন সংসদ সদস্যের শপথ অনুষ্ঠান সম্পন্ন হবে। জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী সংসদ সদস্যদের শপথবাক্য পাঠ করাবেন। তবে নির্বাচন কমিশনার মো. শাহ নেওয়াজ গতকাল সাংবাদিকদের জানান, নবনির্বাচিত সংসদ সদস্যদের মধ্যে শুধু যশোর-১ আসনে শেখ আফিল উদ্দিন ও যশোর-২ আসনে মনিরুল ইসলামের বিরুদ্ধে আচরণবিধি লঙনের অভিযোগে নোটিস দেওয়ার কারণে আপাতত তাদের নাম গেজেটে অন্তর্ভুক্ত করা হয়নি। ফলে তারা আপাতত শপথ নিতে পারবেন না। এদিকে সংসদ সদস্যদের শপথ অনুষ্ঠানের পাশাপাশি নতুন মন্ত্রিসভার শপথের প্রস্তুতি শুরু হয়েছে। মন্ত্রিপরিষদ বিভাগ সূত্রে জানা গেছে, যদি কোনো ব্যত্যয় না ঘটে তাহলে আগামী রবিবারই নতুন মন্ত্রিসভা শপথ নেবে। সে রকম প্রস্তুতি গ্রহণ করা হয়েছে জানিয়ে মন্ত্রিপরিষদ বিভাগের একজন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বাংলাদেশ প্রতিদিনকে বলেন, রবিবার নতুন মন্ত্রিসভার শপথের জন্য সব ধরনের প্রস্তুতি নিচ্ছে মন্ত্রিপরিষদ বিভাগ। জানতে চাইলে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভূইঞা বাংলাদেশ প্রতিদিনকে বলেন, রবিবারই নতুন মন্ত্রিসভা শপথ নেবে কি না তা নিশ্চিত করে বলতে পারছি না। তবে শীঘ্রই শপথ নেবে। মন্ত্রিপরিষদ বিভাগ সব সময় প্রস্তুত রয়েছে। শপথ অনুষ্ঠানের বিষয়ে বর্তমান মন্ত্রিসভার একজন প্রভাবশালী সদস্য নাম প্রকাশ না করার শর্তে বলেন, নতুন মন্ত্রিসভা আগামী সপ্তাহের শুরুতেই শপথ নেবে। তবে এর আকার সম্পর্কে তিনি নিশ্চিত কিছু বলেননি। এদিকে সরকারের বিভিন্ন সূত্রে জানা গেছে, নতুন মন্ত্রিসভার আকার হবে ৪০-৪৫ সদস্যের। তবে এখন পর্যন্ত সে তালিকা মন্ত্রিপরিষদ বিভাগে পৌঁছায়নি, তাই মন্ত্রিসভার সদস্যসংখ্যা সম্পর্কে নিশ্চিত হওয়া যায়নি। তবে পরিবহন পুলকে ৪০-৪৫টি গাড়ি প্রস্তুত রাখতে নির্দেশনা দেওয়া হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। এদিকে আওয়ামী লীগ সূত্র জানিয়েছে, নবনির্বাচিত সংসদ সদস্যদের জরুরি ভিত্তিতে ঢাকায় তলব করেছেন আওয়ামী লীগ সভানেত্রী, প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রাতের মধ্যে তাদের সবার ঢাকায় এসে পৌঁছানোর কথা রয়েছে। তবে অনেকেই নির্বাচন-পরবর্তী সহিংসতা ঠেকাতে এলাকা ছাড়তে চাচ্ছিলেন না। কিন্তু দলীয় সভানেত্রী তলব করায় ও আজই শপথ অনুষ্ঠানের সময় নির্ধারণ করায় দ্রুততম সময়ের মধ্যেই তাদের ঢাকায় আসতে হয়েছে। নতুন মন্ত্রিসভায় কারা স্থান পাচ্ছেন সে বিষয়ে আওয়ামী লীগের নেতাদের সূত্রে জানা গেছে, গতবারের মতো এবারও চমক থাকবে মন্ত্রিসভায়। তবে গত সরকারের বেশ কয়েকজন মন্ত্রী-প্রতিমন্ত্রী এবার থাকছেন না। নতুন অনেককেই অগ্রাধিকার দেওয়া হবে। দলের নীতিনির্ধারক সূত্রে জানা গেছে, ক্লিন ইমেজের অভিজ্ঞ পুরনো এবং নবীন নেতাদের নিয়ে সাজানো হচ্ছে এবারের মন্ত্রিসভা।
শপথের জন্য প্রস্তুত সংসদ : দশম সংসদের যাত্রা শুরুর অপেক্ষায় সংসদ ভবন। জাতীয় সংসদ ভবনের সব কিছুই ঘষামাজা করে নতুন করে তোলা হচ্ছে। পলিশওয়ালা কাঠের ডায়াসসহ তৈসজপত্র রং করার কাজ চলছে। নবনির্বাচিত এমপিদের শপথগ্রহণ অনুষ্ঠানের জন্য নানা প্রস্তুতি চলছে সংসদ সচিবালয়ে। গতকালই জাতীয় সংসদের শপথ কক্ষ প্রস্তুত করা হয়েছে। বিকাল ৪টায় স্পিকার শপথ কক্ষ পরিদর্শন করেছেন। সংবিধানের ১৪৮ অনুচ্ছেদের ২(ক) অনুযায়ী গেজেট প্রকাশের তিন দিনের মধ্যেই শপথের বাধ্যবাধকতা রয়েছে। সংসদ কর্মকর্তারা সংসদ সদস্যদের শপথপত্র তৈরি করছেন। দশম জাতীয় সংসদের নবনির্বাচিত সংসদ সদস্যদের শপথ আজ। সকাল ১০টায় সংসদ ভবনের শপথ কক্ষে শপথ অনুষ্ঠিতব্য হবে। জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী নবনির্বাচিত সংসদ-সদস্যদের শপথ বাক্য পাঠ করাবেন। তবে শপথের আগেই নবম জাতীয় সংসদ ভেঙে দেওয়া হবে নাকি মেয়াদ শেষ না পর্যন্ত বহাল থাকবে এ বিষয়ে কিছু জানা যায়নি। 
নির্বাচিত ২৯২ গেজেট ২৯০ জনের : সংসদ সচিবালয় সূত্র জানায়, দশম জাতীয় সংসদ নির্বাচনে বিজয়ীদের নামের গেজেট প্রকাশিত হয়েছে। গেজেট প্রকাশের তিন দিনের মধ্যে শপথ নেওয়ার সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে। ২৯২ জন নির্বাচিত হলেও গেজেটে ২৯০ জনের নাম প্রকাশ করা হয়েছে। নির্বাচনে জয়ী হলেও যশোর-১ আসনে শেখ আফিলউদ্দিন ও যশোর-২ আসনে মনিরুল ইসলামের নাম বাদ রাখা হয়েছে। এই দুজনের বিরুদ্ধে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ উঠেছে। এ কারণে নির্বাচন কমিশনের পক্ষ থেকে তাদের কারণ দর্শানোর নোটিস দেওয়া হয়েছে। তাই গেজেটে তাদের নাম রাখা হয়নি। এ ছাড়াও বাকি আট আসনের কিছু কেন্দ্রে পুনরায় ভোট অনুষ্ঠিত হবে, তাই তাদের নামে গেজেট প্রকাশ হয়নি।

সর্বশেষ খবর