শনিবার, ৩ জানুয়ারি, ২০১৫ ০০:০০ টা
লয়েডস’র পর্যবেক্ষণ তথ্য

চট্টগ্রাম বন্দর এখন চার ধাপ উপরে

চট্টগ্রাম বন্দর এখন চার ধাপ উপরে

যুক্তরাজ্যভিত্তিক খ্যাতনামা গবেষণা প্রতিষ্ঠান লয়েডসের পর্যবেক্ষণ অনুযায়ী, বিশ্বের ১০০ শীর্ষ কন্টেইনার হ্যান্ডলিং বন্দরের মধ্যে চট্টগ্রাম বন্দর ২০১৩ সালে চার ধাপ উপরে উঠে এসেছে। ২০১২ সালে এ বন্দরের অবস্থান ছিল ৯০তম। ২০১৩ সালে অবস্থান উঠে আসে ৮৬তম স্থানে। এমনকি তালিকার শীর্ষে থাকা বন্দরের তুলনায় এবং ১০০ বন্দরের গড় প্রবৃদ্ধির চেয়ে চট্টগ্রাম বন্দর কন্টেইনারে হ্যান্ডলিংয়ে প্রবৃদ্ধি ছিল ৩ গুণ বেশি।
চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ (চবক) সূত্রে জানা গেছে, আগামী ৮ জানুয়ারি লয়েডসের বাংলাদেশ চ্যাপ্টারের কর্মকর্তারা চট্টগ্রাম এসে আনুষ্ঠানিকভাবে চবককে এজন্য সনদ প্রদান করবেন। সূত্র জানায়, চট্টগ্রাম বন্দর ২০১৩ সালে ১৫ লাখ ৪০ হাজার (টুয়েন্টি ইক্যুইভ্যালেন্ট ইউনিটস) কন্টেইনার হ্যান্ডলিং করে এ অগ্রগতি লাভ করেছে। এতে ২০১২ সালের তুলনায় কন্টেইনার হ্যান্ডলিংয়ের প্রবৃদ্ধি ছিল ৯.৫। ২০১২ সালে বন্দর কন্টেইনার হ্যান্ডলিং করেছিল ১৪ লাখ ৬ হাজার ৪৪২ টিইইউএস। সূত্র মতে, লয়েডসের সাম্প্রতিক পর্যবেক্ষণকে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ তাদের দক্ষতার অগ্রগতি ও উন্নয়ন কর্মকাণ্ডের প্রতিফল হিসেবে দেখছে। কর্তৃপক্ষ মনে করছে, ইতিমধ্যে চট্টগ্রাম বন্দরের উন্নয়নে যেসব ব্যবস্থা গ্রহণ করা হয়েছে তার সুফল হিসেবে এ সফলতা এসেছে। এ বিষয়ে চবক চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল নিজাম উদ্দিন আহমেদ বলেন, চট্টগ্রাম বন্দর এখন সব ধরনের প্রতিবন্ধকতাকে অতিক্রম করে এগিয়ে চলেছে।
 একদিনের জন্যও চট্টগ্রাম বন্দরের অপারেশনাল কর্মকাণ্ড থেমে থাকেনি। বন্দরকে একটি আধুনিক ও মানসম্মত বন্দরে পরিণত করতে একদিকে সিটিএমএস চালু করা হয়েছে, অন্যদিকে কন্টেইনার রাখার জায়গা বাড়ানো হয়েছে। ব্যাপক উন্নয়ন হওয়ার স্বীকৃতি মিলেছে লয়েডসের বিচার-বিবেচনায়। লয়েডসের পর্যবেক্ষণ অনুযায়ী, বিশ্বের শীর্ষ ১০০টি বন্দর ২০১৩ সালে মোট ৫১ কোটি ৩২ লাখ ৫ হাজার ২৪৪ টিইইউএস কন্টেইনার হ্যান্ডলিং করেছে। এতে ২০১২ এর তুলনায় প্রবৃদ্ধি হয়েছে ৩ দশমিক ৩ শতাংশ। এবারও চীনের সাংহাই বন্দর তালিকার শীর্ষে রয়েছে। এককভাবে মোট ৩ কোটি ৩৬ লাখ ১৭ হাজার টিইইউএস কন্টেইনার হ্যান্ডলিং করে সাংহাই বন্দর প্রবৃদ্ধি অর্জন করেছে ৩ দশমিক ৩ শতাংশ। পাশাপাশি কন্টেইনার হ্যান্ডলিংয়ে চীনের হংকং বন্দরকে পিছনে ফেলে তৃতীয় স্থানে উঠে এসেছে একই দেশের সেনঝেং বন্দর। প্রবৃদ্ধির দিক থেকে শীর্ষে রয়েছে মরক্কোর তানজার মেড বন্দর। এ বন্দর সর্বোচ্চ ৪০ দশমিক ১ শতাংশ প্রবৃদ্ধি অর্জন করে তালিকার ৭২তম স্থান থেকে উঠে এসেছে ৫৫তম স্থানে। এর পরপরই রয়েছে ভারতের মান্দ্রা বন্দর। এ বন্দর ২০১৩ সালে কন্টেইনার হ্যান্ডলিংয়ে প্রবৃদ্ধি অর্জন করেছে ৩৮ দশমিক ৬ শতাংশ। প্রবৃদ্ধির দিক থেকে তৃতীয় স্থানে  রয়েছে চীনের ডালিয়ান বন্দর। এ বন্দরের ২০১৩ সালে হ্যান্ডলিং প্রবৃদ্ধি হয়েছে ২১ দশমিক ৮ শতাংশ। লয়েডসের স্বীকৃতির বিষয়ে জানতে চাইলে বন্দরের নবনিযুক্ত সচিব মোহাম্মদ ওমর ফারুক বলেন, এটা কেবলমাত্র চট্টগ্রাম বন্দরের জন্য নয়, সমগ্র দেশের জন্য একটি সন্তোষজনক সংবাদ।

সর্বশেষ খবর