বৃহস্পতিবার, ৯ জানুয়ারি, ২০১৪ ০০:০০ টা

খালেদার নিরাপত্তা প্রত্যাহার

আনসার চেয়েছে বিএনপি

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার গুলশানের বাসভবনের সামনে থাকা অতিরিক্ত পুলিশ সরিয়ে নেওয়া হয়েছে। তুলে নেওয়া হয়েছে সব ব্যারিকেড। তবে বিরোধীদলীয় নেতার সাধারণ নিরাপত্তায় নিয়োজিত পুলিশ মোতায়েন রয়েছে। এ ছাড়াও আনসার বাহিনীর সদস্যও মোতায়েনের প্রক্রিয়া চলছে।

গতকাল সকালে এই অতিরিক্ত নিরাপত্তা প্রত্যাহার করা হয়। দুই দিন আগে বাসভবনের সামনে থেকে জলকামান, বালুভর্তি চারটি ট্রাক সরিয়ে ফেলা হয়। প্রায় দুই সপ্তাহ পর বাসভবনের সামনের সড়কটি যান চলাচলের জন্য খুলে দেওয়া হয়েছে। বিরোধীদলীয় নেতার নিরাপত্তা জোরদারের কারণ দেখিয়ে ২৬ ডিসেম্বর থেকে ওই বাড়ির সামনে পুলিশ-র‌্যাবসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা অবস্থান নেন। তারকাঁটার ব্যারিকেড দিয়ে কয়েক ধাপের বেষ্টনী গড়ে তোলে পুলিশ। জলকামান ও সাঁজোয়া যানও অবস্থান নিয়েছিল সেখানে। পুলিশের একটি সূত্র জানায়, বেগম খালেদা জিয়া চাইলে এখন বাইরে বেরোতে পারবেন। তাকে বাধা দেওয়া হবে না। ঢাকা মহানগর পুলিশের গুলশান জোনের সহকারী কমিশনার নুরুল আলম বলেন, বিরোধীদলীয় নেতার অতিরিক্ত নিরাপত্তার এখন প্রয়োজন নেই। এ জন্য বাড়তি নিরাপত্তাব্যবস্থা প্রত্যাহার করা হয়েছে। তবে প্রয়োজন হলে বাড়তি নিরাপত্তাব্যবস্থা আবার নেওয়া হবে। 'গণতন্ত্রের অভিযাত্রা' কর্মসূচি ঘোষণার পর মধ্যরাতেই গুলশানের ৭৯ নম্বর সড়কে খালেদা জিয়ার বাড়ি ফিরোজা ভবন ঘিরে ফেলে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। পুলিশ জানায়, খালেদা জিয়ার নিরাপত্তা জোরদারের জন্য অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। কিন্তু পুলিশ ওই বাড়িতে বিএনপি নেতাদের ঢুকতেও বাধা দিয়েছিল। এরপর ২৯ ডিসেম্বর 'গণতন্ত্রের অভিযাত্রা' কর্মসূচিতে যোগদানে তাকে বাধা দেওয়া হয়। বিএনপি অভিযোগ করে, তাদের দলীয় প্রধানকে অবরুদ্ধ করে রাখা হয়েছে।

গতকাল সকালে খালেদা জিয়ার বাড়িতে গিয়ে দেখা যায়, পুলিশ ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অতিরিক্ত সদস্যরা নেই। সড়কের ওপর বসানো নিরাপত্তা বেষ্টনী তুলে নিয়ে গাড়িও চলাচল করছে। মঙ্গলবার রাতেও কানাডার হাইকমিশনার হিদার ক্রুডেন যখন বিএনপি চেয়ারপারসনের সঙ্গে দেখা করতে গিয়েছিলেন, তখন বেষ্টনী সরিয়ে তার গাড়ি যাওয়ার পথ করে দেওয়া হয়েছিল। গতকাল বাড়তি নিরাপত্তা প্রত্যাহার করা হলেও ১৮ দলের নেতা-কর্মীদের সেখানে দেখা যায়নি। আতঙ্কে তারা সেখানে ভিড়ছেন না বলে দলীয় সূত্রে জানা গেছে।

 

 

সর্বশেষ খবর