শনিবার, ২৪ জানুয়ারি, ২০১৫ ০০:০০ টা
অবরোধের ১৮ দিন

সারা দেশে ব্যাপক অভিযান গ্রেফতার আরও ৪০০

বিএনপি নেতৃত্বাধীন ২০-দলীয় জোটের ডাকা টানা অবরোধে নাশকতা ঠেকাতে দেশব্যাপী ব্যাপক ধরপাকড় অব্যাহত রেখেছে আইন প্রয়োগকারী সংস্থাগুলো। ১৭টি জেলায় চলছে যৌথবাহিনীর অভিযান। বাকি জেলাগুলোয় আইন প্রয়োগকারী সংস্থাগুলো নিজেদের মধ্যে সমন্বয় রক্ষা করে অভিযান চালিয়ে যাচ্ছে। রাজধানীতে যৌথবাহিনীর অভিযান শুরু হওয়ার কথা থাকলেও তা এখনো শুরু হয়নি। গোয়েন্দাদের কাজ শেষেই অভিযান শুরু হবে বলে জানা গেছে। অন্য জেলাগুলোয় আইন প্রয়োগকারী সংস্থাগুলো নিজেদের মতো করে অভিযান অব্যাহত রেখেছে। পুলিশ সদর দফতর সূত্র মতে, বৃহস্পতিবার রাত থেকে গতকাল সন্ধ্যা পর্যন্ত সারা দেশে চার শর বেশি ব্যক্তিকে গ্রেফতার করা হয়েছে। এদের প্রত্যেকেই নাশকতার সঙ্গে জড়িত। এ ছাড়া নিয়মিত মামলা ও গ্রেফতারি পরোয়ানা নিয়ে সারা দেশে গ্রেফতার হয়েছেন ১ হাজার ৫০০।
যশোরে ৪৮ : বৃহস্পতিবার রাতে জেলার বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে পুলিশ বিএনপি-জামায়াতের নয় কর্মীসহ ৪৮ জনকে আটক করেছে। যশোর পুলিশের মুখপাত্র সিনিয়র এএসপি রেশমা শারমিন জানান, আটকদের মধ্যে বিএনপির সাত ও জামায়াতের দুই কর্মী রয়েছেন। বাকিরা বিভিন্ন মামলার ওয়ারেন্টভুক্ত আসামি।
কুমিল্লায় ১৫ : কুমিল্লায় পুলিশের বিশেষ অভিযানে বিএনপি-জামায়াতের ১৫ নেতা-কর্মীকে গ্রেফতার করা হয়েছে। বৃহস্পতিবার রাত থেকে গতকাল ভোর পর্যন্ত জেলার বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করা হয়। জেলা পুলিশের বিশেষ শাখার কর্মকর্তা মাহবুবুর রহমান জানান, নাশকতা রোধে এদের আটক করা হয়েছে। তাদের সবার নামে বিভিন্ন থানায় নাশকতার মামলা রয়েছে। চাঁপাইনবাবগঞ্জে ৭ : চাঁপাইনবাবগঞ্জে বৃহস্পতিবার রাত থেকে গতকাল সকাল পর্যন্ত জেলার বিভিন্ন স্থানে যৌথবাহিনী অভিযান চালিয়ে জামায়াত-বিএনপির ছয় নেতা-কর্মীকে গ্রেফতার করেছে। এর মধ্যে রয়েছেন চাঁপাইনবাবগঞ্জ পৌর বিএনপির সাংগঠনিক সম্পাদক আবদুল বারেক এবং মনাকষা ইউনিয়নের জামায়াত আমির ও ছত্রাজিতপুর মাদ্রাসা সুপার মাওলানা নুরুল ইসলাম। গতকাল দুপুরে চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার কর্ণখালী থেকে দুটি আগ্নেয়াস্ত্রসহ সাদিকুল ইসলাম (৩০) নামে এক অস্ত্র ব্যবসায়ীকে আটক করেছে র‌্যাব।
গাইবান্ধায় ১৯ : গাইবান্ধায় নাশকতা মামলায় বিএনপি ও জামায়াত-শিবিরের ১৯ নেতা-কর্মীকে গ্রেফতার করে আদালতের মাধ্যমে গতকাল জেলহাজতে পাঠিয়েছে পুলিশ। বৃহস্পতিবার রাত থেকে গতকাল বিকাল পর্যন্ত জেলার বিভিন্ন এলাকায় যৌথবাহিনী ও পুলিশ পৃথক অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করে। জেলার অতিরিক্ত পুলিশ সুপার মোশাররফ হোসেন জানান, নাশকতা ও বিভিন্ন ঘটনায় দায়ের হওয়া মামলার আসামি হিসেবে জেলা সদরসহ ছয় উপজেলার বিভিন্ন এলাকা থেকে ১৯ জনকে গ্রেফতার করা হয়। তারা সবাই বিএনপি ও জামায়াত-শিবিরের স্থানীয় পর্যায়ের নেতা-কর্মী।
নোয়াখালীতে ৩৮ : নোয়াখালী জেলা শহর মাইজদী কৃষ্ণরামপুর এলাকার একটি বাসা থেকে গতকাল সকালে ছাত্রশিবিরের পাঁচ নেতা-কর্মীকে আটক করেছে পুলিশ। এ সময় তাদের কাছ থেকে পাঁচটি পেট্রলবোমা, ছয়টি ককটেল, দুটি এলজি ও জিহাদি বই-লিফলেট উদ্ধার করা হয়। তাদের মধ্যে রয়েছেন শিবিরের কেন্দ্রীয় কার্যকরী পরিষদের সদস্য ও নোয়াখালী শহর সভাপতি গিয়াস কামাল সাজু, দফতর সম্পাদক রিয়াজ উদ্দিন, অর্থ সম্পাদক ইমতিয়াজ আহমদ বুলবুল, প্রচার সম্পাদক আহসান উল্লাহ, কলেজ কার্যক্রম সম্পাদক শামীম।
জেলা পুলিশ সুপার (এসপি) মো. ইলিয়াছ শরীফ জানান, গোপন সংবাদের ভিত্তিতে গতকাল সকালে পুলিশ অভিযান চালিয়ে ছাত্রশিবিরের পাঁচ সদস্যকে আটক করে। অবরোধকে ঘিরে সব ধরনের সহিংসতা এড়াতে জেলার বিভিন্ন স্থানে পুলিশের বিশেষ অভিযান অব্যাহত রয়েছে। এ ছাড়াও সব ধরনের নাশকতা রোধে জেলার গুরুত্বপূর্ণ স্থানে পুলিশ মোতায়েন ও বিভিন্ন সড়কে পুলিশের পাশাপাশি বিজিবি টহলে রয়েছে।
রাজশাহীতে ৯ : রাজশাহীতে নাশকতার ঘটনায় জড়িত থাকায় বিএনপি-জামায়াতের গ্রেফতার নয় নেতা-কর্মীকে দুই মাসের বিনাশ্রম কারাদণ্ডসহ ৫০০ টাকা জরিমানা, অনাদায়ে আরও সাত দিনের বিনাশ্রম কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট শেখ শামসুল আরেফিন।
সাজাপ্রাপ্তরা হলেন নগরীর মেহেরচণ্ডী এলাকার তানজিল, নবাব আলী, ষষ্ঠীতলা এলাকার রবিউল ইসলাম রুবেল, নতুন বিলশিমলা এলাকার মিজানুর রহমান পাপ্পু, ভাটাপাড়া এলাকার নাইম, রিফাত হোসেন, ইমাতপুর এলাকার মফিজুল হক, মিরকামারী এলাকার রবিউল ইসলাম ববিন ও চাঁপাইনবাবগঞ্জের রহনপুর এলাকার আলী হোসেন। তারা সবাই বিএনপি ও জামায়াত-শিবিরের রাজনীতির সঙ্গে জড়িত বলে জানিয়েছেন বোয়ালিয়া মডেল থানার ওসি আলমগীর হোসেন।
হবিগঞ্জে ২৬ : হবিগঞ্জে পুলিশের বিশেষ অভিযানে ২৬ জনকে গ্রেফতার করা হয়েছে। বৃহস্পতিবার রাত থেকে শুক্রবার ভোর পর্যন্ত জেলার নয়টি থানা পুলিশ তাদের গ্রেফতার করে। হবিগঞ্জের সহকারী পুলিশ সুপার মাসুদুর রহমান মনির জানান, গ্রেফতারকৃতদের মধ্যে ১৬ জন পরোয়ানাভুক্ত ও ১০ জন নিয়মিত মামলার আসামি।
চট্টগ্রামে ১২ : বিএনপি নেতৃত্বাধীন ২০-দলীয় জোটের ডাকা অবরোধ চলাকালে চট্টগ্রামের বিভিন্ন উপজেলায় অভিযান চালিয়ে ১২ জনকে আটক করেছে পুলিশ। বৃহস্পতিবার রাত থেকে গতকাল পর্যন্ত চট্টগ্রামের মিরসরাই, সীতাকুণ্ড, ফটিকছড়ি, সাতকানিয়া ও লোহাগাড়া উপজেলায় অভিযান চালিয়ে ?তাদের আটক করা হয়। এর মধ্যে আটজন বিএনপির ও চারজন জামায়াত-শিবিরের কর্মী। চট্টগ্রামের অতিরিক্ত পুলিশ সুপার (বিশেষ শাখা) নাঈমুল হাছান বলেন, অবরোধে নাশকতা মোকাবিলায় সন্দেহভাজন হিসেবে তাদের আটক করা হয়। দিনাজপুরে ১১ : ২০-দলীয় জোটের চলমান অবরোধে যৌথবাহিনীর অভিযানে দিনাজপুরে বিএনপি-জামায়াতের ১১ নেতা-কর্মী গ্রেফতার হয়েছেন। চলমান অভিযানে বৃহস্পতিবার রাত থেকে গতকাল বিকাল ৩টা পর্যন্ত জেলার বিভিন্ন এলাকা থেকে তাদের গ্রেফতার করা হয়। দিনাজপুর পুলিশ কন্ট্রোলরুমে দায়িত্বরত মো. মোস্তাফিজুর রহমান জানান, বৃহস্পতিবার সন্ধ্যা থেকে গতকাল বিকাল ৩টা পর্যন্ত জেলায় ১১ জন নেতা-কর্মীকে আটক করা হয়েছে। এর মধ্যে দুজন বিএনপি ও নয়জন জামায়াত-শিবিরের নেতা-কর্মী। এ ছাড়া বিভিন্ন অপরাধ মামলায় আরও ২৩ জনকে আটক করা হয়েছে। ফেনীতে ১৮ : ফেনী শহর জামায়াতের আমিরসহ বিভিন্ন স্থান থেকে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী জামায়াত-বিএনপির ১৮ জনকে গ্রেফতার করেছে। গতকাল সকালে ফেনী শহরের কুমিল্লা বাসস্ট্যান্ডের ফালাহিয়া এলাকায় দুই ঘণ্টা শ্বাসরুদ্ধকর অভিযান চালিয়ে শহর জামায়াতের আমির মুফতি আবদুল হান্নান, ১০ নম্বর ওয়ার্ড সভাপতি নিজাম উদ্দিন, কর্মী তারিকুল ইসলাম ও শিবির কর্মী মিনহাজুল ইসলামকে গ্রেফতার করেছে পুলিশ।
এ ছাড়া বৃহস্পতিবার রাতে বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে পুলিশ ১৪ জনকে আটক করে। গতকাল দুপুরে জেলা পুলিশ নিয়ন্ত্রণকক্ষ ১৮ জন আটকের বিষয়টি স্বীকার করেছে।
ঝিনাইদহে ৬ : অবরোধের সমর্থনে গতকাল সকালে কেন্দ্রীয় বিএনপির সাংগঠনিক সম্পাদক ও ঝিনাইদহ জেলা বিএনপির সভাপতি সাবেক এমপি মসিউর রহমানের নেতৃত্বে শহরে বিক্ষোভ মিছিল বের হয়। পরে তা সমাবেশে মিলিত হয়। এদিকে ঝিনাইদহ পুলিশ সুপার আলতাফ হোসেন জানান, নাশকতার আশঙ্কায় জেলার বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে বিএনপি ও জামায়াত-শিবিরের ছয় কর্মীকে আটক করা হয়েছে।
সিলেটে ১ : সিলেটের বিশ্বনাথ থানা পুলিশ বিশেষ অভিযান চালিয়ে উপজেলা শিবির সভাপতি জহির উদ্দিনকে (২৫) গ্রেফতার করেছে। গতকাল বিকাল ৩টায় থানা পুলিশ পরিদর্শক রফিকুল হোসেনের নেতৃত্বে একটি বিশেষ টিম উপজেলা সদরের নতুনবাজার এলাকা থেকে তাকে গ্রেফতার করে। পুলিশ জানায়, হত্যা, পুলিশ অ্যাসল্ট ও দ্রুত বিচার আইনের পাঁচটি মামলা এবং বৃহস্পতিবার রাতে উপজেলার লামাকাজী এলাকার সাহাপুর ব্রিজে ট্রাকে পেট্রলবোমা হামলার ঘটনায় সম্পৃক্ততার অভিযোগে তাকে গ্রেফতার করা হয়েছে।
কুষ্টিয়ায় ৩ : কুষ্টিয়ার দৌলতপুরে তিন জামায়াত নেতাকে ছয় মাস করে কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। গতকাল বিকাল পৌনে ৫টায় এ দণ্ড প্রদান করা হয়। জানা যায়, দুপুরে উপজেলার পচামাদিয়া গ্রামের জামায়াত নেতা ফজলুল হকের বাড়িতে গোপন বৈঠক চলাকালে পুলিশ সেখানে অভিযান চালায়। এ সময় দৌলতপুর উপজেলা জামায়াতের নেতা আবদুস ছাত্তার, রফিকুল ইসলাম ও নুরুল ইসলামকে আটক করা হয়। পরে তাদের ভ্রাম্যমান আদালতে হাজির করা হলে বিচারক, দৌলতপুর উপজেলা নির্বাহী অফিসার উপস্থিত সাক্ষীদের সাক্ষ্য-প্রমাণের ভিত্তিতে তাদের প্রত্যেককে ছয় মাস করে কারাদণ্ড প্রদান করেন।
বগুড়ায় ২০ : বগুড়া সদরের নুনগোলায় অবরোধ সমর্থকদের পেট্রলবোমা হামলায় অগ্নিদগ্ধ ট্রাকচালক আবদুর রহিম মারা গেছেন। বৃহস্পতিবার রাত ৯টায় অবরোধ সমর্থকরা ওই ট্রাকে হামলা চালিয়ে ভাঙচুর, অগ্নিসংযোগ ও পেট্রলবোমা ছুড়ে মারেন। এতে ট্রাকচালক আবদুর রহিম ও কাঠ ব্যবসায়ী সাজু অগ্নিদগ্ধ হন। থানা পুলিশ অভিযান চালিয়ে ট্রাকে অগ্নিসংযোগের ঘটনায় জামায়াত-বিএনপির তিন নেতাকে গ্রেফতার করেছে। তাদের বিরুদ্ধে সদর থানায় নাশকতার মামলা হয়েছে। এ ছাড়া বৃহস্পতিবার রাত থেকে গতকাল পর্যন্ত ভাঙচুর ও নাশকতার সঙ্গে জড়িত থাকার অভিযোগে ২০ জনকে গ্রেফতার করেছে পুলিশ।
লক্ষ্মীপুরে ১০ : সহিংসতা ও নাশকতার অভিযোগে জেলার বিভিন্ন স্থান থেকে ১০ জনকে গ্রেফতার করা হয়েছে বলে পুলিশ সুপার কার্যালয় সূত্রে জানা যায়।
ব্রাহ্মণবাড়িয়ায় ১০ : বৃহস্পতিবার রাতে শহরের বাইপাস এলাকায় বিরাসার মোড়, ফুলবাড়িয়া বাসস্ট্যান্ড এলাকায় উত্তরা পরিবহনের একটি বাসসহ সাত-আটটি ব্যাটারিচালিত অটোরিকশা ভাঙচুর করেন অবরোধকারীরা। রাস্তায় টায়ার ও পেট্রল ঢেলে আগুন দিয়ে তারা বিক্ষোভ করেন। অতিরিক্ত পুলিশ সুপার জাহিদুল ইসলাম জানান, বৃহস্পতিবার রাত থেকে গতকাল পর্যন্ত ১০ বিএনপি নেতা-কর্মীকে গ্রেফতার করা হয়েছে।
নড়াইলে ১ : জেলা ছাত্রদলের সাংগঠনিক সম্পাদক মুন্সি বায়েজিদ বিল্লাহকে আটক করেছে পুলিশ। গতকাল সন্ধ্যায় নড়াইল শহর থেকে তাকে আটক করা হয়। সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মতিয়ার রহমান আটকের বিষয়টি স্বীকার করেন।

সর্বশেষ খবর