শুক্রবার, ১৮ এপ্রিল, ২০১৪ ০০:০০ টা

বঙ্গবন্ধুকে যারা প্রথম রাষ্ট্রপতি মানে না তারা দেশের নাগরিক নয়

সেক্টর কমান্ডার্স ফোরাম

সেক্টর কমান্ডারস ফোরামের আলোচনা সভায় বক্তারা বলেছেন, বঙ্গবন্ধুই দেশের প্রথম রাষ্ট্রপতি। ১৯৭১ সালের ১৭ এপ্রিল বঙ্গবন্ধুকে রাষ্ট্রপতি করে মুজিবনগর সরকারের শপথ গ্রহণ অনুষ্ঠিত হয়। বঙ্গবন্ধুকে যারা দেশের প্রথম রাষ্ট্রপতি হিসেবে মেনে নিতে পারে না তারা বাংলাদেশের নাগরিক নয়। ১ মার্চ থেকে ২৫ মার্চ পর্যন্ত বঙ্গবন্ধুর নেতৃত্বে দেশ পরিচালিত হয়েছিল বলেও জানান বক্তারা।

গতকাল মুক্তিযুদ্ধ জাদুঘরে সেক্টর কমান্ডারস ফোরাম আয়োজিত ঐতিহাসিক মুজিবনগর দিবসের আলোচনা সভায় বক্তারা এ কথা বলেন। সেক্টর কমান্ডারস ফোরামের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল এ কে খন্দকার বীরউত্তমের সভাপতিত্বে এতে বক্তব্য দেন মেজর জেনারেল (অব.) কে এম সফিউল্লাহ বীরউত্তম, ব্যারিস্টার আমীর-উল ইসলাম, আবু ওসমান চৌধুরী, নুরুল আলম, ডা. সারওয়ার আলী, অধ্যাপক আবুল কালাম আজাদ, হারুন হাবিব, কেয়া চৌধুরী প্রমুখ। এ কে খন্দকার বলেন, বঙ্গবন্ধুই দেশের প্রথম রাষ্ট্রপতি- এতে কোনো সন্দেহ নেই। এ বিষয়টি নিয়ে বিতর্ক করা ঠিক নয়। তিনি বলেন, মুজিবনগর দিবস যথাযথ মর্যাদায় পালন করা হচ্ছে না। এ দিনটি আরও গুরুত্বের সঙ্গে পালন করা উচিত।

কে এম সফিউল্লাহ বলেন, বঙ্গবন্ধুই দেশের প্রথম রাষ্ট্রপতি। বঙ্গবন্ধু ছাড়া বাংলাদেশ হতো না। এ কথা যারা বিশ্বাস করে না তারা এ দেশের নাগরিক নয়। ২৫ মার্চ রাতে বঙ্গবন্ধু গ্রেফতার হওয়ার আগেই স্বাধীনতার ঘোষণা দিয়েছিলেন। যারা দেশের স্বাধীনতার ঘোষণা নিয়ে প্রশ্ন তুলে তারা দেশকে কুপথে নিতে চায়। তিনি আরও বলেন, জিয়াউর রহমান ছিলেন একজন সেক্টর কমান্ডার। ২৭ মার্চ জিয়াউর রহমান নিজেকে রাষ্ট্রপতি দাবি করে স্বাধীনতার ঘোষণা দেন। ভুল বুঝতে পেরে ২৮ মার্চ তিনি আবার বঙ্গবন্ধুর পক্ষে স্বাধীনতার ঘোষণাপত্র পাঠ করেন। জিয়াউর রহমান মানুষকে উদ্বুদ্ধ করতে অথবা পাকিস্তানের পরামর্শ অনুযায়ী ২৭ মার্চ নিজেকে রাষ্ট্রপতি দাবি করে স্বাধীনতার ঘোষণা দিয়েছিলেন বলে মন্তব্য করেন তিনি। ব্যারিস্টার আমীর-উল ইসলাম বলেন, বঙ্গবন্ধুই দেশের প্রথম রাষ্ট্রপতি। আমরা ইতিহাস অমনোযোগী হয়ে পড়েছি বলে এখনো এ বিষয়টি নিয়ে বিতর্ক হয়। তিনি বলেন, ১ মার্চ থেকে ২৫ মার্চ পর্যন্ত বঙ্গবন্ধুর নেতৃত্বে দেশ পরিচালিত হয়েছিল। স্বাধীনতার ইতিহাস লিপিবদ্ধ করার মাধ্যমে নতুন প্রজন্মকে সচেতন করতে হবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর