বৃহস্পতিবার, ২১ আগস্ট, ২০১৪ ০০:০০ টা

মিছিল করতে পারেনি তোবা শ্রমিকরা, মিশুকে আটকের পর মুক্তি

রাজধানীর গুলশান-বাড্ডা লিংক রোডে তোবা গ্রুপের শ্রমিকদের মিছিল-সমাবেশে বাধা দেয় পুলিশ। অনুমতি নেই এমন কারণ দেখিয়ে পুলিশ শ্রমিকদের কর্মসূচি পণ্ড করে দেয়। এ সময় ঘটনাস্থল থেকে তোবা গ্রুপ শ্রমিক সংগ্রাম কমিটির আহ্বায়ক মোশরেফা মিশুকে আটক করে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)। গতকাল বিকালে আটকের পর সন্ধ্যা সাড়ে ৭টার দিকে ডিবি কার্যালয় থেকে তাকে ছেড়ে দেওয়া হয়।

তিন মাসের মজুরি, ওভারটাইম ও ঈদ বোনাসের দাবিতে তোবা গ্রুপের শ্রমিকরা ঈদের আগের দিন থেকে অনশন করেন। টানা ১১ দিন অনশন কর্মসূচি চলে। তৈরি পোশাক মালিকদের সংগঠন বিজিএমইএ'র মধ্যস্থতায় ৬ ও ৭ আগস্ট দুই মাসের এবং ১০ আগস্ট এক মাসের মজুরি ও ওভারটাইম পান শ্রমিকরা। পরে গত মঙ্গলবার তোবার পাঁচটি কারখানা বন্ধ ঘোষণা করেন মালিক দেলোয়ার হোসেন।

পুলিশ ও প্রত্যক্ষদর্শী সূত্র জানায়, গতকাল দুপুরের পর থেকে গুলশান-বাড্ডা লিংক রোডে তোবার শ্রমিকরা জড়ো হতে শুরু করেন। বেলা সোয়া ৩টার দিকে মিছিল শুরু করার আগ মুহূর্তে মিছিলে বাধা দেয় পুলিশ। এ সময় তাদের কাছ থেকে ব্যানার কেড়ে নেয়। এতে শ্রমিক ও পুলিশের মধ্যে বাগবিতণ্ডা হয়। পুলিশ বেলা সাড়ে ৩টার দিকে শ্রমিকনেতা মিশুকে ডিবি ভ্যানে তুলে নিয়ে যায় এবং জড়ো হওয়া শ্রমিকদের সড়ক থেকে সরিয়ে দেয়।

মোশরেফা মিশু সাংবাদিকদের জানান, 'শ্রমিকদের ন্যায্য পাওনা আদায়ে শান্তিপূর্ণ কর্মসূচি পালন করছিলাম আমরা। কিন্তু পুলিশ স্বৈরাচারী কায়দায় আমাদের কর্মসূচি পালন করতে দেয়নি। শ্রমিকরা যখন মজুরি পায় না, তখন পুলিশ এগিয়ে আসে না। কিন্তু দাবি আদায়ে যখন তারা রাস্তায় নামে, তখন পুলিশ তাদের ওপর চড়াও হয়।'

বাড্ডা থানার ওসি এম এ জলিল জানান, এটি খুবই ব্যস্ততম সড়ক। এখানে মিছিল-সমাবেশের পূর্বানুমতি না থাকায় তাদের বাধা দেওয়া হয়। শ্রমিকরা রাস্তা অবরোধ করে প্রতিবন্ধকতা সৃষ্টি করছিল। পরে মোশরেফা মিশুকে আটক করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার পর সন্ধ্যায় তাকে ছেড়ে দেওয়া হয়।

সর্বশেষ খবর